এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ২৮ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ৩০ জুলাই ২০২৩ | ২৭০ বার পঠিত
  •  

    কলতান বলল, ' আসুন আসুন  ... আমি আপনাদের জন্যই ওয়েট করছি  ... '
    গৌতম রক্ষিত অবাক হয়ে এর ওর মুখের দিকে তাকাতে লাগলেন । কুলচারও একই অবস্থা ।
    ----- ' আপনি জানতেন আমরা আসব ? ' সুগত সেন বললেন ।
    ----- ' হ্যাঁ .... সেটা তো না জানার কিছু নেই।  আমি আপনাদের কোড ল্যাঙ্গুয়েজ না বুঝতে পারি কিন্তু মনের ভাষা তো কিছুটা পড়তে পারি । স্বীকার করতে দ্বিধা নেই আপনাদের মতো ইন্টারেস্টিং লোকেদের ফোনের কথাবার্তা আড়ি পেতে শোনার আমার খুব শখ । সব কথা যে ঠিক ঠিক ধরতে পারি তা নয় , তবে ধরার চেষ্টা করি । সুগতবাবু কিছু মনে করবেন না ... আপনার আর আপনাদের মিসেস সিনহা বা জ্যাকলিনের মধ্যেকার কনভারসেশান আমি বেশ কয়েকবার চুপি চুপি শুনে নিয়েছি ... '
    সুগত সেন অবাক হয়ে তাকিয়ে আছেন দেখে কলতান বলল, ' না না অন্য কিছু না ... শিয়ার ডিজিটাল টেকনোলজি .... সে আছে একজন । যাই হোক , কনভারসেশানগুলো শুনে আমার ক্ষুদ্র বুদ্ধিতে মনে হয়েছে যে আপনি এই  রাকেটে স্কোয়্যার পেগ ইন আ রাউন্ড হোল হয়ে যাচ্ছেন ...'
    ----- ' মানে  ? 'ণ
    ----- ' মানে, ঠিক মানানসই নন । হঠাৎ রাতারাতি কোটিপতি হবার লোভ সামলাতে না পেরে বা কোন কিছুই ভালভাবে না বুঝে এই কুচক্রে ভিড়ে গিয়েছিলেন । অশেষ পালিতও তাই । এই লইয়ার ভদ্রলোকের সঙ্গে অবশ্য আমার পরিচয় হবার সুযোগ হয়নি । তবে একটা কথা । বার্ড অফ সেম ফেদার ফ্লক টুগেদার । আপনি আপনার লেক গার্ডেন্সের বাড়িতে অনেক রাত পর্যন্ত মিস্টার বাগচির সঙ্গে আলোচনা করতেন । একটু ভুল হল, কি করতেন ঠিক বলতে পারব না । তবে আমার ইনফর্মার দুদিন রাত বারোটার পর মিস্টার বাগচিকে আপনার বাড়ি থেকে বেরোতে দেখেছে ।
    পরে বুঝতে পেরেছি , আপনারা সংগঠিত হতে চাইছিলেন এই চক্র থেকে বেরোবার জন্য।  কারণ এই ইনফেমাস গ্রুপ থেকে বেরিয়ে যাওয়ার ঝুঁকি আপনাদের কারো একার পক্ষে নেওয়া সম্ভব হয়নি । আপনারা এই পাপচক্রে আর থাকতে চাইছিলেন না । আবার এখান থেকে বেরিয়ে যেতেও ভীষণ আতঙ্কিত হচ্ছিলেন। 
    ------ ' আমার বাড়ির অ্যাড্রেস কোথা থেকে পেলেন ? ' সুগতবাবু জিজ্ঞেস করেন ।
    ------ ' ওটা আপনাদের ডেবোনেয়ারের একজনের কাছ থেকে পেয়েছি ... '
    ----- ' কে ... পিএনআর ? 
    ----- ' ওটা এখন বাদ থাক । তবে পিএনআর-এর মতো ভালমানুষকে ফাঁসানোর পর থেকে আপনার বিবেকদংশন হচ্ছিল ... রাইট ? আমি যেদিন  ছদ্মবেশে আপনার কাছে বিজনেস অফার নিয়ে গিয়েছিলাম সেদিন আমাকে চিনতে পারেননি । কিন্তু আমার ধারণা , পরে আপনার হঠাৎ রেভেলেশান হয়েছিল যে ওটা নিশ্চিত কলতান গুপ্ত ছিল  ... ' 
    ' তাতে হলটা কি ? ইউ সান অফ আ বিচ... আই'ল টিচ ইউ আ গুড লেসন টুডে... ' জ্যাকলিন  মালিয়া দোতলার ঘর থেকে কখন নেমে এসেছে । সে সুগতর দিকে উন্মত্তের মতো তেড়ে গেল ।
    প্রথমে হকচকিয়ে গেলেও একজন মহিলা কনস্টেবল তাকে ধরে ফেলল ।
    ------ ' অ্যাই ... সাবধান ... থানার মধ্যে পুলিশের সামনে মারামারি করতে যাচ্ছেন ! সাহস তো কম নয় ... বসুন বলছি ... ' বলে কনস্টেবল তাকে একটা চেয়ারে বসিয়ে দিলেন ।  
    গৌতম রক্ষিত প্যান্টের দু পকেটে হাত ঢুকিয়ে দাঁড়িয়ে কান্ড কারখানা পর্যবেক্ষণ করছিলেন ।
    কলতান তার কাছে গিয়ে বলল, ' স্যারকে জানিয়ে দিন এবং অ্যাডভাইস নিন .... '
    ----- ' অ্যাঁ ... কি ? '
    কলতান মৃদুকন্ঠে বলল , ' অ্যাসিস্ট্যান্ট  কমিশনার.... '
    ----- ' ও  ইয়েস ইয়েস ... আই মাস্ট ... ' গৌতমবাবু তৎপর হলেন । 
    তিনি নিজের চেয়ারে গিয়ে বসলেন এবং তাদের বাহিনীর উপপ্রধানকে একটা মেসেজ করলেন । 
    পাঁচ মিনিটের মধ্যে তিনি উত্তর দিলেন ফোন করে,
    ' মহিলাকে আজই অ্যারেস্ট করতে হবে । তবে মনে রাখবেন রাত নটার পর কিন্তু কোন মহিলাকে থানায় রাখা যাবে না উইদাউট ফ্রেমিং এনি চার্জ । যদি চার্জ স্ল্যাপ করা সম্ভব না হয় মহিলাকে অন্য জায়গায় রাখার ব্যবস্থা করুন । নইলে আবার ....
    আমি ট্র্যাক রাখছি । আপনার থানার আশেপাশেই স্টাফ ডিপ্লয় করা আছে । আপনি বাইরে গিয়ে দাঁড়িয়ে একটা হাত ওপরে তুললে দুজন আপনার কাছে আসবে ।  আমাদেরই একটা সেকশানের  রোল আছে এই পারপিট্রেশানে । আমি সেটা ট্রেস করতে পেরেছি । ওদের বিষদাঁত আমি উপড়ে নেব।
    আর হ্যাঁ ... এই কলটা যদি ট্যাপড হয়ে পাবলিক হয়  আই কেয়ার এ ফিগ কারণ আমি অল আউট খেলতে নেমেছি । আই হ্যাভ সাম সলিড গ্রাউন্ড
    টু স্ট্যান্ড আপন । থিঙ্গস ক্যা'নট রান লাইক দিস ফর এভার । আর অবশ্যই মিস্টার কলতান গুপ্তকে আমার অনেস্ট কমপ্লিমেন্ট দেবেন । ওর সঙ্গে পরে কথা বলব । আওয়ার উয়িং ওয় আ লট টু হিম । হ্যাটস অফ ...।  ঠিক আছে...  জানাবেন টাইম টু টাইম । ওকে ... ফর নাও '
    শুনে গর্বে বুক ফুলে উঠল গৌতমবাবুর।  নিজের জন্য নয় । কলতানের জন্য ।  তিনি ফুরসত খুঁজতে লাগলেন কলতানকে কথাগুলো জানাবার জন্য ।

       কলতান, সুগত সেন আর অরিত্র বাগচির দিকে তাকিয়ে বলল, ' আপনারা বসুন বসুন ... হ্যাঁ ঠিক আছে বসুন ।  বলুন ....কিছু বলতে তো  এসেছিলেন নিশ্চয়ই... '
    অরিত্র বাগচি এতক্ষণে মুখ খুললেন ।
    ----- ' ফ্র্যাঙ্কলি স্পিকিং এখানে বলাটা ... ' বলে আড়চোখে জ্যাকলিনের দিকে তাকালেন ।
    কলতান বুঝতে পারছে জ্যাকলিন তাদের কাছে  কতটা ভীতিপ্রদ।  বিষাক্ত গোখরো।  এক ছোবলেই কতজনের জীবন নিয়েছে তার ঠিক নেই।
    জ্যাকলিন এই মুহুর্তে কি ভাবছে বলা দুরূহ।  তার মুখের পেশিতে বিন্দুমাত্র কোন চিন্তার কুঞ্চন নেই। 
    সম্পূর্ণ ভাবলেশহীন।  সে মাথা নীচু করে নির্বিকারভাবে মোবাইল ঘেঁটে চলেছে ।
    কলতান বলল, ' আপনি উইদাউট এনি হেজিটেশান এখানেই বলতে পারেন । আমি আপনাদের দুজনকেই বলছি ... '
    ওদিকের দেয়ালের ধারে চেয়ারে বসে মোবাইল থেকে চোখ না সরিয়ে জ্যাকলিন ঠান্ডা গলায় বলল, ' অর্ডারটা বার করতে পারলে না অরিত্র ... ওয়ার্থলেস নিনকমপুফ ফেলো ... এর কি আউটকাম ফেস করতে হবে বুঝতে পারছ ... তোমার কিন্তু ফ্যামিলি আছে ... '
    নিস্তরঙ্গ চাপা স্বরক্ষেপে বলা কথাগুলো যেন সাপের হিসহিসানির মতো শোনায় । থানার মধ্যে বসে , পুলিশের উপস্থিতিতে যে এরকম প্রচ্ছন্ন হুমকি ছুঁড়তে পারে সে যে কতটা মারাত্মক প্রাণী সেটা সহজেই অনুমেয় । 
    কলতান লক্ষ করল অরিত্রর মুখ ভয়ে বিবর্ণ হয়ে গেছে ।  ঠোঁট শুকিয়ে যাওয়ায় বারবার জিভ বোলাতে লাগল । সুগত সেন রুমাল বার করে মুখ আর ঘাড়ের ঘাম মুছতে লাগলেন ।
    কলতান বলল, ' একদম ভয় পাবেন না । এখানেই বসে থাকুন । ওদের পুরো ঝাঁকটাকে মুছে দেব বাইরের জগৎ থেকে । সব খাঁচায় পুরব । আপনাদের পুরো প্রোটেকশানের দায়িত্ব আমি পুলিশ ডিপার্টমেন্টকে দিয়ে এনশিওর করাব । আমি কথা দিচ্ছি । আজই করাব । '
        কলতানের হঠাৎ খেয়াল হল, কুলচা চুপচাপ বসে আছে । 
    ------ ' কিরে ... খুব বোর হচ্ছিস তো ? '
    ----- ' একদম না । এরকম থ্রিলিং ড্রামা দেখে কেউ বোর ফিল করে ! '
    ----- ' কিছু খাবি ? অনেকক্ষণ কিছু খাওয়া হয়নি ... '
    ------ ' না না .... ভরভুর নাটক দেখেই পেট ভরে গেছে । খাওয়ার কোন দরকার নেই । ওয়েট করছি এরপর কি আইটেম পরিবেশিত হবে ।  এই লেডিকে দেখেই তো আমার পেট ভরে যাচ্ছে !   ওঃ... ট্রিমেনডাস... '
      কুলচার কথা শেষ হতে না হতে পরপর দুবার টাওয়ার ফাটার আওয়াজ হল বাইরে ।
    ওসি গৌতম রক্ষিত তার সাড়ে তিন দশকের পুলিশি অভিজ্ঞতার কান দিয়ে বুঝতে পারলেন এটা মোটেই টায়ার ফাটার আওয়াজ নয় । তিনি চমকে উঠে চেঁচাতে লাগলেন , ' রতন ,সমর, ওমপ্রকাশ আর্মস নিয়ে বাইরে যাও ... গুলি চলছে ... আমি আসছি ... '
    সমররা দৌড়ে বাইরের দিকে গেল । জ্যাকলিনের মোবাইলে একটা মেসেজ এল ----- ' action taken . take care '
    কলতান বলল, ' কুলচা তুই জানলা থেকে ওদিকে সরে বস  ... '

       ( চলবে )
    ********************************************

      
        


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ৩০ জুলাই ২০২৩ ১১:২৩521904
  • উরিত্তারা! অ্যাকশন...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন