এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • আমলাশোল | 176.62.53.94 | ১৬ ডিসেম্বর ২০১৬ ১৪:৪৭727613
  • "গণতান্ত্রিক কেন্দ্রিকতা " প্রতিষ্ঠা করে "সর্বহারার একনায়কত্ব " অর্জনের উদ্দেশ্যে
  • ranjan roy | 176.62.53.94 | ১৬ ডিসেম্বর ২০১৬ ২২:২৭727615
  • বেশ তো, একটু সাহস দেখান না! একই আইপিতে দু-দুটো নিকে প্রশ্ন ও উত্তর!!!
  • কিক্কড় সিং | 233.191.61.11 | ১৬ ডিসেম্বর ২০১৬ ২২:২৮727616
  • আইপি তো ঘেঁটে গেছে, ল্যাপি বা পিসি থেকে করলে সব্বার একঃ-)

    কিন্তু আমলাদা টার্মিনোলজিতে ছড়িয়েছেন। পড়াশুনোর অভাব:-p
  • Robu | 52.110.139.39 | ১৬ ডিসেম্বর ২০১৬ ২২:৩৬727617
  • খুবই সামান্য। ওটুকু ছাড় দিতে হবে।
  • cm | 176.62.53.94 | ১৭ ডিসেম্বর ২০১৬ ০৬:৫৮727618
  • আইপি ও নিক সংক্রান্ত দুর্জয় সাহসের ব্যাপারটা এখনো বুঝে ওঠা গেলনা। বক্তা আর বক্তব্যের গাঁটছড়া কি কোনক্রমেই কাটা যায়না?
  • সিকি | ১৭ ডিসেম্বর ২০১৬ ০৮:৩৯727619
  • গাঁট, ছড়া, দুটোই ছিল নাকি? তাকে আবার কাটতেও হত?

    বাব্বা!
  • ranjan roy | 176.62.53.94 | ১৭ ডিসেম্বর ২০১৬ ১২:১৪727620
  • সিপিএম কোন চালের গুদাম বা এফ সি আই নয় যে কালাহান্ডি বা ইথিওপিয়ায় বা কিউবায় চাল পাঠিয়ে সেখানকার খাদ্যসমস্যার সমাধান করবে। কালাহান্ডিতে চাল পাঠানোর দায়িত্ব ও পরিকাঠামো (চালের গুদাম, পরিবহন) সবই কেন্দ্রীয় ও অল্রাজ্যসরকারের।
    সেখানে ক্ষমতায় না থাকা বিরোধী রাজনৈতিক দলের কাজ সরকারের উপর চাপ সৃষ্টি করা--সংসদে ও পথে। সিপিএম কি করেনি?
    কিউবায় চাল পাঠানোটা সিম্বলিক, প্রচন্ড আতর্জাতিক চাপের মুখে ছোট দেশটিতে ভ্রাতৃত্বের হাত বাড়ানো আর কি! তাও গণসংগঠনের মাধ্যমে। যেমন কিক্কড় জানিয়েছেন।
    যার কাজ তারে সাজে,
    অন্য লোকে লাঠি বাজে।
    যেটা করতে পারত--করেছে, যেটা সম্ভব নয়--করেনি।
  • PT | 176.62.53.94 | ১৭ ডিসেম্বর ২০১৬ ১৩:০৪727621
  • হীরভ থেকেঃ

    Name: PT
    IP Address : 176.62.53.94 (*) Date:15 Dec 2016 -- 11:43 PM

    Government indifference in raising relief for Cuba has compelled the Left to form the National Committee for Solidarity with Cuba (NCSC), with the Left Front in West Bengal as the vanguard. The committee aims at raising funds through concerts, rallies and demonstrations.

    This follows the cold treatment meted out to a Cuban trade delegation by the Indian Government. Prime Minister P.V. Narasimha Rao, in fact, did not wish to meet the delegation but gave them a few minutes after Natwar Singh intervened. The delegation sought food and other relief materials.

    The Government promised nothing. This, the NCSC feels, is because India is worried it will not get wheat from the US if it gives rice to Cuba.

    The NCSC will apparently be sending medicines to their Cuban comrades. And after that, it plans to dispatch a voluntary contribution of a kilo of rice from each peasant household. The proletariat continues to feed the ambitions of its politicians."

    প্রেক্ষিতঃ
    1990 October:
    The U.S. Congress passes the Mack Amendment, which prohibits all trade with Cuba by subsidiaries of U.S. companies located outside the U.S., and proposes sanctions or cessation of aid to any country that buys sugar or other products from Cuba.

    1991 October 15
    U.S. Congress passes the Cuban Democracy Act, which prohibits foreign-based subsidiaries of U.S. companies from trading with Cuba.........
  • তিনো | 176.62.53.94 | ১৯ ডিসেম্বর ২০১৬ ১২:১৫727622
  • "যেটা করতে পারত--করেছে, যেটা সম্ভব নয়--করেনি।"
    কালাহান্ডি তো না হয় ওড়িশায় । বামফ্রন্ট জমানায় আমলাশোল , জঙ্গলমহলে লোকে খেতে পেত না কেন ? এখন পায় , সেটাকে গুরুতে আবার ভিক্ষাও বলা হয়
    " কিউবায় চাল পাঠানোটা সিম্বলিক, প্রচন্ড আতর্জাতিক চাপের মুখে ছোট দেশটিতে ভ্রাতৃত্বের হাত বাড়ানো আর কি" - তা সাউথ চীন সাগরে চীন না ভিয়েতনাম কার প্রতি ভ্রাতৃত্বের হাত বাড়াবে সিপিএম ? :-)
  • sm | 176.62.53.94 | ১৯ ডিসেম্বর ২০১৬ ১২:২৪727614
  • কেন সর্বহারাদের নেতা বলেছিলেন না- পিঁপড়ের ডিম্ হচ্ছে ডেলিকেসি!
    এখন ২ টাকায় ৭ কোটি লোক চাল পাচ্ছে দেখে;; গা হাত পায় জ্বলুনি ধরেছে।
    ওদিকে টাটার হাত-পা ধরতে আপত্তি ছিল না। সত্য সেলুকাস!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন