এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সেরে ওঠেন জাহানারা কবিতা লেখেন কলিম 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৩ ডিসেম্বর ২০২৩ | ২২৩ বার পঠিত
  • পোড়া ঘা শুখিয়ে আসে শাহাজাদি জাহানারার। মুখে হাসি ফোটে তাঁর, গান হয়, সুর বেজে ওঠে মহলের কোনায় কোনায় আনন্দের বাতাস বইতে থাকে মনে মনে। শাজাহান ভাবেন সে বাতাস সত্যি হবে কবে।আবার ঘা ফিরে এল, কিছু কিছু জায়গায় পুঁজ গড়াচ্ছে, এই করে করে মাস গড়িয়ে বছর পার হয়ে যায় – আট মাস আট দিন বিছানায় শুয়ে থাকার পর বেগম সাহেব নিজে উঠে এলেন শাহেনশাহের সঙ্গে দেখা করতে। বাদশাহের আনন্দের সীমা নেই, শাহী কেতা অনুযায়ী দামি দামি পোশাক, সোনাদানা, আভিজাত মহার্ঘ সব উপহার দেওয়া হল আর দেওয়া হল প্রচুর নগদ টাকা। এতেই থামবেন কেন শাজাহান, থামাথামি তাঁর ধাতে নেই। হিন্দু রাজাদের কায়দায় কেত দেখানোর জন্য বাদশাহের সমান ওজনের সোনা বা টাকা দিয়ে ওজন করানোর একটা শাহী রীতি ছিল, পরে সে সব বিলোন হতো। শুধুমাত্র বাদশাহের ওজনই করার এ আদব ভাঙছেন হাতির সঙ্গে লড়াইয়ের ঔরঙ্গজেবকে বীরত্বের স্বীকৃতি দিতে সোনা দিয়ে ওজন করিয়েছিলেন, এবার শাহজাদি জাহানারাকে ওজন করালেন সোনা দিয়ে। কোন শাহী মহলের মহিলাকে সোনায় ওজন করিয়ে জশন-ই-ওয়াজন উৎসব এই প্রথম হল। এটা করে শাজাহান প্রমাণ করলেন শাহী ক্ষমতা কাঠামোয় তাঁর আর জাহানারার গুরুত্ব সমান। এর পর মাস কুড়ি বাদে জাহানারা পুরোপুরি সেরে উঠেছেন ষোলোশো পঁয়তাল্লিশের ফেব্রুয়ারিতে। দরবারের কবি আবু তালিব কলিম উচ্চাঙ্গের কবিতা - কাসিদা রচনা করছেন যার অর্ধেক শাজাহানের স্তুতিতে আর বাকিটা জাহানারার আরোগ্যের উচ্ছাসে সেখানে শাহাজাদির গায়ে আগুন লাগার ঘটনাও রূপকার্থ পেয়ে যায়।


    ১) যৌবনের উচ্ছাসে তব মেনেছে হার বসন্তের বার্তা,
    বাঁচাইলে তোমায় বাঁচে জাহানের গুলিস্তা।
    The celebration of your health is better than spring for the world, your well-being is the ornament of the garden of the worid…..

    ২) জাহানের কোণে কোণে দোয়ার আঙ্গুল
    যতনে রক্ষে তব যেন ঢেকেছে আঁখি।
    From every side of the world, may the people’s hand in prayer serve in protection like eyelashes …….

    ৩) নাচিতে নাচিতে চঞ্চল প্রদীপ শিখারা আশ্রয় লয় তব আভরণে
    ধন্য হইল তাহারা সে মহান দেহাভরণ স্পর্শে, হইল সম্মানিত।
    In the confines of the candle the flames were restless and in their restlessness jumped on your skirt . The spark and the flame acquired honor and respectability by touching your noble skirt……..

    ৪) দগ্ধাইয়া তব অঙ্গ লজ্জিত প্রদীপেরে
    ভৎসিছে তাহার পতঙ্গ, চলিল ছাড়িয়া।
    The candle became ashamed and the moth left it in disgust for its crime in burning you …….

    ৫) দয়ার সাগর তুমি, ক্ষত তব শোভে মুক্তাপ্রায়।
    You are the sea of mercy and your blisters are pearls.


    (Page 104 Gendered ‘‘Lanscapes” : Jahan Ara Begum’s (1614-1681) Patronage, Piety and Self _representation in 17th Century Mughal India Dissertation by Afshan Bokhari, Universitat Wien.)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন