এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ৩৭৭: কিছু প্রশ্ন

    রিভু
    অন্যান্য | ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ৪৮৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রিভু | 450112.191.564523.191 | ০৬ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৩৩379839
  • ৩৭৭ নিয়ে জাজমেন্ট এসেছে, আমরা সকলেই খুশি। ফেসবুকে একজন কয়েকটা প্রশ্ন করেছিলেন, মনে হয় আলোচনার প্রয়োজন ।

    ১ । পুরো সেকশনটাই কি রিপিল হয়েছে, নাকি পার্ট?

    ২। এর মানে কি ৩৭৭ ধারায় আর কোনো মামলা করা যাবেনা?

    এই দুই প্রশ্নের উত্তর হ্যাঁ হলে আসল প্রশ্নগুলো আসছে , ফেসবুকে অরূপ কেশরীর পোস্ট থেকে:
    "
    যারা আজকের সুপ্রিম কোর্টের জাজমেন্ট পড়েছেন এবং যাদের আইন সম্পর্কে ধারণা আছে তারা পারলে একটু উত্তর দেবেন।

    1। আমার জ্ঞান অনুযায়ী বর্তমান Rape Law শুধু মহিলা এবং শিশুদের (ছেলে বা মেয়ে) ওপর যৌন অত্যাচারকে ধর্ষণ বলে। পুরুষদের ধর্ষণ 377-র আওতায় ছিল। এখন কি তাহলে পুরুষ ধর্ষণের বিরুদ্ধে আইনে amendment করতে হবে?

    2। যেহেতু ভারতে marital rape law নেই তাই অনেক মহিলা তাদের স্বামীর বিরুদ্ধে 377-এর আওতায় ধর্ষণের অভিযোগ আনতেন। তারা কি এখন সম্পূর্ন নিরুপায় নাকি অন্য কোনো রাস্তা আছে?

    3। এখন দুই ছেলে বা দুই মেয়ের বিয়ে আইন স্বীকৃত। এই অবস্থায় inheritance after death of one partner বা inheritance after divorce, এগুলো আইনে আছে নাকি নতুন করে আইন আনতে হবে?

    বলে রাখি, আমি সমকামী প্রেম ও বিবাহের সপক্ষে।
    "

    এটা ফুল জাজমেন্ট: https://timesofindia.indiatimes.com/realtime/sc_decriminalises_section_377_read_full_judgement.pdf

    এ নিয়ে একটু কথাবার্তা হোক ।
  • রিভু | 450112.191.564523.191 | ০৬ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৩৪379840
  • সকলে খুশী নয় দেখতেই পাচ্ছি, কিন্তু সেটা নিয়ে হ্যাজাব না।
  • pi | 2345.110.015612.85 | ০৭ সেপ্টেম্বর ২০১৮ ০১:৪৪379842
  • “The Petitioners are not, therefore, seeking protection only as sexual minorities but seeking recognition of sexual characteristics that inhere in all human beings,” the petition says. “The petitioners cannot overcome a lurking fear that their consensual relationships, even within the privacy of their homes, may invite coercive state action at the hands of a busybody, rival, political party or any 3rd party who...is motivated only by malice/prejudice"

    https://scroll.in/article/810810/why-five-gay-indians-want-the-supreme-court-to-admit-a-new-petition-against-section-377-today

    এই কথামত ঘরের প্রাইভেসিতে 'কনসেঞ্চুয়াল ' কিছু হলে তাতে রাষ্ট্র্বের নাক গলানো নিয়ে আপত্তি ছিল। জাজমেন্টে এই কন্সেঞ্চুয়াল টার্ম নিয়ে কিছু বলা আছে?

    আরেকটা কথা, ম্যারিটাল রেপের গ্রাউন্ডে 4৯৮ এ তে কেস করা শুধু না, ডিভোর্স নেওয়া যায়না ? গেলে এই গ্রাউণ্ডে কজন নেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন