এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সারদা নারদা ও তৃণমূল সদস্যদের ঘুষ নেবার খবরাখবর

    লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৭ মার্চ ২০১৬ | ২৮৯৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 144.159.168.72 | ১৭ মার্চ ২০১৬ ০৯:৫৮705108
  • এত বিভিন্ন টইতে ঘুরেফিরে লিঙ্ক আর আলোচনাগুলো ছড়িয়ে ?যাচ্ছে যে মুশকিল! এই টইটা খুললাম সবকটা একজায়গায় জমা করতে।

    আপাতত সৌগত রয় দিয়ে খাতা খুলি।

    http://www.anandabazar.com/state/saugata-was-into-his-voice-with-ilias-1.334559
  • d | 144.159.168.72 | ১৭ মার্চ ২০১৬ ১০:০৩705119
  • প্রথম যেখান থেকে নারদের খবর পাই।

    http://naradanews.com/2016/03/x-files-tmc-leaders-exposed-by-narada-ne
    ws-caught-accepting-bribes-on-camera/

    কুনাল ঘোষের পয়েন্টটা ভ্যালিড। লোকটা দীর্ঘ দীর্ঘকাল জেলে আছে, তা থাকুক, কথা হল যাদের প্রকাশ্যে টাকা নিতে দেখা যাচ্ছে তারা কি ঢুকবে জেলে?

    http://www.anandabazar.com/state/we-are-in-hirak-raja-s-imperium-kunal
    -ghosh-1.333341
  • pi | 233.231.35.237 | ১৭ মার্চ ২০১৬ ১০:২০705126
  • লিংগুলো একটু ঠিক করে দিও।
  • d | 144.159.168.72 | ১৭ মার্চ ২০১৬ ১০:২৩705128

  • =============================



    ===================

  • d | 144.159.168.72 | ১৭ মার্চ ২০১৬ ১০:২৪705129
  • থ্যাংকু সিকি, পাই।
  • lcm | 83.162.22.190 | ১৭ মার্চ ২০১৬ ১০:৩৮705130
  • এহে! টাকায় জীবাণু থাকে, লোকে থুতু দিয়ে গোনেও, হাতে গ্লাভ্‌স্‌ পরে নিলে পারত।
  • S | 108.127.180.11 | ১৭ মার্চ ২০১৬ ১০:৪৪705131
  • এমন তাচ্ছিল্য কেন আপনাদের? ঐ টাকা মা মাটি মানুষের টাকা। ওতে কোনো জীবানু নেই।
  • dc | 15.2.64.125 | ১৭ মার্চ ২০১৬ ১০:৪৭705132
  • মাটির গন্ধওলা টাকা :p

    কিন্তু কথা হচ্ছে, এই টাকা দেখিয়ে কি বেড়ালের গলায় ঘন্টা বাঁধা যাবে?
  • | ২১ মার্চ ২০১৬ ২০:৩৬705111
  • নারদ পরের কিস্তি বের করেছে। শংকুদেব পান্ডা আর একজন অপরূপা নামে এক মহিলা।
  • | ২১ মার্চ ২০১৬ ২০:৩৬705110
  • নারদ পরের কিস্তি বের করেছে। শংকুদেব পান্ডা আর একজন অপরূপা নামে এক মহিলা।
  • cb | 208.147.160.75 | ২১ মার্চ ২০১৬ ২০:৫১705112
  • অপরূপা আফরিন?
  • | ২১ মার্চ ২০১৬ ২১:০২705113
  • হ্যাঁ।
  • | ২১ মার্চ ২০১৬ ২১:০৩705114
  • ওবাবা এখন বলছে অপরূপা পোদ্দর। একই লোক কিনা জানি না।
  • Robu | 11.39.36.166 | ২১ মার্চ ২০১৬ ২১:১৪705115
  • একই লোক তো।
  • pi | 24.139.209.3 | ২২ মার্চ ২০১৬ ০৮:৩৩705116
  • চ্যানেলগুলোতে বিজেপির নারদ নারদ করে যাচ্ছে কেন ?
  • pi | 24.139.209.3 | ২২ মার্চ ২০১৬ ০৮:৫৪705117
  • বাজারে নানা কনস্পিরেসি থিওরি নামছে। সেগুলোও থাকুক ঃ)

    কিন্তু মজা হল, এত কিছু করেও কন্স্পিরেসি ঘুরচে কে স্টিং করালো তাকে ঘিরেই। এটা যে ডক্টরড সেরকম কোন কথাই আর নাই ঃ) ।
    অ্যাজ ইফ, ঘুষ নেওয়াটা জাস্টিফায়েড, সেটা নিয়ে স্টিং টা নয়, কারণ সেটা উদ্দেশ্যপ্রণোদিত !

    একটা স্যাম্পেল রইলো।

    '“চোরাবালি” (চোর আর বালই) ধারাবাহিকের আজ শঙ্কু ও মিসেস পোদ্দার পর্ব হল।
    ইলেকশন ক্রমশ জমে উঠছে। এবারের পশ্চিমবাংলার ইলেকশনের দিকে তাকিয়ে আছেন অনেকে। দুজন অত্যন্ত প্রভাবশালী মানুষের কাছে এই ইলেকশন ব্যক্তিগত প্রতিশোধ নেবার সুযোগ। তারা সে সুযোগ ছাড়তে চান না। তারজন্য যে কোনও রকম সাহায্য করতে তারা প্রস্তুত। একজন রতন টাটা। ন্যানো ছিল তাঁর ড্রিম। সেইখানে তিনি অপমানিত হয়েছেন। তাই মমতাকে হঠাতে যতদূর যেতে হয় তিনি যেতে প্রস্তুত। অপরজন আনন্দবাজার। বাইপাসের জমি আটকে গেছে। গলফ ক্লাবের জমিতে promoting সম্ভব হয়নি। “সেরা বাঙালি” পুরস্কার, ইলেকশনে হেলিকপ্টার কভারেজ করার পরেও আমরি হাসপাতালের মালিকদের (যারা কলকাতার সবচেয়ে ওপরের স্তরের মাড়োয়াড়ি ব্যবসায়ি) ছেড়ে দেবার অনুরোধ রাখা হয়নি। আমার ধারণা, বাম কংগ্রেস জোটের কারিগর এই দুজন। টাটার সঙ্গে সিপিএমের ওপরের স্তরের নেতাদের যথেষ্ট হৃদ্যতা। তাছাড়া টাটা একটু বামঘেসা বলে পরিচিত। অইজন্যেই রবিন দেবের ন্যানো চড়ে যাত্রা। ওদিকে আনন্দবাজারে ঠান্ডা ঘরে রোজ বসতে বসতে কংগ্রেস সিপিএমে সখ্যতা জমে ওঠে, তারপর শুধু ওই দুজন মহান ব্যক্তিত্বের আশীর্বাদ। তাই এত সহজে ব্যাপারটা হয়ে গেল। মমতা নাকি ভরসা করেছিল, সনিয়া আটকে দেবে, বা কারাট। যেখানে স্বয়ং টাটা আছেন, সেখানে...
    এছাড়াও জমি অধিগ্রহণ আর এসইজেড না করায় বৃহৎ পুঁজি রেগে আছে। কলকাতার মাড়োয়াড়ি সমাজের গায়ে পুলিসি হস্তখেপে তারাও রেগে আছে। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ থেকে শুরু করে, নানা সুবিধা। তাছাড়া এখন আর পার্টি রেকমেন্ডসানে চাকরী হচ্ছেনা। হঠাত আকাশ থেকে বিশেষ রেডিয়েশানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক সিপিএম হয়ে যায়? (যখন বামফ্রন্টের ভোট সবচেয়ে ভাল সময়েও ৫০% এর বেশি নয়)। নাকি ওয়েবকুটায় এবিটিএর কন্ট্রোলে অধিকাংশ শিক্ষক দস্তখত দিয়ে রাখে! রিটায়ার করার পর, সল্টলেকে রাজারহাটে সস্তায় জমি নেই। ফলস মেডিক্যাল বিল করে প্রচুর টাকা রোজগারের পথ (আদালত) বন্ধ। কাজেই সাধারণভাবেই মধ্যবিত্তসমাজ ক্ষুব্ধ।
    মমতা এবার ইস্যু করতে চাইছে “উন্নয়ন”। উন্নয়নের শ্লোগান সিপিএমেরও। তাদের উন্নয়ন “শিল্পায়ন”। তাদের শিল্প হল, ভারি শিল্প। বড় পুঁজির শিল্প। মোটরগাড়ির কারখানা অথবা ইনফোসিসের আইটি সেক্টর। তারজন্য তারা এসইজেড করেছে, হরিপুরে পারমানবিক বিদ্যুতের ব্যবস্থা করেছিল, টাটা সহ অনেকের জন্য জমি অধিগ্রহণ করেছে। উন্নয়ন বলতে, যেমন ধরা যাক, স্বাস্থে অনেক বেসরকারি হাসপাতাল হয়েছে। (আজ বাইপাসের পাশে শঙ্কর নেত্রালয়ে গেছিলাম। আদিত্য বিড়লা শঙ্করনেত্রালয়। সেখানে আমরি হাসপাতালে অভিযুক্ত মালিকদেরও কন্ট্রিবিউশন আছে দেখলাম। একজায়গায় দাঁড়িয়েই চোখে পরল, দেবী শেঠি, মেডিকা, আমরি, পরপর দশবিশলাখি চিকিৎসার হাসপাতাল।)। রাস্তা বলতে বিশাল বিশাল ন্যাশনাল হাইওয়ে। চাষের জমি নিয়ে নগরী। রাজারহাট নিউটাউন। উপকার মানে মধ্যবিত্ত উচ্চবিত্ত শ্রেণির লোকদের জমি, ফ্ল্যাট সস্তায় দেওয়া। আর মমতার উন্নয়নে শিল্প বলতে তেলেভাজা, উন্নয়ন বলতে স্কুলে হতদরিদ্রদের কন্যাশ্রী, যুবশ্রী, সাইকেল, ক্লাবকে টাকা, ন্যায্য মুল্যের ওষুধের দোকান ইত্যাদি। মমতার দাবি সে নাকি মানুষের জন্য অনেক কিছু করেছে। সিপিএম সেই দাবিকে নস্যাৎ করলেও মূলত জোর দিয়েছিল “গণতন্ত্র” হত্যায়। কিন্তু খুব সম্ভব গণতন্ত্র হত্যাও জমছিল না। কেন না, খবরের কাগজের পাতায়, নিউজচ্যানেলের পর্দায় যত বড়ই হোক, বাম আমলে গণতন্ত্র যারা প্রত্যক্ষ করেছে তারা সহজে এই গণতন্ত্র হত্যা মানবেনা।
    তাই সম্প্রতি তাদের জোর দুর্নীতি বা চুরির বিরুদ্ধে। লক্ষ্য করুন “সব চোর” আর “চোরের পান্ডা ওই মমতা” এটাই এখন সিপিএম বিজেপি কংগ্রেসের মুখ্য এজেন্ডা। এটা বুঝতে সময় লাগেনা যে হঠাত এই ইলেকশানের আগে আগে স্টিং অপারেশন খুব সুপরিকল্পিত কান্ড। (হে হে দাদা, টাকাটা নিয়েছে কিনা স্বীকার করুন।) কিন্তু যে দেশে সুযোগ থাকলে শতকরা ৮০% মানুষ চুরি করে, সেখানে এই চুরি কি প্রভাব ফেলবে জনমানসে? আমার ধারণা, গবেষণাগারে গবেষণা করে মনে হয়েছে, এটাই সবচেয়ে বড় হাতিয়ার হয়ে উঠতে পারে। কেন এমন মনে হচ্ছে? এর আগে রাজিব গান্ধীর বিরুদ্ধে Bofors ভাল ডিভিডেন্ট দিয়েছিল। (সত্য মিথ্যা পরে, এটা তো ঠিক যে কোয়াত্রোচিকে পালাতে সাহায্য করা হয়েছিল।) মনমোহন সরকারের বিরুদ্ধেও নানা কেলেঙ্কারি ভাল কাজ করেছে। জয়ললিতা, লালু, মায়াবতী, মুলায়েম সর্বত্র “চুরি”কাজ দিয়েছে। তাই, আশা, এখানেও কাজে দেবে। সারদা তেমন কাজ না করায়, স্টিং অপারেশন আনতে হল। আরও নিশ্চয়ই তথ্য আছে, ধীরে ধীরে ঠিকসময়ে উঠে আসবে। যে মধ্যবিত্ত চাকুরীজীবীশ্রেণি আমাদের বাংলায় নানা ক্ষেত্রে চুরি করে ফাটিয়ে দিচ্ছে, কর্পোরেশন থেকে সেলস ট্যাক্স, আইটি থেকে রেল, কোথায় ঘুষ চলেনা? এমনকি বেসরকারি ক্ষেত্রেও কাজ পাইয়ে দেওয়ার জন্য, ঘুষ খায় সামান্য ক্ষমতা থাকলেই। সেখানে সবচেয়ে মুখর হয়ে উঠল এই মধ্যবিত্তরাই! আশ্চর্য। সারদাতেও তারাই চিলচিৎকার করে উঠেছিল। এর আগে, সঞ্চয়িতা, সঞ্চিতা নানা চিট ফান্ড হয়েছিল। সব টাকা মানুষ ফেরত পায়নি। কিন্তু ওই মধ্যবিত্ত বুদ্ধিজীবীদের নেতৃত্বে চিটফান্ড সাফারারস ফোরাম শুধু সারদায় আটকে গেছে! আজকের টাইমস ওফ ইন্ডিয়ায় বলছে ভারতের প্রায় ১২ লক্ষ কোটি কালোটাকা বাইরের দেশে লুকিয়ে রাখা আছে। সেখানে এই দু পাঁচ লাখ টাকার গল্প কি কাজ দেবে? এই স্টিং কি এই ইলেকশানে মমতাকে ধূলিসাৎ করতে পারবে?
    এইখানেই এই ইলেকশানের রহস্যময়তা। যদি এই “চুরি” কেলেঙ্কারি কাজ করে, তাহলে তো ল্যাটা চুকে গেল। ওঃ বাবা, বাঁচলাম। এবার কে মুখ্যমন্ত্রী হবে, অধীর নাকি সূর্য এই নিয়ে ঝামেলা, ও টাটা আছে, আনন্দবাজার আছে, সামলে দেবে। ওই মহিলার হাত থেকে তো রক্ষা পাওয়া গেল। কিন্তু যদি না হয়? তা হলে মারাত্মক ঘটনা ঘটবে। কেননা, কিছুতেই আর একবার এই মহিলাকে মেনে নেওয়ার অসুবিধে আছে। একটা সময় ছিল, যখন আমেরিকা তৃতীয় বিশ্বের দেশগুলিতে গণতন্ত্র হটিয়ে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করত। একটা সময় আসার পর, সমীকরণ বদলে গেল। একনায়কতন্ত্র উল্টে গণতন্ত্র প্রতিষ্ঠা করার দায় নিল আমেরিকা। তাই গণতন্ত্রকে নানাভাবে নিয়ন্ত্রণ করেও যদি কাজ হাসিল না হয়, তাহলে অন্য পথ ভাবতে হবে। সমীক্ষা থেকে একটা কথা জানা যাচ্ছে, যে সামাজিক চুইয়ে পড়ার রেট নাকি বাংলায় খুব কম। সোশ্যাল অসমোসিস। (social osmosis) অর্থাৎ, শিক্ষিত মধ্যবিত্ত ভদ্রলোকদের মধ্যে যা আলোচ্য হয়, মিডিয়া থেকে কফি হাউসে, তা কতটা চুইয়ে চুইয়ে নিচের আমজনতার কাছে পৌঁছয়। বাংলায় নাকি খুব কম পৌঁছয়। এই নিয়ে বিশ্বনাথ চক্রবর্তী নামে এক বুদ্ধিজীবী রীতিমত দুশ্চিন্তা প্রকাশ করেছেন নিউজ চ্যানেলে। তিনি বলেছেন, Bofors কে যেমন ঘরে ঘরে পৌঁছে দেওয়া গেছিল, এই “চুরি” কেলেঙ্কারিও যদি সেইভাবে ঘরে ঘরে পৌঁছে দেওয়া না যায় তাহলে সমূহ বিপদ। আমার ধারণা Bofors ও বাংলার ঘরে ঘরে পৌঁছয়নি। সেবারেও % এর হিসাবে এই বাংলায় কংগ্রেসের যা পাওয়ার তাই পেয়েছিল। মার খেয়েছিল অন্যত্র। দ্বিতীয়ত, এই ঘটনার দুটো দিক আছে। একদিকে যেমন চুরি। সরাসরি। আরেকদিকে এই চুরিকে ব্যবহার করে একটা রাজনৈতিক চক্রান্তের ধারণা। কোনটা ওই আমজনতার কাছে প্রাধান্য পাবে বলা মুশকিল। কাজেই এই ইলেকশান যে জমে উঠেছে তাতে সন্দেহ নেই। অপরদিকে বেশকিছু প্রভাবশালী ওপরতলা, মরিয়া হয়ে উঠেছে তাতেও আর সন্দেহ নেই।
    অতএব, হে বন্ধু।
    “চোরাবালি” ধারাবাহিকের পরবর্তী পর্বের দিকে নজর রাখুন। “দিদির নাম কি এবার সরাসরি আসবে?”'
  • d | 144.159.168.72 | ০১ এপ্রিল ২০১৬ ১১:১২705118
  • ফিরহাদ/ববি হকিমকে তো বেশ রেলিশ করে ঘুষ নিতে দেখা গেল। এইসব ফ্লাইওভার ইত্যাদির জন্য কোথায় কত খেয়ে রেখেছে তার একটা হিসেব পাওয়া গেলে বেশ হত।
    আর মৃতদের পরিবারকেও ঐ ৫ লাখই দেওয়া হচ্ছে।
  • cb | 208.147.160.75 | ০১ এপ্রিল ২০১৬ ১৮:০১705120
  • রাজা, ওঠ
  • Arijit | 113.252.165.94 | ০১ এপ্রিল ২০১৬ ১৮:১৭705121
  • ফিরহাদের পুরো ভিডিওঃ



    কেএমডিএ-র কনট্র্যাক্ট করিয়ে দেওয়ার কথাও আছে - কাউকে বলছে।
  • PT | 213.110.242.4 | ০১ এপ্রিল ২০১৬ ১৮:২৮705122
  • গ্রহতারকাদের বশে রাখার জন্যে আংটির সংখ্যা লক্ষ্যণীয় !!
  • cb | 132.170.180.22 | ০৩ এপ্রিল ২০১৬ ১২:২১705123
  • কিছু ট্রান্সস্ক্রিপ্ট আপডেট করে রাখলাম

    সুব্রত মুখোপাধ্যায়। ধুতিওয়ালা পঞ্চায়েতমন্ত্রী

    মির্জাঃ হ্যাঁ, হ্যাঁ। উনি আমাকে খুব পছন্দ করেন। ভোকাল কর্ডের সমস্যা রয়েছে। এখানে এলেই বিরিয়ানি খেতে চান। আমার স্ত্রী রান্না করে দিয়ে আসেন।

    http://ebela.in/state/excerpts-of-narada-news-footage-on-mirza-1.348894

    দেব ও ববিদা

    ববিঃ রাত্তিরে ওই দিনই দেব এখানে এসে বসে আছে। আমিও পরে ফিরে এসেছি। গুরু আমার ৩০টা বই সই করা আছে। আমার পোঁদে এখনও প্রোডিউসার ঘুরে বেড়াচ্ছে। আমার পাঁচ মিনিটের টাইম নেই গুরু। আমি শেষ হয়ে যাব বস্।

    হনুব্রত

    ইকবালঃ শতাব্দীরটা টাফ আছে।
    ববিঃ শতাব্দী জিতে গেছে। ওই একটু বাদেই আসছে অনুব্রত মণ্ডল।
    ইকবালঃ কী বলছে? দু’টো সিটই জিতবে।
    ববিঃ সিপিএম এজেন্টদের নাকি আগের দিন রাত্রিবেলাই ঘরে সব সিল করে দিয়েছে। সাড়ে তিনশো বুথে এজেন্টই নেই।
    ইকবালঃ ওর মধ্যে তো চারশো-পাঁচশো করে রিগ করলে দেড় লাখের লিড হয়ে যাবে।।। নমাজ-টমাজ পড়তে যাবে না?

    http://www.anandabazar.com/elections/west-bengal/state-election-news/controversial-video-of-firhad-hakim-released-1.348778
  • PT | 213.110.242.6 | ০৪ এপ্রিল ২০১৬ ১০:২০705124
  • "মির্জাঃ কিচ্ছু হবে না, কিচ্ছু হবে না। এক বারই ফেঁসেছিলেন। এক মহিলার সঙ্গে লটঘট ছিল। ফট করে সে সুইসাইড করে বসলো। হা হা হা!
    ম্যাথুঃ হা হা হা।"

    "হা হা হা"? এক মহিলার আত্মহত্যা নিয়ে?
  • cb | 208.147.160.75 | ০৪ এপ্রিল ২০১৬ ১০:৪৩705125
  • আরও ট্রান্সক্রিপ্ট

    http://www.anandabazar.com/elections/west-bengal/state-election-news/mukul-da-did-not-have-much-courage-to-handle-black-money-1.349659#

    মদন মিত্র

    মির্জাঃ মদনদাই সিএম-কে তুমি বলে ডাকে। কালীঘাটে একই পাড়ায় থাকে। উনি তো আসলে পিজি হাসপাতালের হিরো। যখন সিপিএম ক্ষমতায় ছিল, তখন থেকেই। ওঁর কথা ছাড়া পিজিতে কোনও রোগী ভর্তি হতে পারত না। এত পাওয়ার। শুধু রাত আটটা বাজলো কি মদ অন।
    ম্যাথুঃ সকালেও সে দিন খেয়েই ছিলেন।
    মির্জাঃ না। ওটা হ্যাংওভার। মদনদা কিছুতে ভয় পায় না। ওই মহিলাকে নিয়ে এত কেচ্ছা, সে সুইসাইড করল, লোকে বলে অন্তঃসত্ত্বা হয়ে গিয়েছিল। মদনদা তবু সবার সামনে তার ছোট্ট মেয়েটাকে আদর করতে ছাড়েনি।
    ম্যাথুঃ সে কি মদনদার স্ত্রী ছিল?
    মির্জাঃ না না। ওই রকম স্ত্রী মদনদার অনেক রয়েছে। চারটে-পাঁচটা-ছ’টা।

    স্বপন দেবনাথ ও মুকুল রায় (এক কোটি)

    ম্যাথুঃ কোন মন্ত্রী?
    মির্জাঃ স্বপন দেবনাথ। মন্ত্রী হয়েছে তো স্রেফ আমার জন্য। মুকুলদাকে বলে আমিই ওকে মন্ত্রী বানাই। এমনিতে লোক ভাল। কিন্তু শুধু আমি বলেছি বলে মুকুলদা তাকে মন্ত্রী বানিয়েছেন।।।। তো সিএম তো তাকে আপাদমস্তক ঝাড় দিলেন। সঙ্গে লোকাল বিধায়ক, বর্ধমান পুরসভার চেয়ারম্যানও খুব ঝাড় খেল। সিএম বললেন, টাকা দেওয়া হয়েছে, তবু তোমরা খরচ করনি!
    ম্যাথুঃ টাকা?
    মির্জাঃ হ্যাঁ, ভোটের সময়ে যেমন প্রার্থীদের টাকা দেওয়া হয়, একে ৫০ হাজার, ওকে ৭০ হাজার।।। পোস্টার-ফেস্টুন এই সবের।।। জনসভার লোক আনতেও তেমনই দেওয়া হয়। অবশ্য এখানে হলে আমিই সব ব্যবস্থা করি। সেটা আলাদা কথা। তা, দুটো জায়গায় লোক হয়েছিল।
    ম্যাথুঃ আর একটায় এত কম!
    মির্জাঃ সিএম খুব আপসেট হয়ে পড়েছিলেন। বললেন, মির্জা এখানে রয়েছে, টাকাকড়ির কোনও অভাব নেই। তোমরা খালি নিজেদের মধ্যে ঝগড়া করছো! এক জন বলল, বাস ভাড়া করার টাকা পাইনি। তো খোলা সভায় তিনি সকলকে ধমক লাগালেন। মুকুলদাকে এ সব জানিয়ে আমি বললাম, আপনি কখন ফিরছেন? আমার এক বন্ধু যাবে। বললেন, সকালে আটটা-সাড়ে আটটায় পাঠিয়ে দাও। আমি বললাম, আর এক জনও যাবে এক কোটি নিয়ে। যে আপনার ঠিক আগেই বেরিয়েছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন