এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • "এক্সপায়ারি" র বদলে "ইউস বিফোর" চালু করা ইন্ডিয়াতে সম্ভব কি ?

    একক
    অন্যান্য | ২১ সেপ্টেম্বর ২০১৬ | ৪৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 53.224.129.46 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:০০722655
  • অটোমেশন -রোবটিক্স নিয়ে এত হ্যাজ শুনি এদেশে, ফুড ম্যানুফ্যাকচারিং ইন্ডাসট্রি তে হাই লেভেল অটোমেশন কদ্দুর এসেছে ? উদ্বৃত্ত খাবার তৈরী করার একমাত্র পথ হাই এমাউন্ট অফ অটোমেশন । যার ফলে প্যাকেট ফুডের দাম কমবে । প্রচুর পরিমানে তৈরী হবে । ফাস্ট ফ্লো করবে ।

    আর তার সঙ্গে দরকার : ম্যানুফ্যাকচারিং -এক্স্পায়ারির মাঝখানে একটা "ইউস বিফোর " ডেট ঢোকানো । যার যত ফাস্ট ফ্লো তার ইউস বিফোর ডেট রেঞ্জ তত শর্ট । যেই ইউস বিফোর ডেট রীচ করবে দোকানদার আর সেই খাবার পয়সা দিয়ে বিক্রি করতে পারবেন না । সেই সমস্ত খাবার বিনা পয়সায় দিয়ে দেওয়া যায় , যাঁরা এফর্দ করতে পারছেন না , তাঁদের ।

    এতে দুদিকে সুবিধে । এফর্দ করার ক্ষমতা নেই এমন মানুষদের একটা খাবারের সোর্স হয় ।

    দুই , হিউজ ম্যানুফ্যাকচারিং ও ফাস্ট ফ্লো লাইন হলে যারা দাম দিয়ে কিনে খাচ্ছেন তাঁরা আরও কম দামে আরও টাটকা খাবার পাবেন ।

    যাঁরা বিসনেস করছেন তাঁদের ওয়ারহাউস মাচ মোর ইউতিলায়সড হবে ।

    এবার বলতে পারেন , হুলিয়ে অটোমেশন হলে ফুড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং এ যাঁরা চাকরি করেন তাঁদের কী হবে । তাঁদের কিছু লোক সাপ্লাই চেইনে যোগ দেবেন কারন গলিতে গলিতে মাথার ওপর ড্রন উড়তে এখনো দেরী আছে । কিছু লোক ছাঁটাই হবেন ।

    তো , প্রস -কনস নিয়ে কথা হোক ।
  • dc | 132.174.114.159 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:১৫722660
  • ইউস বিফোর ডেট অনেক প্যাকেটেই থাকে তো, বিশেষ করে হাইলি পেরিশেবল খাবারের প্যাকেটে। ধোসা মাও এর প্যাকেটে দেখেছি মনে পড়ছে, পাউরুটিতে থাকে, বোধায় দুধের প্যাকেটে থাকে, আরো যেন কিসের কিসের প্যাকেটে থাকে।
  • dc | 132.174.114.159 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:২১722661
  • কিছু প্যাকেটে বেস্ট বিফোর থাকে, আবার কিছু প্যাকেটে দেখি ইউস উইদিন ওয়ান উইক/মান্থ ওফ ওপেনিং লেখা থাকে। এগুলো বোধায় সবই ইউস বিফোর ডেট।
  • একক | 53.224.129.46 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৩৫722662
  • ইন্ডিয়াতে যে "ইউস বিফোর " বা "বেস্ট বিফোর " ডেট থাকে ওটা আসলে এক্স্পায়ারী ডেট বা কোয়ালিটি ইন্টিগ্রিটি ডেট । মানে অমুক দিনের পরে হয়ত সেই খাবারে দিসায়ার্দ ফ্লেভার এন্ড টেস্ট থাকবেনা ।

    আমি যে "ইউস বিফোর " টা বলেছি ওটা "সেল বিফোর " বল্লে অনেক বেটার বলা হয় । ইউস আপনি এক্স্পায়ারীর আগে অবধি করতে পারবেন । কিন্তু দিস্ত্রিবিউতর -রিতেলোর চেইন কে বাধ্য করা হচ্ছে , ফাস্ট ফ্লো মেন্টেন করার জন্যে । অমুক ডেটের মধ্যে সেল করতে পারলে করো নইলে বিনাপয়সায় বিলিয়ে দাও । ব্যাস । "সেল বিফোর " টা কারেক্ট টার্ম হবে ।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৪৮722663
  • ওষুধের ক্ষেত্রে কী হবে? এক্সপায়ারি ডেটের পরে তো তা বিষ হয়ে যেতে পারে। কারোকে বিলোনো যাবে না।
  • dc | 132.174.114.159 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৫৬722664
  • আচ্ছা। হ্যাঁ সেল বিফোর থাকতে পারে, তাহলে এখন যে ইউস বিফোর লেখা থাকে সেটা আর লাগবে না।
  • Ekak | 53.224.129.46 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৬:০৩722665
  • কুমড়ো , ভালো করে পড়ুন একটু :) আমি এক্সপায়ারির পর কাওকেই কিছু বিলোতে বলিনি । সে খাবার হোক বা ওষুধ । "ইউস বিফোর " ডেট সিস্টেম আন্তে বলেছিলুম যেটা "সেল বিফোর " হলে বেস্ট হয় । অর্থাৎ সেটা এমন একটা ডেট যা ম্যানুফ্যাকচারিং আর এক্সপায়ারির মাঝখানে । কখনোই এক্সপায়ারি ডেট নয় ।
  • Ekak | 53.224.129.46 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৬:১১722666
  • হেডিং থেকে কনফিউশন হচ্ছে মনে হয় । তাই আবার পরিষ্কার করে দি :

    এক্সপায়ারি ডেট এর আগে অবধি এখন মাল বেচতে পারে দোকানদার । তার বদলে "সেল বিফোর " ডেট অবধি বেচতে পারবে । এটা দোকানদারের পার্ট ।

    এর মানে এই নয় যে এক্সপায়ারি থাকবে না পেরিশেবল গুডস এর ক্ষেত্রে , যেমন কিনা খাবার -ওষুধ । সেটা থাকবে । যেকারণে লিখে দিয়েছিলুম

    "আর তার সঙ্গে দরকার : ম্যানুফ্যাকচারিং -এক্স্পায়ারির মাঝখানে একটা "ইউস বিফোর " ডেট ঢোকানো । "

    অর্থাৎ দোকানদারের কাছে "ইউস বিফোর " বা স্পষ্ট করে বললে "সেল বিফোর " টা গাইডলাইন । এক্সপায়ারি ডেট প্রোডাক্ট থেকে উঠে যাবে এমন না । ভুল কমিউনিকেট হলে দুঃখিত । আশা করি এবার স্পষ্ট হয়েছে ।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৬:২৪722667
  • হ্যাঁ, ঠিক। তাড়াহুড়োয় পড়েছিলাম।
    কিন্তু খাবারের ক্ষেত্রে রিটেলাররা অনেরসময় এসব মেনে চলে না। পাড়ার দোকান থেকে এক বোতল জ্যাম কিনলেন। বোতলে এক্সপায়ারী ডেট ঘষে দেওয়া। আপনি নিজে কিনতে যান নি। কাজের মাসী কিনে এনেছেন জিনিসটা। বোতল খুলে দেখা গেল জিনিসটা খারাপ হয়ে গেছে। খোলা বোতল নিয়ে দোকানে গেলেন এবং ঝঞ্ঝাটসহ/নির্ঝঞ্ঝাটে টাকা ফেরৎ দিলেন। এরকম জিনিস ঘটে থাকে কিন্তু। সবাই এক্সপায়ারি ডেট দেখে মাল কেনে না।
  • একক | 53.224.129.46 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৩৩722656
  • কনশাসনেস বাড়ছে । আর সবাই এক্স্পায়ারী ডেট দেখে কেনেনা বা দেখার অভ্যেস নেই এটা ঠিক ।অনেকে ভাবেন দু-একদিন পেরিয়ে গেলে কিছু যাবে আসবে না । "সেল বিফোর " ডেট এর মজা হচ্ছে , খদ্দের এক্ষেত্রে জানেন যে সেল বিফোর ডেট রীচ করে গেলে ওই প্রোডাক্ট বিনি পয়সার ।

    কাজেই এক্ষেত্রে খুঁজে ডেট টা দেখে নেওয়ার ইনসেনটিভ বাড়ছে । আশা করি সাইকোলজিকাল ট্রিক টা বুঝতে পারছেন :)

    আর এক্ষেত্রে , সাপ্লাই চেইনের প্রেসার থাকবে সেল বিফোর পেরিয়ে গেলেই তাক থেকে মাল সরিয়ে ফেলার । কারন তখন নতুন মাল এসে গ্যাছে ।

    আমি বড় দোকান -শপিং মল এসব মাথায় রেখে বলছি মূলত । কারন এদের বিসনেস মডেল টাই এরকম । এরা একচুয়ালি দাম দিয়ে মাল কেনেনা । সাপ্লায়ার কে স্পেস প্রোভাইড করে মাত্র । কাজেই "সেল বিফোর " ডেট রীচ করা মাল সরিয়ে নতুন মাল সাজাতে এদের কোনো কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট নেই ।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৫০722657
  • এখানে সেল বিফোর ডেটের আগেরদিনকে প্রোডাক্টগুলো ৫০% থেকে ৭০% রিবেটে একটা আলাদা আইলে রেখে দেয়। যাদের পকেটে টান পড়েছে, তারা কিনে নেয়।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ১৭:০১722658
  • আরো গরীবেরা এবং হোমলেস লোকজনেরা দোকানের ফেলে দেওয়া প্রোডাক্ট নিয়ে নেয় ডাম্পস্টার ডাইভিং করে। ডাম্পস্টার ডাইভিং যাতে না হয়, সেজন্য কীসব যেন ব্যবস্থা আছে।
  • Abhyu | 34.158.252.82 | ২২ সেপ্টেম্বর ২০১৬ ০৯:০৭722659
  • এখানেও তাই, ক্রোগারে সেল বাই ডেটের আগের দিনে জিনিস অনেক সস্তায় দেয়। আমি তো ঐ রকম চিকেন পেলেই কিনে ফেলি, বাড়িতে এনে ডিপ ফ্রীজে :)

    এগুলো আসলে সেল/ফ্রীজ বাই ডেট। একবার ব্যাটারা রেড স্ন্যাপার আনল। আমিও দেখে রাখলাম মাছগুলো - কুড়ি টাকার বেশি দাম, অ্যাত্তো দামী মাছ, দু-দুখানা বিক্রি হবে? ঠিক সেল বাই ডেটের আগের দিন গিয়ে দেখি একটা বিক্রি হয়ে গেছে, অন্যটা ম্যানেজার'স স্পেশালে সাত না আট টাকায় দিচ্ছে। ঝপাৎ করে কিনে নিলাম। (কিপটে কি সাধে বলে?)

    তবে ওরাও শিক্ষা নিয়েছে, তারপর থেকে আর ঐ মাছ আনে নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন