এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলতান আর চিউয়িং গাম - ১৬ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৬ জুলাই ২০২৩ | ২৪৭ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  •    হরিপ্রসাদ দুধ চিনি মেশানো চা-ই খেলেন বেশ আয়েস করে । লাল চা তার অখাদ্য মনে হয় । তাকে এখন কিছুটা ধাতস্থ দেখাচ্ছে ।
    ব্যবসা তার রক্তে । বন্ডে সই করে দু এক কোটির পুঁজি সংগ্রহ করা তার কাছে নতুন কিছু না । কিন্তু এবারেরটা একদম অন্যরকম ব্যাপার । যে তাকে এতে জড়াল সে-ই কোথায় হাওয়া হয়ে গেল । আশ্চর্যের ব্যাপার।

    কলতানও চায়ে দু তিনটে চুমুক দিয়ে কাপটা টেবিলের ওপর রাখল । কাপের চায়ের দিকে তাকিয়ে একমনে কি ভাবতে লাগল ।

    ----- ' আচ্ছা মিস্টার আগরওয়াল আপনি  পুলিশের কাছে গেলেন না কেন ? '
    ------ ' কিছু মনে করবেন না .... ওদের ওপর আমার তেমন ভরোসা নেই । আমি ওদের অনেক দেখেছি । কিছু করত না । শুধু কেসটাকে অন্য লাইনে নিয়ে যেত । ফালতু আমাকেই হয়রাণ করত । ম্যায় কাফি  ঘাবড়াতে হ্যায় উনলোগোসে... ' 
    কথাটা শুনে কলতানের খুব খারাপ লাগল । হাজার হোক পুলিশ ডিপার্টমেন্টের অনেক মানুষের  সঙ্গে তার অনেকদিনের ঘনিষ্ঠতা । তারা তাকে আন্তরিকভাবে সাহায্য করে নানা তদন্তে । তাদের অনেকের সঙ্গে একটা ব্যক্তিগত সম্পর্কও গড়ে উঠেছে । আবার এটাও ভাবল , হরিপ্রসাদজির কথার সারবত্তা উড়িয়েও দেওয়া যায় না । সাধারণ মানুষ ওদের বিশ্বাস করে না , ভয় পায় ।
    একটা দীর্ঘশ্বাস ফেলে বলল, ' হমম্ ... বুঝলাম ।
    আচ্ছা আমার খোঁজ কে দিল আপনাকে ? '
    ----- ' মিথ্যা কথা বলব না ... আমার মিসেস দিয়েছে । ও লিখাপড়া জানে না । কিন্তু অনেক বুদ্ধি আছে । ও ভবানীপুরের মেয়ে । আপনি খরিপ দশ বছর আগে ওখানে ওদের পাশের বাড়িতে একটা কেস সলভ করতে গিয়েছিলেন  সিংহানিয়াদের বাড়িতে । আমার মিসেস সেই সময়ে ওর সহেলির কাছ থেকে আপনার নাম ,ঠিকানা সব কালেক্ট করে রাখে । সাধনার খুব বুদ্ধি । আজ সকালে ফোন কল আসার পর আমাকে খুব ঘাবড়াতে  দেখে শলা দিল আপনার কাছে আসার জন্য । আপনার ফোন নম্বরও ছিল । কিন্তু সাধনাই মানা করল । বলল, এতে বিপদ হতে পারে । ফোন কল ফাঁদে ফেলা যায় । খুব বুদ্ধি সাধনার  .... '
    কলতান বলল, ' হ্যাঁ .... সেতো বটেই .... সেতো বটেই .... সে ব্যাপারে কোন সন্দেহ নেই .... '
    হরিপ্রসাদের চোখমুখ আনন্দে উজ্জ্বল হয়ে উঠল।

    ------ ' আচ্ছা .... হরিপ্রসাদজি আপনার সে বন্ধুর নাম কি ? '
    ----- ' কোন বন্ধু ? '
    ----- ' যে আপনাকে লোনের গ্যারান্টার হতে বলেছিল । '
    ------ ' ও ... সতীশ .... সতীশ মিশ্র । বিহারি । বউবাজারে থাকত ফিরিঙ্গি কালিবাড়ির কাছে । সতীশেরও বড় ব্যবসা ছিল মার্বেল টাইলসের । আমাকে গাড্ডায় ফেলে দিয়ে কোথায় যে ভেগে গেল । বউবাজারে গিয়ে একদিন শুনি পুরা ফ্যামিলি নিয়ে নাকি বিহারে চলে গেছে । কোথায় তার ঠিকানা কেউ জানে না । বাড়িতে তালা ঝুলছে।'
    ------ ' আপনি ফোন করেননি ? '
    ----- ' হাঁ হাঁ ...করেছি অনেকবার । কিন্তু হরবার একই কথা শোনা যায় , এ নম্বরটি বর্তমানে পরিষেবার বাইরে .... বগেরা বগেরা ... '
    ----- ও আচ্ছা .... সতীশ মিশ্রের নম্বরটা আমায় দিয়ে যাবেন । '
    ----- ' এখনই নিয়ে নিন না .... পাঠাচ্ছি .... ' 
    ----- ' হুঁ ... আচ্ছা .... আরে ! '
    ----- ' কি হল স্যার ? '
    নম্বরটা দেখে চমকে গেল কলতান । কিন্তু হরিপ্রসাদের সামনে কিছুই ভাঙল না ।
    সে বলল, ' ও কিছু না ... আপনাকে ডেডলাইন কবে দিয়েছে যেন .... '
    ------ ' এই শনিবার । '
    ----- ' টাকাটা কিভাবে দিতে বলছে ? '
    ----- ' সেটা সেদিন বলবে বলেছে । মনে হয় কোন কোড দেবে টাকা ট্রান্সফার করার জন্য .... কিন্তু আমি তো স্যার .... মেরা লেড়কাকা কেয়া হোগা ...' হরিপ্রসাদের মুখ কাঁদো কাঁদো হয়ে গেল । 
    ----- ' না না হরিবাবু আপনাকে টাকা দিতে বলিনি । টাকা দেবেন কেন ... আপনি আপসেট হবেন না । আপনার ছেলেরও কিছু হবে না । কুল ডাউন ... কুল ডাউন ... '
    হরিপ্রসাদজি বিষণ্ণ মনে মাথা নীচু করে বসে রইলেন। 
    কলতানও একটু চুপ করে বসে থেকে হরিপ্রসাদকে বলল, ' আচ্ছা হরিজি আপনার বিজনেস পার্টনার সতীশ মিশ্রের মুলুক তো বিহার বললেন তাই না ? '
    ------ ' হাঁ হাঁ .... '
    ------ ' আচ্ছা , একটু মনে করে দেখুন তো ... বিহার না ঝাড়খণ্ড .... '
    ----- ' আরে ওই তো ... রাঁচি রাঁচি .... রাঁচি তো বিহারে নাকি ? '
    ----- ' ওহ মাই গুডনেস .... গট ইট ... '
    ----- ' কি বললেন স্যার ? '
    ----- ' না কিছু না .... বলছি যে , রাঁচি এখন আর বিহারে নেই ... ঝাড়খণ্ডে ... '
    ----- ' ঠিক ঠিক .... রাঁচি এখন ঝাড়খণ্ডে । লোহা লক্কড়ের কারবার করতে করতে দেমাক পুরা মোটা হো গ্যয়া... সাধনা থাকলে ঠিক বলতে পারত ... দেমাক খুব ভাল চলে ওর ... '
    কলতান সস্নেহে বলল, ' আচ্ছা আচ্ছা ... খুব ভাল ... খুব ভাল ... সাধনাজির সঙ্গে আলাপ করার ইচ্ছে রইল ... '
    হরিপ্রসাদ আহ্লাদে আটখানা হয়ে বললেন ' জরুর জরুর ... কবে যাবেন বলুন .... ' 
    একটু চুপ করে থেকে কলতান বলল, ' আচ্ছা ... সতীশ মিশ্র কবে থেকে কলকাতায় নেই কিছু আন্দাজ আছে আপনার ? '
    ' উও  ওই .... ' হরিপ্রসাদজি চোখ বুজে ভাবতে থাকেন ।  ' ..... মনে হচ্ছে ... ওই ... জানুয়ারি মাসের মিডল হবে ... '
    ----- ' এগারোই জানুয়ারির আগে নয় বোধহয় .... ' 
    ----- ' না না পরেই হবে ... '
    ----- ' হমম্ ... '
    কলতানের মনে স্পষ্ট প্রশ্ন জাগল --- চক্রের হেডকোয়ার্টার কি তাহলে রাঁচি !
    জালটা ওখানেই ফেলার দরকার । অনেক রুই কাতলা উঠে আসবে ।
    কলতান এবার হরিপ্রসাদবাবুকে বলল, ' ঠিক আছে হরিপ্রসাদজি আমি মোটামুটি সব জেনে নিলাম । এখন দেখা যাক কোথাকার জল কোথায় গড়ায়। আশা করি তাড়াতাড়িই কেসটা গুটিয়ে ফেলতে পারব । ঠিক আছে মিস্টার আগরওয়াল ... ' । 
    ----- ' কিন্তু শনিবারে তো আবার কল আসবে স্যার .... '
    ----- ' আহা সে তো জানি .... ওটা নিয়ে চিন্তা করবেন না । আমার ওপর ছেড়ে দিন । আচ্ছা , এক কাজ করুন । ওই নাম্বারে একটা কল দিন তো .... '
    ------ ' কি বলছেন কি মিস্টার গুপ্ত ! পাগল নাকি ? '
    ----- ' নাম্বারটা ডায়াল করুন না ... ডায়াল করুন  ... কোন ভয় নেই ... ওদিক থেকে কেউ  ফোন ধরলে আমাকে দেবেন । কেউ ফোন ধরবে না এখন ।   তিনি এখন অন্য জরুরী কলে ব্যস্ত আছেন । '
    হরিপ্রসাদ নাম্বার ডায়াল করলেন এবং সুললিত মহিলা কন্ঠে পরিস্কার বাংলায় অবিকল কলতানের বলা বয়ানেরই প্রতিধ্বনি শোনা গেল ।
    ----- ' আরে তাজ্জব কি বাত ! আপনি কি করে জানলেন ? '
    ------ ' অঙ্ক কষে .... একটা ফর্মূলা আছে । সে যাকগে , শনিবার কল আসলেও আসতে পারে আপনার মোবাইলে । সেজন্য বলছি সেদিন সকাল থেকে আপনি আর সাধনা ম্যাডাম আমার এখানে থাকবেন যাতে পুরো ব্যাপারটা আমার কন্ট্রোলে থাকে .... আরও দু একজনকে ডাকব ভাবছি ... '
    এরকম অভাবনীয় প্রস্তাবে আপ্লুত হয়ে বয়সের কথা মাথায় না রেখে হরিপ্রসাদ আগরওয়াল প্রবল আবেগবশত কলতানকে একটা প্রণাম করতে যাচ্ছিল । কলতান কোনরকমে তাকে থামাল ।

         হরিপ্রসাদজি নীচে নেমে খানিকটা নিশ্চিন্তমনে তার গাড়ির পিছনের সিটে গিয়ে বসলেন । সামনের সিটে ড্রাইভার উঠছে , এমন সময়ে তার ফোন বেজে উঠল । অজানা নম্বর ।
    ----- ' হ্যালো .... ' হরিপ্রসাদের হাল্কা আওয়াজ ।
    ----- ' কাজটা কিন্তু ভাল করলে না । পস্তাতে হবে ...'
    ফোন কেটে গেল ।
    কলতানের দুর্দম কাঠিন্যের প্রভাবে হয়ত, আগরওয়ালজি এবারে আর কেঁপে গেলেন না । গাড়ি থেকে নেমে আবার কলতানের কাছে ছুটে গেলেন না । ভাবলেন , এস্পার ওস্পার যা হবার শনিবার হবে ।
    ড্রাইভারকে বললেন , ' চালাও .... '
        
    হরিপ্রসাদজি বিদায় নেবার পর সন্দীপ ঘোষের ফোন এল, যেটার জন্য কলতান উন্মুখ হয়ে বসে আছে ।
    ------ ' কলতানদা দু মিনিট তেতাল্লিশ সেকেন্ডের একটা কল হয়েছিল সাতটা চুয়াল্লিশে । আমি হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছি '
    ----- ' পাঠাও । নাম্বারলেস থ্যাঙ্কস... '
    ------' মোস্ট ওয়েলকাম কলতানদা।  অল দা বেস্ট .... '
    কলতানের হ্যান্ডসেটে নিশ্ছিদ্র প্রাইভেসি সিকিউরিটি প্রোটেকশান আছে ।
    কয়েক সেকেন্ডের মধ্যে সুগত সেন আর সিদ্ধার্থ সিনহার কথাবার্তার রেকর্ড ঢুকল কলতানের হোয়াটসঅ্যাপে ------
    ১ নং :  চাঁদনি চক
    ২নং : গোল্ড ফ্লেক
    ১ : ভিক্টোরিয়া মেমোরিয়াল 
    ২ :  সিলিং ফ্যান
    ১ : মিরিক বাংলো
    ২ : বিগ ক্যাট
    ১ : গঙ্গা যমুনা
    ২ : বাগবাজার
    ১ : ডায়মন্ড
    ২ : মার্কারি জুপিটার স্যাটার্ন
    ১ : মাস্টার্ড অয়েল
    ২ : সানরাইজ এসপ্ল্যানেড 
    ১  :  স্ট্রেঞ্জার কশান
    ২  : নলেজ
    ব্যাস , কল শেষ। এক নম্বরের গলা কলতান চিনতে পারল । গলা চিনতে তার ভুল হয় না । এটা সুগত সেনের গলা । কাজেই দু নম্বরটা সিদ্ধার্থ সিনহার।  কথার মাঝে দুবার মৃদু হাসির আওয়াজ হল দুপক্ষেই । পুরোটাই সাংকেতিক ভাষায় বলা । এটাকে ডিকোড করতে গেলে রীতিমতো কসরত করতে হবে । কলতান ভাবল, সেটা পরে দেখা  যাবে । এরকম কোড ল্যাঙ্গুয়েজে ডায়লগ চালিয়ে যাওয়ার জন্য রীতিমতো অনুশীলনের প্রয়োজন । একেবারে রেজিমেন্টেড গ্যাং । কলতানের আবার মনে পড়ে গেল হরিপ্রসাদজির দেওয়া ফোন নম্বরটার কথা যেটা দেখে সে চমকে
    উঠেছিল । এই মুহুর্তে তার টার্গেট দুটো । এক, ওই ফোন নম্বরটার মালিক ,আর দুই, পাখি উড়ে যাবার আগে 'প্রমা'-র সিদ্ধার্থ সিনহা ।

      ( চলবে )
    ********************************************

       


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mousumi Banerjee | ২৬ জুলাই ২০২৩ ১৬:৩৮521791
  • পড়ছি... 
  • Mousumi Banerjee | ২৬ জুলাই ২০২৩ ১৬:৫৪521792
  • পরের পর্ব তাড়াতাড়ি আসুক। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন