বইমেলা হোক বা নাহোক চটপট নামিয়ে নিন রঙচঙে হাতে গরম গুরুর গাইড ।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--6


           বিষয় : পেপে কার্ভালহো
          বিভাগ : বই
          শুরু করেছেন :সৈকত
          IP Address : 340112.99.675612.98 (*)          Date:30 Jul 2018 -- 11:48 AM




Name:  সৈকত          

IP Address : 340112.99.675612.98 (*)          Date:30 Jul 2018 -- 11:52 AM

পরিচয় পাত্রর লেখায় স্পেনীয় লেখক মানুয়েল বাসকেস মন্তালবান-এর উল্লেখ দেখে পেপে কার্ভালহোর কথা মনে পড়ে গেল।

পেপে কার্ভালহো, মন্তালবানের তৈরী ডিটেকটিভ চরিত্র, গোটা বারো বইতে যার উলস্থিতি।

পেপে কার্ভালহো, মোটামুটি ১৯৬০-এর দশক থেকে, বদলে যাওয়া ডিটেকটিভ গল্পের, বিশেষতঃ পশ্চিমে/ইউরোপে যা লেখা হচ্ছে, তারই এক নিদর্শন।


Name:  +          

IP Address : 895612.125.341212.198 (*)          Date:30 Jul 2018 -- 05:53 PM

লেখক আর্টই এর নাম দেখে চমকে গেছিলামঃ) যাই হোক।

একটু বিশদে??



Name:  b          

IP Address : 4512.139.6790012.6 (*)          Date:30 Jul 2018 -- 06:57 PM

সৈকত নিশ্চয় বড়ো করে লিখবেন। নইলে তিন লাইন লেখার জন্যে একটা টই?


Name:  সৈকত          

IP Address : 7823.63.124512.155 (*)          Date:31 Jul 2018 -- 12:11 AM

পেপে কার্ভালহো বেশ জটিল এক চরিত্র, তল পাওয়া একটু কঠিন, কিছুটা দ্বিচারীও বলব। একটা অতীত ছিল, যৌবনকালে, যখন সে ছিল কমিউনিস্ট, হয়ত সিআইএর এজেন্টও ছিল ঐ সময়ের আগে পরে। বর্তমানে, যখন সে প্রাইভেট ডিটেকটিভ, তার সঙ্গী হল সাঞ্চো প্রতিম বিসকুটার যে একসময়ে জেলে ছিল আর শারো নাম্নী বান্ধবী, দেহব্যব্সা যার পেশা। আসলে ব্যপারটা কিছুটা ডস্টয়্ভস্কিপ্রতিম, এই যে একটা ঝাঁ চকচকে বার্সিলোনা, ইউরোপ আর অলিম্পিকের প্রস্তুতির তলায় চাপা পড়া কিছুটা হেরে যাওয়া লোকজন, কার্ভালহোর তাদের প্রতি ভালবাসা। এই দুজন আর রাস্তা থেকে কুড়িয়ে পাওয়া এক কুকুর, এদের প্রতিই কার্ভাল`হোর দায়বদ্ধতা। কিন্তু 'দক্ষিণ সমুদ্র' উপন্যাসের শেষে এই কুকুরটাকেই কারা এসে গলা কেটে মেরে রেখে দিয়ে যাবে, আর কুকুরটাকে কবর দিয়ে , কোন রকমে কান্না চাপতে চাপতে দূরে আলোকিত বার্সিলোনা শহরের দিকে শূয়োরের বাচ্চা, বলে গাল দিতে থাকবে।

কিছুটা সিনিকও, বড়সড় এক লাইব্রেরী আছে, বইয়ে ভর্তি কিন্তু কার্ভালহোর নেশা হল, ঘরে আগুন জ্বালাবার জন্য বইগুলোর ব্যবহার !!

- বইটা কেমন ? শারো প্রশ্ন করে।
- দারুণ।
- তাহলে পোড়াচ্ছো কেন ?
- কারণ এই বইটার কোন মানে নেই, সব বইয়েরই মত।

না, ফ্যসিস্ট নয় কারভালহো, আসলে বেশ খানিকটা রাগ আছে, সে যে কালচারে বিশ্বাস করত, সেটা ভেঙে পড়ছে, ফলতঃ সে হতাশ অথচ একটা নস্টালজিয়াও রয়ে গে্ছে। সমাজ সভ্যতা যেদিকে যাচ্ছে, এই সব বইপত্রের আর মানে নেই, ওসব লোকজনের আর বিশেষ কাজে আসে না, এরকমই মনে করে। ফলে বহ্ন্যুৎসবের আয়োজন !!

কার্ভালহো আবার প্রবল ভাবে খাদ্যরসিক, প্রচুর খেতে পাড়ে। সুখাদ্য আর পানীয়র প্রভাবে মোটাও হয়ে পড়েছে, সারা রাত ধরে রাঁধতে পারে, হোমসের যেমন বেহালা বাজানো, আমার সেরকম রান্না করা, কোন একটা বইতে বলেওছিল সে। ফলে অনেক বইতেই বর্ণনা থাকে অদ্ভুত পদের রন্ধনপ্রণালীর।

আসলে, যেরকম হয়, মন্তালবানের দরকার তো একটা চরিত্র, যে গোয়েন্দাগল্পের স্বর্ণযুগের গোয়েন্দাদের মত আর যাই হোক অতিমানুষ নয়, কখনও যেন বদ্মাইশীও প্রকাশ পায়, কিন্তু পৃথিবীটা তো অনেক অনেক বদলে গেছে, বার্সিলোনা যেন বা মিথের শহরে পরিণত হবে, আর সে শহরের কানাগলি, অন্ধকার আর উপদ্রুত রাস্তা আর বড়লোকদের ড্রয়িং রুম, সর্বত্রগামী হতে হবে গোয়েন্দা চরিত্রটি।

আর এসব করতে গিয়ে, গোয়েন্দা গল্পের জঁরটিকে নিয়ে কিছু দোমড়ানো মোচড়ানো হবে, লেখালেখির এই ধারাটিকেও বার করে আনা হবে খোলা রাস্তায়।




Name:  b          

IP Address : 562312.20.2389.164 (*)          Date:01 Aug 2018 -- 12:06 PM

নেট-এ একটু নেড়ে চেড়ে দেখলাম। পোচুর দাম।


Name:  সৈকত          

IP Address : 340112.99.675612.98 (*)          Date:04 Dec 2018 -- 01:50 PM

বার্সিলোনার মন্ত্যালবান, সিসিলির আন্দ্রেয়ি ক্যামিলারি, সুইডেনের হেনিং ম্যাঙ্কেল, ভেনিসের আবহে ডোনা লিওন আর এদের প্রায় সবারই আদি মাতা-পিতা, সুইডেনেরই ওহালু-স্জোয়াল দম্পতি, এদের কলমের জোরে গত পঞ্চাশ থেকে তিরিশ বছরে মধ্যে ডিটেকটিভ গল্পের চরিত্র বদল হয়ে গেল। পেপে কার্ভালোহো, ইন্সপেক্টর মন্ত্যালবান (হ্যাঁ, আন্দ্রে ক্যামিলারির তৈরী চরিত্রটির নামও লেখক মন্ত্যালবানের নামে !!), কূর্ট উয়ালান্ডার, গুইডো ব্রুনেট্টি আর ইন্সপেক্টর বেক, যথাক্রমে এই সব লেখকদের সৃষ্ট চরিত্রগুলো। ড্রয়িংরুম থেকে গল্প নেমে এল রাস্তায়, নিছক বুদ্ধির খেলা না হয়ে এই সব লেখা হতে থাকল অনেক বেশী 'সামাজিক', অর্থাৎ আপাত সামাজিক স্বাচ্ছন্দ্যর নীচে থাকে ফাটলগুলো লেখায় উঠে এল। বুদ্ধির মার প্যাঁচ কম, স্থানিক আবহ অনেক বেশী, ক্রাইম লেখার বদলগুলো বুঝতে গেলে এদের লেখা পড়া উচিত।

এদেরই সাথে আর একজনের নাম করা যায়, চেস্টর হাইম্স। বিলেতে গোয়েন্দা গল্পের স্বর্নযুগের সময়ে আমেরিকায় রেমণ্ড শ্যান্ডলার বা ড্যাশিলে হ্যামেটরা যে 'হার্ড বয়েল্ড' ডিটেকটিভ ফিক্শনের ধারাটা করছেন, তারই কিছুটা চেস্টর হাইম্সের লেখায়। কিন্তু যেহেতু কৃষ্ণাঙ্গ, জন্ম দক্ষিনের জেফার্সনে এবং ঘটনাগুলো স্থান পাচ্ছে হার্লেম অঞ্চলে, ফলে ব্ল্যাক আমেরিকান এক্স্পেরিয়েন্স আর নিজের জীবন আর মত হাজির হচ্ছে লেখায়, প্রকাশ পাচ্ছে পঞ্চাশের দশকে। প্রধান চরিত্র নিউ ইয়র্ক পুলিশের দুই কৃষ্ণাঙ্গ ডিটেকটিভ, ক্রাইম সাহিত্যে যা প্রথম মনে হয়।

এই সুতোর পাতাগুলি [1]     এই পাতায় আছে1--6