এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ক বাবু | 24.141.0.204 | ০৯ মার্চ ২০১৬ ১৭:৪৪700844
  • এবারের বাজেটে আমাদের অর্থমন্ত্রী ঘোষণা করেছেন অটোমেশান অফ ফেয়ার প্রাইস শপস বা FPS. ২০১৫ মার্চ মাসে এর পাইলট প্রোজেক্ট শুরু হয়েছিল অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়াতে। যা ডেটা পাওয়া গেছে তাতে দেখা যাচ্ছে BAPU (Biometrically Authenticated Physical Uptake) এর দুটো উল্লেখযোগ্য সুফল পাওয়া গেছে।
    •জেলার ফুড সাবসিডি বিল কমেছে ৩০% এর বেশি, মুলতঃ ভুয়ো রেশন কার্ড বাতিল হয়ে ও চাল গম চুরি বন্ধ হয়ে।
    •গরীবদের হাতে পয়সা বেঁচেছে কারণ তারা পুরো সাবসিডাইসড চাল গম তুলতে পেরেছে। আগে কিছুটা তুলতে পারত বা আদৌ পারতনা।

    কি করা হয়েছে –
    •Automation of food grain procurement supply chain:
    রেশন ডিলার যখন সরকারের গুদাম থেকে চাল নিয়ে আসছে, তার ট্রাকটা জিপিএস এ ট্র্যাক করা হচ্ছে। দোকানে মাল তোলার পরই নথিভুক্ত গ্রাহকদের কাছে এসএমএস যাচ্ছে। এতে তাদের ফালতু সময় নষ্ট হচ্ছেনা।
    •Automation of FPS:
    প্রতিটা FPS is equipped with an ePoS (electronic point of sale) device placed at every FPS, which has a finger print and retina scanner. In order to make this system foolproof, the ePoS machine is linked to the electronic weighing scale

    বায়োমেট্রিক ভ্যালিডেশান দেখাচ্ছে একটা পরিবার কতটা সাবসিডাইসড মাল পেতে পারে। ইলেক্ট্রনিক স্কেলে ততটা মাল দেওয়া হচ্ছে। তেলুগু ও ইংলিশে রসিদ বেরচ্ছে। ePoS এর সাথে একটা অডিও সিস্টেম লাগান আছে যাতে নিরক্ষর বা অন্ধরাও জানতে পারছে সে কি পাচ্ছে।

    আরো কি কি করা হচ্ছেঃ

    Direct debit facility from next month: গ্রাহকের অ্যাকাউন্ট থেকে সরাসরি ডেবিট হবে মালের দাম, মানে পুরোটাই ক্যাশলেস।
    Extending ration card portability across the country: গ্রাহক তার কোটার সাবসিডাইসড মাল দেশের যে কোন FPS থেকে তুলতে পারবে।
    Variable remuneration for FPS dealers: বেশি মাল বেচতে পারলে FPS ডিলার বেশি কমিশন পাবে।
    Converting FPS dealers to BCs: FPS ডিলারদের Banking Correspondents করারও কথা হচ্ছে।
    এই ভাবে যা টাকা বাঁচবে সেটা লোকালি গ্রামোন্নয়নে খরচ করা হবে।
  • cm | 127.247.96.244 | ০৯ মার্চ ২০১৬ ১৭:৫৬700845
  • প্রচুর আধার ডেটা হারিয়ে গেছে। কত আন্দাজ করা দরকার। নইলে এখানেও টুপির স্কিম ডিভাইস করা শক্ত হবেনা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন