এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ব্যক্তিস্বাধীনতা যখন প্রশ্নের মুখে

    Srijani Chakraborty লেখকের গ্রাহক হোন
    ১৪ ফেব্রুয়ারি ২০২৪ | ৬০৮ বার পঠিত
  • একটা অদ্ভুত ঘটনা লক্ষ্য করলাম। আগে কোনদিনও খেয়াল করিনি। সেটা হল আপনার ফোন লকড অবস্থায় যদি " হে গুগল" বলেন তবে সাথে সাথে গুগল অ্যাসিস্ট্যান্ট খুলে যায়। তার মানে ফোন বন্ধ অবস্থায়ও আপনি যা যা কথা বলছেন গুগলবাবা সব শুনতে পাচ্ছে। এবং " হে গুগল" বলার সাথে সাথে সেটাকে রেকগ্নাইজ করছে। এখন এই তথ্য গুগল নিজের কাছে রাখছে না বেচে দিচ্ছে তা আমি আপনি কেউই জানি না। তাই অদূর ভবিষ্যতে জর্জ অরওয়েলের বিখ্যাত উপন্যাস, "1984" এর মত আমরা কি বলছি সেটাও যে কোনও মহৎ গুণধর ব্যক্তি র কানে চলে যাবে না তার কোন গ্যারান্টি নেই। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে লক করা যাবে কি? তাহলে খুবই ভাল। তবু আপনি কি কখনও নিশ্চিত হতে পারবেন যে আপনার ফোনের মাইক্রোফোনটিতে আড়ি পাতা হচ্ছে না?
    ভাবুন, ভাবুন, ভাবা প্র‍্যাক্টিশ করুন।
    এই টেকনোলজি কি আমাদের জন্য খুব জরুরি? কখনো কখনো মনে প্রশ্ন জাগে যে এই যে গুগল, ফেসবুকের এত রমরমা, এত এত প্রোডাক্ট তারা ফ্রি তে দিচ্ছে এটা নিয়ে তো তারা চ্যারিটি করতে বসেনি। একটা কোটেশন পড়েছিলাম, " When something is given to you for free, then you are the product."
    হ্যাঁ মানতে খারাপ লাগলেও আমরা প্রত্যেকে এখন এক একটা প্রোডাক্ট। আর আমরা বিক্রি করছি কি জিনিস? আমাদের প্রাইভেসি, আমাদের ব্যক্তিস্বাধীনতা। আমাদের অজ্ঞতার সুযোগ নিয়ে প্রতিটি ফোন কেনার সময় প্রিইন্সটল্ড নানান অ্যাপ থাকে। এটা কি আমরা কোন অ্যাপ ব্যবহার করব তার স্বাধীনতা হরণ করছে না?
    বি: দ্র: আমার বছর চারেক আগে কেনা পুরানো ফোনটিতে এটা হচ্ছে না। হচ্ছে নতুন ফোনটিতে।

    এটি বন্ধ করার দুটো অপশন আছে। 
    এক ফোনের সেটিংসের পারমিশন ম্যানেজারে গিয়ে মাইক্রোফোন সেটিংস এ গিয়ে গুগল এর পারমিশন অফ করুন।
    দুই গুগলের প্রাইভেসি অপশনে গিয়ে "হে গুগল" ফিচারটি অফ করুন।
    আমার এক বন্ধুর সহায়তায় দ্বিতীয় অপশনটি জানতে পারলাম। তাই তাকে অসংখ্য ধন্যবাদ।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arindam Basu | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩২528440
  • Voice assistant নিয়ে এত আতঙ্কিত হবার কিছু নেই, এটাই এদের ফিচার। আপনি যদি এদের surveillance এর আওতায় না থাকতে চান, তাহলে ফোনে গুগল অ্যান্ড্রয়েড এর জায়গায় lineage os install করুন তাতে হয়ত আপনার এই ব্যাপারগুলো থাকবে না, এবং নিশ্চিন্তে সার্ফ করতে পারবেন। 
    গত বছর Cory Doctorow enshittification নামে একটা কথা চালু করেছিলেন, তার বক্তব্য ছিল কিভাবে GAFA (গুগল, অ্যাপল, ফেসবুক, আমাজন), টুইটার/X গোত্রের কোম্পানিগুলো যখন শুরু করে তখন এক রকম সার্ভিস দিয়ে শুরু করে, তারপর কিছুদিন এবং কিছু লোক যখন নিয়মিত ব্যবহার করতে থাকেন, তারপর তাদের ব্যবহারকারীদের শুষতে থাকে, তখন এদের value proposition ব্যবসায়ীদের জন্য বা পেইড subscriber দের জন্য । সেখানেও শেষ নয়, এর পর ব্যবসাগুলোকে শুষে শুধু কি করে নিজেদের লাভ হবে, তার ধান্দাবাজি, ফলে, আপনাকে আমাকে মানে আমার আপনার attention খোলা বাজারে নিলাম হয়ে যায়। এটা যত দিন যাবে ভয়ংকর আকার ধারণ করবে। 
    অতএব সময় থাকতে সাবধান হন। 
    সচেতন হলে ফোনে থেকে অ্যান্ড্রয়েড uninstall করে বরং stock android জাতীয় কিছু ইনস্টল করুন, গুগলের জায়গায় অন্য সারচ ইন্জিন ব্যবহার করুন। 
  • Srijani Chakraborty | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩৭528441
  • ধন্যবাদ আপনার মূল্যবাণ মতামতের জন্য। 
  • বকলম -এ অরিত্র | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫৩528444
  • ব্যক্তিস্বাধীনতার বিষয়ে আপনি ভেবেছেন এটা ভালো লাগলো। ফোন সুইচ অফ করলেও ফোন সম্পূর্ন বন্ধ হয় না, সে আপনার সঙ্গে কমিউনিকেট করা বন্ধ করে। তাই প্রতিবার ফোন স্টার্ট করার পর ঘড়ি সেট করতে হয় না (নেট যোগাযোগ না থাকলেও)। তার মানে হয়তো এটা নয় যে তারা সবকিছু শুনছে দেখছে, কিন্তু তত্ত্বগত ভাবে সেটা সম্ভব, রিচার্ড স্টলম্যানের ফ্রি (মুক্ত বা স্বাধীন অর্থে, বিনামূল্য অর্থে নয়) সফটওয়্যার তেমনই একটি আন্দোলন। যাই হোক, এইসব বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার। আপনি আরও লিখুন।
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০১:১৫528446
  • অরিত্র, স্বাধীন এবং মুক্ত (স্বামু) সফটওয়ার ব্যবহার করাই শ্রেয়। তবে সেখানেও কিছুটা সাবধানতা অবলম্বন করতে হবে কারণ গুগল মাইক্রোসফট সেখানেও হানা দিয়েছে তাদের embrace, extend extinguish ব্যবসার অস্ত্রকে হাতিয়ার করে । পরে এ নিয়ে লিখব, এখন কাজে দৌড়তে হচ্ছে। 
  • বকলম -এ অরিত্র | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৩৭528447
  • এবি, স্বামুকে (নিলাম) গুলিয়ে দিতে মুক্ত উৎস (ওপেন সোর্স) সৃষ্টি করেছিল জানতাম। আরও কিছু করে থাকলে জানি না, আমি আপডেটেড নেই। জানাবেন। 
  • Srijani Chakraborty | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৭528450
  • ধন্যবাদ আপনাদেরকে। নিশ্চয়ই লিখব।
  • dc | 2401:4900:232e:a656:4d5b:1773:5ba:1dde | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৫528451
  • আপেল ইকোসিস্টেমেও একই ব্যপার। ফোন লকড অবস্থায় হে সিরি বললেই অ্যাসিস্ট্যান্ট হাজির হয়ে যায়। ফোন না নিয়ে ঘড়ি পড়ে কোথাও গেলেও হে সিরি বললেই সিরি জবাব দেয়, ইয়ারপড পড়ে বললেও তাই। ম্যাকের ক্ষেত্রেও তাই। অর্থাত ঘরে যে কোন আপেল ডিভাইস থাকলেই সেটা কনভার্সেশান মনিটর করে, যদি না প্রতিটা ডিভাইস থেকে আলাদা আলাদা করে সিরিকে অফ করা হয়। আর যদি আপনার ঘরে অ্যামাজনের ইকো থাকে তাহলে অ্যালেক্সা সারাক্ষন মনিটর করবে। 
     
    "তাই অদূর ভবিষ্যতে জর্জ অরওয়েলের বিখ্যাত উপন্যাস, "1984" এর মত আমরা কি বলছি সেটাও যে কোনও মহৎ গুণধর ব্যক্তি র কানে চলে যাবে না তার কোন গ্যারান্টি নেই"
     
    এটা ভুল। অদূর ভবিষ্যতে নয়, অন্তত লাস্ট পাঁচ থেকে দশ বছর ধরে গুগল, আপেল, অ্যামাজন ইত্যাদিরা সারা পৃথিবী জুড়ে টোটাল সার্ভেল্যান্স নেটওয়ার্ক গড়ে তুলেছে। এর থেকে বেরনোর কোন উপায় নেই। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৪528454
  • Google Apple Facebook Amazon X Microsoft এর কুপ্রভাব আর নজরদারী থেকে বেরিয়ে আসুন। 
    ঐ account গুলো হয় close করে দিন, নয়ত ভুগোল নাম দিয়ে account রাখুন। 
    Protonmail , murena.io, না হলে নিজের সার্ভার নিজে মাসে মাসে লিজ নিয়ে, নাহলে কতগুলো রাসবেরী পাই বা পুরনো ল্যাপটপ ডেস্কটপ থাকলে তাই দিয়ে নিজের সার্ভার নিজে তৈরী করে ইন্টারনেট সার্ফ করুন, কোন অসুবিধে নেই। Tor browser দিয়ে সার্ফ করুন, VPN ব্যবহার করুন, Librefox নাহলে Ungoogled Chromium ব্যবহার করুন, যদি Apple এর মত Webkit লাগে তাহলে Webpositve browser দিয়ে সার্ফ করুন। লিনাক্স বা Haiku OS ইনস্টল করে নিন, Windows Mac এ দুটোর একটাও ব্যবহার করার দরকার নেই, নাহলে Trisquel Linux ব্যবহার করুন। Google দিয়ে সার্চ না করে searx দিয়ে সার্চ করুন। মোবাইল থেকে Google এর Android উঢিয়ে দিন, দিয়ে Lineage OS install করুন, বা Murena ইনস্টল করুন। 
    ফেসবুক X ডিলিট করে দিন, Mastodon ব্যবহার করুন, সবথেকে ভাল হয় নিজের social network app Mastodon pleroma ইত্যাদি নিজে Digital Ocean বা কোন সার্ভারে স্পেস নিয়ে নিজে install করে নিলে, অত্যন্ত সহজ, docker জাতীয় জিনিস ব্যবহার করলে দু তিন মিনিট লাগবে বড়জোর। তবে কনফিগারেশন করতে সময় লাগবে, তা শিখে নিতে সময় লাগবে না।
    সব সফটওয়্যার ফ্রি ওপেন সোরস ব্যবহার করুন, শুধু তাই নয়, নিজে সোরস কোড ডাউনলোড করে কমপাইল করে নিন। একটু হয়ত শিখে নিতে হবে, তবে ও কিছু বড়ব্যাপার নয়, আজকাল প্রচুর গাইড পাওয়া যায়।  
    অন্তত কর্পোরেট জেল হাজত থেকে মুক্তি পাবেন। 
     
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৫528455
  • ভূগোল না, ভুয়ো নাম দিয়ে, হাবিজাবি নাম দিয়ে। 
  • dc | 2401:4900:232e:a656:8971:405f:fd66:b7a4 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৮528457
  • অরিন্দমবাবু, আমার গুগল ওয়ান অ্যাকাউন্টে অনেক ডেটা রিয়েল টাইম সিংক হয়, কাজেই ওটা বন্ধ করার উপায় নেই। আমার জিমেল অ্যাকাউন্টও বহুকালের পুরনো, ওটা ডিলিট করতে পারবোনা। আপেল অ্যাকাউন্টও অনেক পুরনো, তার সাথে আপেল ওয়ান সাবস্ক্রিপশান লিংক করা, সেখানে প্রচুর পুরনো সব ছবি, গান ইত্যাদি সিংক করা আছে। মাইক্রোসফট ৩৬৫ সাবস্ক্রিপশান আছে, সেটা বন্ধ করতে পারবো না। আর মোবাইল থেকে ইওএস ওড়াতে গেলে জেলব্রেক করতে হবে, সে অতি কষ্টসাধ্য আর রিস্কি ব্যপার। জেলব্রেক করতে গিয়ে যদি মোবাইলটা ব্রিক হয়ে যায় তো দেড় লাখের ধাক্কা। এইসব নানান ব্যপার :-(
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১০528459
  • *আইওএস 
     
    তাছাড়া আমার মেয়ে ইকো তে অনেক সময়ে গান শোনে, ওটার থেকে অ্যালেক্সা উড়িয়ে দিলে সেও মুশকিলের ব্যপার হবে। তবে আমি কোন সোশ্যাল মিডিয়া ব্যবহার করি না - ফেবু, টুইটার, ইত্যাদি কোন কিছু না। তবে গুগল আর আপেল এর নজরদারির থেকে বেরনো অসম্ভব। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৪528460
  • এৎঅবশ্য যার যার ব্যক্তিগত ব্যাপার। 
    আমার যেমন আমি নিজে Haiku Os, Linux,  ব্য্যবহার করি, আমার প্রায় সব ডিভাইস linux নয়ত অন্যান্য unix flavour এর, browser ungoogled chromium, নয়ত firefox না হলে vivaldi, HaikuOS এ Falkon আর Webpositive, 
    মোবাইল ডিভাইসে Lineage OS নিজে ইনস্টল করেছি Android উড়িয়ে দিয়ে, একদম স্টেবল সিসটেম, 
    কোনদিন কোন অসুবিধে হয়নি।
    আমি প্রায় proprietary software ব্যবহার করি না। 
    ঠিকমতন instruction follow করলে মোবাইল ব্রিক কেন হবে? 
  • Srijani Chakraborty | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৪528461
  • অরিন্দম বসু দাদা, অনেক অনেক ধন্যবাদ। আপনার রেফেরেন্সে কয়েকটি অ্যাপ ও ব্রাউজার ইন্সটল করলাম। স্বাধীনতার স্বাদ পাচ্ছি।
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৯528463
  • তাছাড়া আমার মেয়ে ইকো তে অনেক সময়ে গান শোনে, ওটার থেকে অ্যালেক্সা উড়িয়ে দিলে সেও মুশকিলের ব্যপার হবে।
    বুঝেছি, এইটাই তো জেলখানা, বা অভিমন্যুর চক্রব্যূহ। ঢুকতে পারবেন, বেরোতে গেলে হাজার রকমের সমস্যা, তখন মনে হয় ধ্যাত তেরিকা, এত ঝামেলায় কে যায়।
    Enshittification এর এইটাই ব্যাপার।‌
    আপনাকে দাসত্ব স্বীকার করাতে বাধ্য করবে, alcatraz এর জেল হাজতের মতন, গরম জলে চান করতে অভ্যস্ত বন্দীরা জেল কেটে এমনিতেই পালাতে পারত না, :-)
    চালিয়ে যান। 
     
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২০528464
  • "অরিন্দম বসু দাদা, অনেক অনেক ধন্যবাদ। আপনার রেফেরেন্সে কয়েকটি অ্যাপ ও ব্রাউজার ইন্সটল করলাম। স্বাধীনতার স্বাদ পাচ্ছি।"
     
    দারুণ আনন্দ পেলাম! এই তো চাই। 
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩২528466
  • "ঠিকমতন instruction follow করলে মোবাইল ব্রিক কেন হবে?"
     
    যেকোন জেলব্রেকেই মোবাইল ব্রিক করার রিস্ক থাকে :-) আর আইফোন জেলব্রেক করার রিস্ক অ্যানড্রয়েড ফোনের থেকে বেশী। 
     
    তাছাড়া আপেল যেহেতু ওয়ালড গার্ডেন, তাই জেলব্রেক করলে বোধায় অনেক ফিচার অফ হয়ে যাবে। যেমন, আপেল কার প্লে বোধায় ব্যবহার করতে পারবো না। আর আপডেটও পাবো না - ধরুন আইওএস ১৪ তে জেলব্রেক করলাম, তাহলে ১৫ থেকে সব আপডেট বন্ধ। এদিকে আইওএস ১৬ তে ইয়ারপড প্রো এর একটা ফার্মওয়্যার আপডেট করে ট্রান্সপারেন্সি নামের একটা ফিচার অ্যাড করেছিল। তো আইওএস ১৪ তে যদি জেলব্রেক করতাম তাহলে আমার ইয়ারপড এর ঐ আপডেট টা পেতাম না। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৩৭528467
  • জানি।
    একদম ঠিক।
    তবে, 
    কিন্তু "জেলব্রেক" (কথাটা কিরকম আপত্তিকর ভেবে দেখুন), তাহলে আর আপেল নিয়ে ভাবার দরকার কি? আপদ বিদেয় হয়েছে মনে করলেই তো হয়, :-)
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৪৭528469
  • জেলব্রেক কথাটা আমার অতোটা খারাপ লাগে না, কারন আমি বহুকাল থেকে পাইরেসির ভক্ত। সেই প্রস্তর যুগ থেকে এমপিথ্রি, লাইমওয়্যার ইত্যাদি ব্যবহার করছি, টরেন্টের জন্মের সময় থেকে ডাউনলোড করতে শুরু করেছি। তারও আগে আমার একটা ডেটাবেস ছিল জিরো ডে এক্সপ্লয়েট এর। কলেজে পড়তে যখন এজ অফ এম্পয়ার্স এর সিডি বেরিয়েছিল তখন সেটার ডিআরএম ব্রেক করার জন্য সফটআইস এ ডিবাগিং শিখেছিলাম। বহুকাল অবধি পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করেছি, রিচার্ড স্টলম্যানকে ফলো করেছি। আর পাইরেটবে তো এখনও মাঝে মাঝে ব্যবহার করি। কাজেই "জেলব্রেক" কথাটা আমার বহুকালের পরিচিত :-)
     
    কিন্তু হায়, আপেলের জালে ফেঁসে গেছি :-( এখন তো আবার ভিশান প্রো বেরিয়েছে, দুতিন বছর পর স্টেবল হলে ওটাও কেনার ইচ্ছে আছে। 
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৮528471
  • পাইরেটবের মটোঃ শেয়ারিং ইজ কেয়ারিং। পাইরেটবের ওপর কতো আক্রমন হলো, স্টিল দে আর সেইলিং দ্য ওয়াইড সিস :-) 
     
    সেরকমই, সাই হাব এর মটো: টু রিমুভ অল ব্যারিয়ার্স ইন দ্য ওয়ে অফ সায়েন্স। মাঝে মাঝে সাইটটা ডাউন হয়ে যায় বটে, কিন্তু আবার ফিরে আসে। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০২528472
  • চমৎকার ডিসি, চমৎকার! 
  • স্বাতী রায় | 117.194.36.248 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১১528475
  • একটু অন্য দিক দিয়ে ভাবলে, আগে পাড়ার লোক হাঁড়ির খবর রাখত। কে কোথায় কি করছে কি খাচ্ছে কি পড়ছে কাশ্মিরী  শাল অলার থেকে শাল কিনছে না  বিহারী কুলপি ওলার কুল্পি খাচ্ছে সবই পাড়ার অনেকের নখ দর্পণে থাকত। এখন আমরা পাড়ার লোকের হাত থেকে খবর লুকিয়ে রাখি । তাই গুগল বা আপেল কে দিই। অন্তত আমার তো এই ভাবে ভাবতে বেশ লাগে যে শুধু পাড়ার লোকের অকাজের গসিপ হয়েই না থেকে অন্তত কোথাও কারোর দু পয়সা আয়ের উপায় হচ্ছে। মানে আমার মতন insignificant লোক ও বেশ ধনতন্ত্রের পক্ষে দরকারি হয়ে উঠছি ( সে যতই ন্যানো মাইক্রো স্কেলে হই না কেন! ) মানুষের বডি ও  অস্তিত্ব চিরদিনই তথ্যের উৎস। শুধু ব্যবহারের স্কেল টা বদলাচ্ছে।  
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১৯528477
  • "মানুষের বডি ও  অস্তিত্ব চিরদিনই তথ্যের উৎস" - ইন্টারেস্টিং। ম্যাট্রিক্সে মানুষকে ব্যবহার করা হয় ব্যাটারি হিসেবে, আর অল্টার্ড কার্বন এ ব্যবহার করা হয় ডেটা ইউনিট হিসেবে। নীল গাইম্যান এর কমিক সিরিজ স্যান্ডম্যান এ মানুষকে ব্যবহার করা হয় ড্রিমভার্স জেনারেট করার জন্য। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০৩528479
  • মানে আমার মতন insignificant লোক ও বেশ ধনতন্ত্রের পক্ষে দরকারি হয়ে উঠছি ( সে যতই ন্যানো মাইক্রো স্কেলে হই না কেন! ) মানুষের বডি ও অস্তিত্ব চিরদিনই তথ্যের উৎস। শুধু ব্যবহারের স্কেল টা বদলাচ্ছে।  
     
    ব্যাপারটা যদি সত্যি আপনি যেমন গসিপের মতন লিখেছেন তাই হত, তাহলে অথা ছিল না অন্তত সোস্যাল মিডিয়ার দাপটে আজকের যুগে মানুষের এই একাকিত্ব হত না। 
    কিন্তু তা তো নয়। 
    আপনি ব্যক্তিমানুষ হিসেবে কেউ নন, একটা স্ট্যাটিসটিক, একটা গাণিতিক সংখ্যা, এবং আপনার "প্যাটার্ণ" থেকে একটা অদ্ভুত classification তৈরী করে আপনাকে ফেলা হচ্ছে যেখানে আপনার নিজের থেকেও বিপণন আপনার সম্বন্ধে যেন বেশী জানে। মেটা বা গুগল বা ফেসবুক এই জায়গাটায় ব্যক্তিস্বাতন্ত্রে আঘাত করছে, মানে আমাকে "ভুলে থাকার" অধিকারটাও যে আমার মৌলিক অধিকার সেইটাই আর মানা হচ্ছে না। 
    আবার আপনি যেমন লিখলেন, পাড়া পড়শির জানার শোনার গসিপের মতন সোস্যাল মিডিয়াও আছে, এবং, স্বাভাবিকভাবেই তার নাম গসিপ প্রোটোকল scuttlebutt protocol দ্রষ্টব্য। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনি scuttlebutt ধরণের protocol এ হয়ত স্বাচ্ছন্দ্য বোধ করবেন। বাজার চলতি মেটা বা X কিন্তু সে জিনিস নয়। 
    https://scuttlebutt.nz/docs/protocol/ দেখতে পারেন। 
  • | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩১528485
  • হ্যাঁ গুগল আপেল আমাজন তো শোনেই বেশ কয়েক বছর ধরেই। আমি যেমন লোকেশান বেশিরভাগ সময় অফ রাখি। মাইক্রোফোনের অ্যাকসেস তো নতুন ফোন নিলেই অফ করে দিই। আমি ভয়েস সার্চ বা ভয়েস টাইপিঙ করি না। কিন্তু জোমাটো থেকে খাবার আনাতে ওলা উবের বুক করতে লোকেশান অন করতে হয়। অনেক সময়  অন্য প্রয়োজনেও যেমন হয়ত হেঁটেই কোথাও যাচ্ছি কিন্তু  ঠিক পয়েন্ট খুঁজে পাচ্ছি না লোকেশান অন করে দ্রুত সমাধান। 
     
    অরিন যা বলছেন সেটা আমি ভালই বুঝতে পারছি। কিন্তু এটা আমার জন্য ভাল অপশান নয়। ধরুন এই বইটা How the World made the West :: A 4,000 year History এই বইটা বেরোবে ২৯ ফেব্রুয়ারি। আমার কিন্ডল কপি প্রিবুক করা আছে।  ওইদিন কিন্ডলে নেট অন করে একবার সিঙ্ক করাতে হবে ব্যাসস। তো এই বইটার খবর পেয়েছি এক্সে ডালরিম্পলের হ্যান্ডলে। বুক করেছি আমাজনে। আমি আমার অল্টারনেট জাল বানালেও ডালুদা কি সেখানে গিয়ে আপডেট দেবেন! 
     
    আবার ধরুন আশাপূর্ণা দেবীর সত্যবতী ট্রিলজি আমি আলাদা ৩ টে বই হিসেবে অনেকদিন খুঁজছি। কিন্তু অরকাশক একটা গাবদা অখন্ড বের করে রেখেছে যা হাতে ধরে পড়ার জন্য হাতের মাসল বাড়াতে হবে।  কলেজ স্ট্রীটে পুরানো বইয়ের দোকানে দু একবার খুঁজে পাই নি। ওঁদের বক্তব্য সপ্তাহে একবার এসে খোঁজ নেবেন কেউ বিক্রি করে গেলে পাবেন। নিয়মিত যাওয়া সম্ভব নয়। ফেসবুকের পুরানো বই বিক্রির গ্রুপে নজর রেখে আমি ৩টেই পেয়ে গেছি। এইটে গুডরিডস থেকে সম্ভব নয়। 
     
    এক্সের আরেকটা বিরাট প্রয়োজনীয়তা হল বিভিন্ন সার্ভিস ঠিক না পেলে  বা  অহেতুক হয়রানি করলে এক্সে ট্যাগ করে লিখলে শতকরা ৯৮ ভাগ ক্ষেত্রে দ্রুত নিষ্পত্তি হয়। এর অন্যতম হল রেলওয়ের বিভিন্ন সমস্যা যা লম্বা ট্রেনজার্ন্নিতে ফেস করতে হয়। ব্যাঙ্কের বিভিন ত্যাঁদড়ামো ও অপদার্থতা।  অরিন বা উপমহাদেশেত বাইরে যাঁরা থাকেন তাঁদের এইগুলো লাগে না, বেসিক নেসেসিটি আর সার্ভিস তাঁরা স্বাভাবিকভাবেই পান।
    কিন্তু আমাদের যাকে বলে 'উপায় নাই গ্যলাম হোসেন'। 
     
    তো এইসব দেখলে আমার পক্ষে নিজের ডেটা কর্পোরেটের কাছে যাওয়াটা প্রেফারেবল।
  • | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৩528486
  • *প্রকাশক
    গোলাম
  • dc | 106.198.42.48 | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২০528490
  • আমি আগে প্রচুর চেষ্টা করতাম নেটে অ্যানোনিমাস থাকতে। সুপারকুকি নিয়ে কতো আর্টিকেল পড়তাম, ব্রুস শ্নাইয়ার এর পডকাস্ট শুনতাম, কতো সব টুল ইউজ করতাম। নর্টন ফায়ারওয়াল ইনস্টল করেছিলাম, সেটায় রুল লিখেছিলাম পোর্ট ফরোয়ার্ডিং আটকাতে (শ্নাইয়ারের সাইটে ফায়ারওয়াল লিক করছে কিনা চেক করার একটা রিপোর্টিং টুল ছিল), এমনকি এয়ারটেলের রাউটার এর কনফিগ চেঞ্জ করেছিলাম। 
     
    কিন্তু পাঁচ ছয় বছর আগে থেকে (নাকি তারও আরেকটু আগে), বিশেষত গুগল এমন আল্টিমেট লেভেলে পুরো ইন্টারনেট জুড়ে ইউসার ট্র‌্যাকিং শুরু করলো যে একটা সময়ে বুঝলাম যে অ্যানোনিমিটি আর ডেটা কনফিডেনশিয়ালিটির দিন গেছে। উইন্ডোজ, লিনাক্স, কোনকিছু দিয়েই গুগলের কুকিলেস ট্র‌্যাকিং আটকানো যায়না। গুগল অ্যানালিটিক্সের কাছে আইপি স্পুফিং ফেল করে যায়, কারন ওরা আইপি দিয়ে ট্র‌্যাক করেনা, এমনকি যদ্দুর জানি টর ব্রাউসার দিয়েও গুগলের ট্র‌্যাকিং আটকানো যায়না। 
     
    আমার ফোনে লোকেশান ট্র‌্যাকিং, মাইক্রোফোন, ক্যামেরা ইত্যাদি পারমিশান বেসড করা আছে, ট্র‌্যাক অ্যাক্রস অ্যাপও অফ করা, কিন্তু আমি জানি ওসব দিয়ে আপেলকে আটকানো যায়না :-) 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩৮528499
  • খুব ইন্টারেস্টিং কমেন্ট দ!
    ঠিক এই ধরণের serendipitious বই কেনার পড়ার ব্যাপারটা টুইটার ফেসবুক ছাড়ার আগে আমারও ছিল। একদম এই।
    কিন্তু ছাড়ার পরে বই কেনা পড়ার ব্যাপারটা অন্যরকম। আমার বইয়ের রেকমেণ্ডেশন এখন বিভিন্ন প্রকাশন বা লেখকের ব্লগের সাইটের, গারডিয়ান, নিউইয়রকার ইত্যাদির  rss feed এর সূত্রে আসে। যেটা বলতে চাইছি আপনি একবার ঝাঁপ দিলে ব্যাপারটা অন্যরকম হবে। মানুষ মানিয়ে নেয়। 
     
    @ডিসি, আপনি অ্যাপল google service নিজে থেকে access না করলে আপনাকে কেউ যেচে track করবে না। এবং টর ব্রাউজার বেসিকালি ফায়ারফকস, মোজিলায় গুগলের ভাল রকমের investment আছে, যার জন্য librewolf/librefox/tor browser এর কথা লিখলাম। টর ব্রাউজার টর নেটওয়ার্ক ব্রাউজ করার জন্য, এমনিতে টর নেটওয়ার্ক ট্র্যাক করা যায় না, কিন্তু exit node এর ব্যাপারে https না ব্যবহার অরে অসতর্ক হলে তখন আর কেউ untracked থাকতে পারেন না। তার ওপরে ব্রাউজারে javascript turn off করে রেখে দিলে tracked হবার সম্ভাবনা অনেকটাই কম থাকে। 
     
    আসলে এগুলো এক ধরণের জীবনের দৃষ্টিভঙ্গি, সব কিছুই সম্ভব। 
  • Arindam Basu | ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৪৩528500
  • আরেকটা ব্যাপার। https এর জায়গায় gemini protocol ব্যবহার করুন, নিশ্চিন্তে ওয়েবপেজ পড়ুন। তবে সে খুবই ছোট নেটওয়ার্ক, আপনাকে নিজে হাতে কনভারটার লিখে টিখে কাজ চালাতে হবে, তবে সম্ভব। 
    জেমিনি প্রোটোকল নিয়ে লেখার ইচ্ছে আছে। 
  • dc | 2401:4900:232e:a656:a5ac:a115:e91d:dffd | ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:১৪528511
  • "আসলে এগুলো এক ধরণের জীবনের দৃষ্টিভঙ্গি, সব কিছুই সম্ভব"
     
    অরিন্দমবাবু, অব্যাপারে একমত :-) জেমিনি প্রোটোকল নিয়ে লিখুন, পড়বো। 
     
    আমি ক্রোমে পিক্সেলব্লক নামের একটা এক্সটেনশাল ইনস্টল করে রেখেছি। সেটার ডেসক্রিপশান এরকমঃ PixelBlock is a Gmail extension that blocks people from tracking when you open their emails.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন