এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নতুন সরকারের শিক্ষা শিল্প স্বাস্থ্যনীতি ইয়াদি

    pi
    অন্যান্য | ১৩ মে ২০১১ | ১৪৯০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • quark | 202.141.148.99 | ২৫ মে ২০১১ ১৮:১৭475893
  • অ! এতক্ষণে বুঝিলাম - ইহাই "ব্যক্তি আক্রমণ"।
  • Ishan | 122.248.183.1 | ২৫ মে ২০১১ ১৮:২০475894
  • সেই জন্যই বলে, অন্যের ভাষার দিকে একটু কম নজর দিয়ে নিজের দিকে তাকালেই কতকিছু জানা যায়। শাস্ত্রে এটাকেই আত্মানাং বিধি না কি একটা যেন বলে না?
  • quark | 202.141.148.99 | ২৫ মে ২০১১ ১৮:২৩475895
  • ঠিক বলেছেন, পেন্নাম মাস্টারমশাই!
  • Ishan | 122.248.183.1 | ২৫ মে ২০১১ ১৮:২৪475896
  • নোপ। গেছোদাদা।
  • Update | 122.162.75.16 | ২৫ মে ২০১১ ২০:২৩475897
  • Name:hMail:Country:

    IPAddress:203.99.212.54Date:25May2011 -- 07:43PM

    দ্রি, ক্রিষি বিষয়ে ম্যানিফেস্টো ইত্যাদি নিয়ে একটি রেডিমেড পোবোন্দো আছে আমার। ভোটের আগে লেখা, অতি উচ্চামানের পার্টিজান হওয়ায়, কোথাও ছাপানো যায় নি, withtheadvantageofhindsight দরকার হয় নি ;-) তবু যাকে বলে লাইগলে বলবেন :-)
  • kallol | 115.241.45.240 | ২৫ মে ২০১১ ২০:৫৪475898
  • বিবি -
    ১)যুক্তিতে হারলাম কোথায়? আমার যুক্তি ছিলো ওটা (টাউন হলের মিটিং) তৃণমূলের নিজেদের সভা। তাতে দলীয় নীতি নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে বাম পুরসভাদের ডাকার কথা উঠছে কেন?
    ২) কি করে জানলাম ওটা (টাউন হলের মিটিং) তৃণমূলের নিজেদের সভা ? আনন্দবাজার ও আজকাল পড়ে। আনন্দবাজার কোত্থাও লেখেনি যে ওটা জলকর নিয়ে সর্বদলীয় আলোচনা সভা ছিলো। আজকাল স্পষ্টই লিখেছে ওটা তৃণমূলের নিজেদের সভা ছিলো।
    ৩) বামেদের কুৎসা করলাম কখন? গরুতে ঘাস খায় বল্লে কি গরুর কুৎসা করা হয়? এই গুরুচন্ডালীতেই অন্য এক আলোচনায় বলেছিলাম ৭২-৭৭ সিপিএম ও বাম পার্টিগুলো কিস্যু করেনি। স্রেফ ল্যাজ গুটিয়ে বসেছিলো। তাই নিয়ে জনৈক গুরু আমায় এক বছরের মধ্যে প্রমাণ দিয়ে দেবেন বলেছিলেন। এক বছরের বেশী হয়ে গেলো প্রমাণ দেন নি। বরং বলেছেন যে, প্রমাণ আছে কিন্তু আপনাকে দেবো না।
    ৪) আমি লিখলাম যে, বামেদের তো মানুষই বাদ দিয়ে দিয়েছেন। তবু যখন বিধানসভায় বা পুরসভায় জলকর নিয়ে আলোচনা হবে, তখন যে কজন আছেন তাদের নিয়ে লড়ে যান। তাতে কি বোঝানো হলো যে বামেদের সাথে কথা বলার দরকার নেই?

    একটু ঠান্ডা হয়ে বসে ভাবুন এমন কেন হলো। শুধুই মিডিয়া? শুধুই গ্রামের প্রাক্তন জোতদারেরা? শুধুই আমেরিকা?
    বিমান বোস বলেছেন যে মানুষ আমাদের কথা বিশ্বাস করেন নি, পরিবর্তনের স্লোগানে আস্থা রেখেছেন। ভোটের ফলাফল জানার পর এরকম অর্ন্তদৃষ্টি সম্পন্ন বিশ্লেষন - ভাবা যায় না !!! এরপর কবে শুনবো মানুষ ওদের ভোট দিয়েছেন, তাই আমরা হেরে গেছি - এই ধরনের তাঙ্কিÄক সিদ্ধান্ত!!
    বিমানবাবু বলছেন যে, আমাদের মানুষের সাথে নিবিড় যোগাযোগ, কিন্তু আমাদের মানুষ সত্যিটা বলেননি। তাই আমরা ভেবেছিলাম অষ্টম বামফ্রন্ট হচ্ছেই।
    গুরুতে যারা বাম সমর্থক, তারা লিখুন না এই নিয়ে - কেন বামফ্রন্টের এইরকম ফল হলো?
  • Lama | 117.194.239.11 | ২৫ মে ২০১১ ২২:২৮475899
  • ট্যাক্সি করে যাচ্ছিলাম। ট্যাক্সিচালক ঘোষিত বামপন্থী- আমার পরিচিত। হঠাৎ বিনা প্রসঙ্গে বললেন, "বুঝলে, আমাদের পার্টির বেশি তেল হয়েছিল।'

    এরকম কি হয়ে থাকতে পারে? হয়তো জনগনের একাংশ এখনো বামপন্থায় বিশ্বাসী, কিন্তু এক ধরণের অভিমান থেকে ভোট দেওয়া থেকে বিরত রইলেন। আর তার প্রতিফলন ঘটল ভোটের ফলে?
  • dukhe | 122.160.114.85 | ২৬ মে ২০১১ ১০:১৭475900
  • প্রমাণ ? প্রমাণ শুধু নির্বাচন কমিশনকে দেওয়া হয় । হাগজ হিসেবে ব্যবহারের জন্য ।
  • h | 203.99.212.54 | ২৬ মে ২০১১ ১১:১৪475901
  • কল্লোলদা, ল্যাজ গুটিয়ে বসে থাকাটা বেশ ভালো লাগলো। এটা প্রায় মমতার মত লজিক হল। অনেক গুন্ডা ক®¾ট্রাল করি আমি নামে খ্যাত এই সাম্প্রতিক স্পীচে, ৭২-৭৭ থেকে সব পালিয়ে গেছিলো, পরে জয়প্রকাশের হাত ধরে ফিরে এলো। লিংক নেই। চ্যানেলে ফোন করার মত লোক ও যানা নেই, আর টি আই অ্যাক্ট টা প্রাইভেট সেকটরের জন্য নয়, তো কি আর করা যাবে, যা নিজে দেখেছি, তা বললাম।
    খুন হওয়া ঘর ছাড়া লোকের ল্যাজ গুটোনো ই থাকবে, স্বাভাবিক। আর চাপ হলো, ল্যাজ গুটিয়ে না থেকে একটু যদি হাত খোলা থাকতো, তাইলে আবার ক্রিমিনালাইজেশন এর অভিযোগ উঠতো।

    এবং আপনি কি এই ঐতিহাসিক ল্যাজ গুটোনো উপলক্ষে স্বীকার করে নিলেন, সিপিএম 'পরে' ক্রিমিনালাইজড হয়েছে, 'আগে' নয়? তবু মন্দের ভালো, বাজার যা খারাপ, এখন আমার সাপোটে একা বোতিন;-)

    শুনুন, কেস হল, আপনি একই সঙ্গে স্ট্রীট পলিটিক্স আর সিভিল-পোলিটিকাল আর্গুমেন্ট ব্যবহার করছেন।

    স্ট্রীট ফাইটের (মতান্তরে গভর্নেন্স) এর টার্‌ম্‌স এ প: বঙ্গের সংক্ষিপ্ত ইতিহাস হল এই রকম :

    'তকন ওরা বাওয়াল করছিল, কোনটা মস্কো কোনটা চীন, কোনটা ১১২ বোঝার উপায় নেই, পাতি ক্যালানো হল, ইন্দিরা বল্লেন মস্কো কে কম কেলাও, পুলিশ ও হেল্প করলো। পরে ওরা এলো, পোথোম দিকে মেনীমুখো, পরে আমাদের ক্যাল দিলো, পুলিশ কে নিয়ে, এখন সুভেন্দু আর মাও ক্যাল দিয়েছে, সব বা: ঢুকে গেছে'।

    কিংবা

    'বা টাবারা বেশি কেলায় নি, মাঝে মাঝে চটকলের সামনে বোম মারতো, বিহারিদের ম্যানেজ আর কি করে করবে, আমি বেহালা পালিয়ে গেছিলাম, মাঝে বোলপুর গেছিলাম, সে্‌সখানে মেয়েহে্‌হলে নিয়ে কি ক্যাচাল, যাক আমরা যকন পাড়ায় ফিরে এলাম, তকন বাল পোমোদ বাবু বা: মুড নশ্‌ট করে দিলো, অল্প ক্যাল শুরু হয়েছে, বন্ধ করে দিলো, সুভাশ দা বল্লো কেলিয়ো না। তার পরে সব ঠিক ঠাক, ৯২ থেকে আবার বেগড় বাই করলো, সুভাশ দা বল্লো, পাতি ঢুকিয়ে দে, তখন অ্যাকশন হলো, বোম মারলে কি আমরা রসগোল্লা দোবো, তখন ওরাও টুক টাক মার্ডার করলো, আমরাও করলাম, কোতাও কোতাও মিচুয়াল হল, জেমন বরম্পুর।'

    এখন এইটার সঙ্গে একই সঙ্গে অনালিসিস হয় না, ক্যাল ও রিপিট ক্যাল হয়। এক দল গুন্ডা গিয়ে আরেক দল গুন্ডা এলে তাকে পরিবর্তন বলে চালাতে আর সে পরিশ্রমের দর্কার কি, বিশেষত যখন ৭০ এর ভালো ছেলেরা কাকে কেলিয়েছিল কিছুই তেমন পশে্‌টা কইরা কয় না :-)

    এই ভাবে আলোচনা চালাতে চাইলে চালান, শুভেচ্ছা মাইরি।
  • bb | 115.241.90.174 | ২৬ মে ২০১১ ১৩:২৭475903
  • ১) কল্লোল এটা সত্যি সিপিএম এই হারের থেকে এখনও উঠে দাঁড়াতে পারেনি। কিন্তু এইটাই তো আশা করা যায়, এত বছর পর ক্ষমতা গেলে তার ধাক্কা সামলাতে সময় লাগবে।
    ২) আবার কমিউনিষ্ট পার্টিতে আত্মবিশ্লষণে সময় লাগে কারণ তার জন্য সমগ্র লোকাল কমিটির রিপোর্ট লাগে যার জন্য সময় লাগে। এত আনন্দবাজারের রিপোর্ট নয় যে লিখে দিলেই হল।
    ৩)আর বামেদের নামে আপনি যা লিখছেন ওটা আপনার আত্মবিশ্লেষণ, ওটাকে ওরকম গোয়েবলসীয় ভাবে রিপিট করলেই ওটা সত্যি হবে কিনা তা সময়ই বলবে।
    ৪) পুরসভার প্রশ্নে আমার বোঝার ভূল হয়েছিল তাই ক্ষমাপ্রাথী।
  • kallol | 220.226.209.2 | ২৬ মে ২০১১ ১৫:০৬475904
  • hbbকে।
    ৭২-৭৭ সিপিএম কর্মীদের উপর নব-যুবর সন্ত্রাস ঘটনা। ঠিক তেমনই ৬৯-৭৭ নকশালদের উপর একই কায়দায় সন্ত্রাস নেমে এসেছিলো। তবু নকশালরা, যারা মনে করেছিলো গণ আন্দোলন থেকে সরে আসা মারাত্মক ভুল ছিলো, তারা বন্দী মুক্তি আন্দোলন সংগঠিত করে এপিডিআর গড়ে। এপিডিআরের প্রথম সভায় (১৯৭২, ৯ সেপ্টেম্বর - মহাবোধী সোসাইটিতে) আমন্ত্রন জানানো সঙ্কেÄও কোন বাম দল আসেনি। পরিচিত বামপন্থী বলতে একমাত্র সাংবাদিক বিবেকানন্দ মুখোপাধ্যায় আর ফ:ব:র ভক্তিভূষণ মন্ডল (ফ:ব: থেকে নয় ব্যাক্তিগতভাবে)ছিলেন। পরেও আর কোন মিটিং-মিছিলে বামদলগুলো থেকে থেকে একটি মানুষও আসেন নি। কি করে এতো নিশ্চিত হলাম? ৭২ থেকে ৭৬এর জুন পর্যন্ত এপিডিআরের সব কর্মসূচীতে সক্রিয়ভাবে থাকতাম। তেমন অসংখ্য কর্মী ছিলো না আমাদের। বড় মিছিল হলে কম বেশী ২০০ জন মানুষ আসতেন। প্রত্যেককে ব্যক্তিগতভাবে চিনতাম।
    সেই সময় প্রবীর দত্তের মৃত্যুর মতো ঘটনা ঘটে। যে মিছিলে গন্ডোগোলের জেরে প্রবীর মারা যায়, সেই মিছিলের উদ্যোক্তাদের একজন আমি। সেই ঘটনার পর আমি ও দেবাশিস ভট্টাচার্য (পরে আজকালের চিফ রিপোর্টার হয়েছিলো) এক এক করে সমস্ত বাম দলের দপ্তরে যাই, কিছু একটা করুন এই অনুরোধ নিয়ে। কেউ কুটোটি নাড়েন নি।
    মনে রাখবেন তখন নকশালদের কোন একটা পার্টি ছিলো না। সত্যি কথা বলতে কি বেশীরভাগ নকশালই তখন ব্যাক্তি মানুষ। কোন দলের সাথেই নেই। তবু তারা রাস্তায় নেমেছিলো রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবীতে, একটা ৫০ জনের মিছিলের সামনে দুটো আর পেছনে দুটো পুলিশ ভ্যান নিয়ে। অথচ সিপিএমের অত বড় সংগঠন থাকা সঙ্কেÄও রাস্তায় নামলো না তারা। না ভুল বললাম। একটা ভুখ মিছিল (সম্ভবত: ওয়েলিংটন স্কোয়ার থেকে) আর হরেকৃষ্ণ কোঙ্গারের শেষ যাত্রায় রাস্তায় নেমেছিলো।
    কিন্তু যে লাগাতার আন্দোলনের রাস্তায় ছত্রভঙ্গ নকশালেরা নামতে পেরেছিলো, তার কণাভাগও সিপিএম বা অন্য বাম দলেরা করেনি।
    এ আমার জীবন দিয়ে দেখা। যতোবার বলব এই কথাই বলব। তাতে আমায় গোয়েবলসই বলুন আর যাই বলুন।
    সিপিএম ও বামেরা কিছু করেছিলো কিনা, জানা খুব কঠিন কিছু নয়, তবে সময় সাপেক্ষ। সিধু-কানু ডহরে ন্যাশনাল লাইব্রেরীর নিউজপেপার সেকশন আছে। কার্ড করে নিয়ে অন্য কোন কাগজ নয় - ৭২ থেকে ৭৬ জুন পর্যন্ত সত্যযুগ দেখুন, গণশক্তি দেখুন, তারপর বুঝে যাবেন আমি গোয়েবলস কিনা।
    আলোচনাটা এভাবেও চলতে পারে।
    তৃণমূল নিয়ে আমার কোন মোহ নেই। আমিই তপন দত্তের খুনের কথা গুরুতে তুলি। সেই ঘটনা নিয়ে লেখা জোগাড় করি।
    আমার ও আমার বন্ধুদের লড়াই জারী আছে,থাকবে মানবাধিকার হরণের বিরুদ্ধে।
    এই কথাগুলো বললাম রেগেটেগে নয়। ঘটনাচক্রে আমি হয়তো এখানে অনেকের চেয়ে আগে জন্মে গেছি, তাই নিজের চোখে সময়টাকে দেখতে পেয়েছি, সেটাই ভাগ করে নিলাম। মানা না মানা আপনাদের ব্যাপার।
  • kallol | 220.226.209.2 | ২৬ মে ২০১১ ১৫:২৪475905
  • আলাদা করে hকে।
    স্ট্রিট পলিটিক্স ও সিভিল পলিটিক্স বলে আমার কাছে খুব মোটা বা সরু দাগের কোন ডিমার্কেশন নাই। আসলে ভঙ্গীর পার্থক্য। একই প্রেক্ষিতে, ""বাঞ্চোৎটাকে ফোটাতো"" আর ""আপনার ক্ষমতাকে অস্বীকার করি"" দুটো একই কথা আলাদা প্রকাশভঙ্গীতে। আপনার কাছে যেটা স্ট্রিট পলিটিক্স আমার কাছে সেটাই সিভিল পলিটিক্সের অন্য ভ্যারিয়েশন।

    আমারা যখন রাজনীতি করতে নেমেছি, তখন বেলেঘাটা বস্তির রঘু আর প্রেসিডেন্সীর দীপেশের রাজনীতিতে ফারাক ছিলো না। দীপেশ যখন ক্লাসিকাল সাম্রাজ্যবাদ বোঝাতো - উপনিবেশ থেকে সস্তায় কাঁচামাল নিয়ে এসে তাই দিয়ে পণ্য তৈরী করে তা আবার বেশী দামে উপনিবেশে বেচার ছক। সেই পণ্য উপনিবেশের দেশীয় পণ্যের সাথে প্রতিযোগীতায় পেরে না উঠতে পারলে কর বসিয়ে দেশী পণ্যের দাম বাড়িয়ে দেওয়া থেকে শুরু করে কারিগরদের আঙ্গুল কেটে দেওয়া........... তখন রঘু বিড়বিড় করে উঠতো ""স্‌সল্লা চিটিঙ্‌বাজ""।
    প্রকাশের ফারাক মাত্র।
  • kallol | 220.226.209.2 | ২৬ মে ২০১১ ১৬:১৯475906
  • hকে- আর হ্যাঁ, ""ল্যাজ গুটিয়ে বসেছিলো""টা আমার স্টেটমেন্ট, লজিক নয়। ফলে তা মমতার লজিকের কাছাকাছি কি না, তার প্রশ্নই ওঠে না। মমতার এস্কপ্রেশনের কাছাকাছি হতেই পারে।

    আলোচনাটা চলুক। তবে টইয়ের থেকে অনেক সরে এসেছি। সেদিকে আলোচনা চলুক।
  • kallol | 220.226.209.2 | ২৬ মে ২০১১ ১৬:৩৬475907
  • bbকে - বর্তমান অবস্থার বিশ্লেষনে সমগ্র লোকাল কমিটির রিপোর্ট নিয়ে।
    লোকাল কমিটি কি রিপোর্ট দেবে বলুন তো? এরাই লোকসভা, পুরসভার নির্বাচনের পরে রিপোর্ট পাঠিয়েছে - আমরা ঘুরে দাঁড়াচ্ছি। এই লো:ক:রা ভোটের পরদিনও রিপোর্ট পাঠিয়েছে আমরা জিতছি। যার উপর দাঁড়িয়ে বুদ্ধবাবু, বিমানবাবু বলে গেছেন অষ্টম বামফ্রন্ট হচ্ছেই। সেই লো:ক:গুলো এখন কিই বা বলবে!!
    ১) ইউপিএ থেকে পরমানু বিল নিয়ে সমর্থন তুলে নেওয়া
    ২) পরিবর্তনের স্লোগানে লোক বিভ্রান্ত হয়েছে
    ইত্যাদি ইত্যাদি..............
    নেতৃত্ব যা শুনতে চায় তাই শুনিয়ে যাওয়া এদের নীতি হয়ে দাঁড়িয়েছে। খচে গিয়ে রেজ্জাক মোল্লা আর কতোজন হবে!
  • h | 203.99.212.54 | ২৬ মে ২০১১ ১৭:৪৩475908
  • প্রথমত: লজিক এবং এক্সপ্রেশন। এই বার তাহলে শব্দ তঙ্কেÄ আসতে হয়। না গিয়ে যতটুকু বলার :

    মমতার লজিক যে অনেকটা বা পুরোটা-ই 'এক্সপ্রেশন' একথা আমরা এবং অন্যান্য নিন্দুকেরা বলি। তো তাতে একটা এলিট বনাম পাতি পাবলিক বিতর্ক জেনেরালি শুরু হয়, সেদিকে আর গেলাম না। বিষয় সরে তো এসেইছে।

    বি টি ডাব্লিউ, সতীর পূণ্যে এবং কিছুটা আমার আদেকলামোতে, কোথায় কোন ধরণের আর্খাইভস, কিছু এখানে এবং কিছু অন্য রাজ্যে এবং কিছু ঠিক কোন লাইব্রেরি তে তার তালিকা দিতে পারি। আমি পুরোনো পত্র পত্রিকা কাগজ পত্রের স্তুপের মধ্যে বড় হয়েছি। কিছুটা স্মৃতি চুরির অভ্যেস আছে। কিন্তু সেটা তো আপনারো উদ্দেশ্য না, আমারো না।

    অভিজ্ঞতার একটা পবিত্রতা আছে, তাতে আপনার সঙ্গে প্রতিযোগিতায় নামতে চাই না। অভিজ্ঞতার, বিশেষত পরাজয়ের এবং অশায়্‌তার অভিজ্ঞতার একটা ছোটো সমস্যা হল, তার তীব্রতায় অন্যান্য অভিজ্ঞতার অস্তিঙ্কÄ অস্বীকার করা হয়। আমাদের বাড়িতে গুষ্টি শুদ্ধ লোক বিভিন্ন রাজনীতি করতেন, রাজ্যের এবং দেশের বিভিন্ন জায়্‌গায়। তাঁদের যদি বলি, কল্লোলদা বলেছেন, আপনারা ৭২-৭৭ ল্যাজ গুটিয়ে ছিলেন, তাহলে তাঁরা এবং ল্যাজ ধার দেওয়া ঘোড়ারা প্রত্যেকেই হাসাহাসি করবেন। কিছু ক্ষত তো আজ সত্যি ই হাস্যকর। দীর্ঘ সিভিল ওয়ার পরিস্থিতির একটা বৈশিষ্ট ই হল, অভিজ্ঞতার পরম্পরা এবং প্রতিষোধ্‌স্‌পৃহার একটা প্রজন্মান্তর। এই টা বেশ লজার।

    অতএব আপনার প্রতি শ্রদ্ধা না হারিয়েই বলতে পারি, সর্বস্তরে একটা বড় মাপের পোলিটিকালি চার্‌জ্‌ড সময় জুড়ে আপনি ও দুশো লোক এবং দুটি হারে পুলিশের ভ্যান কেউ ই ব্যস্ত ছিলেন না, মানে হেরোদের দলে, তাহলে সেটা একটু বাড়াবাড়ি হয়।

    হতে পারে যাকে বলে ঐতিহাসিক ভাবে তাৎপর্য্য পূর্ণ ভূমিকা হিসেবে আপনার চাহিদার লেভেল আলাদা। সেটা আমার মেনে নিতে অসুবিধে নেই।

  • h | 203.99.212.53 | ২৬ মে ২০১১ ১৮:৪০475909
  • *অসহায়তা
    ** ভ্যান ছাড়া
  • h | 203.99.212.53 | ২৬ মে ২০১১ ১৮:৪২475910
  • ***লজ্জার
  • Arpan | 122.173.191.26 | ২৬ মে ২০১১ ২০:২২475911
  • আকা ও শান্তনু, এইবার প্রশ্নটা বুইলাম। মমতার ধর্না কেন থেমে গেছে সেইটা তো সহজবোধ্য। লাভের গুড় খেলে তো সব পিঁপড়েরই একদিন না একদিন পেট ভরে যায়। অতএব ...

    কিন্তু, রঙ্গমঞ্চ তাই বলে কি খালি থাকে? আজ চুক্তি প্রকাশ হবে বলেও হল না। পিকচার আভি বাকি হ্যায়, মেরে দোস্ত :)
  • kallol | 115.241.2.0 | ২৭ মে ২০১১ ০৭:০৭475912
  • h : কোন ব্যাক্তি বিশেষ্কে আঘাত করা আমার উদ্দেশ্য নয়। আপনার বাড়ির মানুষেরা, সিপিএম ও অন্যান্য বাম দলের কর্মীদের প্রতি কোনও রকম অশ্রদ্ধা না জানিয়েই বলছি, পার্টি তাদের কাছে স্বৈরতন্ত্র বিরোধী কোন আন্দোলনের দিশা দেখান নি। ১৯৭২-৭৩ সালে জনা কতক মানুষ, তারা নকশাল রাজনীতি করতেন, মনে করেন রাজনৈতিক বন্দীদের মুক্তির জন্য কিছু করা দরকার। তারা এপিডিআর তৈরী করেন, ও লাগাতার রাস্তায় নেমে সেই দাবীতে মিটিং মিছিল করেন ৭৬ সালের ২৬ জুন পর্যন্ত। তাদের আন্দোলন, সরকারকে একটু হলেও অস্বস্তিতে ফেলেছিলো। প্রমাণ - জরুরী অবস্থায় যেকটি সংগঠনকে বেআইনী ঘোষনা করা হ্যেছিলো তার অন্যতম এপিডিআর।
    ৭২-৭৭ ঐ সময় জুড়ে প:ব:র বৃহত্তম বাম দল হিসাবে ঐ আন্দোলনে সিপিএমের অনেক বড় ভূমিকা পালন করার ছিলো। এমন নয় যে তখন সিপিএম অন্য কোন আন্দোলনে ব্যাস্ত ছিলো।
    এমনকি যে লিগ্যাল এইড কমিটি আমরা গড়ে তুলেছিলাম, সেখানে সমস্ত রাজনৈতিক বন্দীদের আইনী সহায়তা দেওয়া নিয়ে সাহায্য করা হতো, তাতে আমাদের বহু সহযোগীতা করেছেন হালিম সায়েব, অসিত গাঙ্গুলী, অরুনপ্রকাশ চ্যাটার্জি প্রমুখ। এঁরা প্রত্যেকেই বাম দলগুলির (নকশাল নয়) সদস্য ছিলেন। বাম দলগুলি তাদের বিরোধীতা করেনি, সেটা যেমন ঠিক, তেমনি এগিয়ে এসে রাস্তায়ও নামেনি। নিস্ক্রিয় হয়ে বসেছিলো।
    আমি আর্কাইভের লিস্টি দেওয়ার কোন প্রতিযোগীতায় নামিনি। হাতের কাছে, বিনা ঝামেলায় যে জায়গাটিতে তথ্য পাওয়া যায় তার হদিশ দিতে চেয়েছিলাম মাত্র।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন