এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হরগোবিন্দ খোরানা-স্মৃতিচারন

    prateek
    অন্যান্য | ১১ নভেম্বর ২০১১ | ৯৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • prateek | 180.151.34.130 | ১১ নভেম্বর ২০১১ ১৫:২৪503753
  • কাব্লিদা,আসুন প্লিজ! ওনার সাথে আপনার দেয়া আড্ডা দিয়ে শুরু হক।।।
  • kumu | 122.160.159.184 | ১১ নভেম্বর ২০১১ ১৭:২১503757
  • কলেজে থাকতে ড: খোরানার বিষয়ে এট্টা ছোট প্রবন্ধ লিখেছিলাম,কলেজ ম্যাগাজিনে।ইন্টারনেট ছিল না তখন,লাইব্রেরীতে বসে খেটেখুটে লেখা।

    কিন্তু সে হারিয়ে গেছে কালের গর্ভে-
  • prateek | 122.179.43.146 | ১১ নভেম্বর ২০১১ ১৮:১২503758
  • মনে করে লিখুন দিকি,নইলে তিন্‌খানা diff eq র বই দিয়ে সামারি করতে বলব :)
  • kd | 59.93.192.106 | ১১ নভেম্বর ২০১১ ২০:১৯503759
  • না গো, তেমন কিছু লেখার নেই। উনি আমাদের থেকে অনেক বড় বয়সে, ওনার সাবজেক্টও আলাদা। সুতরাং কমন কিছু ছিলো না। আমি প্রায় মুখ্যু, তাও এমন সব পন্ডিতদের 'অঅ'মিশ্রিত চেতনায় কাছাকাছি যেতে ভালোবাসতুম - হয়তো গোপনে আশা করতুম রাব অফ হয়ে যদি কিছু পাই (অ্যাদ্দিনে জেনেছি, এনাদের পান্ডিত্যের এক ফোঁটা পেতেও যে বিদ্যে লাগে, তাও আমার ছিলো না)।

    তা যাই হোক, উনি ইংল্যান্ড, ইউরোপ, ক্যানাডা আর ইউএস মিডোয়েস্টের বেশ কিছু ইউনিতে ছিলেন, ওনার কাছে সেই সব জায়গার গপ্পো শুনতুম। বেশ গুছিয়ে বলতে পারতেন, মাস্টারমানুষ বলে বোধহয়। কিন্তু সেসব তো কিছু মনে নেই (আসলে খুব মন দিয়ে তো শুনিনি, ওই বয়সে মন তো উড়ু উড়ু, আশেপাশে ওয়েল্‌সলি আর বিইউর মেয়েরা ঘুরুঘুরু করছে, সেদিকেই বেশী মন থাকতো)।

    তবে একটা কথা বেশ মনে আছে। শুনে আশ্চর্য, না না স্তম্ভিত হয়ে গিয়েছিলুম। আমার বন্ধু (যে তখন এমাইটিতে ড: করছে আর তার খাতিরেই আমার ওই পাড়ায় যাওয়া-আসা) ওনাকে বলেছিলো ভারতবাসী হিসেবে ওনার জন্যে গর্ববোধ করে। উনি শুনে হঠাৎ ক্ষেপে উঠে বলে উঠলেন, I am not an Indian, I was never an Indian. Where I was born and spent my early life is now Pakistan. I do not understand why Indians are so eager to call me an Indian। আমার বন্ধুও কিন্তু ভালো উত্তর দিয়েছিলো ওনাকে নম্রভাবে But all of us on this table were born prior to '47, and so we were all Indians by birth. So, I will continue to feel proud of you.। ভদ্রলোক শুনে হাত বাড়িয়ে বল্লেন, ওকে, আই অ্যাক্সেপ্ট। তারপর যেমন আড্ডা তেমন চল্লো।

    ডি: প্যারাফ্রেজ করেছি, সঠিক তো মনে নেই, থাকার কথাও না।
  • aka | 168.26.215.13 | ১১ নভেম্বর ২০১১ ২০:৪৪503760
  • কাব্লিদা কি এমআইটি অ্যালামনি?
  • kd | 59.93.192.106 | ১১ নভেম্বর ২০১১ ২০:৫৮503761
  • ফাগোল না তিনোমুল?

    লিখেছি তো, ও'পাড়ায় যাতায়াত আমার বন্ধুর দৌলতে
    (আর জৈবনের তাড়নায়)।
  • aka | 168.26.215.13 | ১১ নভেম্বর ২০১১ ২১:০০503762
  • ও: মিস করে গেছি।
  • Sibu | 74.125.59.185 | ১১ নভেম্বর ২০১১ ২২:৩৮503763
  • মামা, অংশুমানের কি একটা খোরানা কানেকশন ছিল না? ভাগ্নেকে লিখতে বলুন না।
  • debu | 72.130.151.116 | ১৩ নভেম্বর ২০১১ ১০:৪৫503764
  • কাব্লিদা ,
    ডাইআলোগ টা বাধিয়ে রাখার মতোন "পাগোল না পান্‌জাবি শুনেচিলাম ।।।ফাগোল না তেনোমুল শুনিনি
    জয় ত্তারাঅ
  • Bratin | 117.194.96.75 | ১৩ নভেম্বর ২০১১ ১০:৫৪503754
  • দেবু, আমি শুনেছি এই পাতাতেই । আগে একজন লিখতেন ' পাগল না সিপিএম' । সেই আবার 'সেই আবার পরে লিখলেন ' পাগল না তৃনমূল'। কাজেই বুইতে পারছেন ??
    'সময় চিরদিন বয়ে চলে যায় থেমে সেতো থাকে না'!! :-))
  • kd | 59.93.192.252 | ১৩ নভেম্বর ২০১১ ১৩:৫৬503755
  • আগে ""সিপিএম'' লিখে পোচুর খিস্তি খেয়ে এ'বার ""তিনোমূল'' লিখেচি। এ'বার কেউ চেঁচামেচি করলে পরের বার ""বিজেপি'' লিখবো'খন। এ'দেশে পার্টির অভাব!
  • Bratin | 117.194.98.154 | ১৩ নভেম্বর ২০১১ ১৪:১০503756
  • :-))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন