এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দাদা একটা মহানায়ক ও দুটো কবি সুভাষ দিন তো ! 

    Bhudeb Sengupta লেখকের গ্রাহক হোন
    ১৩ নভেম্বর ২০২২ | ৭৫৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • এখন ই এম বাইপাস দিয়ে গেলেই চোখে পরে জোর কদমে চলছে এয়ারপোর্ট নিউ গড়িয়া মেট্রো রেলওয়ের কাজ। এখানে ইষ্ট ওয়েষ্ট মেট্রোর মতো পাতাল খোড়াখুড়ি নেই। অনিচ্ছাকৃত ভাবে হলেও বৌবাজারের অনেক গৃহ হারা মানুষের বেদনা জাগানো নেই। মাটির উপরে কাজ হচ্ছে বেশ ঝড়ের গতিতে।আশা করা যায় কলকাতার পরিবহনের মুকুটে আরও একটি নতূন পালক যুক্ত হবে অচিরেই। সবচেয়ে যেটা চোখে পরে সেটা হচ্ছে এই নতূন মেট্রো পথের প্রস্তাবিত স্টেশন গুলি। একেবারে ঝা চকচকে পরিবেশের সাথে মানানসই আধুনিক মানের। কিন্তু যেটা বলার সেটা হচ্ছে স্টেশনের নামকরণ। এর আগে কলকাতা বাসী মেট্রো স্টেশনের মহানায়ক উত্তমকুমার কবি সুভাষ এই রকম নামকরণ দেখেছেন।অথচ কলকাতায় এইরকম নামের কোন জায়গাই নেই। আছে টালিগঞ্জ অথবা নিউ গড়িয়া। লোকে যাবে নিউ গড়িয়া অথবা তার আশেপাশের কোন জায়গায় কিন্তু স্টেশনের নাম কবি সুভাষ। এইভাবে মেট্রো কতৃপক্ষ বরণীয় নামের মানুষের স্মরণীয় করে রাখার চেষ্টা করছেন তা বোঝা যায়। তবে মানুষ কে কি গোলকধাঁধায় না ফেললে হয়না !  এই নতুন মেট্রো তে দেখলাম বর্তমান পত্রিকা অফিসের উল্টোদিকে বরুণ সেনগুপ্ত মেট্রো স্টেশন হচ্ছে। প্রয়াত বিখ্যাত সাংবাদিক ও বর্তমান পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক বরুনবাবুর বাংলা সংবাদ পত্রে অতি উল্লেখযোগ্য অবদান আছে। সেইজন‍্য এই স্টেশনে তার ঘটনাবহুল জীবন ও কীর্তি নিয়ে তার নামে একটি সুন্দর গ‍্যালারি করা যেতেই পারে। সেভাবেই শ্রদ্ধা জানালে তো খুবই খুশী হবো। কিন্তু কোনযুক্তিতে ট‍্যাংরা সাইন্স সিটির কাছে অবস্থিত একটি প্রস্তাবিত মেট্রো স্টেশনের নাম বরুন সেনগুপ্ত মেট্রো স্টেশন হয় তা আমি ঠিক বুঝতে পারিনা। উল্টোদিকের বর্তমান পত্রিকার নামে বর্তমান মেট্রো স্টেশন হলেও অন্তত স্থানিক মাহাত্ম ঠিক থাকত ! এতে কলকাতার মানচিত্রটাই ঘেটে ঘ হয়ে যায়। ঐ যেমন টালিগঞ্জের যাত্রী যেমন বলেন দাদা একটা মহানায়ক দিনতো তেমন আরকি। কোন ব‍্যক্তি কলকাতায় প্রথম বার এলে তো কিছু বুঝেই উঠতে পারবেন না ! তাই আমি আশা করব মেট্রো কতৃপক্ষ সবদিক রক্ষা করে স্টেশন গুলোর নামকরণ করবেন। মানচিত্রে র  গোলকধাঁধায় আমাদের ঘোরাবেন না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Tandra | 2402:3a80:1cd2:c4ab:3d9c:e6ef:f4d:adb4 | ১৩ নভেম্বর ২০২২ ১৮:১৮513743
  • খুব ভালো লিখেছিস 
  • সমীরা সাহা মুস্তাফী | 202.142.114.107 | ১৩ নভেম্বর ২০২২ ১৮:২২513746
  • হক কথা
  • Bhudeb Sengupta | ১৩ নভেম্বর ২০২২ ১৮:২৫513747
  • আমরা নাগরিকরা নিজেদের মতামত তো দিতেই পারি। নামকরণের বিভ্রাট কাম্য নয়। মেট্রো তো হযবরল নয়।
  • সিদ্ধার্থ মুখোপাধ্যায় | 2402:3a80:1cd2:8126:378:5634:1232:5476 | ১৩ নভেম্বর ২০২২ ১৮:৫৫513749
  • বেশ তো গড়গড়িয়ে চলেছি। নাম থেকে নামান্তরে -- নামার আগে পর্যন্ত। 
  • Bhudeb Sengupta | ১৩ নভেম্বর ২০২২ ১৯:০৭513751
  • নামলেই কেস খাওয়ার ব্যাপার চলে আসে।
  • Shoubhik Sengupta | 2406:b400:d1:460f:b4ae:c21f:89e1:500 | ১৩ নভেম্বর ২০২২ ২০:২৪513754
  • খুব ভালো লাগলো 
  • Bhudeb Sengupta | ১৩ নভেম্বর ২০২২ ২২:২১513760
  • ধন্যবাদ জানালাম।
  • Bhudeb Sengupta | ১৪ নভেম্বর ২০২২ ১৭:১৬513781
  • আজকে পাশ দিয়ে যাবার সময় লক্ষ্য করলাম বর্তমান পত্রিকার মোটামুটি উল্টো দিকে যেখানে মা ফ্লাই ওভার শুরু হচ্ছে সেখানে প্রস্তাবিত মেট্রো স্টেশনের কোন নামকরণের বোর্ড দেখলাম না।আর যে প্রস্তাবিত মেট্রো স্টেশনে বরুন সেনগুপ্তের নামের ফলক দেখেছিলাম সেটা প্রকৃতপক্ষে মোটামুটি আই টিসি সোনার বাঙলার উল্টোদিকে তাই এর সাথে এমনিতে বরুণবাবুর বোধহয় এমনিতেই কোন যোগ নেই।আরও আশ্চর্যের ব্যাপার স্টেশনের মাথার উপরে সাদার উপর নীল দিয়ে যে বরুন সেনগুপ্ত মেট্রো স্টেশন লেখা বোর্ড লেখা হচ্ছিল সেটা  আজকে দেখলাম না। কি ব্যাপার কে জানে? 
  • Bhudeb Sengupta | ১৪ নভেম্বর ২০২২ ১৭:২১513782
  • Bhudeb Sengupta | ১৪ নভেম্বর ২০২২ ১৭:২৩513783
  • এই নামের ফলক আজ আসার পথে বিকেল ৫ টা নাগাদ দেখলাম না।
  • বাসুদেব পাএ | 157.33.74.5 | ১৪ নভেম্বর ২০২২ ২০:১৫513792
  • Sir অনেক দিন  পর  আপনার  লেখা  এলো l মেট্রো  স্টেশনের  নাম  বিভ্রাট  l  প্রথম  থেকেই  চলছে l  আপনার  প্রস্তাব  মানা  হলে  যাত্রীদের  সুবিধা  হবে   নিশ্চই  l 
  • Bhudeb Sengupta | ১৫ নভেম্বর ২০২২ ০২:৫৫513798
  • ধন্যবাদ পাত্র বাবু।
  • Kishore Ghosal | ৩০ নভেম্বর ২০২২ ২০:৪২514279
  • সত্যি আমাদের মতো বৃদ্ধদের সর্বদাই জিগ্‌গেস করে নিতে হয়, সুভাষ মুখোপাধ্যায় বা শহীদ ক্ষুদিরাম মানে, কোন পাড়া? যাঁরা এভাবে নামকরণ করছেন তাঁরা ওই সব বিখ্যাত মানুষদের অপমান করছেন তাই নয়, তাঁরা ভুলিয়ে দিচ্ছেন - আমাদের এই শহরের ইতিহাস ও ভূগোল।    
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন