এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • আবার বছর তিরিশ পরে

    Sumeru
    গান | ০৯ জানুয়ারি ২০০৮ | ১৪৪৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sumeru | 59.94.2.216 | ০৯ জানুয়ারি ২০০৮ ০৯:২১393574
  • এই থ্রেডে যা লেখা হবে সব মিঠুর জন্যে। প্রধানত সোমনাথ লিখবে বলেই মনে হচ্ছে। আমি না হয় ফুট কাটব।

    গত ৫ তরিখ নিক্কোপর্ক সংলগ্ন মাঠে এক গান-বাজনার অনুষ্ঠান ঘিরে কিছু কথা চালাচালি,ব্যাস।
  • Paramita | 64.105.168.210 | ০৯ জানুয়ারি ২০০৮ ০৯:২১393585
  • মহীনের কনসার্ট দেখে এলে নাকি?
  • Sumeru | 59.94.2.216 | ০৯ জানুয়ারি ২০০৮ ০৯:৩৪393591
  • হীন অর্থে যুক্ত হয়ে পড়েছিলাম মহীনের সাথে।ফলত অনেক কিছু ঘটে গেল চোখের সামনে।

    অনেক না শোনা গান, আর এই যে এত মানুষের ভালবাসা, বিশাল বাড়ির মাথায় চাঁদোয়া খাটিয়ে রোজ ২ টো থেকে ৮টা ঘড়ি ধরে প্র্যাকটিস, আর এই বাঁশ বাধা মাঠেও ঠিক চাঁদের হাজিরা,রাত দুটোয় ঠিক আগের দিন কুয়াশায় গিলে নেওয়া বাইপাসে শুরু হয়ে যায় ,গান গাওয়া- অনিন্দ্য আর রঞ্জনদা,সায়ক এক কুয়াশা মাঠের মাঝখান থেকে আলাদিন-আলাদিন বোতোল খানা চাদরে জড়িয়ে নিয়ে তারোভস্কির কোন চরিত্রের মত ছুট্টে চলে আসে, রাস্তায় আর তাকে দেখিনা;কেউ । মাথার উপর এক মস্ত রামের বোতল তুলে স্লো মোশনে ঝাকিয়ে যাচ্ছে তো যাচ্ছেই, রাতের কড়া নাড়ার মত করে।
  • kallol | 220.226.209.2 | ০৯ জানুয়ারি ২০০৮ ১০:৩৮393592
  • কেন জানি না, কেমন অদ্ভুত লাগে। বড় বেশী বাণিজ্য আর জনা কয়েকের আত্মপ্রচার। মহীনে বানিজ্য ছিলো না এমন কিছু দাবী করছি না। বানিজ্য ছিলো, প্রবল ভাবেই ছিলো। কিন্তু তার চেয়ে অনেক বেশী, অনেক প্রবলতরভাবে ছিলো - সৃষ্টির ভিতর দিয়ে প্রকাশিত হওয়া। সেটা শুরুর মহীনে তো ছিলই, এমনকি আবার বছর কুড়ি পরেও ছিলো।
    মনিদা বেঁচে থাকতে এই সব মহা-(আদি)-মহীনেরা দুর্বোধ্য কোন কারনে অদৃশ্য ছিলেন। কেউ জামশেদপুরে, কেউ ব্যাঙ্গালোরে, কেউ কলকাতাতেই, তবু.......। বইমেলার মাঠে যখন মনিদা-বাপি-পবন আর দেব-পরমা-সায়ক-পরমব্রত-দিব্য-নীল-সুরজিৎ.... গান গেয়ে গেয়ে ক্যাসেট বিক্রি করত (তখনও সি.ডি.র যুগ আসেনি) আর গানের ফাঁকে ফাঁকে পরিকল্পনা চলত, মহীনের প্রথম দুটি ই.পি. সাউন্ড কারেকশন করে বের করার। আর হিরনদাকে রাজি করানো, ওগুলোর পুরোনো প্রচ্ছদকে রেখেই নতুন কিছু করার, তখন - এদের কাউকে ধারে কাছে দেখিনি।
    এরা উদয় হলেন মানিদা চলে যাবার পর - যাতে মনিদার চোখে চোখ রেখে কথা বলতে না হয়।
    আজ যখন ""ফিলহারমনিক"" মহীন গান গায় শহর থেকে শহরে - তখন গান সবার অলক্ষে সরে থাকে, তার চোখ কুয়াশায় ঢাকা। আর একজন ঠাকুরপুকুরের অক্সফোর্ড মিশনের মাঠে-বেহালার হা হা রানওয়েতে বসে থাকে সারা রাত - গান গায় - তাকে যত তাড়াই দূরে দূরে ................
  • m | 12.240.14.60 | ০৯ জানুয়ারি ২০০৮ ১১:৩৪393593
  • সুমেরু,
    টই টা খোলার আগে ভাটে এই পাঁচের প্রোগ্রাম নিয়ে তোমায় লিখতে বলেছি আজ ই ,এই একটু আগে:)

    তুমি লেখো কেমন হলো,
    সেই বসন্ত পূর্ণিমার রাতের স্মৃতি কি আবার ফিরে এলো-অন্য কোনো ভাবে??
  • Sumeru | 59.94.2.216 | ০৯ জানুয়ারি ২০০৮ ১১:৪৬393594
  • তবু ইচ্ছেরা জেগে থাকে হয়ত কয়েকটি পাপভ্রষ্ট ব্রণের মত। যারা যুদ্ধে হেরে যার তারা সকলেই মৃত, বাবুইয়ের বাসার মত জটাজুট হয়ে থাকে কিছু মুগ্‌ধ প্রহরের পরও। সেই বইমেলার মাঠে আমরা কেউ ছিলাম না। মফ:স্বলের কোন নির্জনগলি আর সাইকেলে অবিরত পাক খাওয়া রাতের বাইরে অন্য কোন রাত ছিল না, ভ্যান গগের মত। তারপর সেই পার্কস্ট্রিট সমগ্র।বইমেলার পর, সেই মাহামিছিলেও আমরা ছিলাম না। তার চোখের দিকে আমরাও কোনদিন চোখতুলে তাকাই নি।একলাই তার গান গেয়েছি,যে গানে হয়ত কেউ নেই।কোন গান কার লেখা বলে প্রথমে মাথা ঘামালেও পরে ঘামাইনি। ভাল লাগে...,পার্থেনিয়ামের ঝোঁপে,মেঠোপথে ,ঘুরেফিরে সেই গান নিয়ে হাঁটতে।

    এইরকমই একদিন ছিল ৫ই। কল্লোলদা, ব্যবসা কতটা হয়েছে জানিনা,তবে আরো একটা গোটা দিন ছিলাম সেই সব গানের সাথে, আমরা, যাদের সাথে মহীনের সত্যই কোন সম্পর্ক নেই। আমাদের ভাল লাগে। ফিরতে চেস্টা করি। কিন্তু ফিরব বললেই...
  • r | 125.18.17.16 | ০৯ জানুয়ারি ২০০৮ ১১:৫২393595
  • সবই তো বুঝলুম, কিন্তু প্রোগ্রামটা কেমন হল সেটা তো বলছ না? ;-))
  • S | 122.162.81.7 | ০৯ জানুয়ারি ২০০৮ ১১:৫৩393596
  • সবই বুঝলে? কী প্রতিভা! আমার তো সবই মাথার ওপর দিয়ে গেল।

    দাদা, বাংলা কী কঠিন!!
  • r | 125.18.17.16 | ০৯ জানুয়ারি ২০০৮ ১১:৫৭393597
  • পাউঁরুটি আর ঝোলাগুড় বোঝো, ক্ক: বোঝো, শিশিবোতল বোঝো, পার্থেনিয়ামের ঝোঁপ আর আলাদিন-আলাদিন বোঝো না?
  • kallol | 220.226.209.2 | ০৯ জানুয়ারি ২০০৮ ১২:০৬393575
  • তোমরা যারা ভালবেসে ভেসে যাও ডিঙ্গি নৌকায়, মহীনের গান সারা গায়ে মেখে, আমার লেখা যদি কোথাও তাদের আহত করে থাকে, আমি ক্ষমাপ্রার্থী। তোমাদের ভালোলাগা কাফনে ঝরে পরা শিউলির মতই পবিত্র। তার কোন অসম্মান করা পাপ। এটা আমার স্থির বিশ্বাস। তোমরা ছিলে বইমেলার সেই গানে, তোমরাই থাকো বাইপাসের ধারে পৌষালী রাতে, তোমরাই এখনো মোষের বিষন্ন ডাক শুনে আনমনা হও - তাই এখনো গান গাওয়া যায় মেঝেতে সাপ্টে বসে কোন সন্ধ্যায়।
    সেদিন, আমি শুধু একজনের যন্ত্রনা আমার দুর্বল কাঁধে রেখেছিলাম মধ্যরাতে - ঐ শহরপ্রান্তে, বাইপাস থেকে বহুদূরে, গিটারের তার কেটে বসছিলো তার কাঁপা কাঁপা আঙ্গুলে..... সে গাইছিলো।
  • Sumeru | 59.94.2.216 | ০৯ জানুয়ারি ২০০৮ ১২:১৭393576
  • না কল্লোলদা, আহত হই। হয়ত তোমাদেরই আহত করেছি। ভালবেসে কাছে টেনে নিও। তোমাদের গল্পগুলো ঘুরেফিরে বেড়াবে আমাদের চারপাশে, বলো সেগুলো।এই শো নিয়ে অনেকের অভিমান ছিল,অনেক এস এম এস চালাচালি হয়েছে, তবু ৫ ই অনেক বড় ঘটনা।

    ফিরে আসবো,মাগো কেঁদো না, ফিরে আসবো,
    এই নদীতীর, ছেড়ে আলপথ, কোথা যাবো?
    শহরে কি পাবো স্বজনা, সে অজানা।
    পেলে অবসর বসে ভাববো, শুধু ভাববো-

    ফিরে আসবো,মাগো কেঁদো না, ফিরে আসবো,
    ফিরে আসবো,মাগো কেঁদো না, ফিরে আসবো।
  • kallol | 220.226.209.2 | ০৯ জানুয়ারি ২০০৮ ১২:৩৪393577
  • যান্ত্রিক শব্দে হারাবো না ঘরে ফেরা ভাবনা,
    অপরিচিতের ভিড়ে হারাবো না ঘরে ফেরা ভাবনা,
    ফেলে দশটা আর পাঁচটা, নিয়ে ছুটি ফিরে আসবো।

    ফিরে আসবো, মাগো কেঁদোনা,
    ফিরে আসবো............
  • r | 125.18.17.16 | ০৯ জানুয়ারি ২০০৮ ১৪:১২393578
  • আমি মহীনের ঘোড়া থেকেও ফিল্‌হার্মনিক অর্কেস্ট্রা ব্যাপারটা কি রকম দাঁড়াল তাই নিয় বেশি ইন্টারেস্টেড। নলবনের মত খোলা জায়গায় ঠিকঠাকভাবে সিম্ফনি অর্কেস্ট্রা তৈরি করা সম্ভব?
  • Arpan | 202.91.136.4 | ০৯ জানুয়ারি ২০০৮ ১৪:৪৩393579
  • সাউন্ড সিস্টেম অতি ধুর ছিল - যান্ত্রিক গোলামালে কিছু শব্দ হারিয়ে গেল বাবুইয়ের বাসায় আর বাকি যা কিছু হৃদয়ের লাবডুব লাবডুব ওঠানামার সাথে অবিরাম পাক খেয়ে গেল বিক্ষুব্ধ ইথারতরঙ্গে - মরমে পশিল সামান্য।

    তারা মিউজিক চ্যানেলে আধঘন্টা দেখার পরে ওই কারণে বাকিটা কাটিয়ে দিলাম।
  • d | 192.85.47.12 | ০৯ জানুয়ারি ২০০৮ ১৪:৪৪393580
  • ইয়ে, এই টইয়ের থইথই আবেগের খইদই মাখা থেকে একটা "আলোচনা' দাঁড় করানো যাবে কি? "আলোচনা'র বড় আকাল পড়েছে ......

  • Somnath | 61.14.13.7 | ০৯ জানুয়ারি ২০০৮ ১৬:২৬393581
  • সমস্ত ভালো আর ভালোলাগার মাঝে দাঁড়িয়ে রঞ্জন ঘোষাল কিছু আত্মপ্রচার করে নিল ফাঁকায়। টেলিফোন আর পৃথিবীর মধ্যে ঐ গানটা ঢুকিয়ে "এই গানটা লিখেছিল রঞ্জন" মানতে পারছি না। যেমন স্যুভেনিরের গোটা বইটাতে একটা মাত্র মহীনের পুরোনো রেকর্ডের কভার এর ছবি দিয়ে নিচে "প্রচ্ছদ পরিকল্পনা রঞ্জন ঘোষাল" মানতে পারছি না।

    প্রোগ্রামটা ইনটক্সিকেটেড হয়ে দেখেছি। কোনো অ্যাসেসমেন্ট দিতে পারব না।

    তন্ময় বসু(?) র প্রোগ্রামটা প্রথমে বেশ খাপছাড়া আর অপ্রয়োজনীয় লাগছিল, যার জন্যে পুরোনো মেজাজে ফিরতে রাবেয়া কি রুক্সানা আবার গেয়ে নিতে হল। অথচ তন্ময় যখন শেষ করছে, মঞ্চে দশটা ঢাকী তুলে এনে নিজে একটা কাঁসর বাজাতে লেগেছে, গায়ে কাঁটা দিল। দিলই। অথচ বুঝছিলাম গিমিক হচ্ছে। তাছাড়া ওর গিটার হ্যাণ্ডটাও জেনু বাজাচ্ছিল, প্যাশনে।

    আসলেই প্যাশনের প্রোগ্রাম ছিল।
  • kallol | 220.226.209.2 | ০৯ জানুয়ারি ২০০৮ ১৭:০১393582
  • ঐ আত্মপ্রচারটাই বড় পীড়া দেয়।
    প্রচ্ছদ তিনটেই দীপক মজুমদার আর রঞ্জনের করা - সেটা যেমন ঠিক, তেমনই অনেক দাবীই যা স্যুভেনিরে করা হয়েছে - রঞ্জন করেছে বলে - তা ঠিক নয়। কিন্তু প্রশ্ন তা নয় - প্রশ্ন ঐ আত্মপ্রচার নিয়ে। যারা একদিন আত্মস্বার্থে মহীনকে স্রেফ ধাপ্পা দিয়ে চলে গিয়েছিলো - মহীনের জন্য টাকা রোজগার করতে যাচ্ছি বলে - তারা আজ মহীনের নাম ভাঙ্গিয়ে........ যাকগে।
    এটা বড় পরনিন্দা গোছের হয়ে যাচ্ছে। তবু পোস্ট করছি অনেক যন্ত্রনা থেকে - নিজেকেও একটা বড় - ছি: - বলে।
  • r | 59.162.191.115 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:১৩393583
  • সাউন্ডের যন্ত্রপাতি গুচ্ছ ভালো না হলে খোলা মাঠে অর্কেস্ট্রা বাজানোর ঝুঁকি নেওয়া উচিত নয়। আমি নিজে শুনি নি, তবে অপ্পনের কমেন্ট শুনে তাই মনে হল।
  • Ishan | 12.163.39.254 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:৩৫393586
  • আমি সে¾ট্রাল পার্কে ফিলহার্মনিক অর্কেস্ট্রা শুনেছি। সাউন্ড কোয়ালিটি ধরলে সে ও ঝুল হয়েছিল। মাঠে ঘাটে গান-বাজনা সবসম্যেই সাউন্ড কোয়ালিটির দিক থেকে খারাপ হয়। কিন্তু আসল ব্যাপার হল মুড। মেজাজ। সামনাসামনি কোলাকুলি। সেটা সাউন্ড কোয়ালিটির বাবা।

    ঠিক যেমন টিভিতে ক্রিকেট খেলা দেখা সব সময়েই মাঠে দেখার চেয়ে কোয়ালিটিতে বেটার। কিন্তু মাঠ? সে এক অন্য জিনিস।

    এটা অবশ্য ইন জেনেরাল বললাম। মহীনের এই পোগামটা নিয়ে নয়।
  • nyara | 67.88.241.3 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:৩৫393584
  • যন্ত্রপাতি ছাড়াও খুব ভাল সাউন্ড ইনজিনিয়ার ছাড়া বড় অর্কেস্ট্রা মিক্স আর ব্যালেন্স করা খুব শক্ত। স্টুডিওতেই প্যান্টুল হলদে হয়ে যায়, এ তো লাইভ মিক্সিং! যে করিয়েছে, সেই জানে এবং মরিয়েছে। আমার ধারণা দেশে ভাল যন্ত্রপাতির আকাল নেই আজকাল। টিভিতে যা দেখি, তাতে তাই মনে হয়; লোকেদের সঙ্গে কথা বলেও। ভাল ইনজিনিয়ারেরও অভাব নেই। কিন্তু কটা ইনজিনিয়ারই বা বড় অর্কেস্ট্রা লাইভ মিক্স করার সুযোগ পায়! কাজেই অভিজ্ঞতার অভাবটাই বোধহয় এখানে অসুবিধের বেশি।
  • r | 59.162.191.115 | ০৯ জানুয়ারি ২০০৮ ২৩:৪১393587
  • সামনাসামনি শোনা বনাম রেকর্ডিং শোনার কথা বলি নাই। খোলা মাঠ বনাম ঠিকঠাক কনসার্ট হলের কথা বলছিলাম।
  • Ishan | 12.163.39.254 | ১০ জানুয়ারি ২০০৮ ০০:১১393588
  • আমি দ্বিমত পোষণ করি নাই। শুধু বলছিলাম জনতার উৎসাহে বাকি জিনিসগুলো পুষিয়ে যায়। মাঠে যে অনুষ্ঠান অসাধারণ লেগেছে, পরে তার রেকর্ডিং শুনলেই বোঝা যায় মালটা কি খাজা হয়েছিল। কিন্তু মাঠে বোঝা যায়না। :)
  • Sumeru | 59.93.164.54 | ০২ ফেব্রুয়ারি ২০০৮ ১৫:৩৯393589
  • চৈত্রের কাফন, পৌষালি রাতে, সামলে রাখ জোছনাকে

    চৈত্রের কাফন
    -------------

    যে গেছে বনমাঝে চৈত্র বিকেলে
    যে গেছে ছায়াপ্রাণ বনবীথিতলে
    বন জানে অভিমানে গেছে সে অবহেলে
    যে গেছে অশ্রুময় বন-অন্তরালে

    দরজার শুকনো কাঠে পালিশের কারুকার্যে দেবুদার মুখ ভেসে আসে। হা হা হি হি বাতাসে ওড়া চুল নিয়ে পরমারও, সঙ্গত কারণে। ঘরে ফেরার গানে গানে লেকগার্ডেন্স। ট্রেন যায়, বেহালার আওয়াজ ছাপিয়ে, কাফনের সাইরেন যদিও আওয়াজ মৌন, গৌন যৌন অত্যাচার। বাহুবন্ধে মোটা ঘড়ি, যদি জীবন উতরোয় ট্যাবলেটে ট্যাবলেটে, কী জানি কি হয়। পাতা ঝরে উত্তরায়। ত্রলি যায়, পুরুলিয়া, বলরামপুর, বড়বাজার, ঝালদা। মন্দ মেয়ে জুড়ে উইপোকা। গাছে গাছে সাঁতরায়।

    ছায়ার বিড়াল খেলা করে ওক গাছের সাথে। আসলে এই বাসষ্ট্যান্ডে কিছু নেই, নেই কিছু নেই। কিছু সিগারেট টুকরো, বাস আসার টিনতে টেবিল। কোনদিনও হিসাব মেলে না। কি যে ছাইপাশ লেখা, আজ আবার হালকা বরফ পড়েছে, কাজেই লেটস্য লেট। বিয়ারের বোতলের সাথে, আপেল ফুলেরা উঠোনে ছড়িয়ে। সজনে ফুলের কথা মনে পড়ে, দেশ আমার দেশ। পরিশিলিত সন্ধ্যাযাপনের চাট ও পান সমাপনে মাদকতার প্রশ্রয় পাইনা ঠিকমত।

    মহীনের ঘোড়া বলে আজ আর চাঁদ নেই মাথার উপরে। বিশাল চাঁদোয়া, ঘচর ঘচর মিউজিশিয়ানেরা। বেদম, হিংচে গাছের মত আধাজলে। আব্রাহামদা নাচছে, ঘোড়ার মত, আ হা, দ্য প্রফেটের মত আমাদের ১৬আনা কলার কাঁদি যদি ডানা হয়ে যায়, আ হা, আপশোষ এক জীবনে কখনই মেটে না। ঋতিকা আর অন্তরা পাশাপাশি দাঁড়ালে দেখি রক্ত সমেত মেটে মানে যকৃতেরা দুলছে দুটি আলাদা মানচিত্রে।

    পৌষালি রাতে
    --------------

    গৌতমদা, ইয়ে মানে আমাদের নেশা ভাঙ। চাঁদ ও গেল আর এল না। রাতে হাঁটলাম। পার্কসার্কাস অবধি, শিরায় রাস্তার মত নেমে এল। কাঁপছে, হাঁটছে। গানেরা শাড়ির মত, লেডিস পার্ক ছাড়ালাম। আমি বালিতে গড়াচ্ছি, রং, শাড়ি পেঁচাতে পেঁচাতে গানের মত, পিছনে পিছনে হিরণ দা এঁকেই চলেছে। তখন কাগজে ছিল, রঙ ছিল, আকাশে চাঁদ ছিল, করুনার মত। পুকুরে পুকুরে সব গানেরা ঢেউ হতে হতে সিডি হয়ে চলে গেল চাঁদের আলোয়, চাঁদনি চকে সিডির ব্যবসায়ে আমরাও ছিলাম দুত্তোর কবিসভায় বা মহীনের কোন শ্বাসরোধী শোতে।

    এবং জোছনা
    -------------

    মাই ডেয়ার বেদের মেয়ে,

    একটু নাচ। ১ ২ ৩, ৪ ৫ ৬ বা ডিস্কো, ইট ইজ। ঠুন ঠুন ঠুন চুড়ির তালে, তুই যা করবি তাই ফাটাফাটি। বিগ বস। টেলিভিশন, সিটিয়া। রাখি সাওয়ান্তের ইনার, মইরি তাকাইনি। কাশ্মীরা, তুই সেরা। আমার চুমু নিস।

    চিলের মত এস আমার বুকে, এরোপ্লেন হয়ে একটু বিষ তুলে নাও। নুন মুখে চুষে দাও আমার রোদ ফাটা মাটি। আমায় ঘুম পাড়াও।

    কাফন রেডি। শব্দ কেন্নো, চিন্তা নেই। তোর জন্যে ঢেমনি, কত আর বাঁচব?

    কেউ দাড়ি লাল-নীল করে ফেলল। কেউ কালো চশমা পরে গাইল।

    আয় আমার চাঁদসোনা, আয় ফিরে আয়।

    ইতি

    মহীনের বাবাসকল
  • rokeyaa | 203.110.243.21 | ২০ মার্চ ২০০৯ ২৩:০৪393590
  • এইটা হঠাৎ চোখে পড়লো। ঐ প্রোগ্রামটা আমি "মিস' করে গেছিলাম। তাই অনেককে খুঁচিয়েছিলাম, যাতে মার্চে যাদবপুরের সংস্কৃতিতে ঐটা আবার হয়। হয়েওছিলো। পুরোটায় রঞ্জন ঘোষাল ছিলেন না, তবুও পুরো অনুষ্ঠানটাই রঞ্জন ঘোষাল, আব্রাহাম মজুমদার আর ওনার স্ত্রীয়ের হয়ে দাঁড়ায়। একমাত্র অনিন্দ্যদার গাওয়াটায় প্যাশন আছে মনে হচ্ছিলো, আর পটা তো যাদবপুরের ফেভারিট! বাকিটায় কোনোমতেই মহীনের ঘোড়াদের পায়ের ছাপ পাই নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন