এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জলের জন্য যুদ্ধ- ব্যাঙ্গালোর থেকেই শুরু হৌক ?

    বিপ
    অন্যান্য | ১৩ সেপ্টেম্বর ২০১৬ | ৫৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 183.67.3.44 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ০৮:০৮723402
  • জলে জন্য যুদ্ধ তাহলে জাস্ট কোন ভবিষ্যতবাণী না। মুক্তধারাও আর রবীন্দ্রনাট্য না। সবটাই বাস্তব আজ ব্যাঙ্গালোরে।

    এমনিতেই ব্যাঙ্গালোরের আশেপাশের জলাশয়গুলো শুকিয়ে এসেছে। গ্রাউন্ড ওয়াটার নেমে গেছে হাজার ফুটের নীচে। এমন অবস্থায় কাবেরীর জল হাতছাড়া হলে লোকে খেপবেই। কিন্ত যেটা বুঝছি না-সেটা হচ্ছে ১৫,০০০ কিউসেক কাবেরীর জলে ব্যাঙালোরের মতন সিটির কি হয়। তারপরে যেখানে ওই জলের অনেকটাই যাবে চাষবাসে।

    আর দশবছর বাদে ব্যাঙ্গালোর বসবাসযোগ্য থাকবে কি না কে জানে। কিন্ত নিজেদের পাপের জন্য তামিল লোকগুলোকে কেন পেটাচ্ছে কে জানে। যত্রতত্র রিয়ালএস্টেট বানিয়ে, গুচ্ছ গুচ্ছ লোক এনে শহরটা বারোটা বাজালাম এখন যত দোষ সব তামিলদের-এগুলো ত সাংঘাতিক বা্জে পলিটিক্স।

    রেইন হারভেস্টিং করে সমস্যার সমাধান করুক ব্যাঙ্গালোরের হাইটেক লোকজন। তবে উটির জন্য রিয়াল টেকনোলজি লাগবে-কোডিং করে হবে না!
  • Amit Sengupta | 192.75.25.67 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫৪723413
  • অদ্ভুত ব্যাপার তো? সব বিষয়েই কি সবাইকে মতামত দিতে হবে? তা সে ব্যাপারে সে কিছু বুঝুক না বুঝুক!

    একটু বোঝা যাক। ১৫০০০ কিউসেক জল লাগার কথা চাষবাসের জন্যে। এই জলটা কৃষ্ণরাজাসাগর ড্যাম থেকে ছাড়লে আবার আটকাবে হোগেনক্কাল ড্যামে, সেখান থেকে মেত্তুর ড্যামে ও তারপরে কাবেরী ডেল্টা ফসলের মাঠে। যে কোন শহরের জলের প্রয়োজন এর থেকে অনেক কম।
    ট্রাইব্যুনালের অ্যাওয়ার্ড অনুযায়ী ব্যাঙ্গালোর নিতে পারে 19 tmc, thousand million cubic feet জল, 1450 MLD, (million litres per day) জল টানলেই, ৯৮ কিমি দূর থেকে আনতে হয়, এই কোটা শেষ।

    এখন BWSSB পরিশোধন করে ১২৫০ MLD, ডিমান্ড ১৪০০ থেকে ১৫০০ MLD। তাই জলের ক্রাইসিস তো রয়েছেই।

    এবার দেখা যাক প্রতিদিন ১৫০০০ কিউসেক মানে কতটা জল। ১৫,০০০ কিউসেক হল ৩৬৭০০ MLD, এটা দরকার মাঠের ফসল বাঁচাতে, ব্যাঙ্গালোরের জলের হিসাব আলাদা, ওটা কর্নাটক থেকেই নেওয়া হয় তামিলনাডুর কিছু করার নেই। কোন প্রবলেম হলে হবে মান্ডিয়ার চাষীদের। তারাই প্রতিবাদ করছে।

    বড় সমস্যা হচ্ছে ব্যাঙ্গালোরের সাপ্লাইয়ের ৩০% NRW, non revenue water অর্থাৎ নষ্ট বা চুরি হচ্ছে। এটা আটকানোটাই BWSSBর প্রধান কাজ এখন।

    এছাড়া tertiary sewage treatment to marshy land recharge to sending to large water reservoir and recycle এর পাঁচটা প্রোজেক্ট টেন্ডার হয়েছে। এতেই ৫০০MLD recycle করা যাবে।

    তাই বলছিলাম কাবেরীর এই ১৫,০০০ কিউসেকের গল্পটাকে ব্যাঙ্গালোরের সাথে জড়ানোর মানে হয়না।
  • Rit | 213.110.242.24 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫৭723422
  • অমিতদা,
    আরো লিখুন। এটা নিয়ে প্রচুর গুজব চারদিকে।
  • pi | 71.90.218.161 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১১:১৫723423
  • হ্যা অমিতদা , আপনি লিখুন আরো।
  • Arpan | 100.207.3.178 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১২:২০723424
  • হ্যাঁ, আজকাল সব ব্যপারেই সবাই মতামত দিতে পারে। আগে ছিল চায়ের দোকান, এখন ইন্টারনেট।

    আর বিপের জানকারির জন্য রেন হার্ভেস্টিঙের অপশন না থাকলে এখানে কোন হাউসিং প্রোজেক্টের প্ল্যান পাস হয় না।
  • sch | 113.51.148.61 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৩:৪৪723425
  • হ্যাঁ অর্পণ ই কথাটাই সেদিন বলেছিলাম বলে পাই তেড়ে এসেছিলেন। যা হোক একটা টই খুলে নিজের মতামত দিলেই হল - তাতে তথ্য থাক আর নাই থাক। কাবেরীর জল বিবাদ একশো বছরের বেসী পুরন। তখন ব্যাঙ্গালোর শহরের রমরমা কই?

    ব্যাঙ্গালোরের বার্ষিক বৃষ্টি ৯০০ মিমি র কাছাকাছি। তাই রেন ওয়াটার হার্ভেস্তিং করে ওভাবে সহরের তেষ্টা মিটবে না। হাউশিং প্রজেকটগুলোতে যেহেতু মেনলি বোরওয়েলের ওপর নির্ভর করে করা হয়। একটা সহজ উদাহরণ চেষ্টা করা যাক। স্মপ্রতি নেটে দেখলাম কোনো একটা হাউসিং প্রজেকট হচ্ছে ৪ একর জমির ওপর। আর সেখানে ২০৪ খানা ইউনিট রয়েছে। যদি ধরে নি সারা বছরের ৭০% বৃষটির জল গ্রাউন্ড ওয়াতার রি চারজ করা সম্ভব হবে তাহলে সেই জলের পরিমাণ হল সারা বছরের যা প্রয়োজন তার ২৫% এর কম।যা প্রয়জন মানে ২০৪ খানা পরিবার , গড় পরিবারের সদস্য ৫ জন এবং মাথা পিছু দৈনিক জলের পরিমাণ ১৫০ লিটার (এটাও আরেকটা জালি আসাম্পসান)। যে জল আমরা মাটি থেকে সারা বছর ধরে নেব - তার ২৫% রি চার্জ করে ফিরিয়ে দিতে পারব। তাহলে আশা করি ড়িয়েল টেকনোলজি দিয়েও রেইন ওয়াটার হার্ভেস্টইং এর সলিউশান না।
    হয়ত একটা সমাধান সুয়েজ রি ইউজ এবং রিসাইকেল। সেই দিকে চেষ্টা হচ্ছে। কিন্তু তার জন্য দুউয়াল প্লাম্বিং লাগবে। কারন এখনো রিসাইকেলড ওয়াটার খাবার জন্য নেওয়ার মানসিকতা আমাদের হয় নি।

    Bangalore Water supply and sewage board - আমাদের দেশের, উন্নত ওয়াটার বোর্ডগুলোর মধ্যে একটা। বহুদিন থেকে ওয়াটার মিটারিং, স্রমার্ট মিটারিং, NRW Reduction এ ভালো কাজ করছে। খুব সম্ভবতঃ ইয়র্ক শায়ার ওয়াটার ইউটিলিতির সাথে ওদের একটা টাই আপও ছিল। সাম্প্রতিক কালে IBM এর সাথে গাঁটছড়া বেঁধে ডিম্যান্ড ডাটা ম্যানেজমেন্ত এর চেষ্টা করছে। বিগ ডাটার গল্প।

    এই অমিত সেনগুপ্ত মশাই যদি VA TECH WABAG এর অমিত সেনগুপ্ত হন - উনি নিশ্চিন্তে আমাদের (বিশেষ করে বিপের) কান মুলে ব্যাঙ্গালোরের জলের গল্প শোনাতে পারেন - শুনব আগ্রহ নিয়ে।
  • Rit | 213.110.242.24 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৩:৫৩723426
  • ইনি ই তিনি। শুধু তাই নয়, ইনি সু-অভিনেতাও। সে গল্পও যদি কোনওদিন ডিটেলে শোনান।
  • Unknow | 116.216.167.243 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৬:২৫723427
  • ই মমতার চামচা বিপ মালটা এসে গেছে !!!
  • pi | 71.90.218.161 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৯:০৬723428
  • শ্চ আধখানা কথা বলে নামের উল্লেখ করবেন না। তাহলে আপনাকেও অনেক কিছু বলতে হয় যেটা বলতে আগ্রহী নই।
  • sch | 113.51.148.61 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৯:১১723403
  • বেশ তো পুরোই দিলাম -

    Re: সিঙ্গুর রায়ঃ আমি কেন পালটি খেলাম
    Comment from sch on 04 September 2016 11:28:22 IST 55.251.235.186 (*) #
    লোকে আজকাল গুরুর পাতাকে ফেসবুকের ওয়ালের মতো ইউজ করছে!! এদ্দিন লিঙ্কড ইন টিনের মতো দেখেছি। এটা একটু নতুন ।
    ঈশান স্যার দু একটা লাইক বাটন টাটনের ব্যবস্থা করা যায়?

    Re: সিঙ্গুর রায়ঃ আমি কেন পালটি খেলাম
    Comment from pi on 04 September 2016 15:48:16 IST 24.139.209.3 (*) #
    শ্চ দেখি থেকে থেকেই গুরুর বাইট খরচা, পাতার অপচয় এনিয়ে প্রচণ্ড চিন্তিত হয়ে পড়েন। আপনার না পোষালে সেই লেখা কাটিয়ে দিন না। বা লেখার সমালোচনা করার থাকলে কারণ দেখিয়ে সেটা করুন। নিজে লিখুন। কেউ তো তাই নিয়ে বাইট খরচা বা পাতার অপচয়ের অভিযোগ তোলেনি। এমনকি বহুসময়েই আপনার মতবিরোধ হলেই লোকজনকে খিস্তাখিস্তি করে গেলেও।

    http://www.guruchandali.com/blog/2016/09/04/1472933780006.html?commentPage=1#comments
  • pi | 71.90.218.161 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ১৯:৪০723404
  • এতো আচ্ছা বিরক্তিকর। কথাবার্তায় যেতে চাইছিনা বললেও টেনে টেনে নিয়ে যাবেন ?
  • bip | 75.210.82.114 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২৩:০৯723405
  • 15000 cusec er golpo ta to amar na TOI & BBC diyeche....! Ora vul reporting karle amader ki dosh
  • Arpan | 101.214.5.87 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২৩:২২723406
  • http://www.bbc.co.uk/news/world-asia-india-37346570

    এইতো বিবিসির প্রতিবেদন। এতে তো পরিষ্কার করে লিখেছে যেঃ

    "On 5 September however, the top court ordered Karnataka to release 15,000 cubic feet of water per second for 10 days. This ruling was later modified to 12,000 cubic feet of water per second until 20 September."

    এর মানে দাঁড়াল এই পরিমাণ জল তামিলনাড়ুকে দিতে হবে সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী। এতে কোথায় লিখল এই পরিমাণ জল ব্যাঙ্গালোরের জন্য লাগে?
  • bip | 75.210.82.114 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২৩:২৫723407
  • Arpan
    Simple logic. If this 15k cusec is not taken away from Karnataja quota, why are they angry.? .I made 2+2=4.
  • Arpan | 101.214.5.87 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৩০723408
  • ওটা ঐতিহাসিক জাতক্রোধ। এই নয় এই পরিমাণ জল না পেলে কর্ণাটকার চলবে না।

    প্রতি পাঁচ বছরে এই এক নাটক ফিরে ফিরে আসে।

    এর মধ্যেও যথারীই চাড্ডি-সিকুদের লড়াই লেগে গেছে। একদল বলছে কং সরকার পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ। অন্যরা বলছে চাড্ডিরা গণ্ডগোল পাকাচ্ছে।
  • Arpan | 101.214.5.87 | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৩১723409
  • * যথারীতি
  • dd | 59.207.61.138 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:২৬723410
  • আজকের টাইমস অব ইন্ডিয়ায় দিয়েছে এই কাভেরী ওয়াটার ডিস্পিউটের একটা ক্রনলজি।

    সেই ১৯২৪ সালে থেকেই ম্যাড্র্যাস প্রেসিডেন্সী আর মাইসোর রাজ্যের মধ্য এই জল বাঁটোয়ারা নিয়ে ঝামেলা ছিলো। রীতিমতন চুক্তি করে তখনো জল ছাড়া হতো।

    প্রায় পঁচিশ বছর আগে আমি যখন লুরুতে এসলাম, তখন লুরু সবে মেগাসিটি হতে চলেছে। হয় নি তখনো। সেই সময়েও লুরুতে জল সংকট ছিলো আর দোষ দেওয়া হত তামিলনাডুকে।

    জল ছাড়াও, তামিল আর কানারিগাদের একটা বংশ পরম্পরায় বিবাদ চলে আসছে বহু বহু বছর ধরে। এই জলের ইস্যুটা একটা এক্ষকিউসের মতন।

    এই ছাতামাথা একটা লিং পড়েই আলপটকা টই খুলে লিখে ফেলেন বিপ বাবু। সব বিষয়েই।
  • dd | 59.207.61.138 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৪৩723411
  • আর একটা বড়ো কারন এই প্রতি বছরের "জল সংকটে"র, যে এই সময়েই কাভেরীর অববাহিকায়, তামিলনাডুতে চলে "সাম্বা"সীজন। kuruvai ধান চাষ হয়। প্রচন্ড জল নিবিড় এই চাষের জন্য চারমাস ধরে (সেপ্টেম্বর টু ডিসেম্বর) ক্ষেত জলের নীচে রাখতে হয়। বহু বিশেষজ্ঞই বার বার জানিয়েছেন যে এই অঞ্চলে অন্য কোনো চাষ হওয়া দরকার। এটি আদৌ জল নিবিড় চাষের উপযুক্ত যায়গা নয়। তো কে শোনে কার কথা?

    জেনে রাখুন।
  • anag | 208.182.52.26 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৫৩723412
  • ডিডিদার মত কাল আমিও একটু দেখছিলাম এদিক ওদিক। এটা দেখুনঃ https://en.wikipedia.org/wiki/Kaveri_River_water_dispute - সব কাবেরীর জল হয়ে যাবে।
  • dc | 132.164.237.35 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:০৩723414
  • আসলে এই সাম্বা রাইস তামিলদের একটা স্টেপল ফুড। এর থেকে পোন্নি র রাইস পাওয়া যায়, সেটা দিয়ে বিরিয়ানি বানায়, একটা গুড়ের পায়েস মতো খাবার বানায়, পোঙ্গাল বানায়। সেজন্য সাম্বা চাষের হাই ডিম্যান্ড। কিন্তু ডিডিদা, kuruvai আর সাম্বা রাইস কি এক? দুটো আলাদা চাল না? (আমার ভুল জানার সম্ভাবনা খুব বেশী, বলা বাহুল্য)
  • dc | 132.164.237.35 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:০৬723415
  • মানে সাম্বা রাইস কে দোকানে সীরগা বলে, আর kuruvai আরেকটা ভ্যারাইটি। সেই হিসেবে মনে হলো আলাদা।
  • dd | 59.207.61.138 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:১৮723416
  • সাম্বা হচ্ছে সীজনের নাম। যেমতি রবি বা খারিপ। কুরুভাই হচ্ছে পার্টিকুলার ভেরাইটি। সাবসেট অব সাম্বা সীজনের চাল।
  • dc | 132.164.237.35 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:২৫723417
  • ওঃ বুঝেছি ঃ)
  • bip | 183.67.3.44 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৩৫723418
  • are nana
    Purpose of opening the TOI is successful. I wanted to learn more about it and so far info posted by Amit and DD are great.

    You dont need to be an expert to open a TOI.

    And no, my purpose is and always to learn more from othere in social media.
  • সিকি | 165.136.80.37 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৪৭723419
  • ডাইভার্জের পর কনভার্জ।
  • T | 165.69.191.255 | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৫৬723420
  • এ হে হে, টইয়ের পর টই ওয়াটারলুতে পর্যবসিত হচ্ছে। দেখা যাচ্ছে যে সাগর তীরে সকলেই নুড়ি নিয়ে দাঁড়িয়ে। টিপও অব্যর্থ। সুতরাং জনতা মিলিয়ে নাও এই শুক্রবার বাম বাম স্ট্যালিন রিটার্ন করবে।
  • Ranjan Roy | ১৪ সেপ্টেম্বর ২০১৬ ১৪:০৫723421
  • ঊঃ এই T না মাইরি! নিঘঘাৎ ছোটবেলায় ঢিল ছুঁড়ে আম পাড়তেন।ঃ))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন