এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ও নাম!

    Suvasri Roy লেখকের গ্রাহক হোন
    ১৭ মে ২০২৪ | ৫৪৩ বার পঠিত
  • কত বিচিত্র সব নাম কানে আসে বরাবর। কিছু নাম অবাক করে দেয় বই কী!

    হিন্দিভাষী অবাঙালিদের মধ্যে রতি, কামনা, আঁচল এসব নাম হামেশাই শোনা যায়। গুণবন্তী, লাজবন্তী, ভাগবন্তীও শোনা যায়। রাহুল শব্দটির মানে "মূর্তিমান রাহু" অথচ কত কত ছেলের নাম রাহুল রাখা হয়।

    অন্য রকম এবং কঠিন কঠিন নাম দেওয়ার ব্যাপারে বাঙালিরাই এগিয়ে ছিল এক সময়। এখন আর নয়। এখন এই শহর এবং অন্যান্য শহরবাসী সমস্ত রাজ্যের শিক্ষিত আধুনিক মানুষ ছেলেমেয়েদের "অন্য রকম" নাম দেওয়ার ইচ্ছা পোষণ করে। তবে রীতিরেওয়াজ মেনে দেবদেবীদের নামে ছেলেমেয়েদের নামকরণ দক্ষিণ ভারতে সবচেয়ে বেশি। এখনো নামের ব্যাপারে তাঁরা মোটের ওপর রক্ষণশীল।
       
    কলকাতার এক বাঙালি দম্পতি পারিবারিক রীতি মেনে ছেলের নাম "ভূতনাথ" রাখতে বাধ্য হয়েছিলেন। এমন নাম রাখার ইচ্ছা বাবা-মায়ের মোটেই ছিল না কিন্তু ওই, ঠাকুর্দা ঠাকুমার চাপ! ছেলেটি ভালো স্কুলে পড়ত এবং এই নামের জন্য বন্ধুবান্ধব তাকে খুব রাগাত। 

    যখন স্কুলে পড়তাম, একটা কথা কানে এসেছিল। নামজাদা দক্ষিণ বিন্দু স্কুলের একটি ছাত্রীর নাম "নীল আকাশের একটি তারা", কে জানে সত্যি না মিথ্যে!

    মেয়েদের নাম রিক্তা রাখা হয় কেন, বুঝি না। সিঞ্চিতা, সিক্তাও শুনেছি। যাজ্ঞসেনী, দ্রৌপদী, রেনেসাঁ, এমন নামও কখনো কখনো শোনা যায়। সন্দেহ নেই, এগুলো কঠিন নাম। এক জনের নাম শুনেছিলাম, সৌম্যনেত্রা। কেমন শ্রুতিমধুর তৎসম শব্দ অথচ ভার নেই!
      
    তবে একবার সত্যিই অবাক হয়েছিলাম। সে দিন সন্ধে বেলায় ট্রামে করে আমি কোথাও যাচ্ছি। পাশেই মায়ের কোলে একটি ফুটফুটে বাচ্চা মেয়ে ও তার মাসি। মেয়েটিকে স্কুলে ভর্তি করানো নিয়ে তারা কথা বলছিল। মা-কে মেয়ের নাম জিজ্ঞাসা করে উত্তর পেলাম, পরিণীতা! আমি তো অবাক! বিশ্বাস করুন- এই শব্দটাই তার মা উচ্চারণ করেছিল। পরিণীতা মানে বিবাহিতা। মেয়েটির নাম দেওয়ার সময় নিশ্চয় সেটা মাথায় রাখা হয়নি!

    কতকগুলো ছেলে আমার কাছে লেখা চাইতে এসেছিল একবার। তখন তারা বি এ ক্লাসের ছাত্র। সেও প্রায় দু' যুগ আগের কথা। তাদের মধ্যে এক জনের নাম বলেছিল "চন্ডীচরণ"। দিব্যি শহুরে ছেলে এবং আরেকটা ব্যাপার লক্ষ্য করেছিলাম, নাম বলার সময় সে লজ্জা পাচ্ছে না। এমনটাই তো হওয়া উচিত।

    আসল কথা, আপনি মানুষ হিসেবে কেমন, আপনার ব্যবহার ভালো না খ্যাঁকখ্যাঁকে, সেইগুলো। তেমন কোনো কীর্তি রেখে যেতে পারলে, অাপনার নাম নিঃস্বনাথ, সংগ্রাম, কষ্টকুমার, কুবের, পাঁচী বা কল্পিতা যা-ই হোক না কেন, মানুষ শ্রদ্ধার সঙ্গে আপনাকে মনে রাখবে। অন্যথায় দেহ পুড়ল আর আপনি মানুষের স্মৃতি থেকে গায়েব। সত্যিই তো, নামে কী বা আসে যায়?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 2404:4404:1732:e000:c53a:843f:7f92:917e | ১৭ মে ২০২৪ ১২:৫৫531858
  • "রাহুল শব্দটির মানে "মূর্তিমান রাহু" অথচ কত কত ছেলের নাম রাহুল রাখা হয়।"
     
    পালি ভাষ্য অনুযায়ী, রাহুলের জন্ম হয়েছিল সিদ্ধার্থের মহানিষ্ক্রমণের সমসাময়িক কালে | সিদ্ধার্থ ছেলের নাম রেখেছিলেন "রাহুল", মানে বন্ধন বা শিকল  অর্থে  | অবশ্য এও হতে পারে যে রাহুলের জন্মের সময়ে চন্দ্রগ্রহণ হয়েছিল, তাই রাহুর নামে নাম রাখা হয়ে থাকতে পারে |
     
  • Suvasri Roy | ১৭ মে ২০২৪ ১৩:০৭531859
  • সিদ্ধার্থ (তখনো মানবের মুক্তিদাতা সাধক বুদ্ধদেব হননি) জানতেন, পুত্রের প্রতি টান তাঁকে সংসারে বেঁধে ফেলতে পারে।  এমন অাশঙ্কা থেকে ছেলের নাম দিয়েছিলেন মূর্তিমান রাহু অর্থাৎ রাহুল। এ কাহিনী আমিও জানি। আমি এখানে সিদ্ধার্থের পুত্রসন্তানের জন্মের কাহিনী বলতে বসিনি। রাহুল নামটির ব্যুৎপত্তিগত অর্থ এবং এখনো ছেলেদের এ হেন নামকরণ নিয়ে বলেছি মাত্র।
  • অরিন | 2404:4404:1732:e000:c53a:843f:7f92:917e | ১৭ মে ২০২৪ ১৩:১৪531860
  • "আমি এখানে সিদ্ধার্থের পুত্রসন্তানের জন্মের কাহিনী বলতে বসিনি। রাহুল নামটির ব্যুৎপত্তিগত অর্থ এবং এখনো ছেলেদের এ হেন নামকরণ নিয়ে বলেছি মাত্র।"
     
    তা হতে পারে তবে এখনো ছেলেদের নাম রাখার সুত্রে সিদ্ধার্থ ও রাহুল এই দুটো নামের একটা প্রভাব রয়েছে, সেটাকে সামাজিক পরিপ্রেক্ষিতে অস্বীকার মনে হয় সচরাচর কেউ করে না, আপনার ব্যাপার হয়ত অন্যরকম, সে ঠিক আছে |
     
     
  • যোষিতা | ১৭ মে ২০২৪ ১৩:৪৪531863
  • যাজ্ঞসেনী নামটি আমার জন্য পছন্দ করেছিলেন আমার পিসিমা। যদিও পরে তা রাখা হয় নি। তবে নামটি আমার পছন্দের।
    তবে বিদিশা, পারমিতা, এরকম নামের অর্থ নিয়ে ভাবতে হবে। ছোটবেলায় ইস্কুলে আমার ক্লাসমেট ছিল প্রজ্ঞা পারমিতা। তবে শুধুই পারমিতা নাম অনেক মেয়ের শুনেছি।
  • Nirmalya Nag | ১৭ মে ২০২৪ ১৩:৫৬531865
  • একটা ঘটনা শুনেছিলাম। এক দম্পতির খুব পছন্দ হয় একটি শব্দ। বিশেষ কিছু না ভেবেই সেই নাম দেন ছেলেকে। পরে হুড়মুড়িয়ে কচি ছেলের নাম বদল করতে হয় অনেক কাঠখড় পুড়িয়ে। নাম ছিল বিবমিষা।
  • Suvasri Roy | ১৭ মে ২০২৪ ১৪:১৯531868
  • @যোষিতা
    আপনার মন্তব্য খুব ভালো লাগল। অনুরোধ করি, পাঠপ্রতিক্রিয়া দেওয়া অব্যাহত রাখবেন।
  • Suvasri Roy | ১৭ মে ২০২৪ ১৪:২১531869
  • @Nirmalya Nag
    আপনার মন্তব্য পড়ে আনন্দ পেলাম। বেশ কৌতুককর একটি ব্যাপার উল্লেখ করেছেন। আশা করি, পাঠপ্রতিক্রিয়া দেওয়া অব্যাহত রাখবেন।
  • :|: | 174.251.161.118 | ১৭ মে ২০২৪ ১৭:০৬531872
  • রাহুলের সঙ্গে রাহুর কোনও সম্পর্ক দেখছি না।  
    তবে হ্যাঁ জলের সঙ্গে জলপাইয়ের যেমন সম্পর্ক আছে -- তেমনটি থাকলেও থাকতে পারে। কত কি জানার ... ইত্যাদি। 
    পারমিতা অর্থ নিয়ে নিয়ে নতুন করে ভাবার কোনও কারণ আছে কী?
    বিদিশার সঙ্গে বিদ্যুৎ/আলোকপ্রভা বা বিদ্যালোক বা জ্ঞানের যোগ আছে। 
    কিন্তু পরিণীতা নামে অসুবিধা বুঝি নাই। বিয়ে মানে কি শুধু পুরুষ নারীর? জ্ঞানের সঙ্গে বা আদর্শের সঙ্গে বা যিনি নামটি রেখেছেন তাঁর কোনও কনসেপ্টের সঙ্গে মেয়েটি বিবাহিতা সেটি ভাবা তো খুব অস্বাভাবিক কিছু মনে হচ্ছেনা।  
  • শমীক | 2409:40e0:1059:caef:8000:: | ১৭ মে ২০২৪ ১৮:২৩531874
  • বরাবরের মতো আপনার আকর্ষণীয়, সংক্ষিপ্ত লেখা পেলাম। বরাবরের মতো চমকৃত হলাম। বিষয়টি খুবই চিত্তাকর্ষক তাতে সন্দেহ নেই। অনেকের মন্তব্য পড়লাম। একটি কথা মনে হলো এই প্রসঙ্গে, শিশুর নামকরণ এর ক্ষেত্রে পরিবারের প্রথা একসময় মেনে চলা হতো। অনেক সময়ই তা সামলে ওঠা কঠিন হয়ে দাঁড়াতো শিশুটির জন্য। এরকম একটি নাম শুনেছিলাম দেবাদিদেব চট্টোপাধ্যায়। এখন চটকদার নাম রাখার দিকেই বেশি ঝুঁকতে দেখা যায় বাবা-মাকে। এরকম আরো লেখার অপেক্ষায় থাকলাম।
  • kk | 172.56.32.178 | ১৭ মে ২০২৪ ২০:০০531877
  • আমি একজনকে চিনতাম যার নাম ছিলো 'নিষিক্তা'।
  • :|; | 174.251.161.118 | ১৭ মে ২০২৪ ২০:৩৬531882
  • <learnsanskrit.cc> ডিকশনারীতে নিষিক্তার তিনটি অর্থ পেলুম। <sprinkled, irrigated, infused> কাঁবা বাদ্দিলেও দার্শনিক ভাবে অর্থত্রয় গভীর ব্যঞ্জনাময় মনে হলো। 
  • পাঠক | 2001:910:1400:107::2 | ১৭ মে ২০২৪ ২১:৫৭531885
  • এই বোকা বোকা লেখাগুলো গুরুদের ভাল লাগছে?
  • :|: | 174.251.161.118 | ১৭ মে ২০২৪ ২২:২৭531887
  • না, ২১টা ৫৭, একেবারেই লাগছেনা। কিন্তু "গঠনমূলক সমালোচনা" অভ্যাস করার খাতা হিসেবে ঠিকাছে। 
  • Suvasri Roy | ১৭ মে ২০২৪ ২২:৩৮531888
    • @পাঠক
    • অসাধারণ মন্তব্য করেছেন। আপনাকে নমস্কার। আপনি এই জাতীয় "বুদ্ধিদীপ্ত" মন্তব্য অব্যাহত রাখুন, আমি আমার মতো লেখা অব্যাহত রাখি। শুভেচ্ছা রইল।
  • Suvasri Roy | ১৭ মে ২০২৪ ২২:৪২531889
  • যাঁদের একেবারেই ভালো লাগছে না, তাঁদেরকে অনেক ধন্যবাদ। নিজেদের অমূল্য সময় খরচ করে ভালো না লাগা লেখায় মন্তব্য করেছেন বলে ধন্যবাদ, শুভেচ্ছা ও শ্রদ্ধা জানাই। নমস্কার।
  • অরিন | 2404:4404:1732:e000:958d:58f3:26a0:948d | ১৮ মে ২০২৪ ০২:৪৯531895
  • "রাহুলের সঙ্গে রাহুর কোনও সম্পর্ক দেখছি না। "
    আমিও তাই জানতাম, তবে গঠনমূলক সমালোচনার খাতিরে ...
  • যোষিতা | ১৮ মে ২০২৪ ০৩:১৬531897
  • খামোখা সকলে মিলে পেছনে লাগার দরকার আছে? বুদ্ধিদীপ্ত ইন্টারেস্টিং ভালো ভালো লেখা কি কম পড়েছে যে একেই ঠুকরোতে হবে? 
    নাম নিয়ে যিনি উটের পাকস্থলী লিখে চলেছেন, তাঁকে তো কিচ্ছুটি বলবার মুরোদ নেই কারো। সেখানে তেল মাখন ঘি ঢালারই রেওয়াজ।
    একজন নতুন লিখতে শুরু করেছে এই সাইটে, ব্যস সবাই মিলে পেছনে লাগো। সাধে বাঙালি কাঁকড়া?
  • মত | 2600:1002:b057:773f:3d87:7886:8f3d:787d | ১৮ মে ২০২৪ ০৫:০৪531898
  • এ আবার কি কথা? 
    এখানে নতুন লিখছেন, মন্দ লিখছেন না, খুব ভাল ভাল করার মতও লিখছেন না - সে সবই ঠিক আছে। নিজস্ব স্টাইল আছে, আরো ভাল হবে নিশ্চিত। 
    তাই বলে ভুল বক্তব্যকে তথ্যের মত লিখলে সেখানে কিছু বলার থাকবে না? নাকি তখনও 'মেয়ে বলে এত কথা',  'কোর কমিটি নয় বলে এত কথা', 'ফালতু দাপট বলে এত কথা'- এই সব ভ্যানতারা করার কোন মানে আছে? 
    আর খোলা পাতার সমালোচনা নিতে না পারলে খোলা পাতায়  লেখা কেন? 
      
  • &/ | 151.141.85.8 | ১৮ মে ২০২৪ ০৬:৩৪531899
  • নাম নিয়ে একসময় খুব কথা হত এই সাইটে। সেই যে তিন বোনের নাম ছিল, 'মালতীমালা,মিলনাকুলা, বিরহজ্বালা? ওরকম আরও দুই বোন ছিল, হিজলছায়া আর অতসীকায়া। কয়েকজন ভাই ছিল, প্ল্যাটিনাম, অস্মিয়াম, রুবিডিয়াম ইত্যাদি আরও কিছু ওরকম নাম। আর একজনের নাম ছিল 'তুঁহু বৃষ্টিধারা'
  • Suvasri Roy | ১৮ মে ২০২৪ ০৯:৫২531901
  •   সুধী পাঠকদের মধ্যে যাদের ইচ্ছা হবে, তাঁরা নিশ্চয় সমালোচনা করবেন। সমালোচনা (সম্যক আলোচনা) নেওয়ার মতো খোলা মন না থাকলে খোলা পাতায় লিখতাম না।
      যে দিন আমার লেখার সমালোচনা বন্ধ হয়ে যাবে, সে দিন আমি লেখা ছেড়ে দেব। একটি লেখার সমালোচনা হ'চ্ছে মানে পাঠকেরা লেখাটি পড়ে সেটা নিয়ে নিজেদের মতো ভেবেছেন। অন্য দিকে যে লেখা নিয়ে সম্যক আলোচনা হয় না, ভালো-মন্দ-মাঝারি কোনো কথাই হয় না, সে লেখা পাঠককে কোনো ভাবেই স্পর্শ করতে পারেনি। অতএব সেই লেখা ব্যর্থ বলে আমি মনে করি।
       প্রত্যেক পাঠককে নমস্কার।
  • Rouhin Banerjee | ১৯ মে ২০২৪ ০৮:৩৬531950
  • কদিন আগেই এককের একটা লেখায় নাম সংক্রান্ত আলোচনায় দুটি অদ্ভুত নামের কথা এসেছিল। ও একজনের নাম শুনেছিল, কোকেন মণ্ডল - আমারও মনে পড়ে গেল, আমাদের মৌড়িগ্রামের বাড়িতে একবার রাজমিস্ত্রী কাজ করছিলেন, তাঁর নাম অহিফেন মণ্ডল।
  • Suvasri Roy | ১৯ মে ২০২৪ ১০:০৩531955
  • @Rouhin Banerjee
    মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। কত অদ্ভুত নাম শোনা যায়, যেমন মরণচাঁদ বা ক্যালপল। নিজে শুনেছি।
  • পাপাঙ্গুল | ১৯ মে ২০২৪ ১০:৩৩531956
  • গ্রামের ভিতরে সেলিম কিছুটা যেতেই তাঁকে ঘিরে ‘গো ব্যাক স্লোগান’ ওঠে। তৃণমূল কর্মীদের একাংশ এই স্লোগান দেন। হিটলার সরকার নামে এলাকার এক তৃণমূল অভিযোগ করেন, সেলিম তাঁর কলার চেপে ধরে ছিলেন। হিটলার বলেন, “মহম্মদ সেলিম আমায় মেরেছেন। আমার কলার ধরে টেনেছেন। ওঁকে গ্রেফতার করতে হবে। সাংবাদিকদের সামনে গায়ে হাত তুলেছেন।”
     
  • Suvasri Roy | ১৯ মে ২০২৪ ১২:৫৪531963
  • @পাপাঙ্গুল
    সেরা প্রতিক্রিয়া। অসাধারণ নামের হদিস দিয়েছেন।
  • হেহ হেহ | 2a03:4000:6:d042:5440:88ff:fedd:4ae5 | ২০ মে ২০২৪ ০০:৪০532001
  • সমালোচনা ত ম্যাডাম দিব্বি স্পোর্টিংলি নিয়েছেন মাঝেরথেকে যোষিতা হীরেন বাবুর ওপর হিংসেয় যেখানে সেখানে ছুবলোতে লেগেছে। দল পাকানোর চেষ্টা করছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন