এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ

    Srijani Chakraborty লেখকের গ্রাহক হোন
    ১৩ ফেব্রুয়ারি ২০২৪ | ২২৯ বার পঠিত
  • কাল সরস্বতী পুজো।  আমার আপনার ছোট ছোট মেয়েরা শাড়ি পরে ঠাকুর দেখবে। কাল আবার ভ্যালেন্টাইন্স ডে ও বটে। প্রেমিক প্রেমিকা যুগলের হাট বসবে ভিক্টোরিয়া,  ইলিয়ট পার্ক,  ইকো পার্কে।

    আর কলকাতা থেকে মাত্র ৭৩ কিলোমিটার দূরে দক্ষিণ চব্বিশ পরগণার সন্দেশখালিও একটি অন্যরকম ভোরের আশায় কাল চোখ খুলবে। দীর্ঘ এক দশকের অত্যাচারে পিঠ ঠেকে যাওয়া মানুষগুলো লাঠি হাতে নেমেছেন রাস্তায়। তাঁদের কাহিনী শুনলে শিহরিত হয়ে উঠতে হয়। গত এক দশক প্রতি রাত্রি তাঁরা ঘুমিয়েছেন এক আতঙ্ককে বুকে নিয়ে। এই বুঝি মোবাইলটা বেজে উঠল। রাতের মজলিশে ডাক পড়ল বাড়ির সদ্যবিবাহিত নব যুবতীর। তাঁদের হাড়হিম করা কাহিনী শুনতে শুনতে ভিতরে একটা রাগ হচ্ছে। আমরা কি কিছুই বলব না। যে আমরা নারী স্বাধীনতার বুলি কপচাই। নিজেদের মা বোন বন্ধুকে হ্যাপি ওম্যান'স ডে জানাই। সেই আমরা কি এখনও চুপ করে থাকব?

    কাল ভোরে উঠে নতুন পাড় ভাঙা শাড়ি পরে আমরা সরস্বতী ঠাকুরের কাছে প্রার্থনা করব। আর সন্দেশখালির হাজার হাজার ধর্ষিত মহিলা যেন তাদের ন্যায়বিচারের দাবীতে পথে নামেন। তাঁদেরকে আটকানোর জন্য থামানোর জন্য বেআইনিভাবে জারি করা ১৪৪ ধারা যে হাইকোর্ট রদ করে দিয়েছে।

    একান্ত ভাবে চাইছি একটা অন্য সকাল হোক একটা অন্য ভোর হোক। শাস্তি হোক পাষণ্ডগুলোর। শৈশব হারানো বাচ্চা মেয়ের মুখে আবার হাসি ফুটুক। একজন বরুণ বিশ্বাস এরকমই এক অত্যাচারের প্রতিবাদ করে শহীদ হয়েছেন। বাংলার বুকে দিকে দিকে অসংখ্য বরুণ বিশ্বাস জেগে উঠুক। এই ঘোর কালো সময়ে এটাই আমার একান্ত প্রার্থনা। আমরা কি সবাই চুপ হয়েই থাকব। নিজেদের আখের গুছিয়ে নিতে নিতে কোনদিন কি সন্দেশখালির মা বোনেদের জন্য এক লাইন লিখে একটা প্রতিবাদও জানাব না? আমরা কি নিজেদের মনুষ্যত্বকে বেচে দিয়েছি? আমরা কি ভীরু, আমরা কি কাওয়ার্ড? আমরা কি এই সহজ অতিসহজ অঙ্কের মধ্যেও রাজনীতির রঙ খুঁজে চলব, আর নিজেদেরকে সেফ ডিস্ট্যান্সে রাখতে রাখতে একদিন সেই দূরত্বটাই হারিয়ে ফেলব?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:dcd:d188:3147:1e7d | ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩৮528422
  • ভাল লাগল। আরও লিখুন, সৃজনী। প্রতিবাদ হোক 
    বরুণ বিশ্বাসের কথা মনে করানোর জন্য ধন্যবাদ। একজন মানুষের মত মানুষ 
  • Sobuj Chatterjee | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৮528434
  • অত্যন্ত প্রাসঙ্গিক এক লেখা। অনেক ধন্যবাদ আপনাকে। বরুন বিশ্বাসের, বিশ্বাসকে কেউ হত্যা করতে পারবে না। সে অমর।
  • Srijani Chakraborty | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫০528439
  • ধন্যবাদ জানাই। আপনাদের লেখাটি ভাল লেগেছে জেনে খুব ভাল লাগল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন