এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সর্ষে: Itinerary

    Samik
    অন্যান্য | ০৬ মে ২০১০ | ৬৬৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Lama | 203.99.212.53 | ২৪ জুন ২০১০ ১৬:৫৯448945
  • গ্যাংটক? ২০০১ এ গিয়েছিলাম। "বালুখনি' নামে একটা জায়গায় "মিধাবী" বলে একটা হোটেলে ছিলাম- মোটামুটি মধ্যবিত্ত হোটেল। "মিধাবী' আর "ৎসোলামু' একই মালিকের দুটো হোটেল। আমরা যখন গিয়েছিলাম (ফেব্রুয়ারী) তখন লোকজন কম ছিল, মিধাবী আবার সবে তৈরী হয়েছে- একটাও লোক নেই, কোনো কর্মচারীও না। পুরো বাড়িটায় শুধু আমি আর গিন্নি। পাশের হোটেলে ("ৎসোলামু" বা "সোলামু') খেতে যেতাম, গরম জলটলের দরকার পড়লে ফোন করে লোকজনকে ডাকতাম। সদর দরজার চাবি দিয়ে দিয়েছিল- একদম নিজের বাড়ি নিজের বাড়ি লাগছিল।
  • Samik | 121.242.177.19 | ২৪ জুন ২০১০ ১৭:৪৪448946
  • দূর, ও রকম ফর্দ দিলে খেলব না। ৬ দিন আছে হাতে। মানে ৬ রাত, ৭ দিন।
  • Blank | 170.153.65.102 | ২৪ জুন ২০১০ ১৮:১৪448947
  • সিকিমের প্ল্যান
    ---------------
    উত্তর সিকিমের দিকে যেতে হলে অনেক অপশান হতে পারে। গুরুদোংমার, ইয়ুমথাং, জিরো পয়েন্ট ঘুরতে ৫ রাত কেটে যাবে। এক রাত গ্যাংটকে থাকো, রেস্ট নাও অথবা ছাংগু ঘুরে এসো।
    এই অঞ্চলে অনেকের অক্সিজেন সমস্যা হয়। তা ছারা কোনো সমস্যা নেই। পুঁচকি কে আরামসে নিয়ে যেতে পারো সাথে। কোনো চাপ হবে না।
    তবে বর্ষাকালে আমার মনে হয় রাভাংলা, পেলিং এই জায়গাগুলো বেশী ভালো। এগুলো পুরো অদ্ভুত সবুজ হয়ে থাকবে এই সময়। চোখ ঝলসানো। আমি স্যান কে একটা প্ল্যান দিয়েছিলাম। ওটা মনে হয় ৪ রাতের প্ল্যান। তুমি তার সাথে আরো কিছু জায়গা অ্যাড করতে পারো। অথবা একটু রেস্ট নিয়ে আরাম করে রাভাংলা বা পেলিং এ থেকে সবুজ ঘাস দেখো। পেলিং এর মনাস্ট্রি, খেচিপেরি লেকে হাঁটা এগুলোতে বেশী সময় দাও।
  • Samik | 121.242.177.19 | ২৪ জুন ২০১০ ১৮:২৪448948
  • ওকে। এগুলো কি নর্থে পড়ে? না অন্যদিকে?
  • SB | 114.31.249.109 | ২৪ জুন ২০১০ ১৮:৫৩448949
  • রাভাংলা পেলিং গুলো ওয়েস্ট সিকিমে, কাঞ্চনজংঘার একদাম হাতের কাছে মনে হয়, আর অনেক ঝরনা টরনাও আছে। খুব ভাল কয়েকটা ট্রেকিং রুটও আছে।

    হাই অল্টিচিউড সিকনেসের জন্যে অনেকেই কোকা-৬ বলে একটা অষুধ খায়, মাউন্টেনিয়ারিং করতে গিয়ে দেখেছি, শুনেছি দারুণ কাজে দেয়। গাড়ি থেকে নেমে প্রথমেই বেশি দৌরাদৌরি করে ক্যার্দানি না দেখালে তেমন কিছু হয়না, একটু পরে ঠিক হয়ে যায়।

    আন্দামানে বিশেষ কিছু নেই, একেক দিনে একেকটা দ্বীপ লঞ্চে করে ঘুরে বেড়ানো, সেখানে পৌঁছে স্কুবা ডাইভিং সমুদ্রে স্নান টান ব্যাস, আর কি।

    নেটে এইটা পেলাম, http://www.touristplacesinindia.com/holiday-packages/tour-andaman.html অনেকগুলো নাম ভুলে গেছিলাম, চিড়িয়া টাপু, কর্ভিন্স কোভ, রস আইল্যান্ড ইত্যাদি। রস আইল্যান্ডে হরিণ টরিন ও আছে, লাইটহাউস আছে, বাচ্চারা মজা পেতে পারে। দেখে মনে হল জলি ব্যয়্‌টা (jolly buoy) মায়া হয়ে গেছে আজকাল। বিদেশিরা এখনো যায় মনে হোল ;-) http://www.indiatour.com/andaman/itinerary2.htm

    আগে সমুদ্র ঘুরে থাকলে আন্দামানে আলাদা করে যেটা পাওয়া যায়, সমুদ্রের সামুদ্রিক সবুজ রং আর নন-পলিউটেড আবহাওয়া। গোয়ার মত হই চই ও নেই।
  • Samik | 121.242.177.19 | ২৪ জুন ২০১০ ১৯:১৮448950
  • হুঁ, গ্যাংটক ছাঙ্গু আমার দুবার ঘোরা আছে, ফলে হাই অলটিট্যুডে কী হয় আমার জানা আছে :-)
  • SB | 114.31.249.109 | ২৪ জুন ২০১০ ১৯:২৮448951
  • ও আরেকটা, সমুদ্রে ক্রুজগুলোও বেশ মজার। আন্দামান ছাড়া বাকি কোথাও সেটা পাওয়া মুস্কিল। গোয়ার ক্রুজগুলোও মান্ডোবি নদীতে, সমুদ্রে নয়।
  • Zzzz | 99.227.241.164 | ২৬ আগস্ট ২০১০ ০০:২৫448952
  • তুলে দিলাম
  • saikat | 202.54.74.119 | ২৬ আগস্ট ২০১০ ১০:৫৯448953
  • ইন্দো গরুমারা যাবে ? সেখান থেকে মেদলা ওয়াচ টাওয়ারটা যেও। কাছেই, গাড়ী গিয়ে যেখানে নামায়, সেখান থেকে টিকিট কেটে মোষের গাড়ী করে ওয়াচ টাওয়ার-এ যেতে হয়। মোষের গাড়ী কেন? ওয়াচ টাওয়ারে যাওয়ার রাস্তাটার ডান পাশে মূর্তি নদী আর "হাতিঘাস"-এর জঙ্গল যার মধ্যে গন্ডার, বাইসন ইত্যাদিরা থাকেন। গাড়ীর আওয়াজে এরা ব্যতিবস্ত হবে বলেই মোষের গাড়ীর ব্যবস্থা। যদি ঐ গাড়ীতে ক্যাঁচকোঁচ আওয়াজ করে প্রায় ২ কিমি যেতে "বোর" হবে ভাব, তাহলে বিকেলের দিকে, মানে ৫-টা/ সাড়ে পাঁচটার সময়ে যেও। দেখবে রাস্তার বাঁ দিকের চা বাগানের মধ্যে দিয়ে দীর্ঘ লাইন করে "কামিন"-রা ছুটির পরে হেঁটে এসে, ঐ রাস্তায় উঠে, ডান পাশে নেমে গিয়ে, মূর্তি নদী পার হয়ে দূরে চলে যাচ্ছে। ওপরে আকাশ, নীচে রাস্তা, বাঁ পাশে চা বাগান আর ডান পাশে মূর্তি নদী আর জঙ্গল আর তার মধ্যে মানুষের দীর্ঘ সর্পিল লাইন। আশ্চর্য এই দৃশ্য ! মেদ্‌লা ওয়াচ টাওয়ারের চঙ্কÄরে ফরেস্টের থাকার যয়্‌গা আছে, সুবিধে হোল যে এখান থেকে হাতির পিঠে চেপে জঙ্গলে ঢুকতে পারবে।

    আর একটা ওয়াচ টাওয়ার আছে - নেওরা ওয়াচ টাওয়ার। দু' কামরার ছোটো কটেজ, ফরেস্টের, জঙ্গলের মধ্যেই, পেছনে নেওরা নদী, শীতের সময় জল কমে গেলে ঐ নদী পার হয়ে কটেজের পেছনেই নাকি হাতির পাল চলে আসে !
  • Arpan | 204.138.240.254 | ২৬ আগস্ট ২০১০ ১১:০২448955
  • কোচিন-আলেপ্পি-কুমারাকোম কেউ গেছেন? দিন চারেকের ট্যুরের প্ল্যান করছি। মুন্নার বাদ।
  • Sags | 114.143.7.146 | ২৬ আগস্ট ২০১০ ১৪:১৮448956
  • মুম্বাই থেকে কাছাকাছি সস্তায় ভালো কোথায় যাওয়া যায় - উইকেন্ডের জন্যে।
  • kc | 194.126.37.76 | ২৬ আগস্ট ২০১০ ১৪:৫০448957
  • স্যাগসকে, আলিবাগ খুব ভাল লাগবে।
  • Sags | 114.143.7.146 | ২৬ আগস্ট ২০১০ ১৫:১৭448958
  • কেসি, কিন্তু বড্ড খরচ। ঐ রিসর্ট গুলোর তো আকাশছোয়া ভাড়া। তাছাড়া, যেতে গেলে গাড়ী ভাড়া করতে হবে।
  • de | 59.163.30.6 | ২৬ আগস্ট ২০১০ ১৬:০৩448959
  • গাড়ি ভাড়া না করতে চাইলে বাসেও যাওয়া যায় এই জায়গাগুলোয় -- তবে মুম্বইয়ে আরো অন্তত: একটা মাস সমুদ্র-স্নান অ্যাভয়েড করাই ভালো (অয়েল স্পিলের কারণে)

    ১) গোরাই বিচ -- ওয়েস্টার্ন লাইনের ট্রেন ধরতে হবে চার্চগেট থেকে, বোরিভিলিতে নেমে, অটো নিয়ে তারপরে ফেরি করে ব্যাকওয়াটারের মধ্যে দিয়ে যেতে হয়। এসেলওয়ার্ল্ড আর ওয়াটার ওয়ার্ল্ডও খুব কাছে। বিচটা খুব নির্জন, সুন্দর -- তবে রাতে থাকার যায়গা সেরকম ভালো কিছু নেই। তবে ফিরে এসে আন্ধেরি কি বোরিভিলিতে থাকা যায়, পরের দিন এসেলওয়ার্ল্ড যেতে চাইলে।

    ২) মুরুড-জঞ্জিরা -- এটাও বাসেই যাওয়া যায়, ফোর্ট আছে আর সুন্দর বিচ। গোরাইয়ের থেকে একটু দূরে। থাকার যায়গা ভালোই আছে।

    ৩) এলিফ্যান্টা -- এটা অবশ্য খুবই কাছে, গেটওয়ে থেকে ফেরি নিয়ে যেতে হয়। রাতে থাকার জায়গা আছে ঐ দ্বীপেই।

    ৪) আলিবাগ।

    এছাড়াও মুম্বই থেকে একরাতের বাস-জার্নি করে লোনাভালা-খান্ডালা, মাথেরান বা মহাবালেশ্বর যাওয়া যায়। এই বর্ষাকালে ঐ জায়গাগুলো খুবই সুন্দর। মুম্বইয়ের বিভিন্ন যায়গা থেকে এই বাসগুলো পাওয়া যায়। মোটামুটি এসি ভলভো বাস সবগুলোই। গেটওয়ে, দাদার টিটি, চেম্বুর মৈত্রী পার্ক এই সমস্ত জায়গায় বাসের টিকিট ও বিভিন্ন ট্রাভেল এজেন্সির সাথে কনট্যাক্ট করা যায়।
  • de | 59.163.30.6 | ২৬ আগস্ট ২০১০ ১৬:০৭448960
  • মোটামুটি ২০ কিমির মধ্যে আছে মার্ভে, মানোরি, মধ এই সব বীচগুলো, তবে থাকার জায়গা একটু কস্টলি!
  • pi | 72.83.80.105 | ২৬ আগস্ট ২০১০ ১৬:৫৫448961
  • আরে আলিবাগ কাশীদ ঐ জায়গাগুলোয় খুব কম খরচে ও থাকা যায়। ওখানকার গ্রামগুলোতেই লোকজন ঘর ভাড়া দেন। ঘরের সাথে মিলবে ঘরোয়া খানা ও । তবে ঐ, গ্রাম্য ঘর, সেরকম ই খাবার। বিলাসিতার উপকরণ নাই, তবে তৃপ্তি পেতে পারেন। অন্তত, বন্ধুবান্ধব যারা ওখানে ওভাবে ছিলো, তারা তো তাই বলে।
  • I | 59.93.199.93 | ২৬ আগস্ট ২০১০ ২১:৩১448962
  • সৈকত, থ্যাঙ্কু।

    এটা আমিও পড়েছি, যে মেদলা যেতে বয়েলগাড়ি ভরোসা। এবং পড়ে অবাক লেগেছে। এতক্ষণে ব্যাপার বোঝা গেল।

    আমার একটু উৎসাহ আছে গরুমারা এলিফ্যান্ট ক্যাম্পে থাকার। কেউ থেকেছো? কলকাতা থেকে বুকিং সম্ভব কিনা জানাবে?

    আর একটা প্রশ্ন। মূর্তি নদীর তীরে বনানী-তে থাকলে ওখান থেকে গরুমারা, চাপড়ামারি ইত্যাদিতে জঙ্গলভ্রমণের উপায় আছে? লজের থেকে কোনো বন্দোবস্ত কি করে?
  • I | 59.93.217.87 | ২৬ আগস্ট ২০১০ ২১:৫২448963
  • নেওড়া ওয়াচ টাওয়ার গরুমারাতে? নেওড়া ভ্যালিতে নয়তো? শুওর?
  • saikat | 202.54.74.119 | ২৭ আগস্ট ২০১০ ১০:২৬448964
  • নেওরা ভ্যালী মানে যেটা লাভা দিয়ে যাওয়া যায় তো? এটা সেটা নয় কিন্তু নেওরা নদী ঐখান থেকে বেরিয়ে গরুমারা অবধি এসেছে। গরুমারাতে তো ৪-৫টা ওয়াচটাওয়ার আছে, এটা একটা। আমি গাড়ী নিয়ে গেছিলাম, নেওরা নদী শুনে জিগ্যেস করাতে বলল, হ্যাঁ এটা সেই নদীটাই।

    কটেজটা মনে হয় Neora Jungle Camp বলেও পরিচিত। এটাতেও বলেছে, যদিও ওয়াচটাওয়ারটার নাম অন্য লিখেছে। সেটা হতে পারে।

    http://www.telegraphindia.com/1100509/jsp/calcutta/story_12423740.jsp
  • de | 59.163.30.4 | ২৭ আগস্ট ২০১০ ১০:২৭448966
  • খামার নাকি? :))
  • roks | 203.110.246.22 | ২৮ আগস্ট ২০১০ ১৯:২০448967
  • ডুডুমা .... কেলাস ফোরের কিশলয়ের পাতা থেকে। কোনো ফার্স্ট/সেকেন্ড হ্যান্ড এক্ষপিরিয়েন্স হ্যাজ? আরেকটা কথা, অ্যাতোদূর গিয়ে পোষাবে?
  • kc | 89.203.49.18 | ২৮ আগস্ট ২০১০ ২১:৪০448968
  • এই অধম কোরাপুটের দামানজোড়িতে প্রায় তিন বছর ছিল। ডুডুমা তিনবার গেছি, বাড়ির লোকজনকে 'কিশলয়ের পাতা' চাক্ষুস করনোর জন্য। অত জার্নি করা কারুরই পোষায়নি। ওখানে একটা ছোট্ট জলবিদ্যুৎ কেন্দ্র আছে। মানুষজনের ব্যবহার খুবই ভাল। তবে আশে পাশে কিচ্ছু পাওয়া যায়্‌না। সবথেকে ভাল লাগে পাহাড়ের উপর থেকে নীচে নামার জন্য কপিকলের ফান্ডায় রেলের উপর দিয়ে টানা গাড়ি। দৃশ্যাবলী কিছুক্ষনের জন্য ভাল লাগলেও লাগতে পারে, কিন্তু যেই মনে হবে এই দেখার জন্য এত জার্নি করে আসা! সব ভাল লাগা উবে যেতে পারে। পুরোপুরি আদিবাসি লোকেরা থাকেন। এগারো বছর আগে সব কিছু শান্ত ছিল, আজকে বোধহয় নিরাপদ নয় অতটা।
  • roks | 203.110.246.22 | ২৯ আগস্ট ২০১০ ১১:৪২448969
  • :(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন