এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • উত্তরপ্রদেশ বিধান সভা নির্বাচন সম্পর্কে রঞ্জন দা র লেখা 

    bodhi
    আলোচনা | রাজনীতি | ২১ ফেব্রুয়ারি ২০২২ | ২৯৮৯ বার পঠিত
  • উত্তরপ্রদেশ বিধান সভা নির্বাচন সম্পর্কে রঞ্জন দা র লেখা 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • aranya | 2601:84:4600:5410:d1cc:b2e2:5139:ac9e | ০৭ মার্চ ২০২২ ২৩:০৭735958
  • এ মানে, বড়ই দুঃখের দিন 
  • π | ০৮ মার্চ ২০২২ ০০:২৭735960
  • ইউপি র পোল রেজাল্ট কি আজকের দফার ভোটারদের সমীক্ষা ধরে?  কখন সমীক্ষা করল আর কখন বিশ্লেষণ! 
  • S | 2001:620:20d0::24 | ০৮ মার্চ ২০২২ ০০:৩৭735962
  • হ্যাঁ, আজকের দফারও ইনক্লুডেড। দেখলাম তো একটা সমীক্ষায় প্রত্যেক দফার আলাদা আলাদা রেজাল্ট দিয়েছে।
  • Amit | 121.200.237.26 | ০৮ মার্চ ২০২২ ০২:৪১735965
  • ইউপি তে সত্যি এটা হলে খুব হতাশাজনক। মানে ২০২৪ কে কোনো আশাই নেই আর। তাপ্পর ​​​​​​ ২০২৯ এ ​​​​​​​যোগী ​​​​​​​পিএম ? 
     
    একটা ক্রেডিবল অল্টারনেট ​​​​​​​প্রধানমন্ত্রী ​​​​​​​মুখ ​​​​​​​​​​​​​​না ​​​​​​​পাওয়া ​​​​​​​গেলে নেক্সট ১৫-২০ ​​​​​​​বছরেও ​​​​​​​পাশা ​​​​​​​উল্টাবে ​​​​​​​কিনা ​​​​​​​কে ​​​​​​​জানে। 
     
  • &/ | 151.141.85.8 | ০৮ মার্চ ২০২২ ০৩:০৯735966
  • আহা, এতকাল পরে, এত কষ্ট সয়ে এতদিনে ভারত সাধের প্রধানমন্ত্রী পেয়েছে। এতকাল তো সব বৃ দা অর্থাৎ কিনা 'বৃটিশ দালাল' দের শাসন চলছিল, ওরাই মন্ত্রীসান্ত্রী হত। ---সোশাল মিডিয়াতে দেখলাম এইরকমই বলছেন বহু লোক।
  • &/ | 151.141.85.8 | ০৮ মার্চ ২০২২ ০৩:১৪735967
  • দরিদ্র জনসাধারণের জন্য শিক্ষা, চিকিৎসা, চাকরি ইত্যাঃ ইত্যাঃ ---ইত্যাদি ব্যাপারগুলো যে সবই নির্বাচনী ঢপ, জুমলা না কী যেন বলে, কোনো পার্টিই এসব কিছু ব্যবস্থা করে উঠতে পারে না, সেটা জনসাধারণ অনেককালই বুঝে ফেলেছে।
  • ganja | 103.208.68.32 | ০৮ মার্চ ২০২২ ০৯:২৮735969
  • অতিৰিক্ত গাঁঞ্জা টানা হয়েছিল লেখার সময়। 
  • Ranjan Roy | ০৮ মার্চ ২০২২ ২৩:৪৩735972
  • সিএস,
      ধন্যবাদ। আমি ঠিক আছি। নো প্রবলেম। তিনটে এগজিট পোল ইণ্ডিয়া টিভির (রজত শর্মা, অন্যতম গোদী) গ্রাউন্ড জিরো, দেশবন্ধু এবং সাউথের আত্মশক্তি প্রায় আমার ফোরকাস্টের মতই রেজাল্ট দেখাচ্ছে। অর্থাৎ সপা গাঠ বন্ধন ২২০-২৩০, বিজেপি ১৫০-১৬০ বা ১৮০। 
      আসলে এখানে যারা উত্তেজিত হচ্ছেন তাঁরা ভুলে যাচ্ছেন স্ট্যাটিসটিক্স বেসড ফোরকাস্ট কোন জ্যোতিষীর ভবিষ্যদবাণী নয়।  ইউপিতে কয়েক কোটি ভোটার ভোট দিয়েছেন। তাঁদের থেকে কিছু সিলেক্টেড পোলিং স্টেশনে সিলেক্টেড ভোটারের কাছে প্রশ্ন করা হয়েছে। ভেরি স্মল স্যাম্পল। এছাড়া রয়েছে কার কি স্যামপ্লিং ডিজাইন? পপুলেশন কতটা হোমোজিনিয়াস? তাছাড়া সার্ভেয়র দের নিজস্ব বায়াস রয়েছে। আমি এখনও মনে করছি ওই তিনটে এগজিট পোল আর আমার ঠিক হওয়ার চান্স বেশি। ০'৫ এর বদলে ০.৮। 
      তবে আমি কোন সেফালোজিস্ট বা পোলস্টার নই, নিতান্তই হরিদাস পাল। ১০ তারিখ রেজাল্ট যাই হোক, আমি যা ছিলাম তাই থাকব।
      কেউ কি খেয়াল করেছেন যে ২০১৯শে এইসব এগজিট পোল আপের পরাজয় দেখাচ্ছিল। কারণ মাত্র কয়েক মাস আগে পার্লামেন্ট নির্বাচনে দিল্লির সাতটা সিটই বিজেপি জিতেছিল। আপ ছিল০। 
     অথবা গত বঙ্গের নির্বাচনে মাত্র সি-ভোটার দেখাচ্ছিল তিনো জিতবে, বিজেপি হারবে।  কিন্তু ১০০র কম সিট পাবে এটা কেউ বলতে পারেনি। তাতে তাদের ক্রেডিবিলিটি কিছু কমে নি তো?
     পাঁচটা রাজ্যে ভোট হচ্ছে। আমার প্রেডিকশন আগেই দিয়েছিলামঃ উত্তরাখন্ডে কং, পাঞ্জাবে আপ, কঙ্গের চান্স কম। গোয়াতে গায়ে গায়ে, কং সামান্য বেশি পেলেও অন্যবারের মত বিজেপি সরকার বানাবে। মণিপুরে বিজেপি ক্লিয়ার মেজরিটি। এবার বাকি চারটেতে সমস্ত এগজিট পোল দেখুন। আমার সঙ্গে একদম মিলে যাচ্ছে।
     আবার বলছি, এসব কথা মায় গালাগাল সব ১০ তারিখ দুপুরের পর হলেই ভাল। এখনও জনতার রায় এভিএম মেশিনে বন্ধ রয়েছে। যদিও কাল রাতে পুরো ভোট দেওয়া মেশিন নিয়ে পালাতে গিয়ে বিজেপি সমর্থক ধরা পড়েছে এবং যোগীজির সেন্টারে গুজরাতের পুলিশ এসেছে। ভিডিও দেখাচ্ছে ও বলছে -- আয়েগী তো যোগী হী।
    অযোধ্যার ডিএম পান্ডেজি অফিসের রঙ গেরুয়া থেকে পালটে সবুজ করে ফের গাল খেয়ে লাল রঙ করে মেমো পেয়েছেন। 
  • Amit | 121.200.237.26 | ০৯ মার্চ ২০২২ ০৫:৪২735977
  • বাকি সব স্টেট্ অতটা কাউন্ট করেনা। মেনলি ইউপিটাই ক্রিটিকাল। তবে পাঞ্জাবে আপ যদি জেতে সেটা ভালো হবে। 
     
    কংগ্রেস একটা হাতে থাকা স্টেট্ যেভাবে নিজে ঘেটে দিল আর কিছু বলার নেই। অন্য যে কোনো পার্টি হলে রাহুল গান্ধীকে বহুদিন আগে ঘাড়ধাক্কা দেওয়া হতো , কিন্তু কংগ্রেস তো গান্ধী ফ্যামিলির বাপের জমিদারি-সুতরাং কিচ্ছু হবেনা। যতদিন বিজেপির এগেনস্ট এ এই গান্ধীরা থাকবে নেক্সট ৫০ বছরেও রেজাল্ট একই হবে। 
  • b | 14.139.196.16 | ০৯ মার্চ ২০২২ ১৩:১৩735978
  •  অ রঞ্জনদা, দিল পে নিলেন নাকি ? তেমন কিসু তো কই নাই। 
  • Ranjan Roy | ০৯ মার্চ ২০২২ ১৫:২৫735979
  • b
    আরে না না। খালি বলার চেষ্টা করছি এটা জ্যোতিষ নয় আর কাল অব্দি অপেক্ষা করুন। :)))
  • Amit | 121.200.237.26 | ১০ মার্চ ২০২২ ০৯:৪৬735984
  • এখনো অবধি এক্সিট পোলই ঠিক মনে হচ্ছে। দেখা যাক ১-২ ঘন্টা। 
  • dc | 2401:4900:2629:3a50:d587:cfe:aa7:bcd | ১০ মার্চ ২০২২ ১০:৪৯735985
  • আমার মনে হয় এই রেজাল্টটা একদিক দিয়ে ভালো হয়েছে। কংগ্রেস তাড়াতাড়ি মুছে গেলে মিনিংফুল অপোজিশান তৈরি হবে। আপ আরও এক দুটো রাজ্যে ভালো বেস বানাতে পারলে বিজেপিকে ঠিকমতো ফাইট দিতে পারবে। 
  • dc | 2401:4900:2629:3a50:d587:cfe:aa7:bcd | ১০ মার্চ ২০২২ ১০:৫১735986
  • উত্তর প্রদেশ আর উত্তরাখন্ড, দু রাজ্যেই বিজেপির সিট কমেছে। 
  • S | 2a0b:f4c0:16c:11::1 | ১০ মার্চ ২০২২ ১০:৫৪735987
  • কিন্তু ইউপিতে ভোট শেয়ার বেড়েছে। একটু ওয়েট করতে হবে আনটিল দ্য কাউন্টিং ইজ ওভার।
  • Amit | 121.200.237.26 | ১০ মার্চ ২০২২ ১১:০০735988
  • কালকেই পেট্রল ডিজেল এর দাম বাড়বে। অনেক দিন ঠেকানো গেছে 
  • Amit | 121.200.237.26 | ১০ মার্চ ২০২২ ১১:০৭735989
  • আর দুদিন পরে কংগ্রেসের হাই লেভেল মিটিং বসবে যেখানে সব তথাকথিত নেতারা আলোচনা করবে কিভাবে রাহুল গান্ধী এন্ড প্রিয়াঙ্কা গান্ধীর দেশজোড়া আপ্রাণ অনুপ্রাণিত চেষ্টা সত্ত্বেও লোকাল নেতাদের জন্যে ভোটে গলাধাক্কা খেতে হলো। ভোটের নিরাশাজনক ফল পর্যালোচনার জন্যে একটা হাই লেভেল কমিটি তৈরী হবে যারা সোনিয়া গান্ধীকে গোপন রিপোর্ট দেবে আর তাপ্পর রাহুল গান্ধী কে হাতে পায়ে ধরে অনুরোধ করা হবে  অভিমান ভেঙে উনি ফিরে আসুন পার্টি  প্রেসিডেন্ট হওয়ার জন্যে। 
  • ganja | 103.208.68.127 | ১০ মার্চ ২০২২ ১১:০৯735990
  • গাঞ্জা র নেশা নামলো। 
  • S | 2605:6400:30:fa88:c11e:f74c:6f81:c3e5 | ১০ মার্চ ২০২২ ১১:২৮735991
  • কঙ্গ্রেস এখন রাজস্থান আর ছত্তিশগড়ে একমাত্র ক্ষমতায় আছে। তাইতো? আর মহারাষ্ট্রে কোয়ালিশনে আছে তিন নম্বর দল হিসাবে। আপও দুটো রাজ্যে ক্ষমতায় এলো।
  • Amit | 121.200.237.26 | ১০ মার্চ ২০২২ ১১:৩৯735992
  • মানে কংগ্রেস মুক্ত ভারত অলমোস্ট এ রিয়ালিটি নাও। ভালোই হচ্ছে। এরা এখন মোর এ লিগ্যাসি লিয়াবিলিটি দ্যান এন এসেট। 
  • Amit | 121.200.237.26 | ১০ মার্চ ২০২২ ১১:৫৮735993
  • আপের পাঞ্জাব জেতা  একটা দারুন ডেভেলপমেন্ট। এই পার্টিটার  এখনো কিছু পজিটিভ ক্রেডিবিলিটি আর অল্টারনেট এস্টাব্লিশড  গভর্নেন্স মডেল আছে। বাকি সবকটা অপজিশন পার্টি জাস্ট ফ্যামিলি ফিউডালিজম। 
  • S | 128.31.0.13 | ১০ মার্চ ২০২২ ১২:৪৬735994
  • আপের নেকস্ট স্টপ হিমাচল আর গুজরাত।
  • S | 2a0b:f4c2:1::1 | ১০ মার্চ ২০২২ ১৬:১৭735997
  • গোয়াতে বোধয় তিনোরা নিজেরা কোনও সীট পায়নি। ওদের জোটসঙ্গীরা কিছু সীট পেয়েছে আর এগিয়ে আছে। শোনা যাচ্ছে সেই জোটসঙ্গীই নাকি বিজেপিকে ক্ষমতায় বসাবে সাপোর্ট দিয়ে।
  • s | 100.36.157.137 | ১১ মার্চ ২০২২ ২০:৪১736010
  • গ্রেন গ্রিনওয়াল্ড! কি ছিল আর কি হয়েছে। টাকার কার্লসন ছাড়া আর কেউ পাত্তা দেয় না। গ্রিনওয়াল্ডের কথা ধরতে গেলে টাকার কার্লসনের মতামতকে গুরূত্ব দিতে হবে।
  • s | 100.36.157.137 | ১১ মার্চ ২০২২ ২০:৪২736011
  • সরি, ভুল করে এখানে পোস্ট
  • dc | 2401:4900:2629:3a50:c15e:3a99:b54f:9c8f | ১১ মার্চ ২০২২ ২১:০০736015
  • স্ক্রোলে রামচন্দ্র গুহর লেখা (এই লেখাটা নিয়ে করন থাপারের সাথে ওয়্যারে আলোচনা হয়েছে)ঃ 
     
    Whether they know it or not, whether they sense it or not, the Gandhi family has become active facilitators of Hindutva authoritarianism. If they depart, even if the Congress disintegrates, someone or something else with more political credibility shall take their place. Then those of us who oppose Hindutva will be better placed to think of, and struggle for, a future for India beyond the awful present.
     
  • S | 81.17.18.62 | ১১ মার্চ ২০২২ ২১:১৮736017
  • কঙ্গ্রেস মুক্ত ভারত তো হল, কিন্তু কঙ্গ্রেস যুক্ত বিজেপি হয়ে যাচ্ছে যে। কঙ্গ্রেসের বেশিরভাগ ফ্যামিলিরা এখন ক্রমে বিজেপি জয়েন করছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন