এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • করোনা-কোরান্টিন ও গ্রাম বাংলার মুসলমান নারী

    সাবিয়া খাতুন লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ০৬ এপ্রিল ২০২০ | ২৭২১ বার পঠিত
  • আজ কদিন থেকেই মানুষ কোরান্টিনে থাকছেন,বলতে গেলে থাকতে বাধ্য হচ্ছেন। বাড়িতে থাকতে থাকতে একঘেয়েমি গ্রাস করছে মানুষকে। বিশেষত পুরুষ মানুষ এবং বহির্জগতে কর্মরত নারীদের সবাইকে ঘরবন্দী থাকতে হচ্ছে। হাঁসফাঁস লাগছে।পুরুষরা কেউ কেউ সোস্যাল মিডিয়ায় মিম বানিয়ে বলছেন যে দয়া করে বাড়িতে বরকে শান্তিতে থাকতে দিন,ঝগড়া করবেন না।

    বক্তব্যটা আজ তাদের নিয়ে যারা তিনশো পঁয়শট্টি দিনের তিনশো ষাটদিনেই হোম কোরান্টিনে থাকেন। মুসলমান পরিবারের মেয়ে হিসেবে তাই মুসলমান সমাজকে রোজ অনেক কাছ থেকে দেখি। এখান থেকে কয়েকটা চিত্র তুলে ধরছি,এই চিত্রগুলো অন্য সমাজ ও পরিবারেও যে পাওয়া যাবে না তা নয়,হয়ত অল্পকিছু হেরফের হবে।ধরুন, একটা পরিবারে একটা তেরো বছরের ছেলে ও একটা বারো বছরের মেয়ে আছে,ছেলেটি প্রতিদিন স্কুল থেকে ফিরে খেলার মাঠে যায় ব্যাট হাতে নিয়ে কিন্তু মেয়েটিকে বাড়িতে বসে থাকতে হয়, সে মেয়ে বলে বাড়ির বড়রা তাকে ন'বছর বয়স থেকেই বাড়ির বাইরে,মাঠে খেলতে মানা করেছে,অসহ্য গরমেও চূড়িদার আর মাথায় ওড়না চাপা দিয়ে থাকতে হবে তাকে সবসময়, অথচ ছেলেটি দিব্যি হাফ-প্যান্ট পরে,হাফ-হাতা টিশার্ট পরে তারই বয়সী বোন বা দিদিকে হুকুম করবে জল দিতে,খাবার দিতে,তার জামাকাপড়গুলো কেচে দিতে।এ তো গেল বাচ্চাদের কথা,এই পার্থক্যটা বড়দের ক্ষেত্রে আরও বড়। এখানে একটা পরিসংখ্যান বলে রাখি,আমাদের আশেপাশে মোটামুটি এগারোটা মুসলমান গ্রামে বড়জোর তিন-চারজন মেয়ে স্নাতকোত্তর আর গোটা সাত-আটজন স্নাতক উত্তীর্ণ মেয়ে পাওয়া যাবে,বাকিরা কিছুজন উচ্চমাধ্যকের পর পড়াশোনার ইতি টানে,কেউ মাধ্যমিকের পর। পরিসংখ্যান দিলাম এটা বোঝাতে যে মেয়েদের বাইরে যাওয়া বলতে ওই স্কুলটুকুই।কলেজে উঠলে অনেকে তো শুধু পরীক্ষার সময় যায়,ওদের ধারণা কলেজে শুধু প্রেম করতে যায় ছেলেমেয়েরা,পড়াশোনা হয় না সেখানে। তারপর সেইসব মেয়েরা,মহিলারা বাড়িতেই থাকবে,গ্রামে হয়তো কেউ কেউ নিকটবর্তী পুকুরঘাটে গিয়ে স্নান ও বাড়ির লোকের কাপড় কাচা সেরে আসবে। তারপর সারাদিন হোম কোরান্টিনে... না তারা পাড়ার দোকানে যেতে পারে না,ইচ্ছে করলেও ওই মাঠটায়,নদীর ধারটায় গিয়ে বসতে পারে না বিকেলবেলা। অথচ গ্রামের পুরুষরা পঞ্চাশোর্ধ হয়ে গেলেও দিব্যি হাফপ্যান্ট পরে ফুটবল খেলে,আর চল্লিশোর্ধ্ব পুরুষমানুষটাও দুটো ছক্কা পিটে দেয় ব্যাট হাতে।আর অর্থ উপার্জন করার মতো কোনো কাজ সে বাড়ির বাইরে গিয়ে করতে পারবে না: পুরুষ মানুষদের,সমাজের তাতে বিধিনিষেধ।যদি কেউ সরকারি চাকরি পায় তাহলে ঠিক আছে কিন্তু সেটা হাতেগোনা দু'একজন ছাড়া কেউ পায় না তাই তাদের সবসময়ের জন্য জায়গা হল হোম কোরান্টিনে,গৃহবন্দী থেকে বাড়ির পুরুষের জন্য রান্নাবান্না,গৃহস্থালীর কাজ এসব করা। বাড়িতে ধর্মীয় নিষেধে টিভি থাকে না,আর যদিও কোনো মহিলার কাছে স্মার্টফোন থাকে তবে সেটাতে ফেসবুক খুলতে পারবে না,কারণ খারাপ মেয়েরা ফেসবুকে থাকে আর হোয়াটসঅ্যাপ খোলা থাকলেও সেটা চলবে পুরুষের তত্ত্বাবধানে। কেউ কেউ ফেসবুক খুললেও সেটাতে নিজের ছবি দেওয়া যাবে না,কিংবা নিজের ইচ্ছেমতো পোস্ট দেওয়াও চলবে না,প্রসঙ্গক্রমে একটা কথা বলে রাখি তারা নিজের ইচ্ছেতে নিজের ভোটটাও দিতে পারে না,আমাদের এখানকার একটি গ্রামে মহিলাদের ভোট দিতেই দেওয়া হয় না। তাদের বাইরে যাওয়া বলতে কখনো-সখনো আত্মীয়বাড়ি আর ডাক্তারখানা, ওইটুকু। তাও সেটা একাএকা নয়, একজন পুরষসঙ্গী চাই।বৃদ্ধা কিংবা প্রৌঢ়ারা হয়ত কেউ কেউ একাএকা যাতায়াত করেন। নইলে সবার জায়গা ওই চারদেওয়ালের ঘর।

    এখন যে 'শাহীনবাগ' আন্দোলনে মহিলারা সমর্থন পাচ্ছেন, লোকজন যে সাধুবাদ জানাচ্ছেন তা খুবই প্রশংসনীয়। কিন্তু ওদের ওখানে আসাটাও কি এত সহজ ছিল? আমি দিল্লী যাইনি,পার্ক সার্কাসের মহিলাদেরও এ বিষয়ে জিজ্ঞেস করা হয়নি। কিন্তু অন্য একটা জেলা শহরের এনার্সি বিরোধী সভায় দেখেছিলাম মুসলিম গৃহবধূরা তাঁদের পুরুষসঙ্গী পরিবেষ্টিত হয়ে বোরখা পরে এলেন এবং তাদের লিখে আনা বক্তৃতা দিলেন, তারপর সন্ধ্যা নামতে না নামতেই সভা শেষ হবার আগেই সঙ্গীদের সাথে হুড়মুড় করে বাড়ি চলে গেলেন। এখান থেকে চিত্রটা খুব পরিষ্কার, তারা বাড়ির বাইরে কতক্ষণ অবস্থান করবেন তা পুরুষরাই ঠিক করে দেবেন। এবং পুরুষরাই তাঁদের হোম কোরান্টিনে রাখবেন। তারপর নিজেদের স্বার্থ বিঘ্নিত হলে তাদেরকে নিয়ে এক আদিম চিড়িয়াখানা 'পরিবার'-এর অংশ করা হবে, তবুও তাদেরকে কোনোকিছু থেকেই আজাদী দেওয়া হবে না। তাই শাহিনবাগে তারা 'মনুবাদ সে আজাদী' স্লোগান দিলেও কখনই বলবে না যে 'শরিয়তি সে ভী আজাদী'।


    রঘুনাথপুর,পুরুলিয়া


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ০৬ এপ্রিল ২০২০ | ২৭২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Dolon | 162.158.34.105 | ০৭ এপ্রিল ২০২০ ০০:২৮92076
  • ঠিক বোলেছেন ভাই। শিশু কন্যা দের , বয়স পান্চের নিচে, তাদের ও মাথায় কেনো হিজাব দিতে হবে? কেনো এই মেয়েদের নিজেদের পরিনত বয়সে এই সিদ্ধান্ত নেবার অধিকার নেই?এরা কি করে বলেন যে ইসলাম নারী কে নিজের মত নিতে অধিকার দেয়। মিথ্যা ভাষণ ,তাই না?
  • সে | 162.158.150.131 | ০৭ এপ্রিল ২০২০ ০৩:১৭92078
  • কারও কারও গোটা জীবনটাই হোম কোয়ারানটাইন।
    বদলের দরকার।
  • অপু | 162.158.167.9 | ০৭ এপ্রিল ২০২০ ০৪:০৫92079
  • খূব ভালো লেখা। চোখে আঙুল দিয়ে মূল সমস্যা আপনি দেখিয়ে দিয়েছেন । ধন্যবাদ ।
  • সোহান শরীফ | 162.158.186.143 | ০৭ এপ্রিল ২০২০ ০৫:৫৮92080
  • তোমার লেখা অনেকটা দৈব্যভাবেই পড়া। আমি বাংলাদেশে থাকি, আমরা অনেক খোজ রাখলেও সে মিডিয়ার চোখ দিয়ে, আজকে রিয়েল চিত্র দেখলাম কিনা, জানি না। Sharifsohan23@gmail এ যোগাযোগ করিও।
  • de | 162.158.155.133 | ০৭ এপ্রিল ২০২০ ২০:১৬92099
  • খুবই আশ্চর্য্য হলাম পড়ে - এখনও এইরকম! এই জীবনে বদল তো মুসলিম মেয়েদের নিজেদেরই আনতে হবে!
  • pathak | 172.69.63.226 | ০৮ এপ্রিল ২০২০ ০১:২০92106
  • খুব দরকারী লেখা, খুব কঠিন এই কথা গুলো বলা।

    এই লেখাগুলো আবার ক্লোজেট চাড্ডিদেরও প্রিয়।
  • স্বাতী রায় | 172.69.135.87 | ১০ এপ্রিল ২০২০ ১৪:৫০92133
  • এই টুকরো ছবিটার জন্য অনেক ধন্যবাদ। আপনি আরো লিখুন।
  • abhijit roy | 162.158.158.206 | ১০ এপ্রিল ২০২০ ১৬:১৬92136
  • মুসলিম মহিলা দের হাফ প্যান্ট চালু করার জন্য কেউ উৎসাহী থাকলে বলবেন
    আমাদের গার্মেন্ট ফেক্টরি তে উৎপাদন করে গ্রামে গঞ্জে ছড়িয়ে দেবার wholeseller চাই

    রং হিজাব এর সঙ্গে কি ম্যাচিং হবে ?
  • r2h | 162.158.198.181 | ১০ এপ্রিল ২০২০ ১৬:৪৯92138
  • এই তো, খোলামেলা চাড্ডি এসেছে।
  • Abhijit Roy | 162.158.159.29 | ১০ এপ্রিল ২০২০ ১৭:০০92139
  • রাজাকার টা ও হাজির দেখছি
  • r2h | 162.158.198.181 | ১০ এপ্রিল ২০২০ ১৭:০৫92140
  • ওহো, দেবাশিসবাবু নাকি। চিনতেই পারিনি।
  • Abhijit Roy | 162.158.159.29 | ১০ এপ্রিল ২০২০ ১৭:৫৫92141
  • পার্থ যে
    আজকাল পেট্রো ডলার এর যোগান কম পড়েছে নাকি ?
    এখানে আলবাল লিখতে হচ্ছে ?

    বেশ বেশ
  • r2h | 141.101.77.205 | ১৮ এপ্রিল ২০২০ ২৩:৫৮92496
  • ওপর এর কমেন্ট আমার নয়
  • Prativa Sarker | ১৯ এপ্রিল ২০২০ ১২:২৮92529
  • স্পষ্ট কথার জন্য লেখককে ধন্যবা।। ছবিটা মনে হয় একটু একটু করে হলেও পাল্টা।। আরো লেখার অনুরোধ রইল। 

  • বিপ্লব রহমান | ১৯ এপ্রিল ২০২০ ২১:৪৪92542
  • এপারেও গ্রাম থেকে শহরে খুব যে অবস্থার বদল হয়েছে, তা নয়।  বরং সরকারি আস্কারায় মৌলবাদ আরও জেঁকে বসছে। 

    অন্য একটি লেখায় কল্লোল দা'কে বলেছিলাম, সেটাই আবার বলি।    

    বেশ আগের কথা। এক ছুটির দিনে আমি আর অবসরপ্রাপ্ত বৃদ্ধ মা টিভি নিউজ  দেখছিলাম।  খবরে কোনো একটি বিষয়ে   ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিজাবী ছাত্রীদের বক্তব্য  দেখাচ্ছিল। 

    হঠাৎ মা বলে উঠলেন,  গরমের মধ্যে এরা কি সব পড়েছে রে!

    আমি বললাম,  মা, আমরা বোধহয় আবার পাকিস্তানে ফিরে যাচ্ছি। 

    মা সংগে প্রতিবাদ করে বললেন, নাহ, পাকিস্তান আমলে এসব গোড়ামী ছিল না। তখন সিরাজগঞ্জের মতো মফস্বলে   কলেজে পড়ার সময় আমরা রীতিমতো স্লিভলেস ব্লাউজ পড়েছি, ছেলেমেয়ে একসাথে মঞ্চ নাটক করেছি, মিছিল মিটিং লেগেই থাকতো। এতো বোরখা, হিজাব, নেকাবের বালাই ছিল না! 

     সাবিহা, 

    আরও লিখুন।  রোকেয়ার "অবরোধবাসীনি" রা যে ভেতরে ভেতরে বোরখা পোড়ানোর প্রস্তুতি নিচ্ছে, সে সব লেখাও পড়তে চাই।  শুভেচ্ছা              

  • বিপ্লব রহমান | ১৯ এপ্রিল ২০২০ ২১:৪৪92543
  • এপারেও গ্রাম থেকে শহরে খুব যে অবস্থার বদল হয়েছে, তা নয়।  বরং সরকারি আস্কারায় মৌলবাদ আরও জেঁকে বসছে। 

    অন্য একটি লেখায় কল্লোল দা'কে বলেছিলাম, সেটাই আবার বলি।    

    বেশ আগের কথা। এক ছুটির দিনে আমি আর অবসরপ্রাপ্ত বৃদ্ধ মা টিভি নিউজ  দেখছিলাম।  খবরে কোনো একটি বিষয়ে   ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিজাবী ছাত্রীদের বক্তব্য  দেখাচ্ছিল। 

    হঠাৎ মা বলে উঠলেন,  গরমের মধ্যে এরা কি সব পড়েছে রে!

    আমি বললাম,  মা, আমরা বোধহয় আবার পাকিস্তানে ফিরে যাচ্ছি। 

    মা সংগে প্রতিবাদ করে বললেন, নাহ, পাকিস্তান আমলে এসব গোড়ামী ছিল না। তখন সিরাজগঞ্জের মতো মফস্বলে   কলেজে পড়ার সময় আমরা রীতিমতো স্লিভলেস ব্লাউজ পড়েছি, ছেলেমেয়ে একসাথে মঞ্চ নাটক করেছি, মিছিল মিটিং লেগেই থাকতো। এতো বোরখা, হিজাব, নেকাবের বালাই ছিল না! 

     সাবিহা, 

    আরও লিখুন।  রোকেয়ার "অবরোধবাসীনি" রা যে ভেতরে ভেতরে বোরখা পোড়ানোর প্রস্তুতি নিচ্ছে, সে সব লেখাও পড়তে চাই।  শুভেচ্ছা              

  • Du | 172.69.68.80 | ১৯ এপ্রিল ২০২০ ২২:০১92545
  • এই অবস্থা পব তে !!
  • শিবাংশু | ২০ এপ্রিল ২০২০ ১১:৫৬92555
  • অদ্ভুত আঁধার এক...
    প্রশ্ন উঠুক, আলো আসুক ...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন