এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অবলাচরণ ও তাকিয়াসুন্দরী

    Tanima Hazra লেখকের গ্রাহক হোন
    ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ১৯১ বার পঠিত
  • আমাদের অবলাচরণের জীবনে পাশবালিশের গুরুত্ব অপরিসীম। অবলাচরণ স্বভাবে লেখক, অভাবে প্রেমিক এবং হাবেভাবে রসিক। এই মধ্যবয়সে পুত্রগতপ্রাণ স্ত্রীর বদান্যে অবলাচরণের একাকীত্ব।
    তীব্র নাসিকাগর্জনের শাস্তিস্বরূপ বিছানা ব্যবস্থা পৃথক। তাই তাহার প্রাণ প্রিয়াবিরহে হাপিত্যেশ করিয়া নিশিদিন দ্বারপ্রান্তে তাকাইয়া তাকাইয়া অপারগ ক্ষণে এবে তাকিয়াগত।

    স্ত্রীর নিকট হইতে প্রাপ্ত এই দুরত্ব কালাপানি ও ঝামটা রাশির যুগ্ম মাহেন্দ্রযোগে তাহার বয়স যত বাড়িতেছে ততই এই কার্পাস তুলা ভরা শুভ্রা, সূচিস্মিতা, কুসুমস্পর্শা, ওয়াড়পরিহিতা সম্মোহিনীর আসন তাহার জীবনে পাকাপাকিভাবে জাঁকিয়া পাকিয়া বসিতেছে। সে রাত্রিকালে সোহাগ ভরে তাহাকে আজকাল তাই "তাকিয়াসুন্দরী" বলিয়া সম্বোধন করিয়া থাকে। আহা! গিঁট্টুর সমস্ত বন্দিত্ব অগ্রাহ্য করিয়া সেও যেন কার্পাসের নাগপাশ ভেদ করিয়া মিটিমিটি চাহিয়া হাসে তাহার প্রেমিক অবলুর পানে।

    অবলাচরণ শিক্ষক মানুষ, কিন্তু রাশভারি মোটেও নহেন, বরঞ্চ কিঞ্চিৎ ভাবুক প্রকৃতি। অপরাহ্নে বিদ্যালয় হইতে আসিয়া হাত মুখ ধুইয়া বেশপরিবর্তন করিয়া পালঙ্কে ঠেস দিয়া সে তাহার তাকিয়াসুন্দরীকে নিবিড় ভাবে ক্রোড়ে লইয়া বসে। অত:পর গৃহিণী জলযোগ আনিলে সেই তাকিয়া'পরে রেকাবিটি রাখিয়া ঢুলুঢুলু চক্ষে ও দুলুদুলু দেহে পরম শান্তিতে কুড়ুরমুড়ুর ব্যাদানে তাহা ভক্ষন করে আর গুনুরগুনুর করিয়া গান গায়। তীব্র বাস্তবিক বুদ্ধিসম্পন্না তাঁহার গৃহিণী এই পরকীয়া প্রেমের বিন্দুবিসর্গও টেরটি পান না। উপরন্তু, তিনিই স্বতঃস্ফূর্ত উদ্যোগে স্বহস্তে মাঝে মাঝেই তাঁহার অঘোষিত সতীন এই তাকিয়াসুন্দরীকে ভাদোরের রোদ খাওয়াইয়া, ওয়াড় পাল্টাইয়া নিজহস্তে মিলনের রাগে সাজাইয়া গুছাইয়া উষ্ণ ও সুশ্রী করিয়া অবলুর বিছানায় অবহেলায় ও অবলীলায় শোয়াইয়া দ্যান।

    আর নিপাট অবলাচরণ সন্ধ্যাবেলা বক্ষের নীচে তাকিয়াসুন্দরীকে রাখিয়া উপুড় হইয়া পরমাবেগে কাব্যচর্চা করে,ছাত্রদের অনুশীলনলিপি নিরীক্ষা করিয়া দেখে এবং পার্শ্বে চায়ের কাপ লইয়া সুড়ুত সুড়ুত করিয়া পরম তৃপ্তিতে সেই চা পান করে।

    তখন তাহার হৃদয় তাকিয়াগাত্রে ধুকুরপুকুর ধুকুরপুকুর করিয়া করিয়া কতই না বার্তা চালাচালি করে। সে প্রেমের সুর অপার্থিব, সে সুরের ছন্দ অকহতব্য, ভাষা ও অক্ষরের সকল মাত্রার অতিরিক্ত, অধরা।

    রাত্রে শয়নকালে দুই হস্ত দিয়া পরম যত্নে তাহাকে আলিঙ্গন করিয়া অবলাচরণ যখন আপনার গন্ডদেশ তাহার সুললিত মস্তকে স্থাপন করে, তখন সেই কুসুমিতার সুখস্পর্শে দিব্যু প্রসন্ন সুখে সে আবেশে আলুলায়িত হইয়া নিশ্চিন্তমনে ঘুমাইয়া পড়ে। সে ঘুমের স্বপ্নে গৃহিণী আসিয়া তাহার পার্শ্বে বসেন বটে, কিন্তু সেই গৃহিনী যেন তাহার খোকার মা সেই ক্ষেমাঙ্গিনী বিকটা নহেন, কাপাসিয়া বরণা এক পেলবিনী, আহা! তেনার ছোঁয়ায় কীবা মাধুরী, কীবা মোলায়েম তেনার সেই দেহগাত্রহীন অশরীরী স্পর্শখানি।

    ভোরবেলা ঘুম ভাঙিলে মাথার বালিশের উপর তাকিয়াসুন্দরীকে পরম যত্নে স্থাপিত করিয়া যেন কচি বধূটির নবীন ভর্তার মতন বিচ্ছেদের বিরহ শ্বাস ফেলিয়া বিছানা গুটাইয়া উঠিয়া পড়ে অবলাচরণ। একনিষ্ঠা প্রেমিকার মতো তাকিয়াসুন্দরীও আড় ভাঙ্গিয়া হাসিমুখে অবলাচরণকে সুপ্রভাত জানায়।

    লজ্জাবনত মুখে সে বলে, "ডার্লিং অবলু, মন খারাপ করিও না পিলিজ। সারাদিন ভালো থাকিও। সাবধানে পথে চলাফেরা করিও। কর্ম অবসরে আমাকে স্মরণ করিতে ভুলিও না যেন, লক্ষীটি"।

    অবলাচরণ তাকিয়ার প্রতি গদগদ নেত্রে তাকাইয়া স্মিত মুখে কাঁধে ব্যাগটি লইয়া কর্মস্থলাভিমুখে যাত্রা করে।
    মন তাহার তখন যে বড়োই বিষন্ন। সম্মুখে কর্মক্ষেত্রের কর্কশ ডাক আর সারাদিবসের বিরহব্যথা। মিলনক্ষন আবার যে সেইইই অপরাহ্ন।।

    সবাইকে জানাই বিশ্বকর্মাপূজার ঘুড়ি ঘুড়ি প্রীতি ও শুভকামনা
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন