এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এখন দুয়ারে শীতের সব্জি

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ২৯ নভেম্বর ২০২২ | ৯৬৬ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • এখন দুয়ারে সব্জি

    যারা প্রায় রোজই বাজারে যায় বিশেষ করে আমার মতো অবসরপ্রাপ্ত মানুষেরা তাদের কাছে বিভিন্ন ঋতুভেদে সবজির দামের ওঠাপড়া এক দারুণ দেখার বস্তু। অর্থনীতির সাপ্লাই ও ডিমান্ডের তত্ব যে কত নির্ভুল তা চোখে না দেখলে প্রত‍্যয় হয় না। যেমন ফুলকপি আমি গত অগাস্ট মাসে বাড়ির একটি ভোজ উপলক্ষে ৬টি কিনেছিলাম কড়কড়ে নগদ ৩০০ টাকা দিয়ে।অর্থাৎ এক একটি কপির খুচরো মুল‍্য ছিল একবারে ৫০ টাকা। এই 'হাফ সেঞ্চুরি' দাম দোকানীকে কিছু কম করতে বলাতে সে এমন মুখটা করেছিল যেন বলতে চাইল 'ও কথা আর বলবেন না।' কড়াইশুঁটি মরসুমের শুরুতে ছিল ৩০০ টাকার মতো। পাতি লেবুও হঠাৎ দামি হয়ে গেছিল। ২০ টাকায় মেরেকেটে ৪টে। সবাই করোনা কালে বোধহয় নিশ্চিতরূপে ভিটামিন সির বিশল‍্যকরণী খুঁজে পেয়েছিলেন পাতি লেবুর মধ‍্যে। তেমনি দামী ছিল এক বিখ্যাত ইউটিউবারের প্রিয় কাঁচালঙ্কা, টমেটো, বিনস, ক‍্যাপসিকাম ইত‍্যাদি সব্জি। কোনো গুণ নাই সেই বেগুনও ৮০ টাকার কমে কথা বলতে চাইত না। এখন নভেম্বরের শেষ, ডিসেম্বর আসব আসব বলে দরজার বাইরে অনুমতি চাইছে। ঘাম ও গরম থেকে অবশেষে মুক্তি মিলেছে। তেমনই একঘেয়ে বর্ষণ থেকেও ছাড় পাওয়া গেছে। এখনও কলকাতায় তেমন ঠান্ডা পড়ে নি। শীতের একটা হালকা আমেজ সকালে রাতে টের পাওয়া যায়। বাড়ির এসি এখন শীতঘুমে গেছে। সিলিং ফ‍্যান কভি হা কভি না। এখন সকালে বাজারে গেলে খাদ‍্যরসিকদের জন‍্য চারিদিকে বেশ মনোরম দৃশ‍্য। গর্বের ফুলকপি নামতে নামতে এখন ১০ টাকায় পাওয়া যাচ্ছে। তাও নেওয়ার লোক নেই। সবুজ বাধাকপিও ২০-২৫ টাকার মধ্যে । টমেটো ১ কেজি নিলে ৩৫ টাকায় দিচ্ছে। সেই বিখ‍্যাত একসপ্লোরার ইউটিউবারের পছন্দের কাঁচালঙ্কা এখন ১০ টাকায় একশ গ্রাম। কড়াইশুঁটি নেমে কিলোপ্রতি ১০০ টাকায়। আরও অনেক কমবে। তখন সকালের জল খাবারে কড়াইশুঁটির কচুরী থাকবেই। নতুন আলু ৪০ টাকায়। দর করলে আরও কমে পাওয়া যেতেও পারে। ক‍্যাপসিকাম ৮০ টাকা কিলো। পাতিলেবু আবার ১০ টাকায় ৪টি করে পাওয়া যাচ্ছে। বিনস এর দামও এখন বেশ কম। বেশীর ভাগ সব্জি ৩০ থেকে ৪০ টাকার মধ‍্যে ঘোরাঘুরি করছে।

    বাজারে সব্জির প্রাচুর্যের কারনে বেশিরভাগ সব্জিওয়ালাদের অবস্থা 'আমি ডাক দিয়েছি কোন সকালে কেউ তা জানেনা' অথবা 'ওরা থাকে ওধারে।' অনেকে সব্জিওয়ালা বেলা বাড়লেই ঠেলা নিয়ে দুয়ারে দুয়ারে সব্জি- ই-ই  বলে পাড়ায় হাক পাড়ছে। আর গিন্নিরাও বেশ মনের সুখে দরদাম করে মড়ার উপর খাড়ার ঘা দিয়ে সব্জি আরও কম দামে কিনে নিচ্ছেন!  আর খোদ চাষী ভাইদের অবস্থা? ওটাও কিন্তু বেশ ভাববার বিষয়। ফসলের সঠিক দাম না পাওয়া গেলে খুবই চিন্তার! তাহলে তাদের মাথার ঘাম পায়ে ফেলে সবজি উৎপাদন করে লাভ কি ! যদি সংরক্ষণ ব‍্যবস্থার আরও উন্নতি করা যায় তাহলে হয়তো চাষীভাইদের অর্থনৈতিক অবস্থা  কিছুটা শোধরাতে পারে। সব্জির দাম মানুষের নাগালে থাকুক। চাষীরাও যেন ন‍্যায‍্য মূল‍্যটা পান সেটাই প্রার্থনা। নইলে তাদের ঘরের আধার তো ঘুচবে না। চাষী ভাই, ক্রেতা বিক্রেতা সবাই খুশী থাকলে শীতের ফুলকপির তরকারী, বেগুন ভাজা, বাধাকপির ঘন্ট আরও বেশী 'সুস্বাদু' মনে হবে। দিকে দিকে শীতের বনভোজন বা চড়ুই ভাতি একেবারে জমে ক্ষীর হয়ে যাবে। ভজহরি মান্নাদের অথবা পাড়ার টিটোন বা রাজু ক‍্যাটারারদের একদম নিশ্বাস ফেলার সময় থাকবে না। আহা বেঁচে থাক শীতের সব্জি আমাদের রসনায় চিরজীবী হয়ে। 

    ছবি: ইন্টারনেট সূত্রে প্রাপ্ত।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সমীরা সাহা মুস্তাফী | 42.110.136.247 | ২৯ নভেম্বর ২০২২ ১১:৫৫514234
  • "হাটে হাটে আমি ফিরি যে ঘুরিয়া সে নহে করিতে হাট
    হাটের মাঝারে দেখি যে লুকায়ে কাঁদিতেছে কত মাঠ"
     
    অনবদ‍্য লেখা। শীতের সব্জীর মত ই আকর্ষনীয়।
  • Bhudeb Sengupta | ২৯ নভেম্বর ২০২২ ১৩:০২514237
  • ধন্যবাদ এই মননশীল পাঠিকা ও লেখিকা কে। হাটেবাজারে ঘুরে কত কি যে শিখতে পারি হাটুরে মানুষদের থেকে তা কোন বইতে পাওয়া যাবেনা।
  • Tandra | 2402:3a80:1cd3:fccd:b812:774:b66:58f5 | ২৯ নভেম্বর ২০২২ ১৪:০২514238
  • খুব সুন্দর লেখা 
  • Bhudeb Sengupta | ২৯ নভেম্বর ২০২২ ১৪:১৩514239
  • ধন্যবাদ জানালাম।
  • ঈপ্সিতা রায়। | 2402:3a80:1cd4:76c1:48e6:c3ed:9b06:bc4e | ২৯ নভেম্বর ২০২২ ১৫:১৫514240
  • দারুণ লাগল 
  • Bhudeb Sengupta | ২৯ নভেম্বর ২০২২ ১৫:২৫514242
  • ধন্যবাদ জানাই
  • shoubhik sengupta | 2401:4900:4e40:6d73:3c7e:b58f:98fd:9c0a | ২৯ নভেম্বর ২০২২ ১৬:৫২514246
  • সত্যি দামের উঠা পড়া দেখার মতো . তবে ফুলকপির বড়া খাওয়ার ও ইচ্ছে হলো দাম যাই হোক না কেন ! লেখা খুব ভাল লাগলো বাবা !
  • Bhudeb Sengupta | ২৯ নভেম্বর ২০২২ ১৭:১৫514247
  • আচ্ছা,আমারও ভালো লাগল
  • Bhudeb Sengupta | ৩০ নভেম্বর ২০২২ ০৭:৪৪514261
  • ফুলকপির পাকোড়া। শীতের সন্ধ্যায় ভালই জমে।তার সাথে মুড়ি ও চা ও এক নির্ভেজাল বাঙালি আড্ডা।
  • Bhudeb Sengupta | ৩০ নভেম্বর ২০২২ ০৭:৪৪514262
  • ছবি ইন্টারনেট থেকে প্রাপ্ত।
  • Kishore Ghosal | ৩০ নভেম্বর ২০২২ ১৭:১১514275
  • ভূদেববাবু, 
    একদম মনের কথা লিখেছেন। ফুলকপি, বাঁধাকপি টোম্যাটোর দাম, পকেটের নাগালে পৌঁছেছে, অতএব  গালে তুলতে আর ছেঁকা লাগবে না। 
     
    শীতের লোভনীয় শাক-পাতা ঝোপঝাড়ের কথা বললেন না বলে, আমিই ওটা ধরিয়ে দিই,। চিকন মেথি শাক, মূলো আর সরষে শাক, তার সঙ্গে পালংয়ের ঝোপ তো আছেই - শিশিরে ভেজা শাক কুটে, কেটে নেড়ে চেড়ে রান্নার যেমন মজা - তেমনি মজা গরম ভাতের সঙ্গে মুখে তুলতে...আহা...
     
    বড়ো ভালো লিখেছেন।  
  • Bhudeb Sengupta | ৩০ নভেম্বর ২০২২ ২০:০৪514277
  • আহা,আপনি শাক পাতার কথা বড় সুন্দর ভাবে ধরিয়ে দিলেন। শীতের বড়ি দিয়ে পালঙ শাক আমার বড়ই প্রিয়। আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ জানাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন