এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলায় ভূতের/ অলৌকিক বই: ছোটোদের বা বড়দের।

    Arya
    অন্যান্য | ০৩ আগস্ট ২০১০ | ২২৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kasturi | 131.95.30.135 | ০৫ আগস্ট ২০১০ ০১:৪৩452316
  • আপনেরে তো চুলে লেবু তেলের গন্ধওলা এক শৌখীন পেত্নী শীতের রাতে ধরেছিলো চেপে! সেই গপ্পোটা কন। :-)
  • ranjan roy | 122.168.223.82 | ০৫ আগস্ট ২০১০ ১০:০৬452317
  • কস্তুরী,
    গপ্পোটা গুরুর পাতায় আগে বলেছি বোধহয়। বলিনি কি? কনফার্ম কর, তবে বলবো। নইলে জনগণ ক্যালাবে।
    বলবে বুড়োবয়সে ভীমরতি হয়েছে। এক গপ্পো দশবার শোনাচ্ছে।
  • Ishan | 122.248.182.16 | ০৫ আগস্ট ২০১০ ১২:০৯452318
  • অমর চিত্রকথা ২ অথবা অপপ্রচারের জবাব
    ---------------------------------------

    বেলার সঙ্গে আমার খুব মিল। বেলা গান গাইতে ভালোবাসে, আমি শুনে কানে আঙুল দিই। বেলা ফসসা আমি কালো। কালো বলে বেলা আদর করে আমাকে কেল্টু বলে। আমি বেলাকে বলি ফন্টে। বেলা ফন্টে। শুনে বেলা "আঁমি গাঁই ঘঁরে ফেরার গাঁন' গাইতে শুরু করে। আমি কানে আঙুল দিই।

    তা সঙ্কেÄও বেলার সঙ্গে আমার খুবই মিল। আমি সৈকত আর বেলা বেলাভূমি। একই ব্যাপার। আমি কালো বেলা ফসসা। আমার ছোটো চুল বেলার লম্বা। বেলা গান গাইলেই শোঁশোঁ করে হাওয়া দেয়। লম্বা চুল ঘুরে ঘুরে ওড়ে। আমার মাথা বনবনিয়ে ঘোরে। ঐ জন্য আমাদের মিলকে আমরা উইন্ডমিল বলি।

    বেলা অবশ্য চুল বাঁধেও। রাঁধে তো বটেই। বেলার হাতে যাদু আছে। ভুতুড়ে রান্না যদিও। "দে' বললেই হাত বাড়িয়ে বাগান থেকে নেবু ছিঁড়ে আনে। তখন ওকে আমি বেলা দে বলি।

    রান্না তো নয়, ইন্দ্রজাল। সেই জন্য আমাদের সংসারের নাম ইন্দ্রজাল কমিক্স। খাবার তো নয়, অমৃত। খেলেই অমর হয়ে যাওয়া যায়। আমি সেজন্য অমর। আমাদের প্রেমের নাম অমর চিত্রকথা। যাহা অমর তাহাই ইন্দ্রজাল। অমর, আকবর, আর ইন্দ্রজালে খুব মিল। ঈশ্বর আল্লা তেরো নাম। আমার আর বেলারও খুব মিল। একে আমরা উইন্ডমিল বলি।

    আমার নাম বাহাদুর। বেলার নাম বেলা। আমাদের প্রেমের নাম অমর চিত্রকথা। সংসারের নাম ইন্দ্রজাল কমিক্স। ছোটো পরিবার সুখী পরিবার।
  • Samik | 121.242.177.19 | ০৫ আগস্ট ২০১০ ১২:৩৬452319
  • একে বলে ছড়িয়ে গোটানো।

    আর রঞ্জনদা, পড়েছি সেই পেত্নীর গপ্পো। "হায় দইয়া' তো?
  • byaang | 122.172.58.210 | ০৫ আগস্ট ২০১০ ১২:৪৬452320
  • এবার!
  • Samik | 121.242.177.19 | ০৫ আগস্ট ২০১০ ১২:৫১452321
  • ব্যাং ভূত ধত্তে পেরেছে। ইয়ো!!
  • byaang | 122.172.58.210 | ০৫ আগস্ট ২০১০ ১২:৫৫452322
  • নাকি ভূত ব্যাঙকে ধরেছিল!
  • de | 59.163.30.2 | ০৫ আগস্ট ২০১০ ১৪:৪১452323
  • আমার আজ সঞ্চয়িতা রায়ের সাথে আলাপ হলো -- এটা রঞ্জন-দাকে বল্লাম!
  • de | 59.163.30.2 | ০৫ আগস্ট ২০১০ ১৪:৪২452324
  • শুকতারার উপরে একটা বাহাদুর বিড়ালের কমিক্স থাকতো না?
  • dukhe | 122.160.114.85 | ০৫ আগস্ট ২০১০ ১৫:০৮452326
  • উপরে তো কৌশিক থাকত ।
  • de | 59.163.30.2 | ০৫ আগস্ট ২০১০ ১৫:২৭452327
  • তাইলে কি পিছনে?

    আপনার নামটা ডিসাইড কত্তে পাল্লেন আল্টিমেটলি?
  • dukhe | 122.160.114.85 | ০৫ আগস্ট ২০১০ ১৬:৫৩452328
  • কী নামে ডেকে
    বলব আমাকে -

    কী এসে যায় ? মনীষীরা লিখেছেন - যে নামেই ডাকুন, গোলাপ আর জোলাপ একই কাজে লাগে । মানে ঠিক মনে নেই, তবে ঐ গোছের কিছুই লিখে থাকবেন ।
  • ranjan roy | 122.168.177.170 | ০৫ আগস্ট ২০১০ ১৮:১২452329
  • আরে, De কি আমাদের বাংলালাইভের দেবযানী? BARC এর নিউক্লিয়ার ফিজিসিস্ট?
    যে নিউক্লিয়ার ডীল নিয়ে অরিজিতের সঙ্গে হেভি ফান্ডা লড়িয়েছিল। আর আমার মত যাদের সায়েন্স ক'অক্ষর গোমাংস, তারা মুগ্‌ধ হয়ে ভূতের গপ্পো শোনার মত শুনছিল। বড় স্বাদু সেই ডিবেট।
    দুপুরেই খবরটা ওর মেয়ে, মানে আমার ভাইঝির মারফত পেয়েগেছি।:))))))
  • de | 59.163.30.6 | ০৯ আগস্ট ২০১০ ১৪:২১452330
  • রঞ্জন-দা,
    ঠিকই চিনেছেন :)) -- তবে আমি কন্ডেন্সড ম্যাটার ফিজিসিস্ট -- নিউক্লিয়ার নই -- যেখানে আছি সেখানে অটোম্যাটিক্যালি কাজের সুত্রে কিছু জিনিস জানতে হয়, সেখান থেকেই তক্কের ম্যাটারের উৎপত্তি!

    সঞ্চয়িতা-দির সাথে খুব ভালো কেটেছিলো সময়টা -- আপনারাও ভালো আছেন খবর পেলাম।

  • | 210.193.178.129 | ১০ আগস্ট ২০১০ ১০:২৭452331
  • আমাদের অর্থ্যাৎ যাদের গ্রে ম্যাটার কন্ডেন্সড হয়ে ফসিলাইয়ত তাদের কি হবে? হায়রে কপাল, আমাদের ভাইঝি বম্বেতে থাকে না বলে আমাদের জন্যে কোন বাণী নেই!
  • til | 210.193.178.129 | ১০ আগস্ট ২০১০ ১০:২৯452332
  • উহা্‌দে'র উদ্দেশ্যে।
  • ranjan roy | 122.168.244.86 | ১১ আগস্ট ২০১০ ০০:৫১452333
  • খালিস্তানী!
    এই ভাইঝি দিল্লিতে। ওর মা ভারতের বিভিন্ন শহরে হিন্দিতে রবীন্দ্রসঙ্গীত গেয়ে বেড়ায়। দেবযানীর BARC এ গান গাইতেই গেছিল। আপনিও গান শোনান দেবযানীকে, বাণী পাবেন।
  • Tim | 173.163.204.9 | ১১ আগস্ট ২০১০ ০৫:১৪452334
  • আরো কিছু কন্ডেন্সড্‌ ম্যাটারের লোকজন হলেই একটা দল পাকানো যেতে পারে। প্রস্তাবিত বিপ্লবের কন্ডেন্সড্‌ ম্যাটার উইং।
  • aranya | 144.160.226.53 | ১১ আগস্ট ২০১০ ০৭:১৯452335
  • হেমেন্দ্রকুমার রায়ের 'বিশালগড়ের দু:শাসন' (ড্রাকুলা-র বঙ্গীয়করণ) - জমাটি লেখা, দারূণ লেগেছিল ছোট বেলায়। 'মানুষপিশাচ'-টাও ভাল।
    অলৌকিক গল্পের মধ্যে হুমায়ুন আহমেদের 'মিসির আলী'-র গল্পগুলো বেশ।
  • de | 203.199.33.2 | ১১ আগস্ট ২০১০ ১০:৩৫452337
  • হ্যাঁ, তিল --গান শোনালে বাণী ফ্রী :))
  • til | 210.193.178.129 | ১১ আগস্ট ২০১০ ১১:১৯452338
  • নাহ, দৈববাণী শোনা কপালেই নেই!
    আর বৃষ্টি নেই বলে ব্যাঙদিও নো পাত্তা!
  • de | 203.199.33.2 | ১১ আগস্ট ২০১০ ১১:৪৪452339
  • টিমও কি কন্ডেন্সড ম্যাটার নাকি? তাইলে তো একটা উইং খোলাই যেতে পারে :))
  • Somnath | 85.154.255.42 | ১১ আগস্ট ২০১০ ১৪:৫৬452340
  • অরন্যকে বিশালগড়ের দু:শাসনে ক।
  • Sags | 114.143.7.146 | ১১ আগস্ট ২০১০ ১৫:৩৫452341
  • আচ্ছা এই বইগুলো গুচতে তুলে দেওয়া যায়না? স্ক্যানড ভার্সান। আপিসের কাজের মাঝে পড়া যাবেখন।
  • Tim | 198.82.19.31 | ১১ আগস্ট ২০১০ ২০:০৪452342
  • দে :-)
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন