এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সন্ন্যাসীর অন্ত্যেষ্টি - রাষ্ট্রের অভিব্যক্তি, নানা সমীকরণ

    অভিষেক
    অন্যান্য | ২১ জুন ২০১৭ | ৫৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিষেক | 52.110.162.250 | ২১ জুন ২০১৭ ১৪:৩০366307
  • রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রয়াত অধ্যক্ষ আত্মস্থানন্দ নিশ্চয় প্রচুর গুণ বহন করতেন। বহু ত্রাণ এবং অন্যান্য গঠনমূলক কাজে নিয়োজিত থাকার অঙ্গীকার নিয়েই তিনি নিশ্চিত এক জীবন ছেড়ে এখানে এসেছিলেন । জীবনব্যাপী স্পন্দনে কবে কোথায় তাঁর স্খলন হয়েছিলো, কবে ক্ষমতার অলিন্দের ডাকে জ্ঞান এবং কর্মের ঝকঝকে ধারালো ক্ষুরের পথ, তাঁর বিচ্যুত হয়ে ভ্রষ্ট হয়েছিলো, বা আদৌ হয়েছিলো কিনা -এ লেখা তার কোনো প্রকারের বিচারধারা নয়। ন্যায়কূটের আড়ালে বা প্রত্যক্ষ বস্তুবাদী খন্ডন প্রক্রিয়া দিয়ে প্রয়াত সন্ন্যাসীর জীবন দর্শনের কাটাছেঁড়া করার জন্যেও এ লেখা নয়। যে আদর্শ বরণ করে বেশ কিছু মানুষ সৎভাবে জীবন কাটান,পরের জন্যে দুরভিসন্ধিহীন ভাবে এগিয়ে যান, ইনি এবং এনার জীবনের জ্ঞাত অধ্যায়গুলো যদি তাদের জন্যে আলো হয়ে ওঠে তা মঙ্গলের কথা, অন্য কিছু হলে কাল একাই তা সামলে শুধরিয়ে দেবে। সে তাগদ এবং সময় কালের আছে।
    যেটা খচখচ করে যাচ্ছে,আগেও বহুবার করেছে বলে এই এতটা লেখা --
    রাষ্ট্র যে এনাকে গান স্যালুটখানা দিলো সেটা কিসের ভিত্তিতে সেটা কি সবার জন্যে ঘোষণা করা যেতো না? একদম মধ্যবিত্ত হিন্দু বাঙালীর ভোটের গন্ধ শুঁকতে গিয়ে বড় নিচু এবং তুচ্ছ হয়ে গ্যালো না কি সমগ্র কাল জুড়ে যতিসম্প্রদায়ের বিপুল অবদানধারা? বুদ্ধের দাঁত দিয়ে কোলগেটের বিজ্ঞাপন করালে কি ভালো লাগবে!! বলছিনা আত্মস্থানন্দ বুদ্ধতুল্য, তবে প্রাচ্য দর্শনে এবং প্রমাবিদ্যায় যতিকুলের ঠোকাঠুকি ও তদজাত বহুমুখী উত্তরণকেও ভুলতে পারছিনা। তাছাড়া সরকার সম্প্রদায় নিরপেক্ষ হয়েও রামকৃষ্ণ দর্শনে যারা অনুরাগী নন তাদের কথা ভাববেন না!! এ কেমন কথা? গান স্যালুট যে সমগ্রের অভিব্যক্তি তা বোঝা গ্যালো কেমন করে!
    পুনশ্চ- ইনি রাজকোটে ১৯৬৬ নাগাদ থাকার সময়ে নরেন্দ্র মোদী গিয়েছিলেন ওখানকার মঠে। সম্ভবত ইনি উপযুক্ত মনে করেননি বলেই নরেন্দ্র সন্ন্যাস দীক্ষা পাননি। সৌজন্যবসত মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠান তাকে। ঝোপ বুঝে কোপ মেরে মোদী ব্রিগেড এবং প্রচলিত মিডিয়ারা এখন এনাকে সামনে খাড়া রেখে বলে যাচ্ছে যে মোদী যে মানুষের নেতা হবেন ইনি আগেই সেটা বলে দিয়েছিলেন। এ কথাটাও নেহাত একপাক্ষিক কারণ মিশনের তরফ থেকে সচরাচর রাষ্ট্রের প্রধান রাজনৈতিক চরিত্রদের বিরুদ্ধে কিছুই বলা হয়না। কিন্তু পাঠকরা খোলা মনে ভাবুন।
    মিশন মঠের তাত্ত্বিক দর্শন কালের বিচারে লঘু এবং প্রসারণমুখী না হলে কাল তার হিসেব বুঝেই নেবে। ব্যক্তিগত ভাবে আহরিত রামকৃষ্ণ দর্শন তাই শিখিয়েছে।এ লেখা শুধু সেই চোখেই আজকের মিশন-রাষ্ট্র সমীকরণকে দ্যাখা। বহু প্রকৃত ভালো মানুষ আজও কিন্তু এর প্রথম অংশের থেকে আলো কিম্বা তার লক্ষণগুলো খোঁজেন। এ লেখা তাদের জন্যেও...
  • কিছু মন্তব্য | 52.110.162.250 | ২১ জুন ২০১৭ ১৪:৩৪366311
  • অরিজিৎ দাস বলেছেন:সাবাশ । রামকৃষ্ণ মঠ ও মিশন ঐতিহাসিক ভাবে কোনোদিন প্রত্যক্ষ রাজনৈতিক অবস্থান নেয়নি । সিস্টার নিবেদিতার সাথে মঠের শেষের দিকের সম্পর্কও এরই ফলশ্রুতি । কিন্তু কোনো রাজনৈতিক বক্তব্যের বিরোধিতা না করাটা সেই একপাক্ষিক বক্তব্যের পরোক্ষ সমর্থন হয়ে দাঁড়ায় কিনা সেটাও ভেবে দেখা দরকার ।

    রৌহিন বন্দোপাধ্যায় বলেছেন: অরিজিৎ এর সাথে একমত। পক্ষ না নেওয়ার একটাই অর্থ হয় - স্থিতির পক্ষ নেওয়া

    লেখক বিপুল দাস বলেছেন: ভোট কা গন্ধ!!
  • সিকি | 158.168.96.23 | ২১ জুন ২০১৭ ১৬:১৮366312
  • বাংলাটা বড্ড কঠিন।
  • তাজা ছেলে | 114.236.184.15 | ২১ জুন ২০১৭ ২০:৪৩366313
  • বাংলা কঠিন!! মদনদা যে ট্যাক্সি ছুঁড়ে মারবেন!!

    তবে লেখাটা বেশ ঝাপসা! পষ্ট কথা পষ্ট করে বলাই ভালো।
  • aranya | 172.118.16.5 | ২১ জুন ২০১৭ ২০:৫৫366314
  • প্রমাবিদ্যা আর যতিকুল - এই দুটো শব্দের অর্থ ?
  • অভিষেক | 52.110.162.250 | ২১ জুন ২০১৭ ২১:২৬366315
  • প্রমাবিদ্যা= Epistemology
    যতিকুল= সংসার ত্যাগী সম্প্রদায়। এদের মধ্যে বহু নিরীশ্বরবাদী সম্প্রদায়ও আছেন।
  • aranya | 172.118.16.5 | ২১ জুন ২০১৭ ২৩:৩২366316
  • থ্যাংকস, অভিষেক
  • শঙ্খ | 52.110.147.46 | ২২ জুন ২০১৭ ১৩:২৫366317
  • হুমম আমারও ওই প্রমাবিদ্যা, যতিকুল জায়গাটা শিশিবোতল ঠেকছিল।
  • avi | 57.11.10.254 | ২২ জুন ২০১৭ ১৪:২৩366318
  • এককালে সমোচ্চারিত ভিন্নার্থক শব্দের প্রকৃষ্ট উদাহরণ ছিল যতি আর জ্যোতি। জনগণ জ্যোতি বসু এবং যতীন চক্রবর্তী দেখে পৃথক করত।
  • Atoz | 161.141.85.8 | ২২ জুন ২০১৭ ২৩:২০366308
  • আমি আবার যতি শুনে যতিচিহ্ন মানে দাঁড়ি কমা এইসবের সঙ্গে গুলিয়ে কনফিউজড হয়ে গেছিলাম। ঃ-)
  • Atoz | 161.141.85.8 | ২২ জুন ২০১৭ ২৩:২৫366309
  • আর এই প্রমা! এই জিনিস চিরকালই কেমন দানিকেন দানিকেন বলে মনে হয় । কোথায় জানি পড়েছিলাম এক পন্ডিত ভদ্রলোক রাত জেগে প্রমা, মায়া, স্ফোট, অপৌরুষেয়ত্ব এইসব নিয়ে পড়াশুনো করতেন। এগুলো যে কী আজও তা জানতে পারলাম না ।
  • উssারন | 114.223.123.98 | ২৩ জুন ২০১৭ ০৭:৩১366310
  • zোতি বশু, zোতিন সক্রবর্তি,

    বিশেষ ফারাক নাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন