এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সবাই যখন ব্যান্ডবাদক 

    Eman Bhasha লেখকের গ্রাহক হোন
    ২৬ আগস্ট ২০২৩ | ৪৮৩ বার পঠিত
  • রাজনীতি নিয়ে লিখতে চাই না। কিন্তু কেন জানি, মনে হচ্ছে, বুঝে বা না বুঝে আমরা সংঘ পরিবারের এজেন্ডাগুলো কার্যকর করছি । বলছি। যাদবপুর বিশ্ববিদ্যালয় নিয়েই ধরা যাক। রাগিং নিয়ে আজকাল কলকাতা জুড়ে পথসভার ধুম পড়ে গেছে। রাগিং কী? ব্যাখ্যা করছেন বামপন্থী নানারঙের ছাত্র সংগঠনগুলো। লোকে শুনছেন কম। কিন্তু যেটুকু কানে যাচ্ছে, তাতে গরিব মানুষদের মনে ভয় ঢুকে যাচ্ছে, ওরে বাবা, ভালো ভালো কলেজে বা সব কলেজে এইসব হয় পড়াশোনার নামে।
    উচ্চশিক্ষার দায়িত্ব কেন্দ্রীয় সরকার আর নিতে চায় না।
    চায় ড্রপ আউট বাড়ুক।
    তাই চার বছরের স্নাতক পাঠক্রম।
    তাতে প্রথম বছর মাতৃভাষা শিক্ষার বিষয় বাদ।
    সে-সব নিয়ে আজ পর্যন্ত একটা পথসভাও চোখে পড়েনি ।
    আমি তো কলেজ স্ট্রিট পাড়ায় সপ্তাহে পাঁচদিন কাটাই।
    আজ রাজাবাজার মোড়ে একটা পথসভা শুনলাম। এস এফ আইয়ের।
    হিন্দিতেই বক্তব্য।
    তাতে মোদ্দা কথা-- রাগিং রাগিং।
    নয়া জাতীয় শিক্ষানীতি নেই, উত্তররপ্রদেশের বিদ্যালয়ে শিক্ষিকার আট বছরের বাচ্চাদের দিয়ে আট বছরের শিশুকে মারতে বলার প্রসঙ্গ নেই।
    শুধু যাদবপুর আর যাদবপুর।
    সেখানে যে বিশ্বভারতীর আদলে প্রাক্তন সেনা আনার জন্য প্রতিরক্ষা দপ্তরকে যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উৎকর্ষ কেন্দ্র হিসেবে ১৩৪৯ কোটি টাকা পাওয়া দরকার, হোস্টেলগুলোর সংস্কার দরকার -- সে প্রসঙ্গ নেই। শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয় নয় কলকাতা নিউ টাউন মিলে অন্তত আরও পঞ্চাশটি হোস্টেল দরকার বাইরে থেকে আসা ছেলে মেয়েদের থাকার জন্য --সে দাবি নেই।
    রেল ব্যাঙ্ক বীমা তে চাকরি বন্ধ কেন-- জিজ্ঞাসা নেই।

    গত বুধবার ছিল একটি নকশালপন্থী ছাত্র সংগঠনের। কলেজ স্ট্রিট মোড়ে। 
    গত বুধবার কলেজ স্ট্রিট মোড়ে।
    সেখানেও শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয়।
     
    আমরা পরোক্ষভাবে কাদের যেন ব্যান্ডবাদক হয়ে যাচ্ছি --বুঝে বা না বুঝে।
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 42.105.142.145 | ২৭ আগস্ট ২০২৩ ২৩:০৯523018
  • কেন্দ্র হোক বা রাজ্য সরকার; কেউ শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থার দায়িত্ব নিতে চায়না। আগে যারা ছিল, তারাও এক‌ই কাজ করেছে। কেউ ব্যতিক্রম নয়!
    সরকার নিজেই চায় শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থা ধ্বংস হোক, রাতে এই পরিষেবা শুধুমাত্র উচ্চশ্রেণীর মধ্যে সীমাবদ্ধ থাকে। সেজন্যই একের পর এক সরকারি স্কুল বন্ধ হয়ে যায়, সরকারি হাসপাতাল চূড়ান্ত অব্যবস্থার মধ্যে চলতে থাকে। আর তার পরিবর্তে একের পর এক বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল, বেসরকারি নার্সিংহোম গজিয়ে উঠছে থাকে!
  • দীপ | 42.105.142.145 | ২৭ আগস্ট ২০২৩ ২৩:১২523019
  • আর পশ্চিমবঙ্গে একশ্রেণীর মাতৃভাষাপ্রেমী আছেন; যাঁরা মাতৃভাষার জন্য নাকের জলে চোখের জলে এক হয়ে যান, খবরের কাগজে জ্বালাময়ী প্রবন্ধ লেখেন। তবে নিজের ছেলেমেয়েদের নামিদামি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করেন!
  • দীপ | 42.105.142.145 | ২৭ আগস্ট ২০২৩ ২৩:১৫523020
  • আর বাংলা ভাষা নিয়ে চর্চা ও উচ্চতর গবেষণার জন্য সংস্কৃত ভাষাচর্চা অবশ্য প্রয়োজন। কিন্তু এই কথাগুলো বললেই একশ্রেণীর মাতব্বর হিন্দুত্ববাদ খুঁজে পাবে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন