এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নরহত্যার নৈতিকতা - সাদা কালো ধূসরে

    Sibu
    অন্যান্য | ১৮ নভেম্বর ২০১১ | ১০১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 123.242.248.130 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:০৫503065
  • লালে এবং সবুজে নেই?
  • Sibu | 108.23.41.126 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:১৩503075
  • একটা গল্প আছে, মহাভারতে কি? ও ডিডিদা। এক ঋষি বনে ধ্যান করছেন। এমন সময় একজন আহত মানুষ তাঁর সামনে দিয়ে বনের রাস্তা দিয়ে পালিয়ে যায়। খানিক বাদে দস্যুর দল এসে ঋষির কাচে জানতে চায় তিনি ঐ আহত লোকটি কোনদিকে গেল। ঋষি সত্যের পথে চলেন। তিনি দস্যুদের প্রশ্নের সত্য উত্তর দেন। লোকটি দ্‌স্‌য়ুর হাতে নিহত হয়। মৃত্যুর পর ঋষিকে নরহত্যার জন্য নরকে যেতে হয়।

    কিন্তু ঋষি চুপ করে থাকলেও সমস্যার সমাধান হল না। সেক্ষেত্রে আত্মহত্যার দায়ে নরক। মিথ্যেবাদীর নরকভোগ তো আছেই।
  • Sibu | 108.23.41.126 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:২৩503076
  • মুখে যে যাই বলি, সব নরহত্যা এক করে কেউই দেখি না। কেউ কি হাতকাটা অমুকের সাথে ক্ষুদিরামকে একাসনে বসাই? হিটলার, স্তালিনকে গাল দেই খুনী বলে, ট্রুম্যানকে দেই না। হিরোশিমা, নাগাসাকি ঘটানো কি কনসেনট্রেশন ক্যাম্পে লোক মারার চেয়ে কম খুন? বুশ-চেনী-ওবামা কি ইরাক লিবিয়ার জন্য কম খুনী? যে কালোবাজারীরা ২য় বিশ্বযুদ্ধের সময়ে না খাইয়ে লোক মেরেছিল, তারা কি হিটলার স্তালিনের চেয়ে ভাল? গুজব আছে আবাপর সরকারদের ভাগ্যোদয়ের পেছনে ঐ কালোবাজারীর একটা ভূমিকা ছিল।
  • eita naki | 61.12.12.84 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:২৭503077

  • Rabindranath Thakur | 61.12.12.84 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:৩৩503078

  • Sibu | 108.23.41.126 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:৩৪503079
  • তো কোন খুন সাদা, কোনটা কালো আর কোনটা ধূসর? গ্রে ভ্যালু মাপা যায় কি? খুনের মিটিগেটিং সারকামস্ট্যান্স বলে কিছু হয় কি? আইন বলে হয়। নৈতিকতা কি বলে? কোলচাক দেনিকিন (কোয়ায়েট ফ্লোজ দি ডন মনে করুন) দেখিয়ে কি স্তালিনের কিছু কিছু খুন জাস্টিফাই করা চলে?

    এইসব প্রশ্নের উত্তর চাই গুরু ও চন্ডালেরা। ছাত্র উপস্থিত।
  • qq | 61.12.12.84 | ১৮ নভেম্বর ২০১১ ১৬:৩৯503080
  • টইটা লিস্টে নেই কেন?
  • PT | 203.110.246.22 | ১৮ নভেম্বর ২০১১ ১৮:১৭503081
  • ঘুম ভাঙ্গল রাত্রিবেলা কিশোরী মেয়ের চিৎকারে। ছুটে মেয়ের ঘরে গিয়ে দেখলেন মুখে কালো কাপড় বাঁধা লোকটা মেয়েকে চেপে ধরেছে বিছানায়। হাতের সমনে ছাত্রবেলার হকিস্টিকটা - তুলে ধরলেন - মারবেন না? নাকি ভাববেন যে নরহত্যা মহা পাপ নরকে গমন?
  • I | 14.96.168.85 | ১৮ নভেম্বর ২০১১ ১৮:৫১503082
  • অবশ্যই মারুন। তবে তার শালার বৌকে বোমা মারা কিম্বা তার গাঁয়ে কার্পেট বম্বিংকে জাস্টিফাই করবেন না। আর , কালো কাপড়-বাঁধা লোকটাকে মারতে পেরেছেন বলে হিরো হয়ে গিয়ে আপনার নিন্দুক প্রতিবেশীকে গুমখুন করবেন না আশা করি।
  • PT | 203.110.246.22 | ১৮ নভেম্বর ২০১১ ১৯:৩৩503066
  • যাক, অন্তত: একটা ক্ষেত্রে নরহত্যার জাস্টিফিকেশন পাওয়া গেল।
  • I | 14.96.168.85 | ১৮ নভেম্বর ২০১১ ২০:১৮503067
  • কিন্তু আপনার সাফাইটা পাওয়া গেল না।
  • Sibu | 74.125.59.185 | ১৮ নভেম্বর ২০১১ ২২:২৩503068
  • ধরা যাক খবর আছে পাড়ার নান্টু রাত্তিরে আমার বাড়ীতে ঐ অপকর্মটি করার মতলব করছে। তখন তার হাতেও বন্দুক থাকবে। নান্টু ভয়ানক গুন্ডা, আর পুলিশও তার পক্ষে। কিন্তু এখন তাকে নিরস্ত্র অবস্থায় পেয়েছি। মেরে ফেলা কি ঠিক হবে?
  • a | 208.240.243.170 | ১৮ নভেম্বর ২০১১ ২৩:০৫503069
  • আহ শুক্কুরবার রাতে আর বিষয় পেলেননা দাদারা? গান শুনুন, গান....

    জন্মিলে মরিতে হবে, জানে তো সবাই। তবু মরণে মরণে অনেক ফারাক আছে, ভাইরে, সব মরণ নয় সমান
  • aka | 168.26.215.13 | ১৮ নভেম্বর ২০১১ ২৩:২৫503070
  • নৈতিকতা শব্দটি ভেগ এবং সাবজেক্টিভ। এসব এড়ানোর জন্যই আছে আইন।
  • rimi | 168.26.205.19 | ১৯ নভেম্বর ২০১১ ০০:২০503071
  • তবে পিটির দেওয়া উদাহরণটা মোক্ষম। ওখানে আইনের জন্যে অপেক্ষা করার সময় নেই।
  • pi | 128.231.22.133 | ১৯ নভেম্বর ২০১১ ০০:৪৬503072
  • আত্মরক্ষার জন্য হলে ?
  • ranjan roy | 115.118.222.93 | ১৯ নভেম্বর ২০১১ ০১:৫২503073
  • রিমি,
    ইন্ডিয়ান পেনাল কোডে আত্মরক্ষার জন্যে নরহত্যা জাস্টিফায়েড, কিন্তু মাত্র সেই ক্ষেত্রে যেখানে পাল্টা খুন না করলে নিজের প্রাণ যাওয়ার বিশেষ সম্ভাবনা ছিল। আই পি সি সেকশন---:)) ধারাটা ভুলে গেছি, ১২৭ কি?
    যাকগে, আমাকে দুই থাপ্পড় মেরেছে বা দশজন পাড়ার ছোঁড়া মিলে বাড়ির সামনে দাঁড়িয়ে বলছে-- বেরিয়ে আয় শালা! তোকে আজ এমন ক্যালাবো!
    তাহলেই আমার প্রাণ যেতে পারে ভেবে বন্দুক বের করে দনাদ্দন ওদের ওপর গুলি চালাতে পারি না।
    শিবুর তোলা প্রশ্নটি একেবারে বেসিক। এ নিয়ে বিস্তর জল ঘোলা হয়ে আসছে কিন্তু শেষ কথা বলা মুশকিল।

    শিবুর দেয়া দ্বিতীয় উদাহরণের ক্ষেত্রে আমার স্পষ্ট বক্তব্য-- না, পারিনা।
    এটা ডেটরেন্ট অ্যাকশানের জাস্টিফিকেশন। এই যুক্তি দিয়ে আমেরিকা জাপানে অ্যাটম বোমা ফেলেছিল, ইরাক আক্রমণ করেছিল। ভারতে একটা লবি সবসময় আমাদের টেররিস্ট দের ট্রেনিং ক্যাম্প নষ্ট করার বাহানায় পাকিস্তানে ঢুকে পড়ে
    ধ্বংসলীলা চালানোর পক্ষে ওশকায়।
    কিন্তু শিবুর হাইপোথেটিক্যাল ( কিন্তু পসিবল্‌) উদাহরণের ক্ষেত্রে প্রশ্ন কি করা উচিৎ?
    আমার মতে পুলিশে খবর দেয়া, পাড়ার লোককে এককাট্টা করা এবং নিজের ঘরে সম্ভাব্য প্রতিরোধ( অস্ত্র সমেত) তৈরি করে রাখা। শিবুর উদাহরণে অলরেডি আমিও অস্ত্র জোগাড় করে ফেলেছি নইলে আগ বাড়িয়ে ওকে মেরে ফেলার কথা ভাবার ক্ষমতাই হত না। আক্রমণ করলে আমি ওকে মারব। সম্ভাবনার ভিত্তিতে ওর ঘরে গিয়ে আগে ভাগে ওকে মেরে আসবো না।
    খুব সম্ভাবনা যে আমার প্রেস্ক্রিপশন অনুযায়ী কাজ করলে
    পুলিশ ও গুন্ডা সতর্ক হয়ে আক্রমণের পরিকল্পনা পিছিয়ে দিতে পারে।
    মুশকিল হচ্চী আজকাল কেউ আর আক্রমণকারী নয়, সবাই আত্মরক্ষার জন্যে লড়ছে!
    বুশ আক্রান্ত আমেরিকা তথা শ্বেত সভ্যতার জন্যে আত্মরক্ষার লড়াই শুরু করেছিলেন। ওবামা একই কারণে আফগানিস্থানে ড্রোন হামলা চালিয়ে যাচ্ছেন। নরেন্দ্র মোদী তাঁর জেনোসাইডে একই ভাবে মিঞা মুশারফের দোহাই দিয়েছিলেন। আর এস এসের লোকজন তখন সর্বত্র প্রচার করছিলো যে মুসলমানদের এভাবে ধরে ধরে কাটা অতীব
    দু:খজনক, কিন্তু কি করা যায়! গুজরাতের সীমান্ত পাকের সঙ্গে। আর বর্ডার দিয়ে দলে দলে টেররিস্ট এসে ওদের ভাই-বেরাদরদের বাড়িতে আশ্রয় নিচ্ছে, তাই দেশের স্বার্থে--।
    দিল্লিতে শিখ গণহত্যাও এই ভাবে খালিস্তানীদের বিরুদ্ধে জবাবী হামলা।
    অরুন্ধতী রায়ের রিপোর্টে দেখেছি দন্তেওয়াড়ায় মাওবাদীরা ক্যাঙ্গারু কোর্ট বসিয়ে বিচার করে --- আমাদের বেঁচে থাকা কে সুনিশ্চিত করতে অমুক লোকটা ( পুলিশের চর বলে সন্দেহ)কে মেরে ফেলা দরকার। ও বাঁচলে আমাদের বিপদ, তাই--।
    বুদ্ধবাবু নন্দীগ্রামে এভাবেই জাস্টিফাই করেছিলেন। মমতা-শুভেন্দুরাও এভাবেই জাস্টিফাই করছেন। ওরা মারলে হার্মাদ, তখন ওরাও বলে আত্মরক্ষায় জনগণের প্রয়াস। নেতাই কান্ডেরও অমনি সাফাই দেয়া হয়েছিল যে বিরাট জনতা আক্রমণ করতে এসেছিল, আত্মরক্ষায় গুলি চালানো হয়েছিল।
    আবার আজকে মমতা নিজের দলের লোকজনের হামলার কথা স্বীকার করছেন না।
    এঁয়ারাও এগুলোকে এতদিনের ক্ষমতায় থাকা সিপিআই এম যাতে আবার ঘুরে দাঁড়াতে না পারে তার জন্যে প্রিভেন্টিভ দাওয়াই হিসেবে দেখছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন