এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ishan | 202.43.65.245 | ০৮ জুন ২০১২ ২০:২৬418764
  • কোথায় পড়েছি মনে নেই। সইত্য কথা কিনা তাও বুকে হাত দিয়ে বলতে পারিনা। কিন্তু যদ্দুর জানি আলু দক্ষিণ আমেরিকা ছাড়া কোথাও ছিলনা। কেবল মায়া না ইনকারাই ওই বস্তুটি খেত। সেখান থেকে সারা পৃথিবীতে মালটি ছড়িয়ে পড়ে। সেও নেহাৎই আধুনিককালে। আমেরিকা "আবিষ্কার"এর আগে বাকি দুনিয়ায় কোত্থাও আলু ছিলনা।
  • Abhyu | 107.81.99.89 | ০৮ জুন ২০১২ ২০:৩৩418765
  • আগের লিং টার সেকেন্ড কলামে আছে তো খবরটা
  • Abhyu | 138.192.7.51 | ০৯ জুন ২০১২ ০১:৫৯418766
  • দুখী আলু
  • abhyu | 138.192.7.51 | ০৯ জুন ২০১২ ০২:০১418767
  • অসুখী আলু
  • Abhyu | 138.192.7.51 | ০৯ জুন ২০১২ ০২:০২418768
  • আলুর হাসি
  • প্পন | 122.133.206.25 | ০৯ জুন ২০১২ ১১:৩৫418769
  • পর্তুগীজরা তাদের কলোনিতে (সুরাট অঞ্চলে) সীমিতভাবে আলুর চাষ করত বটে কিন্তু টেরিসাহেব যাকে আলু বলেছিলেন এবং যা উত্তর ভারতে চাষ হত তা ছিল মিষ্টি আলু বা কচু।

    নেট ঘেঁটে দেখলাম কোথাও কোথাও এইরকম লেখা আছে।
  • Alupriya | 107.89.17.198 | ১১ জানুয়ারি ২০১৩ ০৯:৩৯418770
  • আলুপ্রিয় | 138.192.7.51 | ৩১ জানুয়ারি ২০১৩ ০৪:১৯418771
  • ১৭ মাঘ ১৪১৯ বৃহস্পতিবার ৩১ জানুয়ারি ২০১৩ http://www.anandabazar.com/31cal8.html থেকে

    বইয়ের সঙ্গেই কিনুন আলুর বন্ড
    মিলন দত্ত
    প্রকাশনা নয় আলুর ব্যবসায় বিনিয়োগের লোভনীয় ‘অফার’ বইমেলায়। ‘পনেরো মাসের জন্য এক লাখ টাকা আলুর বাজারে বিনিয়োগ করলে ১ লক্ষ ২০ হাজার টাকা তো পাবেনই, ২ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন।’ ৫৮% লাভের গ্যারান্টি দিয়ে সেই বন্ড বিক্রি হচ্ছে বইমেলায়। একেবারে এক নম্বর গেটের সামনে বইয়ের স্টলের লাগোয়া একটি স্টল থেকে দেদার বিকোচ্ছে এই অফার।
    জীবনের পাঠ বইমেলায় এ বার দেদার বিকোচ্ছে আলুর বন্ড।
    বই ছাড়াও হরেক রকমের সামগ্রীর কেনাবেচা অনেক দিন আগেই শুরু হয়েছে বইমেলায়। কিন্তু আলুর ব্যবসায় বিনিয়োগের এহেন ‘অফার’ এই প্রথম। বইমেলায় যে আলুর ব্যবসারও রমরমা হয়ে উঠবে, তা কোনও বইপ্রেমীর দূরতম কল্পনাতেও ছিল না। যাঁরা বড় অঙ্কের টাকার বিনিময়ে ওই স্টল তৈরির অনুমতি দিয়েছেন, সেই গিল্ড-কর্তারাও নাকি জানতেন না ওই স্টল আলুর ব্যবসা ফেঁদে বসেছে। বইমেলার উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু দে বললেন, “তাই নাকি! আমি তো জানি না। এই রকম কিছু হয়ে থাকলে খুবই অন্যায় হয়েছে। ওই স্টল যাঁরা করেছেন, তাঁদের তো মেলায় খাবার বিক্রির কথা।” তাঁরা মেলার ভিতরে নানা স্টলে বিরিয়ানি-মাংসও বিক্রি করছেন। এরই মধ্যে ক্রমে ভিড় বাড়ছে মেলায়। মঙ্গলবারের চেয়ে অনেক বেশি ভিড় ছিল বুধবার। অনেকেই শনি-রবির ঠাসাঠাসি ভিড় এড়াতে আগেভাগে সেরে নিচ্ছেন কেনাকাটা। বইমেলা দেখে মনে করার উপায় নেই, এ দিনই উদ্বোধন নির্দিষ্ট ছিল। আন্তর্জাতিক ক্যালেন্ডার মতো বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি বইমেলা শুরু হওয়ার কথা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছেয় সেই সব হিসেব ওলট-পালট হয়ে গিয়েছে। তবে মানতেই হবে, বইয়ে-ভিড়ে, খাওয়ায়-দাওয়ায় মেলা জমে গিয়েছে।
  • আলুচ্চপ | 107.89.20.110 | ২১ মার্চ ২০১৩ ২১:১৬418772
  • copy | 107.89.20.110 | ২১ মার্চ ২০১৩ ২১:৪৪418774
  • name: Ishan mail: country:

    IP Address : 214.54.36.245 (*) Date:21 Mar 2013 -- 09:26 PM

    আলু মূলতঃ দুরকম। চন্দ্রমুখী ও জ্যোতি। নাম দেখে বিভ্রান্ত হবেন না। জ্যোতি আলু তেমন উজ্জ্বল কিছু নয়। আর নামে চন্দ্রমুখী হলেই যে দেখতে ভালো হয়না, সেটা চন্দ্রমুখী আলু দেখলেই চেনা যায়। ওদিকে আরেকটি বিখ্যাত আলু হল নৈনিতালের নতুন আলু। নৈনিতালের আলু হলেও বাঙালিরা ইহা খান, সুমন চাটুজ্যে একে নিয়ে গান লেখেন। সেজন্য একে কেউ কেউ সুমনের আলু ও বলে থাকেন।

    ব্যস।
    name: কৃশানু mail: country:

    IP Address : 213.147.88.10 (*) Date:21 Mar 2013 -- 09:34 PM

    কী বলে? চন্দ্রমুখী আলু বিয়াপক দেখতে!!
    লালচে সোনালী উজ্জ্বল ত্বক। কলাগাছের কান্ডের মত মসৃণ, যেন কুক্লি মুকলি মুকস, যেন সেনবংশীয়। তায় নিখুত একটি বা দুটি টোল। বিউটি স্পটের মত কয়েকটি চোখ(আলুর), আর সেই বাহ্যিক সৌন্দর্যের আড়ালে এক সোহাগকামী হৃদয়, সামান্য উত্তাপেই যা গলে যায় মাখনের মত।
    তবে?
  • Abhyu | 109.172.118.125 | ১৯ জানুয়ারি ২০১৪ ১০:৪৬418775
  • তুলে দিলাম।
  • sosen | 111.63.225.218 | ১৯ জানুয়ারি ২০১৪ ১০:৫৩418776
  • লুচি আর ধনেপাতা কড়াইশুঁটি দিয়ে গুঁড়ি আলুর দম খেলাম।
  • Abhyu | 118.85.90.90 | ০৯ জুন ২০১৪ ১০:৪১418777


  • একটি বৈঠক চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার হাতে ‘উপহার ’ হিসাবে দুটো আলু তুলে দিল ! এটুকু পড়ে হালকা ঝটকা লাগতে পারে৷ স্বাভাবিক৷ ‘ঝটকা ’-র দমকটা আর একটু বেড়ে যেতে পারে , যদি আরও দুটো তথ্য যোগ করে দেওয়া হয়৷ প্রথমত , এটি একটি অত্যন্ত সিরিয়াস বৈঠক৷ দ্বিতীয়ত , এই বৈঠকের সঙ্গে আলুচাষের কোনও রকম সম্পর্ক নেই৷ তবে ? গত জানুয়ারিতে সিরিয়ায় শান্তিরক্ষা নিয়ে প্যারিসের এই বৈঠকে উপস্থিত ছিলেন মার্কিন বিদেশসচিব জন কেরি এবং রাশিয়ান বিদেশ সচিব সের্গেই লাভ্রভ৷৷ বৈঠক চলাকালীনই জন কেরি হঠাত্ মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ইডাহো আলু’ তুলে দেন লাভ্রভের হাতে৷ উপস্থিত কূটনীতিকরা ঘটনার আকস্মিকতায় প্রথমে চমকালেও পরে হাসিতে ফেটে পড়েন৷ দুই দেশের মধ্যে সিরিয়া বিষয়ক এই ‘আলুচনা ’ তখন হইচই ফেলেছিল বেশ৷ রাশিয়া যদিও ব্যাপারটাকে সহজ ভাবেই নেয়৷ বিনিময়ে তারা কেরি -কে একটি রাশিয়ান ফার হ্যাট উপহার দেয়৷ ঠান্ডা যুদ্ধ এখন বিভিন্ন সেমিনার এবং পাঠ্য পুস্তকে ঠাঁই পেয়েছে , যদিও পুতিনের নেতৃত্বে রাশিয়া অধুনা লুন্ত শক্তি কিছু হলেও ফিরে পাওয়ার একটি প্রয়াস করে চলেছে বলে অনেকেই মনে করেন৷ সুতরাং , তেমনই দুই বৃহত্ শক্তির তন্ত আলোচনার টেবিলে আলু ঠিক কী পরিমাণ সহযোগিতা করেছিল , তা অনুমানের বিষয় বইকী ! তেমন কোনও সরাসরি কার্যকারণ নেই , কিন্ত্ত এই সূত্রে স্মরণে আসে এক শিল্পীকে৷ যিনি একদা ‘পোট্যাটো -ইটার ’দের অবিস্মরণীয় ছবি এঁকেছিলেন৷ ভিনসেন্ট ভ্যান গঘ৷
  • Abhyu | 106.32.199.14 | ১৬ সেপ্টেম্বর ২০১৪ ১৯:১৯418778
  • name: Ekak mail: country:

    IP Address : 24.99.72.15 (*) Date:16 Sep 2014 -- 07:10 PM

    আমি পর্ক কারী আর ডিমের ঝোল রাঁধলে আলু আনি । নইলে একেবারেই আনা হয়না । আজ যেমন আনলুম আড়াই শো । আলুপোস্ত একা থাকলে ভাল্লাগেনা ।
    কিন্তু আলু বললেই সেই আবার ভুটান মনে পড়ে । কত কত আলু আর তার কি সোয়াদ । বেশিরভাগ টাই এক্সপোর্ট হয়ে চলে যায় ফ্রীতলে জাতীয় কোম্পানিদের হাতে । তবুও বাকি যা থাকে তাই দিয়ে সারাবছর যেন আলু উত্সব লাগিয়ে রাখে ভুটানি রা । একবার বার খেয়ে ২০ কেজির ভুটানি আলুর বস্তা তুলব বলে ইয়ার্ডে গেসলুম । সে এক বিচিত্র পরিবেশ । নিলেম হচ্ছে । বস্তা বাঁধা হচ্ছে । বুড়ি বুড়ো রা সার দিয়ে বসে তোম্বা টেনে ধুলধুলাযমান কিন্তু হিসেব ভোলার নয় । জোয়ান রা সংখ্যায় কম । জোয়ান বেশি থাকে সুনথালা আর আপেলের সিজিনে । নদীর ধারে । সেও এক অন্যরকম মজার জগত ।

    যাই হোক শেষ অবধি ২০ কেজির বস্তা তোলা আমার হয়নি । ঘুরে ঘুরে মজা করে সারাগায়ে আলুর ধুলো মেখে দেখি কয়েকজন একপাশে ইঁট সাজিয়ে খুরু খেলছে । আবার তাদের সঙ্গে মেতে গেলুম ।
  • Abhyu | 127.194.192.4 | ১৬ ডিসেম্বর ২০১৪ ১৪:১০418779
  • 1 | 109.172.117.250 | ২৬ এপ্রিল ২০১৫ ০৭:১২418780
  • তুলে দিলাম।
  • আলু তুমি যেখানেই থাকো... | 81.90.216.152 | ০২ জুন ২০১৬ ১১:১৪418781
  • http://www.anandabazar.com/supplementary/anandaplus/missing-potato-from-biryani-just-unimaginable-1.400802#

    "রেওয়াজি খাসি আছে আলু নেই। কিংবা বিরিয়ানিতে আলুটাই মিসিং। ভাবা যায়? লিখছেন অঞ্জন চট্টোপাধ্যায়

    গত বছর মার্চ মাসে আমার জীবন থেকে হারিয়ে গেছে জীবনের অন্যতম পরম সুহৃদ শ্রীমান আলু, যাকে বাজারে জ্যোতি-চন্দ্রমুখী এমন নানা নামে রোলকল করা হয়। হাজারবার নাম ডাকা সত্ত্বেও যে কিছুতেই আর আমার পাতে এসে ইয়েস স্যার বলে না! রক্তে চিনির দোষ থাকতে পারে, আলুর তাই প্রবেশ নিষেধ সেই মার্চ মাস থেকেই। আমার কাছে সে এক কালা দিন, শোক দিবসও বলতে পারেন!

    বিরিয়ানির ডুমো ডুমো আলু। রোববার সকালবেলা লুচির সঙ্গে আলুভাজা কী আলুর দম, দুপুরের রেওয়াজি খাসির ঝোলে ধোঁয়া ওঠা নরম আলু।।।হায়, কোনওদিন কী আর দেখা পাব না তাদের? জানি, আলুর জন্য লেখা এই ফেয়ারওয়েল স্পিচ আমি একা লিখছি না। চোখ বুজলেই দেখতে পাচ্ছি, চোখে জল আর জিভে লোভ নিয়ে আরও অসংখ্য আলুথালু বাঙালি আমায় হাত তুলে অভিবাদন জানাচ্ছেন!

    বুকে হাত দিয়ে বলুন তো বর্ষার দুপুরে খিচুড়ি আর ডিম ভাজা সাঁটাচ্ছেন অথচ খিচুড়িতে একটাও আলু নেই, কেমন লাগবে? অথবা সদ্য ফিরেছেন ট্যুর থেকে—পান্তা ভাত, কাঁচালঙ্কা, পেঁয়াজ সব মজুত আছে, শুধু আলু সেদ্ধটা হাওয়া! আমার তো কান্না পায়, যখন দেখি আমার জন্য কোনও স্প্যানিশ অমলেট তৈরি হয় আলুর প্রলেপ ছাড়়াই। কিংবা পরোটা পুর হিসেবে গুঁজে দেওয়া হয় নিরীহ পনির!

    আলুহীন পৃথিবী তাই আমার কাছে আলোহীন বিয়েবাড়ি প্রায়। যে বিয়েতে বর আছে, কনে আছে, খাওয়া আছে, দাওয়া আছে— সানাইটাই নেই, নেই রোশনাইটাও। ‘‘আলু বিনা কেয়া জী না,’’ এরকমটাই বলেছিল আমাদের পা়ড়ার এক আলুকাবলি বিক্রেতা। আর এক অমর উক্তি করেছেন বিহারশ্রী লালুপ্রসাদ যাদব—যব তক সামোসামে রহেগা আলু, তব তক বিহার মে রহেগা লালু। আলুর সঙ্গে নিজের আয়ুকে জড়িয়ে নিতে এমন আর কজন পেরেছেন?

    সবশেষে আবার বলি, আলুর গুণে আসক্ত এই অধম কিন্তু একা নয়। দুনিয়া জুড়ে আপামর আলু প্রেমিক এক হলে আজ একটাই স্লোগান তুলতঃ

    আলুর দোষ নিপাত যাক!

    আলুর সঙ্গে নিজের আয়ুকে জড়়িয়ে নিতে এমন আর কজন পেরেছেন…

    আমার জীবনের পুরে আছে, জুড়ে আছে এই আলু। আলু ছাড়া এই উপমহাদেশের কোনও রেস্তোরাঁ চলবে না। এতটাই ইনডিসপেন্সেবল এই আনাজ। আর আলু দিয়ে রান্না, মেক –আপ করার চলও শেখার মতো। টানাটানির বাজারে পাতে মাংসের চেয়ে আলুর প্রেজেন্স স্বাভাবিকভাবেই বাজেট ঘাটতি মেটায় বাঙালির বাড়িতে। তা ছাড়া শুধু বাঙালিরাই বা কেন, মারাঠিদের পেটেন্ট মিল পাওভাজিকেও ভুললে চলবে না। দক্ষিণীদের মসলা দোসায় আলু নেই সেটা কি ভাবা যায়?

    আলুকে অমর করে গেছেন, আরেক ভুবন বিখ্যাত আর্টিস্টও। ভদ্রলোকের নাম ভিনসেন্ট ভ্যান গঘ। তাঁর ‘লাস্ট ফর লাইফ’ পড়লে জানা যাবে, সে কালের ফ্রান্সে আবসিনিয়েৎ মদের সঙ্গে আলুর যুগলবন্দি কীভাবে ভিনসেন্ট-এর জীবন সংগ্রামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল। ভাই থিওকে লেখা চিঠিতে বারবার ফিরে এসেছে এই কম্বিনেশনের কথা।

    মাটির তলায় জন্ম নিয়ে মাটির ওপরের জীবনকে এভাবে প্রভাবিত করা রীতিমতো আন্ডারগ্রাউন্ড অ্যাক্টিভিটির সমান। আলুকে সে কারণে নিতান্ত ভেজিটেবল ভাবতে প্রবল আপত্তি আমার! ভেজ, নন-ভেজ ডায়েটে আলুর ভূমিকা আমার মতে অত্যন্ত বৈপ্লবিক! "
  • Abhyu | 106.32.190.197 | ১৮ নভেম্বর ২০১৬ ০৯:৩৭418782
  • নোট -ধাক্কা সারাতে বাড়ছে আলুতে বিনিয়োগ

    এই সময় , হুগলি :

    বড় নোট বাতিল হওয়ার পর থেকেই অসাধু ব্যবসায়ীদের সাহায্যে আলুর ব্যবসায় বিনিয়োগ করছেন নানা স্তরের মানুষ৷ কেউ নিজের নামে , কেউ বেনামে আলুর বীজ কিনতে ঝাঁপিয়ে পড়েছেন৷ কারণ আলুর ব্যবসায় পুরো লেনদেনটাই হয় নগদে৷

    মুখে কিছু না বললেও আকার -ইঙ্গিতে জেলার সিংহভাগ আলু ব্যবসায়ী বুঝিয়ে দিয়েছেন , এই ব্যবসায় শুধু কৃষক আর আলুর কারবারিদের টাকা খাটে না , সমাজের অনেক রথীমহারথীরাও এই ব্যবসায় বিনিয়োগ করেন৷ সেই বিনিয়োগের পরিমাণ নোট বাতিলের পর লাফিয়ে লাফিয়ে বাড়ছে৷

    হুগলির তারকেশ্বর , আরামবাগ , গোঘাট জুড়ে রয়েছে আলুর বিরাট বাজার৷ এই সমস্ত এলাকা থেকে কলকাতা -সহ গোটা রাজ্যের আলুর বাজারের সিংহভাগ নিয়ন্ত্রিত হয়৷ আলু রোপণের মুখে বড় নোট বাতিলের ঘোষণা হতেই অনেকে ছুটছেন আলু ব্যবসায়ীদের কাছে৷ তারকেশ্বর ও আরামবাগের আলুর আড়তদারদের বক্তব্য , ‘পুজোর পরই পাঞ্জাবের জলন্ধর থেকে জ্যোতি , চন্দ্রমুখী ও পোখরাজ আলুর বীজ আমাদের রাজ্যে আসে৷ পাঞ্জাবের বড় বড় এজেন্টরা এখনও পুরোনো ৫০০ , হাজারের নোট নিচ্ছেন৷ এখন আমাদের রাজ্যে আলুর বীজ ঢোকা মাত্র ভিন্ন পেশার লোকজন আলু ব্যবসায়ীদের ধরে আলুর বীজ পুরোনো ৫০০ ও হাজার টাকার নোট দিয়ে কিনছেন৷ শুধু তাই নয় , সেই আলুবীজ বাজার দরের থেকে অপেক্ষাকৃত কমদামে বিক্রি করে কালো টাকা সাদা করছেন অনেকেই৷ ’

    আলুর বীজ সাধারণত ফেব্রুয়ারি -মার্চে অগ্রিম দিয়ে বুক করতে হয়৷ এ বার প্রথম দিকে জ্যোতি আলুর বড় বীজের ৫০ কেজির বস্তার দাম ছিল ২,৩০০ টাকা৷ জ্যোতি আলুর ছোট বীজের ৫০ কেজির বস্তার দাম ছিল ১,৮০০ টাকা৷ পোখরাজ আলুবীজের ৫০ কেজির বস্তার দাম ছিল ১,৪০০ টাকা৷ চন্দ্রমুখী আলুবীজের দাম বড় -ছোট মিলিয়ে ৫০ কেজির বস্তার দাম ছিল ৩ ,৫০০ থেকে ৪ ,০০০ টাকা৷ নোট বাতিলের পর জ্যোতি আলুর বড় বীজের বস্তা বিকোচ্ছে ১,৭০০ টাকায়৷ ছোট বীজের বস্তা ১,৩০০ টাকায়৷ পোখরাজ ১,০০০ টাকা৷ আর চন্দ্রমুখী ছোট -বড় মিলিয়ে ৩ ,০০০ টাকা বস্তায় মিলছে৷

    আলু ব্যবসায়ীরা আরও জানান , বড় বড় ট্রেলারে ৫০০ প্যাকেট করে আলুর বীজ আসে৷ ট্রেলার ঢোকার সঙ্গে সঙ্গে অন্য পেশার লোক আলু ব্যবসায়ীকে সামনে রেখে ট্রেলার ট্রেলার আলুবীজ কিনছেন৷ এর পর ব্যবসায়ীদের ধরে কম দামে বাজারে কৃষকদের কাছে আলুবীজ বিক্রি করছেন৷ তারকেশ্বরের এক আলুর আড়তদার বলেন , ‘আলুর ব্যবসায় আমাদের জেলায় কোটি কোটি টাকার লেনদেন হয়৷ অন্যান্য ব্যবসায় চেক , ডিমান্ড ড্রাফটের ঝক্কি থাকলেও আমাদের বড় থেকে ছোট , সব আলুর কারবারি নগদে ব্যবসা করেন৷ ’

    আলুবীজের দাম পড়ে যাওয়ার কালো টাকা সাদা করার আশঙ্কা উড়িয়ে দেননি রাজ্যের প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির নেতা লালু মুখোপাধ্যায়৷ তাঁর কথায় , ‘আলুর ব্যবসায় কেনাবেচার পুরো প্রক্রিয়াটাই চলে নগদে৷ তাই সেখানে কিছু অসাধু লোক বা আলু ব্যবসায়ী সুযোগ নিতেই পারে৷ আমরা খোঁজ নিয়ে জেনেছি , আলু বীজের দাম হঠাত্ করে পড়ে গিয়েছে৷ কেনা দামের থেকেও কমে মিলছে জ্যোতি বা চন্দ্রমুখী আলুবীজ৷ বিষয়টা খতিয়ে দেখছি৷ ’
  • Abhyu | 47.39.151.164 | ২৪ এপ্রিল ২০২২ ০৬:৫২736325
  • স্বপ্নে আলু দেখার নানা রকমের অর্থ হয়। বৃটিশ লাইব্রেবীর এই বইটা দেখুন রেফারেন্সের জন্যে https://eap.bl.uk/archive-file/EAP127-1-1-73#?c=0&m=0&s=0&cv=13&xywh=-1079%2C-116%2C3529%2C2305
    স্বপ্নে আলু কিনতে দেখার মানে আয় বৃদ্ধির সম্ভাবনা। স্বপ্নে কারও কাছে আলু পাওয়ার মানে, দলিলের মাধ্যমে টাকা প্রাপ্তির সূচনা। আর স্বপ্নে কাউকে আলু প্রদান করতে দেখার মানে জনপ্রিয়তা বৃদ্ধির সম্ভাবনা। আর কি চাই? 
  • dc | 171.60.244.251 | ২৪ এপ্রিল ২০২২ ০৯:১৭736326
  • স্বপ্নে আলু দেওয়া নেওয়া ভালো ব্যাপার না। 
  • :|: | 174.251.168.152 | ২৪ এপ্রিল ২০২২ ১০:৪৩736327
  • নিদ্রালু বা স্বপ্নালু -- কোনও কিছুতেই তো অদ্যাবধি সমস্যা হয় নাই। ভালো ব্যাপার না, তাইই বা জোর দিয়ে বলি কেমন করে! 
  • &/ | 151.141.85.8 | ২৫ এপ্রিল ২০২২ ০২:৩০736328
  • ভাবালু  :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন