এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আগামী দিনের জন্য সমভাব্য রেল-মন্ত্রীর একটি তালিকা--গুরুর পক্ষ হইতে দিদির নিকট।।।।

    maakaal
    অন্যান্য | ২১ মার্চ ২০১২ | ১২৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 122.252.251.244 | ২১ মার্চ ২০১২ ১৬:১৬533879
  • ২০১৯-এ মমতা ব্যনার্জি হয় রেলমন্ত্রী নয় প্রধানমন্ত্রী।
    ১৯-এর বদলে ১৭-১৮ থেকেই হতে পরে
  • aka | 75.76.118.96 | ২১ মার্চ ২০১২ ১৬:২২533890
  • ইসে আমি আজ থেকে দিদির নামে ভালো কথা লিখব। প্লিজ আমার নামটা বিবেচনা করবেন। বেশি না বছর খানেকের মধ্যেই গুছিয়ে নেব।
  • Bratin | 14.99.137.156 | ২১ মার্চ ২০১২ ১৬:২৩533892
  • আবার ইসে!!! ??? :-(((
  • maakaal | 125.20.14.113 | ২১ মার্চ ২০১২ ১৬:২৮533893
  • এই জরুরী তালিকাটি অতি সত্বর দিদির নিকট পাঠান অতি আবশ্যক বলিয়া মনে করি। এই বৃদ্ধ চন্ডাল বেশ কিছু দিন এই মায়া আসরের গেলারিতে বসার সুবাদে বুঝিয়াছে যে এখানে বেশ কিছু উপযুক্ত জন এখানে নানা চর্চায় রত আছেন।একে একে তাহাদের নাম প্রস্তাব রূপে আসিবে। মুকুল অত্যন্ত ভাল ছেলে। দীনেশ বড় দুষ্ট ছেলে। কিন্তু ঘোর বসন্ত আগত। খর বৈশাখও প্রায় আসিয়া পড়িল। সুতরাং দিদির কবি চিত্তে কখন কি ভাব জাগে কিছুই বলা যায় না।

    আমি প্রথমেই যাহার নাম প্রস্তাব করিতেছি তিনি সকলের প্রিয় জন বাবু রঞ্জন রায়। তিনি এখন গোলামির বন্ধন মুক্ত। ভুরি ভুরি কবিতা, কহানি ও ছড়া লিখিয়া আমাদের মুগ্‌ধ করিয়াছেন। বিনা অনুমতিতে এই প্রস্তাব করার জন্য আশা করি ভালবাসার দাবীতে রঞ্জন ক্ষমা করিবেন।

  • kanti | 125.20.14.113 | ২১ মার্চ ২০১২ ১৬:৩৩533894
  • দিদি আবার রেল মন্ত্রী হলে এই মা-মাটি-মানুষের পোড়া বাংলার কি হবে?
  • dd | 110.234.159.216 | ২১ মার্চ ২০১২ ১৬:৪১533895
  • অ্যাকচুয়ালি আমার মন্ত্রী হবার কোনো সখ নেই। নান। সে আপনেরা হন গে' যান।

    আপনেরা আমায় যাস্ট একটা কোনো কমিটির তৃতীয় চামচা করে একটা মাসোহারার ব্যবস্থা করে দিন। ব্যাস।

    আমি তাতেই খুসী রবো। চেয়ে চেয়ে খুসী রবো।
  • kumu | 122.160.159.184 | ২১ মার্চ ২০১২ ১৭:০৭533896
  • আমারো ডিডিদার মত চাই।
  • dukhe | 202.54.74.119 | ২১ মার্চ ২০১২ ১৭:১২533897
  • নিজের ঢাক কোনোদিনই পেটাই না। তবে মানুষ চাইলে আমার মন্ত্রী হতে আপত্তি নেই। সেক্ষেত্রে আমার দিক থেকে বাঙালীর পক্ষ থেকে কালমাডি-রাজার রেকর্ড ভেঙে দেওয়ার একটা সৎ প্রচেষ্টা থাকবে - এই প্রতিশ্রুতি রইল।
  • aka | 168.26.215.13 | ২১ মার্চ ২০১২ ১৭:৩৮533898
  • মানুষ চাইলে আবার কি? পার্সন ইন্ডিপেন্ডেন্ট প্রসেস হতে হবে।

    মানুষ চাক বা না চাক আমি মন্ত্রী হবই হব। প্লিজ প্লিজ প্লিজ।

    তবে রঞ্জন-দা মন্ত্রী হলে মাকালের কথাটা বিবেচনা করবেন বলেই মনে হয়। রঞ্জন-দা কে যতটা দেখলাম অকৃতজ্ঞ তো নয়। :)
  • Bratin | 14.99.137.156 | ২১ মার্চ ২০১২ ১৭:৪০533880
  • চাই না গো মা রাজা হতে
    মন্ত্রী হতে চায় যে সবাই.....
  • siki | 155.136.80.36 | ২২ মার্চ ২০১২ ০৯:৫৮533881
  • আমি রাহুলবাবা হতে চাই। পার্টির পয়সায় আমি দে-শে-দে-শে-গ্রা-মে-গ্রা-মে ঘুরে তাঁ-র কথা প্রচার করে বেড়াব, ঠাকুদ্দা স্টাইলে।
  • dukhe | 122.160.114.85 | ২২ মার্চ ২০১২ ১৩:৪৮533883
  • পাপীর উচ্চাকাঙ্ক্ষা নেই । জাতেরই দোষ । মায়াবতী যখন ৭৫ কোটি টাকার সম্পত্তি দেখাচ্ছে, বুদ্ধবাবু টিমটিম করছেন ২৫ লাখে (তাও বাড়িটা ধরে)। বাঙালীর আর কী হবে? সবার পিছে সবার নিচে সবহারাদের মাঝে ।
  • ranjan roy | 122.168.20.111 | ০২ এপ্রিল ২০১২ ০০:৫৬533884
  • এই টইটা তিনদিন আগে হটাৎ চোখে পড়লো। তারপর আমি থ'। কে মাকাল? তিনি তো আমার জ্ঞাতিশত্রু নন, তবে?
    গিন্নি বল্লেন-- আহা! দেখ না একবার চেষ্টা করে। সেবার যখন গুরু' সুমেরু বল্লো হায়দ্রাবাদের রামোজি স্টুডিওতে পরস্মৈপদী খরচায় ই-টিভিতে হাই-টেনশন গেম খেলতে আসুন, তখন তুমি ভয়ে একেবারে--! তাপ্পরে গিয়ে লাভ হল কিন? কিছু ধারদেনা মিটলো কি না? গুরুর লোকজন তোমার ভালই চায়। ব্যাংকের পেনশন তো এখনো ঠিক হয় নি। মাসচারেকের জন্যে মন্ত্রী হলেও বাকি যেবন পেনশন ও কি কি যেন পাবে। যাও একবার কোলকাতায়। আহা, ট্রেনে নয়, পেলেনে । নইলে মন্ত্রী হবে কি করে! মন ছোট করতে নেই। এখন থেকেই নিজেকে মন্ত্রী ভাব, তবে কিছু হবে।
    বাঙালী পুরুষেরা বড্ড ভীতু, এই তোমাদের গুরু পরিবারের রিমি বলে একটি লক্ষ্মী মেয়ে বলেচে, ঠিক বলেচে। তাই তো আমি কোনদিন বাঙালী বিয়ে করতে চাইতুম না, মা শুনলে না।
    ( মনে মনে ভাবলাম- - হ্যাঁ, হ্যাঁ, কেন বাপ-মা সাত তাড়াতাড়ি করে এই হরিদাস পালের গলায় তোমাকে ঝুলিয়ে দিলেন সে কি আর জানিনে। বিয়ের পরে সবই কানে এসেছে।)
    যাকগে, নিজেকে সাহসী প্রমাণ করতে বউয়ের কথা শুনে মানা এয়ারপোর্ট থেকে পেলেন ধরলাম।
  • ranjan roy | 122.168.20.111 | ০২ এপ্রিল ২০১২ ০১:২০533885
  • অবশেষে দিদির চেম্বারে পাঁচমিনিটের জন্যে ডাক পেলাম।
    তারপর কি ভাবে ঠিক সময়ে হাজির হলাম সে কথা আর জিগ্যেস করবেন না। এখানে লেখা যাবে না। মানে, কয়েকবছর পরে সরকার পাল্টালে যদি লিখিও সেটা থ্রিলার হিসেবে ছাপা হবে। সত্যের খাতিরে এটুকু বলতে পারি যে আমি যাতে কোন ভাবেই অ্যাপয়েন্টমেন্টের হিসেবে দিদির চেম্বারে পৌঁছতে না পারি তার জন্যে অনেক পদপ্রার্থীরা সচেষ্ট ছিলেন। এর মধ্যে প্রাক্তন - বর্তমান ইয়েরাও আছেন। গিন্নি বেশ বুদ্ধিমান। তাই ট্রেনে না চড়ে পেলেনে যেতে বলেছিলেন। নইলে নাকি আমার কোচটা লাইনচ্যুত হতে পারত। বা আমি কিডন্যাপ হতে পারতাম।
    যাকগে, এটুকু বলতে পারি যে রাজারহাট থেকে মানিকতলা হয়ে ভবানীপুর, তারপর কালিঘাট।(গিন্নি একই কারণে মেট্রো চড়তে মানা করেছিলেন।) এর মধ্যে আমাকে তিনবার কিডন্যাপ ও কাউন্টার কিডন্যাপ হতে হল। ওই রাগবি ম্যাচে বলটাকে নিয়ে দু'পক্ষ যেমন লোপালুপি করে আর কি!
    বুঝুন, রেলমন্ত্রী হওয়ার জন্যে কতগুলো ইন্টারেস্টেড লোক/গ্রুপ ছিল!
    তাহলে আমি ঠিকমত ওয়ান-পিস দিদি দরবারে পৌঁছুলাম কি করে?
    --সিম্‌প্‌ল, মাই ওয়াটসন। লাস্ট রাউন্ডে গোলের মুখে আমাকে যারা কিডন্যাপ করলো তারা আমারই লোক , আমাকে প্ল্যানমাফিক সেফ কাস্টডিতে নিয়ে নিল।
    হে-হে, আমারও পুরনো মাফিয়া কন্ট্যাক্ট আছে। নইলে কি আর এমনি এমনি এই মহান পরিবর্তনের সময় ছত্তিশগড় ছেড়ে কোলকাতা স্থায়ী ভাবে আসতে সাহস করি!
    ( এই যে মহা-গুরু আমাদের কাব্লিদা, ওঁকে একটু কাল্টিভেট করুন তো! আমেরিকান সিটিজেন, অথচ ভিসা নিয়ে ওনার ভবানীপুরের বাড়িতে ন'মাস থাকেন। সত্যি ন'মাস, কোন অসুব্য কথা বলছি না। তা আমরা কি ঘাসে মুখ দিয়ে চলি। এবার বুঝলেন তো কাগুজে-গুরু কোন টাকায় চলছে। এটা পিটিদা আমাকে কনফার্ম করেছেন। তাই উনি রেগে থাকেন। আর পাই? ইপ্সিতা এমন সুন্দর নাম ছেড়ে "পাই' নামে কেন লেখেন। জানেন না তো? ওটা আসলে "আমেরিকান পাই' ফিলিম থেকে নেয়া। আর "পাই'ও "স্পাই' এর মাঝে শুধুএকটা "এস' এর ফারাক। সেটা হল সন্দেহের "এস'। এটাও আমাকে পিটিদা দ্বিতীয় কাপ চায়ের ফাঁকে জানালেন।)
  • Siddhartha | 131.104.241.62 | ০২ এপ্রিল ২০১২ ০১:৩২533886
  • জাস্ট একঘর :P
  • ranjan roy | 122.168.20.111 | ০২ এপ্রিল ২০১২ ০২:০৩533887
  • দিদি ভুরু কুঁচকে আমাকে দেখলেন। তারপর বল্লেন- গিভ মি ওয়ান রীজন, হোয়াই য়ু শ্যুড বি মেড রেল মিনিস্টার?
    -- দিদি, রেল কামস্‌ লেট; বাট আই কাম ইন টাইম। আই ক্যান মেক ট্রেন কাম ইন টাইম।
    --হু সেজ্‌ ট্রেন কাম্‌স লেট? এসব সিপিএম এর অপপ্রচার। গদি হারিয়ে ওদের মাথার ঠিক নেই। চক্রান্ত করছে।
    ( আমি বুঝলাম, এসব ট্র্যাপ, দিদি অত্যন্ত বুদ্ধিমান ইন্টারভ্যু লেনেওয়ালী। আমাকে ভুলপথে চালিত করছেন, আমার প্রফেশনাল অ্যাটিচুড -হোমওয়ার্ক এসব দেখতে চান। আমি ফাইল থেকে গতকালের কাগজের কাটিং বের করলাম।)
    -- এই দেখুন, গতকালের কাগজে বেরিয়েছে, কোন কোন লেট পৌঁছেচে তার তালিকা।
    -- কাগজ? কোন কাগজ? কাগজটি কিনে পড়া হয়, না সরকারি লাইব্রেরি থেকে?
    -- আজ্ঞে, রিটায়ার্ড পার্সন। সরকারি লাইব্রেরি থেকে। দুটো কাগজ, একটা টেলিগ্রাফ, একটা প্রতিদিন।
    উনি রেগে গিয়ে বেল বাজিয়ে পি এ আর পুলিশ কমিশনারকে ডাকলেন। আমার তলপেটে একটা চামচিকের ওড়াউড়ি।
    -- দেখুন! কি কি হচ্ছে। সরকারি লাইব্রেরিতে নিষিদ্ধ কাগজ রাখা হচ্ছে। এটা কি? স্যাবোতাজ, নাকি আপনাদের অপদার্থতা? লাইব্রেরিটিতে আপনাদের সার্কুলার পৌঁছয় নি?
    কমিশনার মোবাইলে কিছুক্ষণ কথা বলে নীচু গলায় জানালেন-- আপনি ঠিকই বলেছেন, ওই লাইব্রেরিটিতে
    সার্কুলার পৌঁছয় নি। কারণ, উনি গতকাল ছত্তিশগড়ের ভিলাইতে ছিলেন। লাইব্রেরিটি ভিলাই শহরের। ওখানে বিজেপি সরকার। ওরা তো উল্টোটি করবেই।
    সন্নাটা! সন্নাটা! সন্নাটা!
    আমি ঘামছি, ঘামছি, ঘামছি।
    শেষে উনি ফোনে কাউকে কিসব বল্লেন। তারপর ওনার সামনে একটি ফাইল এল। উনি তাতে ডুবে গেলেন।
    আমি ভয়ে ভয়ে বল্লাম-- মে আই গো নাউ?
    উনি বল্লেন-- দাঁড়ান। এত তাড়াতাড়ি কিসের? আচ্ছা, গিভ মি ওয়ান লাইন আন্সার। হোয়াই আই শ্যুড মেক য়ু রেল মিনিস্টার।
    -- বিকজ আই অ্যাম এ পকাবু।
    -- মানে?
    -- বা:! এর মধ্যেই আমাদের ভুলে গেলেন। আমরাই সিপিএমের বিরুদ্ধে গত দু'বছর লাগাতার প্রচার চালিয়েছি। জনতার মাইন্ডসেট বদলেছি, ফলে আপনি ক্ষমতায় এসেছেন।
    দিদির চোখ বড় বড়, নাকের পাটা ফুলছে। পিএ কে বল্লেন বর্তমানে একটি মেয়ে এমনিগোছের কিছু লিখেছে না? আচ্ছা, লালবাজারের রেকর্ড বলছে যে তোমার বাড়িতে অনেকগুলো সিপিএম, কাকা-পিসি ইত্যাদি ইত্যাদি। তোমায় নিয়ে কি খাল-কেটে কুমির আনব?
    -- কেন দিদি? কু-ঘো, সৃ-ব অনেকেই তো নিয়েছেন। আমি কি দোষ করলাম! আমি সারাজীবন গ্রাঈন ব্যাংকে কাজ করেছি, গ্রামে থেকেছি। মানে ওই মা-মাটি-মানুষ হল তো?আর অ্যাদ্দিন যে কাকা-পিসির পার্টি সিপিএমকে গাল পেড়েছি? সেটা বুঝি কিছু নয়?
    -- তাই তো বলচি, পাঁড় সিপিএম পরিবারে বড় হয়ে ওদের গাল পেড়েছ। আর তোমাকে আমি নেব? যে নিজের ফ্যামিলির হয় নি, সে মা-মাটি-মানুষের কি করে হবে?
    এবার আসতে পার, যত্তসব!

    পুনর্মুষিকো ভব।
    ভিলাইয়ের ফেরার টিকিট কেটে হাওড়া-কুর্লা একস্প্রেসে জেনারেল কম্পার্টমেন্টে একটি সীটের কোনায় ঠাসাঠাসি করে বসে ঝিমুতে ঝিমুতে ভাবতে লাগলাম-- মাকাল শালা কে? শালা না শালী? আমি ওর কোন পাকা ধানে মই দিয়েছি?
    মনে পড়ছে বাউল পূর্ণ দাসের গান--
    : মাকাল ফলটি দেখতে ভাল,
    বাইরেটা তার চিকনচাকন,
    ভেতরটা তার কাল।।
    আরে: পূর্ণদাসও যে কালিঘাট-ভবানীপুর পাড়ার।
  • kd | 74.66.241.238 | ০২ এপ্রিল ২০১২ ০৫:০৬533888
  • এ হে রঞ্জন, আগে বলবে তো! তোমার হয়ে একটু ইনসাইড দিতুম। দেকেচো তো মমতা (আমি কি করে দিদি বলি, আমার ছোট বোনের সঙ্গে যোগমায়াতে পড়তো) আমার কয়েকটা বাড়ি পরেই থাকে। পাড়াতুতো দাদার কথা রাকতো না কি!
  • Siddhartha | 131.104.241.62 | ০২ এপ্রিল ২০১২ ০৬:৩১533889
  • কোথাও একটা ভুল বোঝাবুঝি হচ্ছে। অনেকেই আছেন যাঁরা ফেসবুকের আংগীনায় স্বচ্ছন্দ নন। তা তাতে আর কি করা যাবে? ফেসবুকে গেলেই কি জীবনের পরমার্থ সাধিত হবে? আর এনি ডে গুরুর সাইটের লেখার মান ফেসবুকের থেকে ভাল। ফেসবুকেও খুব ভাল লেখা আসে হয়ত, কিন্তু অসংখ্য হাবিজাবি আলোচনার সাথে সেই গুটিকয় ভাল-র রেশিও-টা দেখুন।

    সেক্ষেত্রে এখানে যাঁরা থাকতে চান তাঁদের হ্যাটা মারাটা ঠিক না। স্পেসালি আগন্তুক কে বোঝে বা কে বোঝে না এসব নিয়ে আলোচনাটাও। পার্সোনাল আক্রমনের জায়গায় চলে যায়। আমার যেমন আগন্তুক হেবি বাজে লাগে। এখন সেটা বুঝে না কি না বুঝে সেসব চুলচেরা আলোচনাগুলো আল্টিমেটলি কাদা-ছোঁড়াচুঁড়ির দিকে চলে যায়।

    তার থেকে ফেসবুক আর সাইট, দুখানা মিউচুয়ালি এক্সক্লুসিভ সেট হয়েই থাক। দুজনেই ভাল। :)

    তবে কেডি-র ফেসবুক নিয়ে হিপোক্রিসির লাইনটা আমার ভাল্লাগেনি। বায়াসড লেগেছে।
  • Siddhartha | 131.104.241.62 | ০২ এপ্রিল ২০১২ ০৬:৩২533891
  • ওহ, সরি, ভুল জায়গায় পোস্ট হয়েছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন