এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পলিগ্যামি - ২

    Ishan
    অন্যান্য | ২৩ ডিসেম্বর ২০০৫ | ৯৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ishan | 24.166.170.155 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০১:০০451436
  • পলিগ্যামির আগের পাতাটা বড্ডো বড়ো হয়ে গেছে। আলোচনা এবার এখানেই কন্টিনিউ করুক, এই নতুন পাতায়।
  • deepten | 202.122.18.241 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০২:০০451437
  • আছে, আছে, এ বিষয়ে ও আমার থিওরী আছে।
    প্রবিত্তির কথা যদি কইলই রঙ্গন তো সব জীব জন্তুরই যৌন জীবন একটা প্রবৃতিগত আইন মেনে চলে। পুরুষ সংগীকে কচর মচর করে খেয়ে ফ্যালাও, তার্মধ্যে একটা।
    প্রায় সব স্তন্যপায়ী জীব, বিশেষত: এপেরা পলিগ্যামী আইন মেনে চলে। গরিলা, শিম্পাঞ্জী , ওরাং ওটাং। প্রাচীন মানব সমাজে পলিগামী খুব স্বাভবিক ভাবে চালু ছিলো। পলিয়ান্ড্রী নয় (অতি সামান্য কিছু ব্যাতিক্রম ছিলো) অতএব ন্যায় অন্যায়ের কথা বাদ দ্যাও, মানুষ অর্থাৎ হোমো স্যাপিয়েন্স স্পেসিস প্রবৃত্তিগত ভাবে বহুনারীগামী।
    ডেসমন্ড মরিস ও বলেছিলেন না এমন কথা ? কিছুতেই মনে কত্তে পার্ছি না কোন বইটায়।
  • dam | 61.246.148.159 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৩:০০451438
  • প্রবল কনফিউসড হয়ে গেলাম দীপ্তেনদার বক্তব্য পড়ে। "মানুষ অর্থাৎ হোমো স্যাপিয়েন্স স্পেসিস প্রবৃত্তিগত ভাবে বহুনারীগামী"। মানে???

    ১। নারীগণ হোমো স্যাপিয়েন্সের অন্তর্গত নন?

    ২। নারীরা প্রবৃত্তিগতভাবে বহুপুরুষগামী নন? নাকি হলেও তা কোন আলোচনার অঙ্গীভুত হয় না?
  • rimi | 71.108.155.212 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৪:০০451439
  • আমিও একইরকম কনফিউসড হয়েছি।

    এই মাত্তর ওয়েবস্টার ডিকশনারিতে যা দেখলাম তা হুবহু তুলে দিচ্ছি:

    polygamy: marriage in which a spouse of either sex may have more than one mate at the same time.

    polyandry: the state or practice of having more than one husband or male mate at one time

    polygyny: the state or practice of having more than one wife or female mate at one time


    এবার প্রশ্ন: হোমো স্যাপিয়েন্সের ক্ষেত্রে এই তিনটের মধ্যে কোনটা প্রযোজ্য?
  • rangan | 59.145.67.27 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৫:০০451440
  • মানব-পুরুষের বহুগমন কি শারীরিক প্রবৃত্তি? কিন্তু যেহেতু বহুগমন শুধুমাত্র শারীরিকতা নয়, কাজেই কেবল শারীরিক প্রবৃত্তির বশেই কি পুরুষ বহুগমন করে? আর যদি শুধুমাত্র শারীরিক না হয়, তাহলে আরও কেলো, কারণ মানসিক প্রবৃত্তি তো আমাদের বানিয়ে নেওয়া ধারণা। এই ব্যাপারে মরিস সাহেবের "Naked Ape" আর "Human Zoo" পড়েছি। এ ছাড়াও আছে Bert Hanstra-র ডকুমেন্টারি "Ape and Superape"। কিন্তু এ সব পড়ে বা দেখেও ধন্দ এখনও কাটে নি।
  • Somnath | 210.212.137.6 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৬:০০451441
  • হুম্‌, বিবর্তন হয়েছে বটে, এই তার আরেকটা পোমাণ।
  • deepten | 61.246.56.252 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৭:০০451442
  • হবেই তো কনফিউস্‌ড। এতো কম সময় থাকে হাতে - এতো গুরুত্বপুর্ন থিওরী, সেটা বাংলায় তিন লাইনে লেখা কোন চাট্টি খানি কাজ ? আমি তো কোন ছাড় - ঈশেন ও পার্বে না।
    যাগ্গে, গোদা বাংলায় আমার বক্তব্য " অ্যাজ এ স্পিসিস, হোমো সেপিয়েন্স আর পলিগ্যামাস ইন নেচার"।
    বুইলেন ?
  • Somnath | 24.166.170.155 | ২৩ ডিসেম্বর ২০০৫ ০৮:০০451446
  • থার্মোডায়নামিক্সে এনট্রপি দিয়ে মাপে স্পন্টেনিটি, যা কেবল বাড়তে চায়। সময়ের মতোই একমুখী বেড়ে যাওয়া। মানে যে কোনো স্বত:প্রসেস মানেই ক্যাওস বাড়িয়ে নিতে চাওয়া, যা শেষ হয় টোটাল ক্যাওস বা ইকুইলিব্রিয়ামে। মানে মৃত্যু। জগৎ অনুষঙ্গে-প্রলয়। সৃষ্টিকে দীর্ঘতর বাঁচিয়ে রাখতেই বাইরে থেকে এনার্জি দিয়ে এনট্রপি এফেক্টকে নেগেট করতে হয় - সামাজিক বিধিনিষেধ, নিয়মনীতি। তো, স্পন্টেনিটির পুরো উল্টোদিকে চলা যায়না, কিন্তু যত চেপেচুপে চলা, তত সেফ।
  • rangan | 202.144.91.204 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১০:০০451447
  • ১) নারী বনাম পুরুষ- শারীরিক বা মানসিক দিক দিয়ে নারী এবং পুরুষ সমান কি অসমান তা নিয়ে আমি একটি কথাও বলি নি। সামাজিক দিক থেকে অবশ্যই বেদম অসমান। পলিগ্যামি এবং পলিঅ্যান্ড্রি যেহেতু সামাজিক হালচালের সাথে অবশ্যই সম্পৃক্ত, কাজেই এই দুইকে এক থালে রাখা সম্ভব নয়।

    ২)কৃত্রিম ও প্রবৃত্তি- প্রথমত:, আমাদের স্বাভাবিক প্রবৃত্তি কি তা আমরাই সংজ্ঞায়িত করছি। শারীরিক প্রবৃত্তি নিয়ে তর্ক নেই- কারণ খাওয়া থেকে মলত্যাগ অবধি পুরোটাই বাঁধাধরা নিয়মে চলে। কিন্তু বহুগামিতা যেহেতু মন ও শরীরের সাথে যুক্ত, তাই প্রবৃত্তির কথায় ধাঁধা লাগে। কি করে আমরা জানি যে আমাদের স্বাভাবিক মানসিক প্রবৃত্তি কি? এই প্রবৃত্তির সংজ্ঞার পিছনে লুকিয়ে থাকে লক্ষ বছরের সমাজনির্মাণের ছাপছোপ, আমাদের ব্যক্তিগত অভিলাষ-দর্শন-মতবাদ-জীবনযাত্রা, পরিপার্শ্বের অসংখ্য ঘটনাযাত্রা। কাজেই ব্যাপারটা অনেকটা গোডেলীয় প্যারাডক্স- সচেতনভাবে কি করে প্রবৃত্তির সংজ্ঞা দেওয়া যায়? কাজেই স্বাভাবিকতা এবং কৃত্রিমতার বিভাজন নিতান্ত ইলিউশন।

    ৩) নৈতিকতা- নৈতিকতার কাঠামোর উপরে নির্ভর করে এই প্রশ্নের উত্তর। একটা সহজ মাপকাঠি যা প্রায় ক্লিশে- প্রত্যেক মানুষ সম্পূর্ণ স্বাধীন যতক্ষন তার স্বাধীনতা অন্যকে আঘাত না করে। খুব স্বাভাবিক রেসিপ্রোসিটির ধারণা। এই মাপকাঠিতে বহুগমন অনৈতিক, যদি না উভয় পক্ষ পারস্পরিক সম্মতিতে বহুগামী হয়। এইখানে বহুগমন অবশ্যই শারীরিক বহুগমন। মানসিক বহুগমনের ক্ষেত্রে নৈতিকতার আর একটা প্রশ্নের উত্তর দিতে হয়- ইচ্ছা বনাম ক্রিয়া অথবা ex ante বনাম ex post। আমি যদি মনে মনে মল্লিকা শেরাওয়াতকে কামনা করি, ফ্যান মেল লিখি, সেই ফ্যান্টাসিতে আত্মরতি চলে, তা কি বহুগমন? হয় তো। কিন্তু তা কি অনৈতিক?
  • Kunti | 203.197.96.56 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১১:০০451448
  • এনট্রপি বাড়ছে এই আলোচনারও :-)

    একটা প্রশ্ন বারবার আসছে এই আলোচনাতে যে, অযৌক্তিক নিয়ম কেন তৈরি হয়েছে আর সেটা থেকে বেরিয়ে আসা হচ্ছে না কেন...আরে কিছু লোক সবার জন্য নিয়ম তৈরি করবে সেটাই তো অযৈক্তিক! সেভাবে দেখতে গেলে নিয়ম ব্যপারটার মধ্যেই কোনো যৌক্তিকতা নেই....প্রবৃত্তিই শেষ কথা তাদের যাদের শারীরবৃত্তীয় কাজগুলো ছাড়া অন্য কিছু চিন্তা করার ক্ষমতা নেই, যেমন জন্তু-জানোয়ার....প্রশ্ন হল একটা বাঘ যখন পলিগ্যামি (মনোগ্যামির ক্ষেত্রেও একই প্রশ্ন) করে তখন কি তাদের মন involved থাকে?

    এর উত্তর জানা খুব প্রয়োজন...যদি তর্কের খাতিরে ধরে নি যে উত্তর 'না', তাহলে মানুষকে যদি শুধু প্রবৃত্তি অনুযায়ীই চলতে হয়, তো বাঘের সঙ্গে কোনো ডিফারেন্স থাকা উচিত নয় লজিক্যালি? কারণ শুরুর দিকে জন্তু আর মানুষের মধ্যে কোনো পার্থক্য ছিল না....

    এই পোশ্নো টার উত্তর পেলে তারপর তো 'নীতি'-নির্ধারন!
  • Ishan | 144.226.173.69 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১২:০০451450
  • রঙ্গনের দুই নম্বর পয়েন্টে ডিটো দিলাম। "স্বাভাবিকতা' একটি সামাজিক নির্মান। তৈরি করা জিনিস। ন্যাচারল বলতে যা বুঝি, তা আসলে একটি প্যাকেজিং মাত্র। এই নিয়ে বহু ভাট হতে পারে। এখানে আপাতত: সহজ এবং ছোট্টো করে দু পয়সা:

    স্বাভাবিকতা বলতে কি বুঝি? যা প্রকৃতিপ্রদত্ত। বাবুই পাখির বনানো বাসা স্বাভাবিক। পশুদের প্রকাশ্য রমণ স্বাভাবিক। অতএব সেই যুক্তি তেই মানুষের প্রেতিটি কাজকর্মই স্বাভাবিক, যেহেতু মানুষ নিজেই প্রকৃতি প্রদত্ত। পাখির বাসা স্বাভাবিক হলে দ্বিতীয় বিদ্যাসাগর সেতু ও স্বাভাবিক, একই যুক্তিতে। পশুদের নগ্নতা স্বাভাবিক হলে, মানুষের পোশাকও স্বাভাবিক, মানবেতরদের প্রকাশ্য যৌনতা স্বাভাবিক হলে, মানুষের একমুখী যৌনতাও স্বাভাবিক।

    কিন্তু এই সমস্ত জিনিসগুলি থেকে "স্বাভাবিক' বলতে তুলে নেওয়া হয় কিছু অংশকে, বাকি গুলো বাদ। এই শ্রেণীবিভাগই আসলে "অস্বাভাবিক' এবং "অযৌক্তিক'। এবং এই স্বাভাবিকতা আসলে একটি বানিয়ে তোলা বস্তু।

    ফলে "অস্বাভাবিক' মনোগ্যামি থেকে "স্বাভাবিক' পলিগ্যামিতে ফিরে যাওয়া মানে একটি অস্বাভাবিকতা থেকে আরেকটি অস্বাভাবিকতীয় ঝাঁপ দেওয়া। বা একটি স্বাভাবিকতা থেকে আরেকটিতে। এটা কোনো মতেই অস্বাভাবিকতা থেকে স্বাভাবিকতার দিকে জার্নি নয়, কোনো মতেই প্রকৃতি মায়ের কোলে ফিরে যাওয়া নয়। এবং অস্বাভাবিকতা থেকে "মুক্তি' তো একেবারেই নয়।

  • s | 59.92.157.77 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১২:২০451451
  • 'স্বাভাবিকতা'ও একটি নির্মান। এ পয়েন্টে আম্মো ডিটো। তবে আমার কাছে কোনো পয়সা নেই।
  • somnath | 211.28.40.185 | ২৩ ডিসেম্বর ২০০৫ ১৯:২৮451449
  • আমরা আমাদের পৃথিবীকে ভাগ করে নিই কণ্ডোম আবিষ্কারের আগের ও পরের ক্রমে। দুটি পৃথক জন্মহেন। খিদে থেকে মলত্যাগের ইচ্ছেধারাতেই হয়তো আছে রিরংসা, অনিবার্য। স্বাভাবিক ও নেহাৎ সৎ শরীরী প্রবৃত্তি। প্রশ্নটা পদ্ধতিগত। কলাপাতা না কাঁসার থালা, ফুটপাত না ডাইনিং টেবিল, খাটা পায়খানা না কমোড, জঙ্গল না অ্যাটাচড রুমবিশেষ। তো, সমভাবে, এক না অধিক?

    নৃতাত্বিক আভিধানিক পলিগ্যামী দ্ব্যর্থহীন বহুবিবাহ। বহুপরিশ্রমে স্বেচ্ছাচারী পৌরুষের এ মনমানি মেইনস্ট্রীমে অধুনা-রদিত। পলিঅ্যাণ্ড্রির নমুনা দ্রৌপদী, মালাবার উপকূলবাসী নায়ার সম্প্রদায় ও কিছু তিব্বতী সম্প্রদায়।
    আধি মনে হয় একটু বিশদে প্রকল্পিত সংজ্ঞায় আলোকপাত করতে পারে। একজনকে বিয়ে ও প্রভূত বিবাহ বহির্ভূত যৌনসম্পর্ক, কিংবা নো বিয়ে, স্রেফ পছন্দ ও অপছন্দনির্ভর অসংখ্য পসিবল কম্বিনেশনসাধ্য স্বেচ্ছাবিচরণশীল মানবসম্প্রদায়, কিংবা সেই কম্বিনেশনসাধ্য বৈবাহিক সম্পর্কাবলী।
    মনে রাখার বিষয় শুধু ব্যক্তিগত মালিকানার বন্টন, বা যৌনরোগ, শিশুমাতৃত্বই শুধু নয়, ডিভোর্স রেট ও সিঙ্গল-প্যারেন্ট ফ্যামিলির সংখ্যাও।

    হ্যাঁ, প্রাচীণ সমাজ গড়িয়েদের থেকে আলাদাভাবে ভাবার মতো জায়গায় আমরা এসে পৌঁছেছি হয়তো, কারণ, কণ্ডোম আবিষ্কৃত হইয়াছে। তা, প্রস্তাবিত নবাঙ্গিক সমাজের খুলকে ম্যানিফেস্টো লেখা হোক?

    শেরাওয়াতকমী আত্মরতি অনিতিক তখনই, যখনই তার প্রভাব কোনোভাবে আমার পার্টনারের উপর পড়ছে, জ্ঞাতে অজ্ঞাতে, সেটা আত্মরতি না থেকে বাস্তবিক পরস্পরসম্মত মিলন হলেও তাইই। অন্যের বৃত্ত কাটাই হল সেই শেষতক !!
  • tanu | 131.95.121.251 | ২৫ ডিসেম্বর ২০০৫ ০০:১৫451452
  • প্লীজ s,নামের আরেকটু দিন।
    এখানে যারা নিয়মিত লেখেন তাদের এতজনের নাম এস দিয়ে শুরু,যে খুবই কনফিউশন হয়।
  • s | 59.92.147.51 | ২৫ ডিসেম্বর ২০০৫ ১২:৫৬451453
  • আমার স্বাভাবিক আলস্যতার ফলে আপনার বিভ্রান্তির জন্য দু:খিত।

    শমিত
  • Arijit | 128.240.229.65 | ০৫ জানুয়ারি ২০০৬ ১৭:২৩451443
  • পলিঅ্যান্ড্রি-ও ছেলো - "ভোলগা থেকে গঙ্গা"-র শুরুর দিকগুলোতে লেকা আছে। তাপ্পরে তো লোকজনে মিলে নিয়ম তৈরী করলো...কিন্তু কেন করলো? ঠিক করলো না ভুল করলো?
  • vikram | 134.226.1.136 | ২১ জানুয়ারি ২০০৬ ০০:৪১451444
  • এই পাতার তক্কোটা অতি পচা হয়েছে-হাস্যকর!

    বিক্রম

  • deepten | 203.101.48.19 | ২১ জানুয়ারি ২০০৬ ০৯:৩০451445
  • হা হা হা। হা হা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন