এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সুখী থাকার রহস্য কি?

    bip
    অন্যান্য | ০১ ফেব্রুয়ারি ২০১৬ | ৩৭১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • avi | 113.24.84.48 | ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৩৬691861
  • আর জব্বলপুর! এত জায়গা থাকতে এই ভারতে, আমি তিন তিন বার স্রেফ বেড়ানোর জন্য জব্বলপুর গেছি, ভাবা যায়! প্রতিবার আলাদা গ্রুপ বলে এড়াতে পারি নি। মার্বেল রকসের নৌকোর মাঝির সংলাপ ১৩ বছর আগে যা ছিল, এখনো হুবহু এক আছে। ধুঁয়াধার অবশ্য রোপওয়ে থেকে বার্ডস আই ভিউ পেয়ে ভালোই লাগলো এবার।
  • lcm | 83.162.22.190 | ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৩৮691862
  • ঐ রাজকাপুর-নার্গিসের সিনেমার গপ্পোটা কি এখনও বলে?
  • avi | 113.24.84.48 | ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:৪৫691863
  • বিলক্ষণ। কিছু সিনেমার নাম শুধু বাড়ে। ২০০৩ এর পরে ১২তে গিয়ে শুনলাম অশোকা যুক্ত হয়েছে। এবারে ঋত্বিক রোশনের কি একটা বলছিল আগেরগুলোর সাথে। রাজ, নার্গিস, রেখা, সুনীল দত্ত সব আছে। স্ক্রিপ্ট, সুর, স্টাইল সব এস ওয়াজেদ আলি হয়ে গেছে।
  • kk | 218.54.80.197 | ০৩ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:২২691864
  • দেখেছেন তো?আপনারা সেই টই হাইজ্যাক করবেনই! হচ্ছিলো সুখী থাকার রহস্য ইত্যাদি সিরিয়াস কথা, তার মধ্যে ধাঁ করে আনন্দমেলা আর রাজ কাপুর-নার্গিস এনে ফেললেন! ফাজিল লোকজন সব!!
  • avi | 113.24.84.48 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০১:১১691865
  • সবাই কিন্তু বুঝিয়ে দিয়েছে আনন্দমেলাই সুখী জীবনের এক মাপকাঠি। আমার নেমসেক সরকারবাবুরা কলার তুলে ঘুরতে পারেন, হুঁ হুঁ বাবা।
  • + | 175.246.93.159 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:২৪691866
  • ডিঃ পুরোনো আনন্দমেলা, এখনকার পড়তে শুরু করলে মনে হয় কেন পড়লাম। মারাদোনার ডোপ নিয়ে গল্পটা ঘ্যাম ছিল, আমি ওটাই সত্যি ভাবতামঃ)
  • a | 213.219.201.58 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:১৬691867
  • ওঃ পুপেকে ফেলে চুমু। পুরো শির্ষেন্দু নামালাম।
  • Digitization | 74.233.173.193 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৮:৫৯691868
  • এখান থেকেও নামাতে পারেন। অরিজিনালি যে করেছে কাজটা - নির্জন সেন http://highqualitybooksinbengali.blogspot.in
  • sosen | 184.64.4.97 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৪৭691869
  • এটাই লিখতে যাচ্ছিলাম যে এগুলো কত ভালো কোয়ালিটি
  • PM | 116.79.27.252 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ০৯:৫৪691871
  • হ্যা স্যান, আমি হারানো কাকতুয়ার কথা বলছিলাম। আশির গোড়ায় ছোটো আনন্দমেলায় বেড়োতো ঃ)
  • aranya | 154.160.98.95 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ১০:১২691872
  • শীর্ষেন্দু-র কিশোর উপন্যাস গুলো এখনও পড়ি, ভাল লাগে। কেন যেন কিছুতেই বড় হলাম না, শুধু বয়স বাড়ল
  • Bratin | 74.233.173.198 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ১০:১৫691873
  • এককের সব সময় ইয়ে ঃ))
  • সুখ | 190.215.84.221 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৩৮691876
  • শীর্ষেন্দু-র প্রথম পড়া গল্প নবীগঞ্জের দৈত্য - আনন্দমেলা পুজোবার্ষিকী তে। সে ভালো লাগা আর কমে নি, গৌরের কবচ, হারানো কাকাতুয়া, মনোজদের অদ্ভূত বাড়ি, পাগলা সাহেবের কবর হয়ে পরে পার্থিব, মানবজমিন, দুরবীন, যাও পাখি! মনের সুখ তো বটেই!
    তবে মতি নন্দী-র কিছু লেখা পড়ে পাওয়া সুখ এ-জীবনে চিরকালীন।

    "একটা প্রাচীন অশ্বত্থ গাছের মত কমল গুহ তখন শোভাবাজারের পেনাল্টি এরিয়ার মধ্যে শাখা বিস্তার করে দিল। কখনো সে মহিষ, কখনো বনবিড়াল, কখনো গোখরো সাপ। শোভাবাজার পেনাল্টি এলাকাটা ভয়ংকর করে তুলল কমল তার ক্রুদ্ধ চতুর হিংস্র বিচরণে। ektar পর একটা আক্রমণ আসছে, প্রধানত সলিল কে নিয়ে কমল সেগুলো রুখে যাচ্ছে। আর গ্যালারিতে অশ্রান্ত গর্জন ক্রুদ্ধ-হতাশায় আর্তনাদে পরিণত হচ্ছে।
    এইবার, এইবার যাত্রী, আমি শোধ নেব। কমল নিজের সঙ্গে কথা বলে চলে। আমার মাথা নোয়াতে পারোনি, আজ-ও উঁচু করে বেরোব মাঠ থেকে। গুলোদা, রথীন, এদের সব ব্যঙ্গ সব বিদ্রূপ আজ ফিরিয়ে দেব। বল আনছে প্রসুন, এগোক, সলিল আছে। অর পিছনে আমি। আহ লেফট উইং নিমাইকে দিল, বলাই চেজ করছে, অর পিছনে আমি আছি।
    কমলের সামনে বল নিয়ে নিমাই থমকে দাড়ালো। ডাইনে ঝুকলো, বায়ে হেললো। কমল নিস্পন্দের মত, চোখ দুটি শুধু বলের দিকে স্থির। নিমাই কাকে বলটা দেওয়া যায় দেখার জন্য মুহূর্তের জন্য চোখ সরাতেই ছোবল দেবার মত কমলের ডান পা নিমাই-এর হেফাজত থেকে বলটা সরিয়ে নিল।
    কমল বল নিয়ে উঠছে। আয়, আয় কে আসবি, গুলোদা, সরোজ, রথীন, রণেন দাস - কোথায় অনুপমের ভক্তরা - আয়, কমল গুহর পায়ে বল, আয় দেখি কেড়ে নে।
    রাইট হাফ কে কাটিয়ে কমল দাড়িয়ে পড়ল। সাইড লাইনের ধারে বেঞ্চে রথীন। ওর সুশ্রী মুখটা যন্ত্রনায় মুচড়ে রয়েছে। কমল একবার মুখ ফিরিয়ে রথীনের দিকে তাকিয়ে হাসলো। আজ-ও জ্বালাচ্ছি তোদের। বছরের পর বছর আমি জ্বলেছি রে। আমাকে বঞ্চিত করে যাত্রী তোকে ইন্ডিয়ার জার্সি পরিয়েছে, আমাকে প্রাপ্য টাকা থেকে বঞ্চিত করেছে যাত্রী, আমাকে সাধারণ প্লেয়ারের মত বসিয়ে রেখে অপমান করেছিল...কমল মাঠের মধ্যে সরে আসতেই, দুজন এগিয়ে এলো চ্যালেঞ্জ করতে। হঠাত গতি বাড়িয়ে কমল দুজনের মধ্যে দিয়ে পিছলে এগিয়ে গেল, বলটা আঠার মত পায়ে লেগে রয়েছে... অমিতাভর মায়ের মৃত্যুর খবরটা যাত্রী আমাকে দেয় নি রে রথীন। ট্রফি জিততে কমল গুহ কে দরকার, তাই চেপে গেছিল।...আর একজন সামনে এগিয়ে এলো কমলের। ডানদিকে সরে যেতে লাগলো কমল। বল নিয়ে দাড়ালো। গোল প্রায় তিরিশ গজ। বলটা আর একটু এগিয়ে নিয়ে কমল শট নিল। নিখুঁত মাপা শট। বার ও পোস্টের জোড় লক্ষ্য করে বলটা জমি থেকে উঠে যাচ্ছে। গ্যালারীতে হাজার হাজার হৃদস্পন্দনের শব্দ মুহূর্তের জন্য তখন বন্ধ হয়ে গেল।..."

    এতটা লিখলাম, কারণ এই বর্ণনায় উঠে আসে একটা মানুষের পুরো একটা জীবনের প্রতিচ্ছবি একটা খেলার আঙ্গিকে, যার নাম ফুটবল [সদ্য ছ গোল খাওয়া একটা টিমের ডিফেন্ডার রা কি বই পড়ে? কমল গুহর গল্প কি জানে তারা? জানে কি মতি নন্দী কে?]ছোটবেলায় পাড়ার শীল্ড ফাইনাল জিতে উঠে উপহার পাওয়া 'স্টপার' ফুটবলের সঙ্গে জীবনের অনেক কিছুকেই ট্যাকল করে সুখ খুঁজে নিতে শিখিয়েছিল। আরও আছে...

    "জানিরে, তোর্ কষ্ট হচ্ছে! হাত-পা খুলে আসছে, কলিজা ফেটে যাচ্ছে। যাক, যাক। তুই তো জানিস, খিদে যখন থাবা মারে, ছিঁড়ে ছিঁড়ে খায়, তখন কেমন লাগে। তুই ওটাকে কাজে লাগাতে শেখ, তুই ওটাকে হারিয়ে দে।... ফাইট। ফাইট কোনি, ফাইট। "

    বাবার কারখানার মাসের পর মাস লকআউট থেকে শুরু করে মায়ের উদয়াস্ত ট্যুইশন করে আমার পড়ার টাকা জোগাড়, বৈশাখের দুপুরে প্রচন্ড রোদে-ও রিক্সার টাকা বাঁচিয়ে স্টেশন থেকে মাইল খানেক হেঁটে বাড়ি ফেরা, হোস্টেলে সকালের জলখাবারের টাকা বাঁচিয়ে মাসের শেষে মায়ের হাতে ফের ফিরিয়ে দেওয়া, সব ধীরে ধীরে পেছনে ফেলে এসে আজ এত দেশ বিদেশ ঘুরে এসে প্রতিদিন বাড়িতে যখন সারাদিন পর ফিরে এসে বাবা মাকে দেখি আর গল্প করি, সবাই মিলে ঘুরে আসি এদিক-ওদিক, ভাগ করে নি হাসি-কান্না-মতের অমিল-মিল বা যখন এই পুরনো হয়ে যাওয়া গল্পগুলো পড়ে আজ-ও লুকিয়ে বালিশ ভিজিয়ে ফেলি পুরনো দিনের সব ছোট ছোট লড়াই এর কথা মনে করে, আর চোয়াল শক্ত করি নতুন লড়াই লড়ে নিতে, তাকেই আমি 'সুখ' বলে ভাবি!

    ** ব্যক্তিগত কথা উঠে এলো কিছু, নাম গোপন করলাম তাই।
  • জীবন | 15.2.65.224 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২২:৪৭691877
  • সেজন্যেই তো বল্লাম রে দাদা, টাকা বিনে সুখ নেই।
  • সুখ | 190.215.84.221 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:২৭691878
  • টাকা তো দরকার, না থাকলেই সবচেয়ে ভালো বোঝা যায়, তবে থাকলেই সুখ আসে কি? টাকা কে নিজের, পরিবারের, আর পরিবারের বাইরের সমাজের আরও অনেকের কাজে লাগিয়ে বেঁচে থাকাতেই তো সুখ, সকলে মিলে, সমাজের সান্নিধ্যে! ভরসা-তেও সুখ।

    'সবাই মিলে বেঁচে থাকা, ভরসা তাদের করুক তাড়া'
  • সুখ | 190.215.84.221 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:২৭691879
  • টাকা তো দরকার, না থাকলেই সবচেয়ে ভালো বোঝা যায়, তবে থাকলেই সুখ আসে কি? টাকা কে নিজের, পরিবারের, আর পরিবারের বাইরের সমাজের আরও অনেকের কাজে লাগিয়ে বেঁচে থাকাতেই তো সুখ, সকলে মিলে, সমাজের সান্নিধ্যে! ভরসা-তেও সুখ।

    'সবাই মিলে বেঁচে থাকা, ভরসা তাদের করুক তাড়া'
  • aranya | 154.160.226.92 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৪২691880
  • সুখ স্মৃতিমেদুর করে দিলেন। স্টপারের ঐ লাইন গুলো একসময় গসপেল ছিল, মাথায় ঘুরতে থাকত
  • aranya | 154.160.226.92 | ০৪ ফেব্রুয়ারি ২০১৬ ২৩:৫১691882
  • 'বার ও পোস্টের জোড় লক্ষ্য করে বলটা জমি থেকে উঠে যাচ্ছে' - জীবনের প্রথম পর্বে এটার চেষ্টা কত কতবার

    '..নিস্পন্দের মত, চোখ দুটি শুধু বলের দিকে স্থির' - আর পরের পর্বে ডিফেন্সে খেলার সময় এটা
  • জীবন | 47.48.65.116 | ০৫ ফেব্রুয়ারি ২০১৬ ০৭:৩৭691883
  • আরে সুখী দাদা, শুধু টাকায় সুখ আসেনা সে তো আগেই বলেছি। প্রয়োজনের থেকে একটু বেশী টাকা, আর দরকার একটু নির্লিপ্তি। নিজেকে নিয়ে যে বেঁচে থাকতে জেনেছে তার থেকে সুখী আর নেই। এই ধরো না কেন, কারুর হয়তো একটা শখ আছে, যাকে বলে কিনা হবি। ঘড়ি কেনার শখ, নাতো ফটোগ্রাফির শখ, নাতো মদ সংগ্রহ করার শখ, নাতো দেশবিদেশে ঘুরে বেড়ানোর শখ। এই সব শখ মেটানোর জন্যই চাই যথেষ্ট টাকা আর শখের পেছনে ব্যয় করার সময়। একটা ভালো ক্যামেরা আর তার সরঞ্জামের পেছনে তোমার মিনিমাম লাখ টাকা খ্র্চা হবে, একটু ভালো হাইল্যান্ডার স্কচের সন্ধান পেলেও ওরকম। অথচ দেখো, সেই ক্যামেরায় ছবি তুলে সেটা ফোটোশপে এডিট করে আপলোডানোর যে সুখ, বা সন্ধেবেলা দুএকজন বন্ধুর সাথে বসে অল্প অল্প করে স্কচটা উপভোগ করার যে সুখ, সে সুখ কোথায় পাবে? সংসারের পাঁচটা ঝামেলায় জড়িয়ে পড়লেই চিত্তির, সুখী আর হতে পারবে না।
  • kd | 127.194.31.175 | ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৩২691884
  • Money cannot buy happiness. But it sure helps.

    বড়ই সত্যি কথা।
  • জীবন | 15.2.65.224 | ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:১৩691885
  • তাই তো কবি গেয়েছেন, money money money, must be funny in a rich man's world.
  • kiki | 113.192.116.127 | ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:৪৩691886
  • ঘুমুনো।

    টইটা খুলে, বিপের দেখে আর পড়লুমনা। কি লিখবে জানি তাই।উফ!
  • Bratin | 11.39.38.249 | ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৪৮691887
  • কাবলি দা ,লাখ করার এক কথা বলেছেন।

    একদম একমত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন