এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাঙালী বিজ্ঞানীরা

    b
    বইপত্তর | ০৮ ফেব্রুয়ারি ২০০৮ | ১৬৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • tan | 131.95.121.132 | ১৭ ফেব্রুয়ারি ২০০৮ ০২:০৪394312
  • আরে কি হলো আর কিছু কেউ কন!
    সবাই সত্যেন্দ্রনাথ ও মেঘনাদের নাম ও কাজ তো জানেন, কিন্তু দেবেন্দ্রমোহন বসু? তাঁর বিষয়ে কিছু কন!
    রাধানাথ শিকদার যিনি কিনা এভারেস্টের উচ্চতা মেপে খ্যাত,তাঁর বিষয়ে?
    আর সেই চেনাজানা রসায়নবিদ? যিনি কিনা চা দেখলেই ক্ষেপে যেতেন আর বাঙালিকে নানাভাবে ব্যবসায় নামতে পরামর্শ দিতেন সেই মারকিউরাস নাইট্রাইট আর পরে বেঙ্গলকেমিক্যাল খ্যাত প্রফুল্লচন্দ্র রায়?
    আরো সব নতুন নতুন দিনের বিজ্ঞানীদের কথা আপনেরা কন, শুনি!
  • Abhyu | 130.207.140.165 | ১৭ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:৫৪394313
  • অনিল ভট্টাচার্য সম্পর্কে অল্প-জ্ঞাত একটি তথ্য।

    Hellinger distance আজকাল রাশিবিজ্ঞানে বহুচর্চিত এক distance যেটি প্রকৃতপক্ষে ভট্টাচার্য ডিস্টেন্স নামে আখ্যাত হওয়া উচিত। কারণ হেলেঞ্জার নন, অনিলবাবুই এ ক্ষেত্রে পথিকৃত।
  • vikram | 134.226.1.194 | ১৭ ফেব্রুয়ারি ২০০৮ ১৬:২২394314
  • অশোক সেন? চঞ্চলকুমার মজুমদার?
    নাম শুনেছি, তবে কি করেছেন সেটা জানার মতো বিদ্যা নেই।

    বিক্রম
  • b | 193.1.100.105 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ০৩:৩৪394316
  • কিন্তু string theory কি, S duality খায় না মাখে, এগুলো কেউ বুঝিয়ে দিতে পারবেন না? একটু সহজ সহজ ভাষায়?
  • a x | 4.159.154.48 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ০৪:৩২394317
  • ট্যানের লেখা একটা থ্রেড ছিল, খুঁজে পাচ্ছিনা। এছাড়া ব্রায়ান গ্রীণের "দ্য এলেগ্যান্ট ইউনিভার্স" দেখতে পারেন, খুব সুন্দর করে লেখা। পিবিএসের একটা প্রোগ্র্যামও ছিল, এখানে বোধহয় প্রোগ্র্যাম ট্রানস্ক্রিপ্টে কিছু পাবেন - http://www.pbs.org/wgbh/nova/elegant/
  • vikram | 89.234.101.179 | ২০ ফেব্রুয়ারি ২০০৮ ১৫:৪৪394318
  • কিন্তু এনার কাজ বোঝা বোধ হয় খুব কঠিন।

    আচ্ছা শিশিরকুমার মিত্রর নাম থেকে কি মিত্রস্ফিয়ার বলে বায়ুমণ্ডলের কোনও তল ছিল? নাকি ঢপ?

    বিক্রম
  • Tim | 204.111.134.55 | ২১ ফেব্রুয়ারি ২০০৮ ০০:৫৩394319
  • স্ট্রিং থিওরির নিয়ে আলোচনা এই সুতোয় ছিলো:-
    http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=8&porletPage=2&contentType=content&uri=content284&contentPageNum=1

    ভিকিদা এক্কেরে ঠিক কয়েসে, চর্চা না থাকলে স্ট্রিং থিওরির কাজ বোঝা সত্যি-ই খুব কঠিন। যারা এই বিষয়ে কাজ করে তারাই হয়ত সহজ করে লিখতে পারবে।

  • . | 202.56.207.53 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:৪৫394320
  • বিক্রম,

    একদম ঠিক।
  • . | 202.56.207.53 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৭:৪৮394322
  • যা:, পুরোটা লেখার আগেই সেন্ড হয়ে গেল। তবে ওটা মিত্রস্ফিয়ার নয়, "মিত্র ক্রেটার", চাঁদের একটা গর্ত।
  • Debjani | 134.105.152.63 | ২২ ফেব্রুয়ারি ২০০৮ ১৮:৩০394323
  • ধুস্‌স্‌স!! গড়পড়তা বাঙালীর বিজ্ঞানীদের নিয়ে কি কোন মাথাব্যাথা আছে? যত লম্ফঝম্প কেবল ঐ কবি, গাইয়ে, নাট্যকর্মী, রাজনীতিবিদ এদের নিয়ে। অথচ কি contradiction? এখনো গবেষণায় অংশগ্রহণকারী ছেলেমেয়েদের মধ্যে অধিকাংশই বাঙালী!!
  • . | 202.56.207.53 | ২৬ ফেব্রুয়ারি ২০০৮ ১০:১৭394324
  • ইয়ে, আর কেউ কিছু দেবেন না?
  • Blank | 203.99.212.224 | ২৬ ফেব্রুয়ারি ২০০৮ ১৩:০১394325
  • শিশির কুমার মিত্র - ইনি আয়নোস্ফিয়ার আর রেডিও কমিউনিকেশানের ওপরে অনেক কাজ করেছিলেন। মেরী কুড়ির সহকর্মী ছিলেন কিছুদিনের জন্য। কলকতা বিশ্ববিদ্যালয়ের রেডিও ফিসিক্স ডিপার্টমেন্ট এনারই তৈরি।

  • tan | 131.95.219.102 | ২৭ ফেব্রুয়ারি ২০০৮ ২১:২৬394326
  • আর কারুর কথা কেউ বলবেন না?
  • tan | 131.95.121.132 | ২৮ ফেব্রুয়ারি ২০০৮ ২০:৪৯394327
  • এট্টু গুরু ভজে নিই এইবেলা।
    মৃণালকুমার দাশগুপ্ত(১৯২৩-২০০৫), ভারতীয়দের মধ্যে পথিকৃৎ রেডিও জ্যোতির্বিদ। রেডিও গ্যালাক্সি CygnusA এর সহ-আবিষ্কারক,রজার জেনিসন এবং মৃণালকুমার মিলে সেই রেডিও জ্যোতির্বিদ্যার শৈশবকালে এই সাড়া জাগানো আবিষ্কার করেন।

  • tan | 131.95.121.132 | ০১ মার্চ ২০০৮ ০২:৫৬394328
  • এই থ্রেডে গুণীজনেরা কিছু লিখুন। আপনাদের নিজেদের শিক্ষক শিক্ষিকাদের মধ্যেই যদি বিজ্ঞানী থাকেন, এই ফাঁকে গুরুবন্দনা ও হয়ে যাবে। লিখুন প্লীজ।
    বাঙালির বিধিবদ্ধ ইতিহাস তো নেই এইধরনের ব্যাপারে(এমনি অন্য ইতিহাসই বা কতটা আছে! ),তবু এইসবের মধ্যে কিছু যদি থেকে যায়!
  • vikram | 89.234.101.179 | ০১ মার্চ ২০০৮ ১৭:০৭394329
  • চঞ্চলকুমার মজুমদার কন্ডেনসড ম্যাটারে কি খুব নাম করা?

    আর উদিকে প্রশান্তচন্দ্র মহলানবীশ কেউ বললো না।

    বাই দা ওয়ে, পলাশ বরন পাল, আর কি খুব নাম করা?

    আর বিজ্ঞানী না হোক, মহেন্দ্রলাল সরকারের নামটা অবশ্যই থাকুক। উনি কাল্টিবাড়ির প্রতিষ্ঠাতা।

    বিক্রম
  • RM | 71.138.137.200 | ০২ মার্চ ২০০৮ ০২:১৯394330
  • Google-এ Kohn Majumdar Theorem search দিলে Chanchal Majumdar-এর কিছু কাজের খবর পাওয়া যাবে - তবে physicsএর লোকেরা better বলতে পারবেন। Physics Todayতে প্রকাশিত obituary-ও ঐ সঙ্গে দেখা যাবে
  • RM | 71.138.137.200 | ০২ মার্চ ২০০৮ ০২:৩১394333
  • Ghosh Majumdar বা Majumdar Ghosh model search দিলেও CKM-এর কিছু কাজের খবর পাওয়া যাবে।
  • b | 78.137.144.235 | ০২ মার্চ ২০০৮ ০২:৪৮394334
  • গুগল করলে/ বা উইকি করলে তো পাওয়া যাবেই। আপনি লিখুন না একটু কেউ, GC-র জন্যে?
  • RM | 71.138.137.200 | ০২ মার্চ ২০০৮ ০৪:১২394335
  • সেক্ষেত্রে Physicsএর কাউকে লিখতে হবে - পদার্থবিদ CKMকে নিয়ে লেখার বিদ্যে আমার নেই। ওপরে একজন জানতে চেয়েছেন তিনি কি কাজ করেছেন - তাই linkগুলো দিলাম।
  • N | 131.95.121.107 | ৩০ এপ্রিল ২০০৮ ০২:৫৩394336
  • এই থ্রেডে কারুর কোনো লেখা দেখিনা ই বা কেন?
  • bitoshok | 66.41.27.69 | ১১ সেপ্টেম্বর ২০০৮ ০০:২২394338
  • S. N. Ghoshal - কম্পাউন্ড নিউক্লিয়াস নিয়ে মৌলিক গবেষনা। স্বাধীনোত্তর ভারতে যাদের কাজ পদার্থবিজ্ঞানে স্থায়ী ছাপ ফেলেছে, তেমন কারও নাম করতে হলে অবশ্যই অধ্যাপক অমলকুমার রায়চৌধুরি এবং অধ্যাপক ঘোষালের নাম আসবে। এদের কাজের গুরুত্ব বোঝানোর জন্য এটুকু বলা যেতে পারে -- neuclear physics-এর কোনো স্ট্যান্ডার্ড text book-এ ghoshal expt -এর উল্লেখ থাকতেই হবে। অনুরূপভাবে, raychowdhury eqn ছাড়া general relativity-র কোনো আধুনিক রেফারেন্স বই ভাবা যায় না।

    অশোক সেন আমার দেখা সেরা শিক্ষকদের মধ্যে একজন।
  • lcm | 69.236.185.129 | ২৬ ফেব্রুয়ারি ২০০৯ ১২:৫৪394339
  • জ্ঞান চন্দ্র ঘোষ - রসায়নবিদ। স্ট্রং ইলেকট্রোলাইট নিয়ে জ্ঞানচন্দ্র ঘোষ-এর মৌলিক গবেষণা থিওরেটিক্যাল কেমিস্ট্রিত ফিল্ড স্বীকৃতি পায়। "ঘোষের আয়নবাদ'-এর ওপর ভিত্তি করে তৈরী আয়ন অ্যাটমসফিয়ার তঙ্কÄ। (কেমিস্ট্রি-র জনগণ বুঝিয়ে দিতে পারবেন)। পরে ফটো কেমিস্ট্রি ফিল্ডে কাজ করেন অবং বই লেখেন। জ্ঞানচন্দ্র কৃতী ছাত্র ছিলেন, প্রেসি: থেকে কেমিস্ট্রি এবং ক:বি: থেকে মাস্টার্স (দুই ক্ষেত্রেই প্রথম স্থান), প্রফুল্লচন্দ্র রায়-এর ছাত্র এবং সত্যেন বোস/মেঘনাদ সাহা-র সহপাঠী। আই-আই-টি খরগপুরের প্রথম ডিরেক্টর হন। ১৯৪৩-এ নাইটহুড পান।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন