এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বাংলার জগন্নাথ

    Manab Mondal লেখকের গ্রাহক হোন
    ২০ জুন ২০২৩ | ৪১৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • চৈতন্য মহাপ্রভুর প্রভাবে বাংলার জগন্নাথ কি আলাদা হয়ে গেছেন পুরীর জগন্নাথদেবের থেকে?



    বাংলার রথ উৎসব খুব খুব জনপ্রিয়। বাঙালির কাছে কেন এই ভূভারতে জগন্নাথদেব এতো জনপ্রিয় হয়েছেন তার কারণ বোধহয় শ্রীচৈতন্যদেব। বাংলার জগন্নাথ সংস্কৃতির প্রাণ পুরুষ। যদিও চৈতন্যদেবের আগেই মাহেশে জগন্নাথদেব ছিলেন। কিন্তু বাঙালির নিজস্ব জগন্নাথ গড়ে উঠেছে শ্রীচৈতন্যদেবের প্রভাবে। তাঁর প্রভাবে লোকবিশ্বাস অনুসারে বীরভূম একচক্রে গ্রামে গড়ে উঠেছে পুরীর জগন্নাথদেবের মন্দির ও। এছাড়া সারা বাংলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে জগন্নাথে মন্দির এবং রথ উৎসব। কিন্তু বাংলার জগন্নাথ রূপ কিছুটা পাল্টে গেছে, কোথাও তাঁর আছে হাত সাথে আছে দিঘল চোখ। পূর্ব বর্ধমান জেলার আউরিয়া গ্ৰামের প্রতিষ্ঠিত হাত সহ আছে জগন্নাথ।



    বাংলার সংস্কৃতি, বাংলার দারুবিগ্ৰহ আলোচনা করলে পাওয়া যাবে জগন্নাথদেবের আর তার সঙ্গে যুক্ত বিভিন্ন আচার অনুষ্ঠানের। বাংলাতেও অনেক জায়গায় জগন্নাথ ও লক্ষ্মী দেবীকে নিয়ে রথযাত্রায় অনুষ্ঠান হয়। সুবর্ণ বণিক পরিবারে, বৌবাজার অঞ্চলে রথযাত্রায় জগন্নাথ ও লক্ষ্মী একসাথে দেখা যায়। আবার রামকানাই অধিকারী পরিবারের জগন্নাথদেবের পাশে আছেন ধাতুর লক্ষ্মী। যদিও সুবর্ণ বণিকদের পরিবারের পুরোহিত ছিলেন এরা। সুবর্ণবণিকদের প্রভাবেই জগন্নাথদেবের পাশে লক্ষ্মীর বিগ্ৰহ তাঁরা প্রতিষ্ঠা করেন। আবার ময়দা জগন্নাথদেব একা। বৈষ্ণব পরিবারে একক দধিবামন রূপেই জগন্নাথ বেশী পূজিত।



    চুঁচড়ার বড়ো রথবাড়ির জগন্নাথদেব আর শ্রীরামপুরের পাঁচু বাবুর বাজারের জগন্নাথ ত্রয়ী। কুলীন গ্ৰামের সত্যরাজ খান বা লক্ষ্মীকান্ত বসু প্রতিষ্ঠিত আবার জগন্নাথ ত্রয়ী। এই খানে বলরামের গোঁফের রেখা আছে।



    গড়িয়া রথবাড়ি পরিবারের স্বপ্নাদিষ্ট জগন্নাথদেব নীলচে সবুজ। বাংলার নোয়াখালির থেকে আসেন এই পরিবার। নোয়াখালির সবাই রামচন্দ্রের মতো জগন্নাথদেবকে মনে করে নীলচে সবুজ রঙের করেন। চোখ দুটি টানা টানা। সবসময় উনি নীলমাধব বলেই যে নীল তা নয়।







    ছবি - সুশ্যামল ঘোষ, নিজস্ব, কিছু সংগৃহীত
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:101:8a6:f84e:3963 | ২০ জুন ২০২৩ ১৮:৪৫520561
  • ছবিগুলি কোনটি কোথাকার বলা থাকলে পড়তে সুবিধা হত।
  • Manab Mondal | ২১ জুন ২০২৩ ০৪:১০520586
  • ঠিক কিন্তু অপশন নেই। দেখছি। সময় করে লিখে দিচ্ছি।
  • Sara Man | ২১ জুন ২০২৩ ১৫:০০520606
  • ডেমুরিয়ায় জগন্নাথ মন্দির ও রথের মেলা বিখ্যাত। সেখানে জগন্নাথের রূপ পুরীর থেকে কিছু ভিন্ন। কারণ হিসেবে যা শুনেছিলাম তা বলছি। আগেকার দিনে তো ছবি তুলে আনা যেতনা, মুখে বলা বর্ণনা শুনে স্থানীয় দারুশিল্পী নিজ কল্পনা অনুসারে বিগ্রহ তৈরি করতেন। বাংলার প্রাচীন মন্দির গুলিতে হয়তো এই কারণেই বিগ্রহের রূপে পার্থক্য হয়েছে।
  • Manab Mondal | ২২ জুন ২০২৩ ২১:০৯520641
  • ধন্যবাদ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন