এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অবসরের চিন্তা ভাবনা 

    Himadrisekhar Datta লেখকের গ্রাহক হোন
    ২৬ জুলাই ২০২৩ | ২৬৫ বার পঠিত
  • যারা পাঁচ বা ছয় বছর আগে চাকরি থেকে অবসর নিয়েছেন, ঠিক ভাবে, সমস্ত অবসরকালীন প্রাপ্যের সাথে- আর সেই অর্থ, কোথাও না কোথাও বিনিয়োগ করে রেখেছেন, মাসিক উপার্জনের খাতিরে ( স্যালারির মত অতটা না হলেও), তারা কি কখনও খেয়াল করেছেন, সেদিনের তুলনায় আজকে মূল্যের সূচক কোথায় গিয়ে দাঁড়িয়েছে? 
    যারা চাকরিরত অবস্থায়, আলাদা করে, রেগুলার জমিয়ে গেছেন, তাদের আমি আমার দলে পাচ্ছি না। আসলে, আমার মত বাউণ্ডুলে আর পরিকল্পনাহীন মানব সন্তান একুশের শতাব্দীতে কয়েক জনই পাবেন। ঈশ্বরের খুব বড় করুণা আর আমার পিতা মাতার আশীর্বাদ, সাথে আমার গৃহিনীর অসাধারণ ব্যবস্থাপনার জোরে, চাকরি থাকা কালীন থোড়াই কেয়ারের জীবন কাটিয়েছি। ONGC-তে চাকরি করতাম। তাই সাধারণ জীবন যাপনে কখনও খাতা পেন্সিল নিয়ে বসতে হয় নি। দুটি মেয়ে, নিজের নিজের বুদ্ধি, চেষ্টা আর পড়াশুনোর জোরে, নিজেদের ভাল ভাবে দাঁড় করিয়েছে। এটা ভাবলে, আমি খুব খুশী হই মনে মনে, আবার ভীষণ কষ্টও পাই,এই ভেবে,আমি তো হাতে ধরে ওদের একদিনও পড়াই নি। বাবা হিসেবে ঠিক ঠাক পেশ হতে পারি নি ওদের কাছে। অথচ ওরা কখনও অভিযোগ বা অভিমান করে নি। আমি সত্যিই সাংসারিক সে অর্থে নই। তার ওপরে আমি একেবারেই নন এক্সপ্রেসিভ। হয়ত এমন ছিলাম না - উচ্ছ্বাস আনন্দে হৈ চৈ, বোকাদের মত দিক বিদিক ভুলে, সকলকে নিয়ে থাকার একটা আগ্রাসনীয় চারিত্রিক ভূমিকা আমার মধ্যেও ছিল। কিন্তু জীবনের পথে, পরিবর্তন অবশ্যসম্ভাবী। কিন্তু আমি একেবারেই হাঁদা গঙ্গারাম (এই যে হাঁদাকে গঙ্গারাম নাম দেওয়া হয়েছে, এটা কি সুকুমার রায়ের সেই জগত বিখ্যাত কবিতাটির পর থেকে?) নই। আমার আই কিউ বেশ হাই (টেস্টেড), চোখের অবজারভেশন ভীষণই ডিটেলে আর প্রসেসিং অব মাইন্ড খুবই পারদর্শী। কিন্তু তবুও আমি প্ল্যানড ওয়েতে চলবার মানুষ নই। চলি নি। আর সেটাই, এই লেখাটার প্রথম লাইন ক'টা লেখার উদ্দেশ্য। আসলে সংসারের বিধিবদ্ধ কিছু থিওরেম আছে, নিউটনের সূত্রের মত। সেগুলিকে মান্যতা না দিলে, সংসার তার প্রতিবাদী রূপ অবশ্যই দেখাবে। এই সারটি বুঝে নিয়ে, তবেই সংসার করার পথে পা বাড়ানো উচিত। তবে অবতার পুরুষ শ্রীরামচন্দ্রও তো স্বয়ং ঈশ্বরের অংশ বা অবতার হয়েও, সংসারে শান্তি খুঁজে পেয়েছিলেন কি? ভগবান শ্রীকৃষ্ণ, সারা জীবন পান্ডবদের সংসারের ঝামেলি মাথায় নিয়ে বিনিদ্র রজনী পার করলেন। তাঁরা তো সব জানতেন। যাই হোক এই নিয়ে গভীর আলোচনায় আজ যাব না - আজ অত্যন্ত কেজো লোকের মত একটা কথা জানতে চেয়েই এই লেখা। এটাকে যে ভাবে নিতে চান, নিতে পারেন - কিন্তু আমি খুব জরুরী না হলে মিথ্যে বা প্রবঞ্চনার আশ্রয় কখনও নিই না। নিজের চরম বিপদের দিনেও নিই নি। এটা আমার শ্রীকৃষ্ণে বিশ্বাসের এন্ড রেজাল্ট এবং খুব সিরিয়াস। 
    আজকাল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর প্রভাব ধীরে অথচ দৃপ্ত ভাবে, আমাদের জীবনে জুড়ে যাচ্ছে। এ কথা হলফ করে বলতে পারি, আগামী দশ বছরের মধ্যে, আমাদের সকলের অতি সাধারণ জীবনও বেশ অনেকটাই পালটে যাবে। আমার মত রোজ ইন্টারনেটে ঘোরাঘুরি করার মানুষ কমই পাব জানি - তবুও যারা রেগুলার ফেসবুক, ইউ টিউব বা ব্লগিং সাইটে ঘোরাঘুরি করেন, তারা কি কখনও অন লাইন আয়ের কথা মাথায় এনেছেন? খুবই কষ্টকর ছিল, কিন্তু এখন অনেকটাই সহজ হয়ে গেছে। ডোমেইন আর হোস্টিং এর জন্য এখন রিলেটেড কোম্পানি গুলোর মধ্যে হাড্ডাহাড্ডি কমপিটিশন। এখনই একটা বিরাট পরিবর্তনের সময় চলছে - আমার বিশ্বাস এবং দৃঢ় ধারণা। এতদিন যারা পার্শ্ব আয়ের পথ কেবল শেয়ার মার্কেট, বুলিয়েন মার্কেট বা কমোডিটি মার্কেটে পয়সা ইনভেস্ট করে করতেন - নানাবিধ চান্স আর ক্যালকুলেশান করে, যা কখনও একশো ভাগ ফলদায়ী হত না, এখন সেই আয়ের পথ অনেক স্বচ্ছ্ব, সহজ হয়েছে। এবং সব থেকে বড় যেটা হয়েছে :-
    নো পার্সোনাল ইনভেস্টমেন্ট 
    সম্পূর্ণ কাজকর্ম দিনের দুঘন্টায় নিজের হাতেই করতে হবে।
    এবং আয়ের পয়সা, আমি আপনি রাতে যখন ঘুমিয়ে আছি, তখনও টুং টাং শব্দে জমা হচ্ছে। 
    প্রধানত যে কাজগুলি করা যায় 
    ব্লগিং
    ব্লগিং উইদ অ্যাফিলিয়েট মার্কেটিং
    অ্যাফিলিয়েট মার্কেটিং
    কিন্ডেল বুক পাবলিশিং 
    ইত্যাদি ইত্যাদি। 
    আমার চেনা জানার মধ্যে, যারা ছ- বছর আগে অবসর নিয়েছেন, তারা সার্থক ভাবে সংসারী হবার পরেও, কি এই কাজ গুলির খবর রাখেন?  অথবা করছেন?  
    যদি বাই চান্স কেউ করেন বা করতে চলেছেন, তাহলে একটু যুক্ত হবেন হোয়াটস অ্যাপ মাধ্যমে - জ্ঞানের আদান প্রদানের কারণে। এ কাজে কিছু পকেট থেকে যাচ্ছে না - কিন্তু পকেটে ভরতে পারে। শুধু চাই লেগে থাকা, প্রসেস মেনে কাজ করা আর ধৈর্য্য।
    এত দূর পর্যন্ত পড়ার পরে, অবজ্ঞার হাসি বা ঠোঁট আপনি হাসতে বা ব্যাঁকাতেই পারেন। আপনার পূর্ণ অধিকার তাতে। তবে কেউ একটুও উৎসাহিত হলে, নতুন কিছু করার যে যুগ আসছে, তার জন্যে আমরা একসাথে হতে পারি। 
    আঠারোশ শতকের বাবুরা বালিশ আর দেওয়ালে ব্রিটিশ গিনি ভরে রাখতেন। বড় টাকার নোটগুলো তালপাতায় মুড়ে সিন্দুকে চালান করতেন। তারপরে একদিন সরকার বাহাদুরের মর্জি বা মূষক প্রবরের মর্জিতে সবই নিস্ফলা ধাতুর ঢেলা বা কুচোন কাগজের ঢেরে বদলে যেত। 
    ২০১৪-র পরে আবার সে জিনিস ঘটেছে চূড়ান্ত কষ্টের সাথে। আবার আগামী পাঁচ বছরের মধ্যে আমাদের জন্য ঘটতে চলেছে। 
    সজাগ হোন, যুগের সাথে চলুন। তবে আমি প্রচারক বা ঘোর সমর্থক হিসাবে বলছি না। জীবনের চাল চলন বদলাচ্ছে - আমি পুরোনকে নিয়েই থাকতে ভালবাসি। তবে নতুন দিক বা দিশা কিছু যদি এই মেশিন নির্ভর যুগে, চোখে পড়ে - তার অ্যাডভেঞ্চার থেকেও সরে থাকতে পারি না। এ লেখার সাথে ভারতবর্ষের জিডিপি গ্রাফও দিলাম।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন