এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 119.226.79.139 | ১৯ অক্টোবর ২০১১ ১২:৪১484353
  • আহা, লাসাগু ধন্যবাদ।
    হ্যাঁ, ধ্রুপদী সঙ্গীতে পাশ্চাত্য স্বরলিপির বাইরে যায় না, প্রাচ্যে স্বরলিপিই হয় না। আবার লঘু সঙ্গীতে উল্টোটা। প্রাচ্য স্বরলিপির বাইরে গেলে রে রে করে ওঠে, পাশ্চাত্যে নানান স্টাইলে একই গান গাওয়া বেশ মান্য। লেননের পাওয়ার টু দ্য পিপল, আর জোন বায়েজের পাওয়ার টু দ্য পিপল। কিংবা ডিলানের ট্যাম্বুরিন ম্যান আর বায়ার্সএর ট্যাম্বুরিন ম্যান দ্রষ্টব্য।
  • lcm | 69.236.173.108 | ১৯ অক্টোবর ২০১১ ১২:৫১484354
  • ধ্রুপদী পাশ্চাত্য সঙ্গীতে কিন্তু নতুন নোট্‌স তো তৈরী হয়েই চলেছে। আর ক্লাসিক্যাল মাস্টারপিস বিভিন্ন এক্সপেরিমেন্টাল নোটে বাজানো হচ্ছে। এক্সপেরিমেন্টাল ওয়েস্টার্ন ক্ল্যাসিক্যাল, পলিস্টাইলিজ্‌ম্‌ ... - এসব তো আছেই।

    ইস্টার্ণ ক্ল্যাসিক্যালে এক্সপেরিমেন্ট নিশ্চয়ই হয় - কিন্তু ... বিশেষ করে বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে পরীক্ষানিরীক্ষা। যেমন, ভোক্যাল-এ লিরিক্‌স নিয়ে পরীক্ষানিরীক্ষা করলেই, মানে ডিভোশন বেস্‌ড লিরিক্‌স এর বাইরে বেরিয়ে এলেই তাকে তকমা লাগিয়ে দেওয়া হয় 'লাইট ক্ল্যাসিক্যাল' ইত্যাদি বলে।
  • lcm | 69.236.173.108 | ১৯ অক্টোবর ২০১১ ১৩:২০484355
  • আর, সিনেমায় মেলোড্রামা বা ধরো অতিনাটকীয়তা --- এটা ডিপেন্ড করছে ডিরেক্টর কি জিনিস বানাচ্ছেন এবং দর্শক তাতে কি দেখছেন।
    যেমন, একজন আমাকে বলেছিলেন ঋত্বিকের সিনেমা খুব দু:খের, খুব ডার্ক -- অপু ট্রিলজি নিয়েও একই কথা বলেছে। কথাটা ঠিক - এত মৃত্যু, দু:খ/কষ্ট -- সত্যিই মন খারাপ হয়ে যায়। এবং, এই একটা অভিযোগ অনেকেই করেন যে পোভার্টি, সাফারিং এই সব দিয়েই ইন্ডিয়ান আর্ট ফিল্ম তৈরী হয়।
    মজাটা হচ্ছে, অন্য সিনেমাতেও কিন্তু চপচপ করছে এই সব। নিরুপা রায়, মলিনা দেবী রা শুধু কেঁদেই গেলেন। রাজকাপুর আওয়ারা হয়েই কাটিয়ে দিলেন, বচ্চন কুলি/লেবার এর রোলে ফাটালেন।

    আসলে সিনেমা শুধুই ড্রামা বা মেলোড্রামা, বা শুধুই স্টোরি টেলিং, শুধুই মিউজিক, শুধুই অ্যাকশন্‌ নয় - সিনেমা একটি কমপ্লেক্স মিডিয়াম। যেমন, আমার মনে হয় পথের পাঁচালী থেকে দুটো জিনিস যদি সরিয়ে নিই - মিউজিক (ব্যাকগ্রাউন্ড স্কোর), আর, ইন্দিরা ঠাকুরণ এর রোলটা - তাহলে দাঁড়াবে না। এরকম আরো অন্য দুটি জিনিস সরিয়ে নিলেও হয়ত ঠিক হবে না। সিনেমা অর্কেস্ট্রার মতন,অনেক কিছু একসাথে ঠিকঠাক ক্লিক করলে তবেই....
  • kallol | 119.226.79.139 | ১৯ অক্টোবর ২০১১ ১৩:২৭484356
  • এখানে ক্লাসিকাল সঙ্গীতে এক্সপেরিমেন্ট চলে নিরন্তর। যে কোন রাগ, তা যখন গাওয়া / বাজানো হয় তখন প্রত্যেকবারই নানান ভাবে হয়। একই গায়ক/বাদকের য়মন দু দিন দুরকমের হয়। যা একমাত্র হয় জ্যাজে। সেখানে তো রাগের কাঠামোর মতো কিছুও থাকে না।
  • siki | 123.242.248.130 | ১৯ অক্টোবর ২০১১ ১৭:৫৯484357
  • ঢিঁচ্‌ক্যাঁও ...
  • kallol | 115.184.60.160 | ১৬ নভেম্বর ২০১১ ০৬:৪৫484358
  • এই লেখাটা পড়ে সক্কাল সক্কাল মন ভালো হয়ে গেলো।
    http://www.anandabazar.com/16edit4.html

  • কল্লোল | 111.63.182.157 | ১৮ নভেম্বর ২০১২ ১০:১৭484360
  • আগের পোস্টের (Date:16 Nov 2011 -- 06:45 AM
    )লেখাটির ঠিকানা পাল্টে গেছে। নতুন ঠিকানা।
    http://www.anandabazar.com/archive/1111116/16edit4.html ওটা সঞ্জয়ের লেখা। কল্লোল
  • একক | 24.96.122.194 | ১৮ নভেম্বর ২০১২ ১০:৪৬484361
  • রিলেটিভিটি আর রিলেটিভিস্ম নিয়ে ঘেঁটে ঘ হচ্ছে । হায় সোকাল :(
  • কৃশানু | 213.147.88.10 | ১৫ জুন ২০১৩ ০২:৪৭484362
  • মেঘে ঢাকা তারা দেখে এলাম। অশ্রু-গ্রন্থির ওপর ভালই চাপ পড়েছে। সিনেমাটা যথেষ্ট মেলোড্রামাটিক। দেখে নিন। কলকাতায় থাকলে সিনেমা হলে গিয়ে। ভালো অভিনয়। ভালো এডিটিং। তাই আড়াই ঘন্টার বেশি হলেও সিটে আটকে ছিলাম। নিট পিক - ছবির টেক্সচারটা আরেকটু গ্রেইনি হলে আরো ভালো লাগত। ডিজার্ভস মাল্টিপল ওয়াচ। আমার মতে।
  • কল্লোল | 59.15.140.227 | ১৬ জুন ২০১৩ ০৭:১০484364
  • কৃশানু। কলকাতায় এখন যাওয়া হবে না। তাই একটা অনুরোধ আছে, মে-ঢ-তা'র ডিভিডি পাওয়া যাচ্ছে কি? একটু খোঁজ নেবেন?
  • কৃশানু | 213.147.88.10 | ১৬ জুন ২০১৩ ১১:১৪484365
  • এখনো বেরয় নি কল্লোলদা, সবে তো পরশু রিলিজ করলো।

    একটা ফেবু গ্রুপ আছে। সেটাতে সবাই মিলে অনুরোধ করা যেতে পারে লুরুতে রিলিজ করবার জন্য। আমি এখানে লিখে এলাম। দেখুন-না আপনারা আরো অনেকে লিখে। অনেকেই খোঁজ করছিলেন লুরুতে দেখাবার বন্দোবস্ত নিয়ে।
    https://www.facebook.com/MegheDhakaTara2013?fref=ts

    আমাকে তুমি বললেই ভালো :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন