এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • রবি ঠাকুরের গানের অজানা নবীন শিল্পীরা

    r
    গান | ১১ জানুয়ারি ২০০৮ | ২২৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bitoshok | 76.113.141.128 | ০২ সেপ্টেম্বর ২০০৯ ০০:২১393223
  • না না আপনার পোস্ট পড়ার পর আবার একাধিক বার বিভিন্ন প্লাটফর্মে বিভিন্ন প্লেয়ার দিয়ে ট্রাই করে দেখলাম। mms://58.68.44.226/NEWZ -- এই হচ্ছে ওদের লিংক। আপনি যেকোনো কম্পাটিবল প্লেয়ারে ফেলুন (wmv9dmo কোডেক চাই)--এটা চলবে। vlc ডিবাগিং আউটপুটে দেখাচ্ছে অডিও আর ভিডিও-র মধ্যে ৫ সেকেন্ডের ডিলে। সেটা আমি রিসিভিং এন্ডে কি করে ঠিক করব?

    পে চ্যানেলে সাবস্ক্রাইব করতে অসুবিধে নেই, যদি চ্যানেল টেক সাপোর্ট এনশিওর করে। আইটি ওয়ালাদের সম্পর্কে আমার যা সামান্য অভিজ্ঞতা, তাতে সময় নষ্ট করার ভরসা পাই না।
  • shyamal | 24.117.233.39 | ০২ সেপ্টেম্বর ২০০৯ ০১:১০393224
  • ঠিকই কইসেন। আমি বেশ কিছুদিন তারা নিউজ দেখিনি। আজ চালিয়ে দেখলাম। তিনটে প্লেয়ারেই চলল ( WMP, Real Player, Winamp)। কিন্তু অল্পক্ষন বাদে বাদে বাফারিংয়ের জন্য আটকে যাচ্ছে, আবার বাফার ফুল হলে তিন সেকেন্ড বাদে চলতে শুরু করছে। আপনি কি তাই দেখছেন? আমি কিন্তু ভিডিও আর অডিওর মধ্যে কোন ল্যাগ দেখলামনা।
    এত ঘন ঘন বাফারিং দুতিন মাস আগে হতনা। তবে তারা মিউজিকে এই প্রবলেম দেখিনি গত এক মাসে। তার মানে এই নয় যে সাতদিন পরে শুরু হবেনা।
  • Shuchismita | 71.201.25.54 | ০৩ সেপ্টেম্বর ২০১০ ০৬:৩৫393226
  • বাহ! ভালো লাগল অর্পিতা!
  • Kulada Roy | 74.72.54.134 | ২৮ এপ্রিল ২০১১ ২২:৩৪393227
  • প্রিয় শিল্পীদের গলায় আমার প্রিয় রবীন্দ্র সঙ্গীত : এ পরবাসে রবে কে হায়
    -------------------------------------------------

    আমার প্রিয় রবীন্দ্র সঙ্গীত--

    এ পরবাসে রবে কে হায় !
    কে রবে এ সংশয়ে সন্তাপে শোকে।অ।
    হেথা কে রাখিবে দুখভয়সঙ্কটে–
    তেমন আপন কেহ নাহি এ প্রান্তরে হায় রে।অ।

    পূজা পর্যায়ের এ গানটি প্রথম শুনেছিলাম রাজেশ্বরী দত্তর কণ্ঠে। বালক বয়েসে একদিন রাতের বেলা। তখন চাঁদ উঠেছে হালকা করে। কী একটা নাটকের পরে শুক্রবারের আকাশবানীতে এই গানটি শুরু হল। আহা, এরকম গান কখনো শুনিনি। তখন মনে হয়েছিল--সরস্বতী ঠাকুর নিজে এসে রাজেশ্বরীর গলায় গানটি করছেন।অধন্য আমার শ্রবনযন্ত্র।

    পরে সত্যজিৎ রায়ের কাঞ্চনজঙ্ঘা সিনেমাতে শোনা গেল ঠাকুর বাড়ির অমিতা ঠাকুরের গলায়। তাঁর গলায় বয়স বোঝা যাচ্ছে। তার গলায় আমার ঠাকুমা গাচ্ছেন। এ জগ্‌ৎ তার কাছে পরবাস হয়ে গেছে। সেই বৈরাগ্য ঝরে পড়ছে সুরে সুরে। কিন্তু আমার ঠাকুমা এ গানটি কখনো শোনেনি।

    সন্ধ্যা মুখোপাধ্যায়ের গলা মিষ্টি। তার গান আমার পছন্দের। তার গলায় এ পরবাসে আগে শুনিনি। আজই শুনলাম। সেই মধুর আকুলতা তার গায়কীতে। মালতী ঘোষাল শুনে অবশ্য মনে হল—তিনি পেরেছিলেন পরবাসের যন্ত্রণাটা ধরতে। এ আমার মায়ের গলা। কেন শুনিনি আগে মালতীকে!

    পণ্ডিত অজয় চক্রবর্তীর পরবাসে কান্না পাওয়া যায়। আমার কান্না হতে হতে বেশ বুঝতে পারি সে কান্নার মধ্যে কেবলি বিপন্ন আকুলতা ঘুরে ঘুরে আসে। আবিল করে ফেলে মন। পরবাসে না এলে এ গানের মর্ম বোঝা ভার।
    আর বিক্রম সিংহের গলায় অভিমানী বিষণ্ন কিশোর। নি:সঙ্গ কিশোরটি খোলা আকাশের নিচে--সমুদ্রের ধারে একলা দাঁড়িয়ে বলছে--ও বাবা, আমার একলা একলা ভয় করে। এ পরবাসে ভয় করে বাবা।

    ‘এ পরবাসে রবে কে’ সিন্ধু রাগের উপর সূক্ষ্ম কণিকার মতো মিড়ের কাজগুলিতে আবেগে ভরিয়ে তুলেছিলেন শিল্পী কণিকা—কিন্নর কণ্ঠী কণিকা বন্দ্যোপাধ্যায়। তিনি ছাড়া আর কে আছেন আমার পৃথিবীতে অমৃতের শিল্পী।অএ পরবাসের সার্থক গায়ন তাঁরই। তাঁকে প্রণাম।

    গেল বছর মিতা হকের গলায় শুনেছিলাম নিউ ইয়র্কে এ গানটি। শুনে ফেসবুকে লিখেছিলাম তখন :

    ততক্ষণে স্টেজের উপরে তিনি এলেন। হারমোনিয়াম টিপে টিপে মৃদু লয়ে হাওয়া খেলিয়ে নিচ্ছেন। সামনের সারিতে মমতাজ উদ্দিন একটু ঝিমিয়ে গেছেন। একজন বয়স্ক লোক বিরক্ত হয়ে বলছেন, অ বিশ্বজিৎ, এত পয়সা কামাইল্যা, এসির ব্যবস্থা করল্যা না ক্যান। ফাহিম রেজা নূর একটু বাইরে থেকে ঘুরে এলেন এই ফাঁকে। তার অনেকগুলো মিটিং আছে। সেগুলো দেখে নেওয়া দরকার।
    তখন বড় স্টেজে তিনি ধরেছেন, তুমি নির্মল কর মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে।
    একটি কাগজ এগিয়ে দেয়া গেল। তিনি ততক্ষণে ধরেছেন, এই কথাটি মনে রেখ--আমি যে গান গেয়েছিলাম। তারপর হঠাৎ করে চোখের সামনে ধরলেন, কাগজটি। একটু দেখে নিয়ে বললেন, কে পাঠিয়েছেন এই অনুরোধটি? রাত বেড়ে যাচ্ছে। গরমে ঘাড় ভিজে যাচ্ছে। কে অনুরোধ করেছে?--কেউ না।

    মিতা হক ধরলেন, সেই গানটি--

    এ পরবাসে রবে কে হায়!
    কে রবে এ সংশয়ে সন্তাপ শোকে।অ।
    হেথা কে রাখিবে দুখভয়সঙ্কটে--
    তেমন আপন কেহ নাহি এ প্রান্তরে হায় রে।অ।

    ফিরে ফিরে বারবার এ পরবাসে রবে হে হায়। হায় শব্দটি যখন বলছেন, তখন বহুদূরে শীল কড়ুই গাছের পাতাটি কেঁপে উঠছে। কে রবে তখন হাওয়ার গায়ে তুলে দিচ্ছেন। তখন ছোট্ট নদীটিতে জোয়ার নামতে শুরু করেছে। এ সংশয়ে সন্তাপে শোকে--ছড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শুয়াচান পাখিটিকে দেখ গেল। পাখিটি জলের উপরে ডানা উঁচু করে বসেছে। হেথা কে রাখিবে--শিশির ঝরার মত কখন নেমেছে ঝুম ঝুম বৃষ্টি। ডুমুর গাছের নিচে একটি ছোট মেয়ে ভিজছে। তার কোচড় ভরা ডেউয়া ফল। আঙুল হালকা করে কাঁপছে। দুখভয়সঙ্কটে--স্তব্ধ ঝড়ের মত চরামদ্দির বুকে বালি উড়তে শুরু করেছে। তেমন আপন কেহ নাহি শুনতে শুনতে--ভুলু কুকুরটি ছুটে আসছে। প্রান্তরে হাত তুলে হাসছেন--ছোট্ট শ্যামল ছায়াটি। মুখের ঘোমটা খুলে গেছে। ফিসফিস করে বলছে, ফিরে আয়। ওরে ফিরে আয়।

    যে যায় সে কি ফেরে? সব মিতা হক জানেন। তিনি গাইছেন, এ পরবাসে রবে কে হয়...একটি কিশোরী অবাক হয়ে তাকিয়ে আছে, তার বাবার চোখ থেকে জল গড়িয়ে পড়ছে। আর হাওয়ার মধ্যে একজন দেবী কিন্নরী কণ্ঠে মাধুর্য ফুটিয়ে চলেছেন। মেয়েটিও মুগ্‌ধ হয়ে গেছে। তার চোখ দুটো প্রপাতের মত জলে ভরে আসছে--এ প্রান্তরে হায় রে।

    এদের গলায় শুনুন গানটি :

    কণিকা বন্দ্যোপাধ্যায় :http://www.youtube.com/watch?v=DOYIWqw-wq4
    অমিতা ঠাকুর :http://www.youtube.com/watch?v=SBHs1_He70Q
    অমিতা ঠাকুর: সত্যজিৎ রায়ের কাঞ্চনজঙ্ঘা http://www.youtube.com/watch?v=IB1hksy9Ueo
    রাজেশ্বরী দত্ত :http://www.youtube.com/watch?v=Hyo2aVxNnXw
    সন্ধ্যা মুখাপাধ্যায় :http://www.youtube.com/watch?v=AW9NlD_WUc8
    মালতী ঘোষাল :http://www.hummaa.com/music/song/E+Parabase+Rabe+Ke+Hay/116521#
    অজয় চক্রবর্তী :http://vimeo.com/13747916
    বিক্রম সিংহ :http://vimeo.com/13760604
  • achintyarup | 59.94.2.186 | ২৯ এপ্রিল ২০১১ ০৩:৪৯393230
  • শৈলজারঞ্জনের গানটি কিছুতেই শুনতে পাচ্ছি না
  • Abhyu | 128.192.7.51 | ২৯ এপ্রিল ২০১১ ০৪:১১393231
  • আমি তো দিব্যি পাচ্ছি
  • i | 137.157.8.253 | ২৯ এপ্রিল ২০১১ ০৭:১৯393233
  • এঁয়ারা অজানা নবীন শিল্পী?
  • Abhyu | 97.81.70.183 | ২৯ এপ্রিল ২০১১ ০৭:৩৮393234
  • :)))))))
  • pi | 72.83.97.171 | ৩০ এপ্রিল ২০১১ ২০:৫৩393236
  • মিতা হকের গলায় এই গান কই পাবো ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন