এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • জেলার রাজধানীর রহস্য 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৪ মে ২০২৪ | ৩৩৯ বার পঠিত | রেটিং ৫ (৩ জন)
  • উনিজির বক্তৃতালেখক মালপোয়াভাই হেবি বিপদে। উনিজি চুঁচুড়ায় রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি করবেন, কিন্তু উনিজিকে সমস্যার কথাটা কিছু বলা যাচ্ছেনা। কারণ, মেজাজ খারাপ। ব্যাপারটা শুরু হয়েছিল বঙ্গাল আসার সময়ই। ট্রেন এক স্টেশনে দাঁড়াল, এক হকারের কাছে জায়গাটার নাম জিজ্ঞাসা করতেই সে ব্যাটা বলে এটা মোগল সরাই। কী খাবার আছে, জিজ্ঞাসা করতে বলল মোগলাই পরোটা। শব্দটাই উনিজির কাছে বলা বারণ। তিনি ধৈর্য ধরে বোঝালেন বটে, জিনিসটার নাম এখন দীনদয়াল ত্রিকোণ, দীনদয়াল উপাধ্যায় এক মহান নেতা, তাঁর নাম সব সময় স্মরণ করা উচিত, ইত্যাদি। কিন্তু খেলেন না। তখন থেকেই মেজাজ খিঁচড়ে। 

    চন্দননগরে যে  বঙ্গালির বাড়িতে থাকবেন, সে আরেক জিনিস। দেখা হতেই দাঁত বার করে বলে, আজকে আপনার জন্য পুরো নিরামিষ। উনিজি ভদ্রতা করে জিজ্ঞাসা করলেন, তোমরা কী খাবে? সে আরও দাঁত বার করে বলল, আমাদের কাল ছিল পাঁঠা। আজ তো পড়েছি মোগলের হাতে, খানা খেতে হবে সাথে। শুনে তো উনিজির আক্কেল গুড়ুম। শুধু মোগল নয়, সঙ্গে পাঠানও বলছে। সঙ্গে সঙ্গে খাবার ফেলে উঠে গেলেন। সেই থেকে কথা বন্ধ। 

    তাতেই মালপোয়াভাই গেছেন ফেঁসে। কথাই বলতে না পারলে সমস্যার কথা বলবেন কীকরে। তিনি খুব রেগে বঙ্গালিকে বললেন, তোমরা পাঠান বললে কেন বল তো? সে খুব অবাক হয়ে বলল, তাহলে কি ছাগল বলা উচিত ছিল? মালপোয়াভাই বললেন হ্যাঁ। তারপর নিজের নোটবইতে ছাগল কথাটা টুকে রাখলেন, কারণ কাকে কী বলতে হয়, এই নিয়ে বঙ্গালিদের জন্য উনি একটা বই লিখছেন। সেখানে এটা থাকবে। তারপর বললেন, কথাটা যেন মনে থাকে। তাতে অবশ্য এই সমস্যার কোনো সমাধান হলনা। কারণ উনিজি বক্তৃতার আগে পর্যন্ত মৌনী নিয়েছেন। মালপোয়াভাই কী আর করেন, নিজেকেই পুরো কাজটা করতে হল।

    পরদিন মঞ্চে উঠে উনিজি মৌনী ভাঙলেন। তারপর মালপোয়াজি পিছন থেকে প্রম্পট করতে লাগলেন, আর উনিজি বক্তৃতা দেওয়া শুরু করলেনঃ  

    হুগলী জেলার এই রাজধানীর পাশেই রবিন্দরনাথ থাকতেন। এটা রাজধানী হল কেন? কারণ, রবিন্দরজি বলেছেন, 
    হেথায় আর্য, হেথা অনার্য, হেথায় দ্রাবিড় চীন
    শক হুন দীনদয়াল-ছাগল এক দেহে হল লীন।  

    #উনিজিকথামৃত ১৩ 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সৃষ্টিছাড়া | 117.200.235.98 | ১৪ মে ২০২৪ ০৮:০৯531706
  • ভাটের 
  • dc | 2402:e280:2141:1e8:89ce:2eb9:de70:4f71 | ১৪ মে ২০২৪ ০৮:১৮531711
  • ব্যপক হয়েছে laugh
  • manimoy sengupta | ১৪ মে ২০২৪ ১৮:০৬531732
  • আচ্ছা, এইযে মালপোয়াজি, এই যিনি উনিজির বক্তৃতা লেখেন, এনার নাম কি বি সি মালপোয়া? পদবিটা মালপোয়াই তো? প বর্গের তেসরা বর্ণ সঙ্গে আ-কার নয়তো? 
  • দীপ | 2401:4900:1048:3da7:cad1:f3e0:371d:eb28 | ১৪ মে ২০২৪ ১৮:১২531733
  • কেউ দাড়ি ধরে ঝোলে, কেউ চটি চাটে।
  • kk | 172.58.241.244 | ১৪ মে ২০২৪ ১৮:৫৯531734
  • দীপ নিজের কমেন্ট গুলোও কপি-পেস্ট করছেন?!!
  • :-) | 2001:67c:6ec:203:192:42:116:194 | ১৪ মে ২০২৪ ১৮:৫৯531735
  • কেউ গদাম খাবার জন্য ল্যাক ল্যাক করে ঘোরে।
  • ছবি | 2601:5c0:c280:d900:b1d9:5fe4:4367:c05c | ১৫ মে ২০২৪ ০৮:১৪531747
  • Chaitali Das | ১৭ মে ২০২৪ ১০:২৬531844
  • ব্যাপক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন