এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ১৯১১-২০১১: বাংলার সর্বনাশের ১০০ বছর

    PM
    অন্যান্য | ১৫ সেপ্টেম্বর ২০১১ | ৫৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 86.96.226.86 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ১৫:৫৭485131
  • বঙ্গভঙ্গ রদ তো হলো, মহোনবাগান-ও শিল্ড জিতল। কিন্তু রাজধানী চলে গেল দিল্লী তে। ১০০ বছর পরে সকলের কি মনে হচ্ছে? "আত্মঘাতী বাঙালী" না অন্য কিছু.....share করুন।
    যদি ঐ ঘটনা না ঘটত তাহলে ভারতের ইতিহাস কি অন্যরকম ভাবে লেখা হতো? দেশভাগ কি হত?
  • kallol | 119.226.79.139 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ১৬:১৮485142
  • ব্যাপারটা বেশ জটিল।
    বঙ্গভঙ্গ রদ হইলো। ইংরাজ চটিল। বাঙ্গালীকে শিক্ষা দিতে রাজধানী দিল্লী গেলো। বঙ্গভঙ্গ রদ আন্দোলন না হলে বাংলা ভাগ হতো। রাজধানী হয়তো কোলকাতাতেই থাকতো। ৪৭এ দেশভাগের সময় পাকিস্তান তো হতোই। তখন র‌্যাডফ্লিককে একটু কম কাজ করতে হতো। এই যা।
  • siki | 123.242.248.130 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ১৬:২৩485150
  • তখনও বাঙালি ভবিষ্যৎদ্রষ্টা হয় নাই। ফা ফ করিয়া ছত্রিশ বছর পরের ভবিতব্য দেখিয়ে পায় নাই।
  • dd | 124.247.203.12 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ১৬:৪১485151
  • মিছে কথা।
    বাঙালী আগাপাসতলা ভবিষ্যতদ্রষ্টা।

    "ইহার চে' হতেম যদি আরব বেদুইন" - কবি তো টের পেয়েছিলেন পেট্রো ডলারের কথা। অথবা "কানের ভিতর দিয়া মরমে পশিলো গো" - আর এখন আপনেরা মোবাইলের রেডিয়েশনে এফেক্টের কথা পড়ছেন।"ইঁদুর ছানা ভয়েই মরে,ঈগল পাখী পাছে ধরে" - এটা আম্রিকান সাম্রাজ্যবাদের প্রতি স্পষ্টো ইংগিত নয়? আমার সন্তান যেনো থাকে দুধে ভাতে - ডায়েটের প্রতি কি দারুন বৈজ্ঞানিক চেতনা।

    একটু খোলা মন নিয়ে বাঙালীর সাহিত্য টাহিত্য পড়ুন না, তাইলেই টের পাবেন।
  • PM | 86.96.226.86 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ১৮:১৭485152
  • ভবিষ্যতদ্রস্টা না-ই হলো। দূরদর্শী তো হতে পারত। তখন তো "প্রাতস্মরনীয় মনিষি " তে বাঙলাদেশ কিলবিল করত। আমরা তখন অবশিষ্ট ভারতের থেকে নাকি একদিন আগে ভাবতাম ?
  • PT | 203.110.243.23 | ১৬ সেপ্টেম্বর ২০১১ ০০:০৭485153
  • নেহাৎ সাহেবরা আগে এসেছিল কলকাতায় তাই এই সব উন্নাসিক ধ্যান-ধারণার চাষ হয়েছিল। নজরুল তো বহু আগেই হা-হুতাশ করে লিখেছিলেন - ""কই রে আগের মানুষ কই?"" - মানে কি তাঁর সময়ের মানুষগুলো মোটেই পদের ছিল না?
  • kc | 178.61.96.29 | ১৬ সেপ্টেম্বর ২০১১ ০০:১৫485154
  • সর্বনাশের কী হল? দিব্বি তো কাটল। কত ভালো ভাল বই বেরুলো। কত ভাল গান বাজারে এল। কত রোগ নির্মূল হয়ে গেল। কত নতুন নতুন শহর গ্রাম তৈরী হল। সর্বনাশের কিচ্ছু হয়নি।
  • Biplob Rahman | 202.164.212.14 | ১০ অক্টোবর ২০১১ ২০:৪৬485156
  • রবীন্দ্রনাথ ফটো হয়ে ঝুলে রইলেন! :(
  • Biplob Rahman | 202.164.212.14 | ১০ অক্টোবর ২০১১ ২০:৪৬485155
  • রবীন্দ্রনাথ ফটো হয়ে ঝুলে রইলেন! :(
  • dukhe | 121.245.46.145 | ১১ অক্টোবর ২০১১ ০৮:০১485132
  • তা দাদু এখন জ্যান্ত হয়ে উঠলে কি ভালো হত ? উনিও আঁতকে উঠতেন, আমরাও ।
  • T | 117.194.100.147 | ১১ অক্টোবর ২০১১ ০৮:৪০485133
  • নিন্দুকদের কথা শোনো! ভাগ্যিস দাদু কালের নিয়মে ফটো হয়েছিলেন, তাই তো এখন সবদিকে ঝুলতে পাচ্চেন।

  • kallol | 119.226.79.139 | ১১ অক্টোবর ২০১১ ০৮:৫৫485134
  • ১৯০৫এ বঙ্গভঙ্গ রদ আন্দোলন না হলেই, কলকাতা রাজধানী থেকে যেতো। সেটা ভালো হতো না খারাপ?
    সে সময় বাংলা ভাগ হলে কি হতো? কলকাতা রাজধানী থেকে গেলে কি হতো?
    কেউ কি লিখবে?

  • PT | 203.110.243.23 | ১১ অক্টোবর ২০১১ ১০:১৭485135
  • পরাধীন ভারতে ইংরেজরা কলকাতা থেকে রাজধানী সরিয়ে নিয়ে যাওয়ার পরে স্বাধীন ভারতেও বাংলার সর্বনাশ চালু থাকার কারণটা কি? তার মানে কি স্বাধীন ভারতের সরকার বাংলার দিকে নজর দিতে ভুলে গিয়েছিল? এত সেই ""কেন্দ্রের বঞ্চনা"" তত্বকেই স্বীকৃতি দেওয়া হল।
  • PM | 86.96.228.84 | ১১ অক্টোবর ২০১১ ১০:৩৫485136
  • কল্লোল দা, আমার মনে হয় স্বাধিনতা আন্দোলনের ধারাটাই অন্য খাতে বইত। হিন্দিভাষী দের এই রমরমা থাকত না। হয়তো দেশবনন্ধু "জাতির জনক" হতেন আজ।
  • kallol | 119.226.79.139 | ১১ অক্টোবর ২০১১ ১৩:০৯485137
  • পিএম। এটা একটা খুব মজার এক্সারসাইজ। কি হলে কি হতো। বলছো স্বাধীনতা আন্দোলনের ধারাটাই অন্য খাতে বইতো। তা, বঙ্গভঙ্গ আন্দোলন যদি না হতো, তাহলে স্বাধীনতা আন্দোনলে বাংলার যোগদান কেমন হতো বলে মনে হয়? কলকাতা রাজধানী থেকে গেলে বাঙ্গালীদের স্বাভিমানে আঘাত লাগতো না। ফলে ইংরাজ বিরোধী আন্দোলনে বাঙ্গালী ততো উৎসাহ বোধ করতো না। সিপাহী বিদ্রোহের আতঙ্কে দিল্লী থেকে ক্ষমতার কেন্দ্র কলকাতায় এলো। আবার তা, কলকাতার ভদ্রলোকেদের সিপাহী-বিরোধী মনোভাবের পুরস্কারও বটে। বঙ্গভঙ্গ আন্দোলন না হলে রাজধানী কলকাতাতেই থেকে যেতো। বাংলা ভাগও হতো। বাঙ্গালী এতো বিপ্লবী হয়ে যেতো না। তাতে দিল্লী ও তার আশেপাশের লোকজনের আহত স্বাভিমান বাড়তো। দেশবন্ধু কি আদৌ আন্দোলনে উৎসাহ পেতেন?
  • lcm | 69.236.162.31 | ১১ অক্টোবর ২০১১ ১৩:৩০485138
  • ইয়ে, কথা হল যে তার আগের ৫০০-১০০০ বছরেই বা কি এমন জয়জয়াকার ছিল। আর, যা ছিল ওরকম সব জায়গাতেই ছিল।
  • PT | 203.110.243.23 | ১১ অক্টোবর ২০১১ ১৬:০৩485139
  • ইংরেজরা কলকাতায় রাজধানী আদৌ স্থাপন না করলে কম করে দুটো ভাল জিনিস হত: বাঙালী কেরাণীগিরি করা ছাড়া অন্য কিছু ভাবত আর প্রথম দিকের কলেজগুলো কলকাতায় শুরু না হলে বাঙালীর উচ্চশিক্ষা সংক্রান্ত উন্নাসিকতা অনেক কম হত।
  • PM | 86.96.228.84 | ১১ অক্টোবর ২০১১ ১৬:৪০485140
  • কল্লোলদা, এ বিষয়ে কিছু বলতে গেলে অনেক পড়াশোনা করতে হবে এটাই মুস্কিল। তা ছাড়া লিখতে আমার খুব এলার্জি। আমি বরং খুব ভালো পাঠক আর শ্রোতা। তবু একটু লিখছি ছোটো করে আমার মনে হওয়া... বাকিটা আপ্নারা লিখুন। আমি খুব আগ্রহ নিয়ে পড়ব।

    ১৯০৫ এর আগে বাংলায় জাতীয়তাবাদী আন্দোলন হয় নি তা কিন্তু নয়। অনুশীলন সমিতি তার আগেই তৈরি (১৯০২ বোধ হয়)। ওদিকে অরবিন্দ ঘোষ, বারিন ঘোষ তাদের কার্যকলাপ শুরু করেছিলেন বঙ্গভঙ্গের আগেই। আসলে স্বামী বিবেকানন্দ-ই বোধ হয় প্রথম জাতীয়তা ভাবধারার সুচনা করেন। তবে সন্দেহ নেই যে ১৯০৫ এর পর আন্দোলনের জোয়ার এসেছিল। কিন্তু সেটা আমাদের কিছু উপকার করেছিল কিনা সেটাই প্রশ্ন।

    ১৯১৬ পর্যন্ত্য INC-র বাঙলী প্রেসিডেন্ট হয়েছিলো ১২ বার। আর ১৪ থেকে আজ পর্যন্ত্য ৩ বার। এর থেকে কি এটা মনে হয় না যে ভারতের রাজনীতির মুল ধারা থেকে বাঙালীর বিচ্ছিন্ন হওয়া শুরু ১৯১১ থেকে আর সন্ত্রাস বাদ -এর দিকে বাঙালীর ঢলে পড়ার সুচনাও ঐ সময় থেকে যার একটা মুল কারণ ভারতের মুলধারার রাজনীতির থেকে বিচ্ছিন্নতা।
  • kallol | 119.226.79.139 | ১২ অক্টোবর ২০১১ ১১:৩৯485141
  • কলকাতা রাজধানী থাকলেও হয়তো দেশ ভাগ হতোই। দিল্লী রাজধানী থাকা সত্বেও পাঞ্জাব ভাগ হয়েছে। রাজধানী কলকাত বা দিল্লী যেখানেই থাক না কেন, তাতে গান্ধীর পোরবন্দর থেকে উঠে আসা আটকাতো না। তাই দেশবন্ধু কতটা কি করতে পারতেন তাতে সন্দেহ। যদিও ওনার অকাল মৃত্যু বাংলার রাজনীতিকে দরিদ্র করেছে সন্দেহ নেই। ভোট কং আর কৃ-প্র-প্রা জোট হলে বংলা হয়তো অন্য রাজনীতি দেখতো।
  • PM | 86.96.228.84 | ১২ অক্টোবর ২০১১ ১৪:০৩485143
  • কল্লোল-দা লাস্ট লাইন টা বুঝলাম না।
  • kallol | 119.226.79.139 | ১২ অক্টোবর ২০১১ ১৫:১০485144
  • সেই সময়টা (১৯৩৭এর ভোটে) যদি কংগ্রেস আর ফজলুল হকের কৃষক প্রজা পার্টির জোট হতো, তাহলে বাংলার রাজনীতি অন্য দিশা দেখতে পেতো। দেশবন্ধু এই উদ্যোগটা নিয়েছিলেন অনেক আগে থেকে। কিন্তু ফলপ্রসূ কিছু হওয়ার আগেই ১৯২৫এ মারা যান।
    তখনকার অনেকেরই ধারনা যদি উনি বেঁচে থাকতেন তবে জোটটা হতই। কিন্তু মূলত: কংগ্রেসের গা জোয়ারীতে জোট হলো না। কৃষক প্রজা পার্টি জোট করলো মুসলীম লীগের সাথে। এবং সেই নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হলো। মুসলীম লীগ বাংলায় জমি পেতে শুরু করলো। বাংলার মাটিতে (বিশেষ করে পূব বাংলার মাটিতে) মুসলীম সাম্প্রদায়িকতা থানা গাঢ়লো।
    কৃষক প্রজা পার্টির মূল ভিত্তি ছিলো গ্রাম বাংলার রায়ত প্রজা, যাদের বেশীরভাগই ছিলো মুসলমান। কিন্তু ওঁদের ফোকাল পয়েন্ট ছিলো জমিদারদের বিরুদ্ধে প্রজার অধিকার রক্ষা ও সম্প্রসারণের লড়াই। সেই সময় বাংলার অধিকাংশ জমিদারই হিন্দু। এটাকেই মুসলিম লীগ হাওয়া দিয়ে সাম্প্রদায়িক রূপ দেয় ও কৃষক প্রজা পার্টির পালের হাওয়া কেড়ে নেয়। তখনকার কংগ্রেসের অপরিনামদর্শী নেতৃত্ব ভেবেছিলো ভোটে তারা একাই আসর মাত করে দেবে। যখন তাদের ভুল ভাঙ্গলো, তখন দেরী হয়ে গেছে।
    কৃষক প্রজা পার্টির আর একটা কৌতুহলদ্দীপক দিক হলো, বাংলার কৃষক আন্দোলনে এরাই একমাত্র অকমিউনিষ্ট শক্তি ছিলো। ফলে এরা যদি শক্তি সঞ্চয় করতে পারতো, বাংলার কৃষক আন্দোলন আর একটা নতুন দিক দেখতে পেতো।
  • PM | 86.96.228.84 | ১২ অক্টোবর ২০১১ ১৫:২৯485145
  • এই দিকটা আমার জানাই ছিল না। আলোকিত হলাম। ধন্যবাদ। পড়াশোনা করব
  • kallol | 119.226.79.139 | ১২ অক্টোবর ২০১১ ১৫:৫০485146
  • প্রথাগত পড়াশোনা তো আছেই। এ প্রসঙ্গে :
    ক) গৌরকিশোর ঘোষের ট্রিলজি : ১) জল পড়ে পাতা নড়ে, ২) প্রতিবেশী, ৩) প্রেম নেই।
    খ) অতিন বন্দ্যোপাধ্যায়ের নীলকন্ঠ পাখীর খোঁজে
    আপাতত: এই মনে পড়ছে।
  • PM | 86.96.228.84 | ১২ অক্টোবর ২০১১ ১৭:৫৪485147
  • ধন্যবাদ কল্লোলদা। সব কটা বই-ই বিখ্যাত কিন্তু আমার পড়া নয়। সিগ্গির পড়ে ফেলব।
  • অর্জুন অভিষেক | 113.52.254.28 | ২৫ এপ্রিল ২০১৮ ০২:০২485148
  • কি মনোজ্ঞ সব আলোচনা। কত কিছু জানা যায়।

    ইতিহাসকে নানা দৃষ্টিকোণ থেকে দেখা।

    কল্লোল দা, is such a great chronicler.

    এই আলোচনা গুলো নুতন করে আবার শুরু হোক।
  • S | 194.167.2.96 | ২৫ এপ্রিল ২০১৮ ০৯:৪০485149
  • দাড়ি দাদু নেই কে বলেছে? রোদ্দুর রায় আছে তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন