এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শাহাজাদা ঔরঙ্গজেবের নতুন বউ

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৮ নভেম্বর ২০২৩ | ৫২১ বার পঠিত | রেটিং ৩ (১ জন)
  • প্রথম বিয়ের পর শাহাজাদা ঔরঙ্গজেব মাস তিন মহা আনন্দে আগ্রায় কাটিয়েছিলেন তারপর তাঁর ছুটির মেয়াদ শেষ হচ্ছে ষোলোশো সাঁইতিরিশের চৌঠা সেপ্টেম্বর। তিনি রওনা হচ্ছেন দাক্ষিণাত্যে সুবেদারি সামলাতে। এই সন তারিখ শাজাহান পাদশানামায় লিখিয়ে রেখেছিলেন এর থেকে তাঁর কড়া অনুশাসনের একটা আন্দাজ পাওয়া যায়, বাদশাহী যতেক তম্বি সুড় সুড় করে মানতে হচ্ছে নববিবাহিত শাহাজাদা ঔরঙ্গজেবকেও, অগত্যা নতুন বউ নিয়ে তিনি ধূলো মেখে দাক্ষিণাত্যে চললেন শাহী দায়িত্ব পালন করতে।তাঁর প্রথম বউ দিলরাস বানু বেগম নাকি খুব জাঁদরেল প্রকৃতির মহিলা ছিলেন। একে তাঁর গায়ে আব্বুজান শাহ নওয়াজ খানের খোদ পারস্যের সাফাভিদ রাজরক্ত বইছে, তার ওপর জাহানের ধনীর ধনী তুমুরিদ রাজ পরিবারের জাহাঁবাজ শাহজাদার বড় বউ। তাঁর মেজাজের সামনে নাকি তটস্থ হয়ে থাকতেন শাহাজাদা ঔরঙ্গজেব, এমনটাই বলছেন আচার্য যদুনাথ।

    নতুন বউ দিলরাস বানু দেখেন শাহী বহরের হাতির দল চলে, সার সার হাতি, গুনে শেষ হবে না এমন হাতির দল। সবার পিঠে সোনাদানায় মোড়া হাওদা ঝিলিক দিচ্ছে সকালের-বিকেলের রোদে। ঔরঙ্গজেবের জেনানার অভিজাত-খানজাদি মেয়ের দল আর যত খানজাদ পুরুষরা সব হাতির পিঠে চড়ে ঝিমোচ্ছে। তারা ঝিমোতে ঝিমোতে চলেছে কিন্তু শাহাজাদা ঔরঙ্গজেবকে খুঁজে পাওয়া দায়। কোথায় তিনি? ভাবছেন দিলরাস বানু আর পর্দার আড়াল থেকে তাঁর চোখ চলে যাচ্ছে এখানে ওখানে যতদূর যেতে পারে আরকি। কিন্তু খুঁজে পাওয়া দায়। এর কারণ কি? কোথায় রয়েছেন শাহাজাদা।

    বেগম আর বুঝবেন কী করে যে ঔরঙ্গজেব থাকেন তাঁর ঘোড়ার পিঠে। বড় বড় সেপাইসালারদের সঙ্গে ধুলো মাখা পথের ওপরই তাঁকে খুঁজে পাওয়া সম্ভব। এগিয়ে এগিয়ে একদম প্রথম সারির জোয়ানদের সঙ্গে চলাচলে অভ্যস্ত হয়ে উঠেছে তাঁর ঘোড়াও। সেও তার মনিবকে নিয়ে এগিয়ে গেছে সবার আগে অগ্রবাহিনীর সঙ্গে। বিপদে আপদে শাহজাদার আশপাশে তাঁকে ঘিরে রয়েছে হাজারো সবসেরা আহাদি তীরন্দাজের দল আর দক্ষ মাস্কেটিযার। ধুলোয় শাহাজাদার সোনার কারুকাজ করা, মনি বসানো পোশাক নেতা জাবড়ানো কাপড়ের টুকরো বনে যেতে দেখেও কোনো ভ্রুক্ষেপ নেই। শাহাজাদা ঔরঙ্গজেব ওসব গায়ে মাখবেন কেন? ধূলো থাকবে ধূলোর মতো আর তিনি থাকবেন পথের ধূলোর সঙ্গে। শাহাজাদা ইতিমধ্যেই বুঝেছেন ময়দানে জং হয় ধূলোর মধ্যে, তোপের ধোঁয়ায় ধুম হয় তা। তিনি স্থির প্রত্যয় যে তাঁর ভূমিকা নির্দিষ্ট করা আছে তিমুরিদ জেনোলজিতে - ঐতিহ্যের যে শাস্ত্র হয় সে শাস্ত্র বলছে, একটি ভূমিকাই তাঁর জন্য নির্দিষ্ট করা আছে আর তা হল মোঘল সালতানাতের সেরা যোদ্ধা শাহাজাদার ভূমিকা। সে লক্ষ্যে তিনি একা ঘোড়ার পিঠে এগিয়ে যাবেনই।

    দিলরাস বানুর চোখ ক্লান্ত হয়ে পড়ে। খুঁজে খুঁজে দয়িতের যদি দেখা না পায় কন্যে তবে এমন ক্লান্তিই আসে না কি? এর মধ্যে তাঁর শরীরে প্রথম গর্ভাধানের চিহ্ন দেখা দেবে, সে খবর এখনো টের পাননি তিনি, টেরটি পায়নি অন্য কেউও। প্রথম সন্তান অতুল প্রতিভাময়ী কবিশ্রেষ্ঠ মাখফি জেব উন্নিসার জন্ম হবে ষোলোশো আটতিরিশের পনেরোই ফেব্রুয়ারি সেসব কিছুই জানায়নি সময়। এখন ক্লান্ত বিষণ্ণ দিলরাস বানুকে দেখা গেল ঘুমিয়ে পড়তে ঝলমলে হাওদার তলায়, শাহী হাতীশালের সবসেরা হাতির ওপর।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Aditi Dasgupta | ১৮ নভেম্বর ২০২৩ ১৪:০৬526214
  • পরেরটার অপেক্ষায় 
  • &/ | 151.141.85.8 | ১৯ নভেম্বর ২০২৩ ০৭:৩৯526243
  • এই জেব উন্নিসার ব্যাপারে আমার খুবই কৌতূহল। সেই রাজসিংহ উপন্যাসে এঁর সম্পর্কে যে ছবি পেয়েছিলাম পরবর্তীকালে নানা তথ্য সংগ্রহ করে একেবারেই অন্যরকম চিত্র পাই। ইনি যে উচ্চশিক্ষিতা বিদ্বান শুধু নন, রীতিমতন উচচশ্রেণীর কবি ছিলেন, সেইসব ব্যাপারগুলো রাজসিংহ উপন্যাসের জেব উন্নিসা চরিত্রটার মধ্যে একেবারেই দেখানো হয় নি।
  • upal mukhopadhyay | ১৯ নভেম্বর ২০২৩ ০৯:২০526246
  • বঙ্কিমের রাজসিংহ কেন বাঙলা ঐতিহাসিক উপনাস্যের পুরো গুষ্টিটাই গুলগাপ্পার জঞ্জালে ভরা। তেনারা নানা এজেন্ডা নিয়ে গুলই মেরেছেন আর আমরা এখনো সেসব গিলছি । ১৯৯২ এর বাবরি মসজিদ ভাঙ্গার পর দক্ষিণ এশিয়ার মিশ্র সাংস্কৃতিক ঐতিহ্যের নানা দিক নিয়ে প্রচুর কৌতূহলদীপক আলোচনা হয়েছে আর আমরা হিন্দুত্ব দূরস্থান, নেহেরু প্রমুখ জাতীয়তাবাদেৱ নির্মাতাদের পচা ন্যারেটিভগুলো হিস্ট্রি বলে এখনো গিলছি। এতে দেশভাগের ন্যারেটিভই জিতছে আর হিন্দুত্ব সেটাই চায়। এর বাইরে গিয়ে সত্যকে সামনে আনতেই হবে। এটাই এযুগের সবচেয়ে বড় গোযেন্দা কাহিনীর প্রজেক্ট। আমি সেটাই করছি। সত্যমেব জয়তে। জয় হিন্দ।
  • &/ | 151.141.85.8 | ১৯ নভেম্বর ২০২৩ ০৯:২৭526248
  • ওঁরা তো স্কুলপাঠ্য ইতিহাসও ওঁদের অ্যাজেন্ডা অনুযায়ী লিখিয়েছেন। একেবারে সেই শিশুনাগ টিশুনাগ নৃপতি বিম্বি থেকে আরম্ভ করে ... স্বাধীনতা আন্দোলনের অনুশীলন সমিতি টমিতি তো প্রায় হাওয়া করে দিয়ে কুট করে কুইট ইন্ডিয়া বল্লেন, ব্যাটারা সুট সুট করে পালালো --এইরকম জিনিসে এনে দাঁড় করিয়েছেন।
  • Aditi Dasgupta | ১৯ নভেম্বর ২০২৩ ১১:২৫526252
  • জমে গেছে! চলুক চলুক!
  • মহুয়া | 2405:201:8016:d0fc:55a:7e3c:a6f8:39ad | ১৯ নভেম্বর ২০২৩ ১৯:৩৭526260
  • তখন শাহজাদা ও তাঁর নতুন বউয়ের বয়স কত?
  • গঙ্গারাম | 115.187.40.83 | ১৯ নভেম্বর ২০২৩ ২০:০৩526261
  • একটা বিষয় জানতে চাইছি। মুঘল আমলে নারীদের শিক্ষার মাধ্যম কী ছিল? মানে, নারীরা কীভাবে শিক্ষালাভ করত? গুলবদন বেগম বা জেবুন্নিসা বই লিখতেন মানে তো শিক্ষিতা ছিলেন নিশ্চয়ই। 
  • π | ১৯ নভেম্বর ২০২৩ ২০:৩৬526263
  • পরের পর্বের অপেক্ষায় তো বটেই, এই নিয়েও একটু বিস্তারিত হোক, কোন কোন উপন্যাসের কী কী অংশ গুলগাপ্পা।
     
    'বঙ্কিমের রাজসিংহ  কেন বাঙলা ঐতিহাসিক উপনাস্যের পুরো গুষ্টিটাই গুলগাপ্পার জঞ্জালে ভরা ।তেনারা নানা এজেন্ডা নিয়ে গুলই মেরেছেন আর আমরা এখনো সেসব গিলছি'
  • upal mukhopadhyay | ২০ নভেম্বর ২০২৩ ০০:০৭526271
  • তখন শাহজাদার বয়েস উনিশের কম আর দিলরাস বানুর বয়েস পনেরো।
  • upal mukhopadhyay | ২০ নভেম্বর ২০২৩ ০০:২৮526273
  • শাহজাদিরা পুরুষ শিক্ষকের কাছে তালিম নিতেন। ওপরের ছবিতে জনৈক মোঘল শাহাজাদিকে দাড়িঅলা স্কলারের কাছে পড়তে দেখা যাচ্ছে। গোবর্ধনের আঁকা ছবিটা তেহরানের গুলিস্তান প্যালেস মিউজিয়ামে আছে। তাঁদের শিক্ষার মাধ্যম ছিল ফার্সি আরবি এমনকি হিন্দির প্রাচীন রূপ ব্রজভাষা।
  • upal mukhopadhyay | ২০ নভেম্বর ২০২৩ ০০:৩৫526274
  • ঐতিহাসিক উপন্যাসে কল্পনাকে হিস্ট্রির আগে জায়গা দেওয়া হয়েছে। এর ফলে সত্যির থেকে গুলগাপ্পা প্রাধান্য পায়। শৈল্পিক স্বাধীনতার দৃষ্টিতে তা ঠিক হলেও এগুলো অনেক ক্ষেত্রে পচা ন্যারেটিভের পক্ষেই যায়। সেটাই সাধারণ ভাবে বলা হয়েছে পরে না হয় রেফারেন্স দেওয়া যাবে। যদিও সেটা আমার উদ্দেশ্য নয়। আমিঃ পদ্ধতিগত প্রশ্নই তুলব।
  • &/ | 107.77.234.186 | ২০ নভেম্বর ২০২৩ ০৪:০৮526280
  • যাক একটা ভালো জিনিস ছিল। তাহলে মোটামুটি কৈশোরেই বিবাহ হত, একেবারে খুব অল্পবয়সে নয়। একেবারে আট নয় বছরের পাত্রীর সঙ্গে সতেরো আঠেরোর পাত্রের বিবাহ না 
  • &/ | 107.77.234.186 | ২০ নভেম্বর ২০২৩ ০৪:১১526281
  • শিক্ষকের কাছে বসে চারজন শিক্ষার্থী পাঠ নিচ্ছে ---এই ছবিটা কী ভালো যে লাগল !!!
  • :|: | 174.251.162.48 | ২০ নভেম্বর ২০২৩ ০৫:১৮526283
  • চারজন স্টুডেন্ট আর একজন টিচারের ছবি ভালো লাগে তো বললেই হয়। এই দেখুন আরেকটা 
  • &/ | 107.77.234.186 | ২০ নভেম্বর ২০২৩ ০৬:২৩526285
  • এটা চমৎকার ,বিশ্বভারতী স্টাইল ,খোলা আকাশের নিচে পড়াশোনা 
  • :|: | 174.251.162.48 | ২০ নভেম্বর ২০২৩ ০৭:২৭526286
  • এই ছবির বর্ণনা দিয়ে আবার একটা শোলোক-ও আছে। 
    चित्रं वटतरोर्मूले वृद्धाः शिष्या गुरुर्युवा ।
    गुरोस्तु मौनं व्याख्यानं शिष्यास्तुच्छिन्नसंशयाः
    বট গাছের তলায় বৃদ্ধ শিষ্য আর যুবক গুরুর ছবি। গুরুটি মৌন ভাবেই ব্যাখ্যা করছেন কিন্তু শিষ্যদের সব সংশয় ছিন্ন হয়ে যাচ্ছে। 
  • গঙ্গারাম | 115.187.40.83 | ২০ নভেম্বর ২০২৩ ১৬:০৮526294
  • অনেক ধন্যবাদ উপলবাবু ,তথ্যগুলো দেওয়ার জন্য
  • গংগারাম | 115.187.40.83 | ২০ নভেম্বর ২০২৩ ১৬:১৮526295
  • আর একটা প্রশ্ন আছে। সুলতান বা মুঘল আমলের নারী লেখক বা কবি কে বা কারা কারা ছিলেন? আমি গুলবদন বেগম ,জাহানারা বেগম , জেব উন্নিসা ,এই তিনজনকে আপাতত পেলাম। আর কারও নাম মাথায় আসছে?
  • upal mukhopadhyay | ২০ নভেম্বর ২০২৩ ২১:১৮526308
  • মোঘল  হারেমকে  প্লেসার প্লেস  হিসেবে দেখার  মিথ্যে  থেকে  বেরিয়ে  এসে  রুবি লাল ও  সোমা  মুখার্জি  গুরুত্বপূর্ণ কাজ করেছেন।আমি জেস্টরের একটা লিংক ওপরে দিয়েছি তাতে মোটামুটি  সব  বলা  আছে ।দেখতে  পারেন ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন