এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাধারণের লেখালেখি সায়েন্স বনাম হিউম্যানিটিস প্রেক্ষাপট

    একক
    অন্যান্য | ১৭ জুন ২০১৬ | ১৩০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ela | 15.69.121.183 | ১৮ জুন ২০১৬ ১৪:৩১708130
  • অনেকটাই একমত। আর পে করলেও অনেক সময় ভাল মানের রিসোর্স পাবেন না, কারণ সেই স্কিল সেটের যে যথেষ্ট কদর আছে, সেটাই অনেকে জানেন না, তাই গড়ে তোলার দিকেও জোর নেই।
  • avi | 233.191.49.2 | ১৯ জুন ২০১৬ ০১:৩৩708131
  • ভালো লাগছে এখানের আলোচনা। চলতে থাকুক।
  • Ekak | 53.224.129.41 | ১৯ জুন ২০১৬ ০২:৩৮708132
  • অনুবাদ অসম্ভব গুরুত্বপূর্ণ একটা অনুশীলন প্রক্রিয়া । কবিতা অনুবাদ , গদ্য অনুবাদ থেকে শুরু করে টেকনিকাল জার্নাল অবধি । অনেকে বলেন লস্ট ইন ট্রান্সলেশন করে কি লাভ । লাভ টা হলো নিজেকে নিজে চ্যালেঞ্জ দেওয়া এবং কতটা পারলুম সেটা দেখা ।

    জর্নো বাবু যে লিখলেন "একাডেমিক লেভেলে পড়াশোনার করার সময় যথেষ্ট রিপোর্ট, অ্যাসাইনমেন্ট বানালে এবং সম্ভব হলে যথেষ্ট অনুবাদ করলে" এই কাজ টা , এখানে আলোচ্য ভাষা বাংলায় , তো তারাই সবচে বেশি করে যারা একাডেমিক ভাবে বাংলা ভাষা বা এটলিস্ট সাহিত্য নিয়ে পড়ছে । সেটা বাংলা অনার্স শুধু না যাঁরা কম্পারেটিভ পড়ছেন বা ক্রিয়েটিভ রাইটিং এ স্পেশালায়স করছেন এরাই এটা করেন । টেকনিক্যাল জগতে রিপোর্ট এসাইন্মেন্ট এ একটা কমন ধারণা হচ্ছে ভাষা দিয়ে কাজের জিনিসটুকু বোঝা গেলেই হলো । সেখানে এই অনুশীলনের সুযোগ বা ততটা প্রয়োজন নেই ।
  • pall lobe | 24.139.158.4 | ২২ জুন ২০১৬ ২১:০৫708133
  • এ বিষয়ে Kurt Vonnegut র একটা কথা না বলে থাকতে পারছি না: "Literature should not disappear up its own asshole, so to speak." -- he said the literary world should really be looking for talent among scientists and doctors." । মোদ্দা কথাটা হল সে বাংলাই হোক বা ইংরেজি, মাথা পরিষ্কার না থাকলে ভাষা পরিষ্কার হওয়া চাপের।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন