এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমেরিকার মিডল ইস্ট পলিসিতে কী পরিবর্তন আসছে ?

    একক
    অন্যান্য | ০৮ ডিসেম্বর ২০১৬ | ২১০৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sinfaut | 52.106.18.189 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ১৪:৫৭727694
  • নিজের দেশের লোক আর বাইরের দেশের লোকের পর্থোক্যো।

    -

    ইসলাম = বাইরের দেশ
    অ্যামেরিকান = নিজের দেশ

    একদম ট্রাম্পের সেই আই লাইক হিন্ডুর মতন শোনাচ্ছে।
  • Ekak | 53.224.129.63 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:১৫727695
  • "ইমিগ্র্যান্ট " শব্দটাই তো তাহলে উঠে যেত :):) যারা দেশে আছে সবাই দিশি .। যখন একটা দেশ গুড হেল্থে থাকে তখন অবশ্য সেরকম ফিলিংই গ্রো করানো হয় .......নইলে ইমিগ্রান্ট ওয়ার্কফোর্সের কাছ থেকে কমিটমেন্ট পাওয়া সম্ভব না , কিন্তু সমস্যায় থাকলে তো জল -তেল আলাদা করতেই হবে ।
  • SS | 160.148.14.3 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:৫৭727696
  • বাইরের দেশ মানে শুধু ইসলাম নয়, ট্রাম্পের ক্যাম্পেন শুরু হয়েছিল মেক্সিকানদের রেপিস্ট, ড্রাগ পেডলার বলে। তারপর ক্যাম্পেন চলতে চলতে আরো অনেক ঘটনা ঘটেছে। প্যারিস, বেলজিয়াম, ফ্লোরিডার নাইট ক্লাব, সান বার্নাডিনো ইত্যাদি। এই সব ঘটনা ইসলাম বিদ্বেষে আরো ইন্ধন যুগিয়েছে।

    আর এককের শেষ পোস্টের সাথে একমত। একটা দেশে যখন সব ঠিকঠাক চলে তখন ইমিগ্র্যান্টদের প্রতি ভূমিপুত্রদের সেরকম বিদ্বেষ থাকে না। কিন্তু সমস্যা থাকলে তখন স্কেপগোট খোঁজা শুরু হয়। তবে আমেরিকান আইডেন্টিটি ব্যাপার্টা অন্যরকম। এখানে দলে দলে ইমিগ্র্যান্টরা এসেছে, নতুন আইডেন্টিটি তৈরি হয়েছে। নতুন প্রজন্ম সেই আইডেন্টিটিকে অ্যাক্সেপ্ট করেছে। আবার ইমিগ্র্যান্ট দের প্রতি বিদ্বেষ ও নতুন নয়, এর আগে আইরিশ, পোলিশ, ইটালিয়ান, জুইশ সব ইমিগ্র্যান্টদের বৈষম্য সহ্য করতে হয়েছে। এখন মেক্সিকান বা মুসলিমদের সাথে হচ্ছে। তবে এইসবও মিটে যাবে, আর একটা নতুন আমেরিকান আইডেন্টিটি তৈরি হবে। এই মেল্টিং পটের উপর পুরোপুরি ভরসা আছে।

    এই ডেইলি শোর ক্লিপটা দেখুন -

  • sinfaut | 133.136.198.110 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ২১:১৩727697
  • র্যাডিকাল ইসলাম নিয়ে লেলিদের চোখ বুজে থাকার অবজারভেশনটা একদম ঠিক। এক তো ধর্মের ভিত্তিতে মানুষকে ক্যাটগরাইজ করার থেকে ইকনমির ভিত্তিতেই ভাগ করতে চায় বলে। দুই, বেশিরভাগ ক্ষেত্রেই মুসলিম জনসংখ্যা ওনাদের কথিত সাম্রাজ্যবাদের রিসিভিং এন্ডে দাঁড়িয়ে আছে। তার বিরূদ্ধে ধর্মীয় মৌলবাদ জেগে উঠলে তাকে কীভাবে অ্যাড্রেস করবে সেটা সিলেবাসে নেই। ধর্মীয় মৌলবাদের উৎপত্তির জন্য সবসময় এমন সাম্রাজ্যবাদ লাগবে তা বলছি না যদিও।
    পশ্চিমবঙ্গে লেলিদের ক্ষেত্রে ঘটনা হল বহুদিন পর্যন্ত মুসলমানরা ভোট দিয়েছে তাদের আর তার থেকে ধরে নিয়েছে পবর মু রা বেশ লেলি লেলি মতন। বিহার ইউপির তুলনায় অনেক লিবারাল হলেও মু দের মধ্যে এমন সিপিয়েম পার্টির আকর্ষন অনেক সময়েই একারনে যে তাদের ধর্ম নিয়ে সিপিয়েম তেমন ঘাঁটায় না, এমনিতে যদিও নাস্তিক নাস্তিক হাবভাব করে ওসব হিন্দুরা যত সহজে হয়ে যায় মু রা হয় না, আর না হলেও কেউ কিছু মনে করে না। তলে তলে মুমিনগণ বেড়ে ওঠেন।

    এবার আসি অন্য প্রসঙ্গগুলোতে।
    একক বলছে ওল্ড টেস্টামেন্ট থেকে সরে এসে পোপের সোলা সিস্টেমকে মেনে নেওয়ার কথা। আর তার উল্টোদিকে একইরকম বই কোরানের কথা। মুসলিম হয়ে জন্মালে মাথার মধ্যে কোরানের অপরিবর্তনয়তা জেনেটিকালি ঢুকে যায় এমন তত্ত্বকে যদি গুরুত্ব না দিই তাহলে নিশ্চয় কিছু এক্সটারনাল ফ্যাক্টর খুঁজতে হয় যা ইসলামকে ইভলভ করতে দেয় নি বা দেয় না। এটা তো ঠিক যে কোন প্রাচীন ইসলামিক স্টেটই ১০০% শরিয়া আইন মেনে রাজ্য চালায়নি। সব জায়গায় অন্য কালচার মিশে গেছে। গান নাচ মদ্যপান সবই হয়েছে। তাহলে কোন কোন সময়ে কী কী কারনে র্যাডিকাল এজেন্টদের বাড়বাড়ন্ত হয় সেটা হিসাবে না ধরে তেলজল আলাদা করা হচ্ছে ভেবে কী লাভ?

    আব্রাহামিক ধর্মের ফিক্সড স্ক্রিপচার আর মনোথেইজম অন্য ধর্মের সাথে তুলনা করার সময় ইডিওলজিকাল অ্যাডভান্টেজ দিতে পারে কিন্তু সেই স্ট্রাকচার এর অনুপস্হিতি কাউকে বাবু বজরঙ্গী বা দারা সিং হতে আটকায় না তো। দরকার হেট এজেন্ট আর ডিসক্রিমিনেটিং সোশাল কন্ডিশন বা সাইকোপ্যাথ। লোকে নিজের বোধবুদ্ধি তে বিচার করে ধর্মাচরন করে বিশ্বাস করিনা। প্রায় সবাই প্রভাবিত হয়। তো কখন কে বেশি প্রভাবিত করতে পারছে সেই খোঁজটা বেশি জরুরী। তুর্কি ইরান ইরাক সব জায়গাতেই তো ৬০ বছর আগেও র্যাডিকাল ইসলামের এতো রমরমা ছিল না। হঠাৎ একই জায়গার লোকগুলোর জেনেটিক মডিফিকেশন ঘটলোনা নিশ্চয়।

    আর মিলিশিয়ার বিষয়টা পড়ে ইনটারেস্টিং লাগলো, কিন্তু তার সাথে ট্রাম্পের পদক্ষেপ এর যোগাযোগ করাটা এক্সারসাইজ হিসেবে ভালো কিন্তু এমন প্রমান পাওয়া না গেলে অদৃশ্য সুতোর মালা গাঁথার মতন। অবশ্য প্রমান তো আবার এককের মতে বানিয়ে নিতে হয় বোধহয়।
  • Du | 57.184.35.153 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ২১:২২727698
  • বুঝবো না কেন? ট্রাম্পের বক্তব্য তো ক্লিয়ার। সে তো ফ্যাক্টও তৈরী করে নেবে কারন দিতে হলে। কিন্তু এথিস্ট থাট লিডারদের বক্তব্য বা ট্রাম্পের কাজের থার্ড পার্টি জাস্টিফিকেশন হলে বলতে হবে কট্টরপন্থীদের প্লেসিবো হয় ঠিক, নয় ভুল। আমেরিকার ক্ষেত্রে ঠিক আর ইসলামের ক্ষেত্রে ভুল বললে চলবে না।

    এদেশে বন্দুক কিন্তু নরমপ্ন্থীরাও রাখে। এদের জীবনের অংশ একরকম। হ্যাঁ, তারা মকিংবার্ড কে মারেনা ঠিকই।
  • PM | 113.52.255.95 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ২২:৫৯727699
  • আমার ধারনা হচ্ছিলো যে আমেরিকার সউদি সেন্ট্রিক মধ্যপ্রাচ্য নীতি পাল্টাবে--ট্রাম্প জামানায়।

    কিন্তু আমার অনুমান ফ্লপ--- ট্রাম্প সউদি ইজরারেল লবিকেই রিইনফোর্স করছে।

    প্রসংগত ট্রাম্প ১ বছর আগে সউদিতে তে বড় ইন্ভেস্টমেন্ট করেছে , এটাও অজানা ছিলো। ক্যাম্পেনে সউদিকে যে গাল দিয়েছে তা নিতান্তই ভোটার ভোলানো কথা।

    সউদি আর আল সউদ পরোবারকে কে টাইট না দিয়ে র‌্যাডিকাল ইস্লামের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা !!!! সোনার পাথরবাটি তো
  • Ekak | 53.224.129.63 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:৩৫727700
  • "গান নাচ মদ্যপান সবই হয়েছে। তাহলে কোন কোন সময়ে কী কী কারনে র্যাডিকাল এজেন্টদের বাড়বাড়ন্ত হয় "

    এদের বাড়ন্ত প্রতিবার হয় কারণ স্ক্রিপ্ট এদের ধারণাকেই তুলে ধরে । কোনো অল্টানেটিভ স্ক্রিপ্ট নেই । আতাতুর্ক কেও বিরোধীদের মুখে পড়তে হয়েছিল , এখনো সুফী দের রাত্রদিন গালাগান সহ্য করতে হয় । মৌসিকি এ গুনাহ । কেন গুনাহ সেটা তুমি সেই মুহাম্মাদের দলের লোক আর পাশের অঞ্চলের লোক , সুর শুনিয়ে ভুলিয়ে দেওয়া সেসব গল্পেই পাবে । ব্যাপার হচ্ছে , প্রত্যেক ধর্মেই এসব আজগুবি আছে , কিন্তু তারপর সেখানে আরও ধর্ম সংস্কারক এসেছে , সেইন্ট রা এসেছে সেই কারণে গল্পগুলোর ভার্সন এর গ্রহণ বর্জন হয়েছে । এবার যতই বাইজান্টিয়ান থেকে আতাতুর্কের ইতিহাস সব নিয়ে মহান ইসলাম জাতীয় প্রবন্ধ নাবান হোক একটা জায়গা সবাই এড়িয়ে যান যে স্ক্রিপ্ট এ হাত দেওয়া যাবে না ।

    এই সময়ের ইসলামিস্ট একটিভিস্ট মহিলাদের সাক্ষাৎকার শোনো । হাতে গোনা কয়েকজন এথেয়িস্ট বাদে সেই এক সুর । প্রচুর ভালো ভালো কথা বলবে , তারপর যেই তাদের সরাসরি জিজ্ঞেস করা হয় যে আপনি কি মনে করেন ইসলামের আইনের সংস্কার দরকার ? আপনি মনে করেন ইসলাম নারীর অধিকার দেয়না ? ব্যাস সব মুখোশ খুলে পরে এবং পাখি পড়ার মতো বলতে থাকে ইসলাম সব অধিকার দেয় আমরা বুঝতে ভুল করি ।

    "লোকে " প্রভাবিত হয়েই ধর্মাচরণ করে । করা সেই প্রভাব ফেলে ? সমাজের ওপর দিকের লোকেরা । যারা উচ্চারণ করতেই ভয় পায় যে ইসলামে নারীর অধিকার স্বীকৃত নয় বা আরও কত সমস্যা আছে । স্বাভাবিকভাবেই এই বার্তা বাকি সমাজে ছড়ায় ।

    কাজেই র্যাডিক্যাল এজেন্টরা বাইরে থেকে ইনজেকশন দিয়ে ঢোকানো কোনো রোগ নয় । রোগটা ভেতরেই থাকে । ধর্মের প্রতি কতটা আনুগত্য থাকলে , ধর্মগ্রন্থে হাত দিয়ে মিথ্যে বলা যায় ? হাইট অফ পলিটিকাল প্রাগম্যাটিজম । দ্যাট মেক্স ইসলাম ইনকোরাপটিবল । আর ধর্ম ইনকোরপাটিবল মানে তার চে বড় বিপদ আর কি আছে ।এবার বাইরে থেকে একটু অর্থ -ক্ষমতার উস্কানি থাকলেই এটা আরও বাড়তে থাকে । সে একটা ধর্মের মধ্যে যদি যুগ যুগ ধরে মূল স্তম্ভটা র্যাডিক্যাল হয় তার স্টেবিলিটি তো নাড়িয়ে দেওয়া সহজ হবেই এবং বাইরের লোক নাড়াবেও । সায়েন্স এর জগতের এক্টিভিস্টরা যেমন জানে যে যতই বাতেল দিক , আমেরিকার কার্বন ক্রেডিট নীতি নিয়ে একটা লিমিটের পর মুখ খোলা যাবেনা কারণ একটিভিসিম এর টাকাটাও আমেরিকা দিচ্ছে , ঠিক একইভাবে আজকের দিনের ইসলামিক একটিভিস্ট রাও বাঁধা পরে আছে তাদের প্রভুদের কাছে কাজেই ইসলামের মধ্যে থেকে ভুলেও স্টেজ থেকে বলবে না যে ইসলাম এর স্বরূপ কী । এখন এই একদিক থেকে ক্ষমতার উস্কানি আরেকদিক থেকে ভেতরের লোকেদের ইনেক্টিভিটি এর মাঝে রাডিক্যালিজম ঝাড়ে-বংশে বাড়ে । তো ?

    ঠান্ডায় ইনফ্লুয়েঞ্জা বাড়ে মানে ভাইরাসের নাম ঠান্ডা ভাইরাস নয় তো ! ভাইরাসটা ইনফ্লুয়েঞ্জার :) সেক্ষেত্রে আমরা এন্টিব্যাত্তিক খাই ! স্নো ফল আটকাতে যাই না ।

    ঘুরে ফিরে জনতার তো একটাই লজিক । ইসলাম গোপাল ছেলে , আমেরিকা রাখাল বানিয়ে দিলো :) ধরেই নিলুম আইসিস কে আমেরিকা নিয়মিত টাকা দেয় । ধরে নিলুম টুইন টাওয়ার ভাঙার জন্যেও টাকা দিয়ে লাদেন কে বরাত দিয়েছিলো আমেরিকা ? তো ??? টাকা দিলেই এতো পালে পালে র্যাডিক্যাল জোটেই বা কেন ? কেন বাচ্চা বাচ্চা ছেলে মেয়ে বাংলাদেশ থেকে -জার্মানি থেকে গিয়ে আইসিস যোগ দেয় ? শুধু টাকার লোভে ? নাকি ওই স্ক্রিপ্ট এ কিছু আছে যা টানে ? ইউরোপের স্কুলে স্কুলে , সম্প্রীতি ছড়ানোর জন্যে তৈরী ফান্ডের টাকায় দাড় উল উলুম শিক্ষা দিচ্ছে কীভাবে অন্য ধর্মের লোকদের শায়েস্তা করা হবে । এই বাচ্চাগুলো বড় হয়ে তো আরেকটা আইসিসের পাইপলাইন হবে । এখনই ভ্যাকসিন দেওয়া ভালো না ?

    আজ বাংলাদেশের এথেইস্টরা এক কথায় বলছে ওযর এগেইনস্ট ইসলাম ছাড়া কোনো গতি নেই , এরা ভুল বলছেনা । এরা ইসলাম ব্যাকগ্রাউন্ড থেকেই এসেছে এবং যে কজনের লেখা পড়েছি, কথা বলেছি তারা তফসীর ধরে ধরে ব্যাখ্যা করার মতো ধর্মগ্রন্থ পড়েছে । এপোলোজিস্টদের কোনো স্পেস দেওয়া সম্ভব না । বরং কেও যদি বলেন তিনি আল্লাহ্পাকের ভক্ত কানের কাছে দুর্নাম শুনতে চান না , তাঁকে একদম জ্বালাবো না । এপোলোজিস্ট দের তো কানে মিউরিটিক দেব ।
  • Ekak | 53.224.129.63 | ০৩ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:৫৩727701
  • যাক , ইসলাম নিয়ে অনেক হ্যাজ হয়েছে , যেহেতু ইটা মধ্য প্রাচ্য কেন্দ্রিক টই ।

    ইন জেনেরাল , ইমিগ্রেশন নীতির পরিবর্তন ব্যবসা-পাত্তিতে কীভাবে প্রভাব ফেলবে সেই নিয়ে অন্য টই খুললে সেখানে আবার হ্যাজানো যাবে ।সেটা অনেক বেশি ইন্টারেস্টিং ।
  • | 116.208.89.143 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০০:১৩727702
  • “ I like Islam, it is a consistent idea of religion and open-minded.” Gödel.
    As quoted in A Logical Journey: From Gödel to Philosophy (1996) by Hao Wang
  • lcm | 179.229.10.212 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৪২727704
  • মি্‌ড্‌ল ইস্ট...

    ইতিমধ্যে, অর্থাৎ, ৮-ই নভেম্বর নেতানিয়াহু আস্তে আস্তে সেট্ল্‌মেন্ট বাড়ানোর প্রস্তাব দিয়েই চলেছেন - ওয়েস্ট ব্যাংকে আরো ৫৫০০ হাউসিং ইউনিট তৈরীর পারমিট্‌ দিয়ে দিয়েছেন। বিতর্কিত এলাকায় এভাবে হু হু করে বাড়িঘর বানাতে থাকলে, শান্তি প্রক্রিয়া-য় জল।

    আর, ট্রাম্প অ্যাডমিন্স্‌ট্রেশন ডেভিড ফ্রিডম্যান-কে ইস্রায়েলে মার্কিন দূত হিসেবে নিয়োগের প্রস্তাব দিয়েছে। ইনি (বিখ্যাত পদার্থবিদ নন) কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে অ্যান্থ্রোপলজি নিয়ে আন্ডারগ্র্যাড করেছিলেন, পরে ল ডিগ্রি করেন। অ্যান্থ্রোপলজি-র রেফারেন্স লক্ষণীয়।
    যাই হোক, ফ্রিডম্যান বলেছেন ইস্রায়েলের মার্কিন দূতাবাস অফিস তেল আভিভ থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে আসবেন। জেরুজালেমে দূতাবাস সরিয়ে নিয়ে আসার আইডিয়া-কে আগের কোনো ইউএস অ্যাডমিন্স্‌ট্রেশন (ডেমোক্র্যাটিক বা রিপাবলিকান) পাত্তা দেয় নি। যদিও, বিল ক্লিন্টনের আমলে ১৯৯৫-তে কংগ্রেসে জেরুজালেম-এম্ব্যাসি-অ্যাক্ট পাশ হয়েছিল, যাতে বলা হয়েছিল ইউএস এম্ব্যাসি তেল-আভিভ থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়া হবে।

    ইউএস যদি ইস্রায়েলের এম্ব্যাসি আপিস সরিয়ে জেরুজালেমে নিয়ে আসে তার মানে জেরুজালেমকে ইস্রায়েলের রাজধানী হিসেবে মান্যতা দেওয়া, বা, সেদিকে এগিয়ে যাওয়া। খেয়াল রাখতে হবে এই জেরুজালেম-কে ঘিরেই মধ্যপ্রাচ্যের মূল ঝামেলা বহুযুগ ধরে চলে আসছে। প্যালেস্টাইনের-ও রাজধানী জেরুজালেম। উইকিপেডিয়া দেখায় 'ইস্ট' জেরুজালেম - সেই শহর ভাগাভাগির গল্প, সেই বার্লিন।

    তো, গতকাল দেখলাম খবর বেরিয়েছে, যে ট্রাম্প অ্যাডমিন ইস্রায়েল-কে সাবধানবাণী দিয়েছে যে এভাবে দুমদাম সেট্‌ল্‌মেন্ট তৈরী করলে শান্তিঅপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে।
    Trump warns Israel that new settlements ‘may not help’ achieve Middle East pea
    https://www.washingtonpost.com/politics/trump-warns-israel-that-new-settlements-may-not-help-achieve-middle-east-peace/2017/02/02/69ff84a4-e9a5-11e6-b82f-687d6e6a3e7c_story.html?utm_term=.b459e0f8715e
    ...
    কাল কেয়া হোগা কিসকো পাতা
    ...
  • lcm | 179.229.10.212 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৪৬727705
  • শান্তিপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে বলে ট্রাম্প উদ্বিগ্ন হয়েছেন এমন খবর শুনে, আপিসের এক কলিগ বললেন - হেল্প মি আউট, হুইচ সাইড শুড আই রোল আউট - লেফ্‌ট্‌ ওর রাইট্‌ ?
    আমি তো বুঝতে পারছি না কি বলব।
    তখন বলল, না মানে, এরকম খবর শুনে হাসতে হাসতে কোন দিকে গড়িয়ে পরবে ভেবে পাচ্ছে না।
  • SS | 160.148.14.3 | ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৪৭727706
  • তবে ইজরায়েল নিয়ে ট্রাম্প ক্যাম্পে ইনফাইটিং কেমন হবে সেটাই দেখার বিষয়। একদিকে প্রচন্ড অ্যান্টাই-সেমিটিক ব্যানন, আর একদিকে অর্থোডক্স কুশনার। কদিন আগেই হলোকস্ট রিমেমব্রেন্স ডে তে হোয়াইট হাউস থে যে স্টেটমেন্ট দেওয়া হয়েছে তাতে জুইশদের উল্লেখ নেই। নো ওয়ান্ডার, ঐ স্টেটমেন্টটাও ব্যাননের লেখা। এখনো পর্যন্ত ব্যান এক, কুশনার জিরো। দেখতে থাকুন।
  • SS | 160.148.14.3 | ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ০০:০৪727707
  • এই উইকের SNL, ট্রাম্প প্রেস সেক্রেটারি শন স্পাইসার কে নিয়ে। ওয়ান অফ থ্য বেস্ট এপিসোড ইন রিসেন্ট হিস্ট্রি।



    আর অ্যালেক বল্ডউইন ট্রাম্পের রোলে -



    এর পরেও আছে কিছু সুপার বোল কমার্শিয়াল।
  • dd | 116.51.26.33 | ০৭ ফেব্রুয়ারি ২০১৭ ২২:১৫727709
  • নিউ ইয়্র্কারের এই লেখাটা বেশ ভালো লাগলো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন