এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হরিশরাজার জঙ্গলে

    T
    অন্যান্য | ০৮ ফেব্রুয়ারি ২০১৬ | ১৫০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Tim | 108.228.61.183 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১২:২৯691756
  • উত্তাল হয়েচে গপ্পোখান, আর ছবিও দারুন
  • ফাটাফাটি | 126.50.59.180 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:০৩691757
  • পুউরো শীর্ষেন্দু পড়লাম মনে হল। বিশেষ করে ঐ "ঢাকা খুলনা পুরী পাবনা" পড়ে তো একেবারে তাতিরাতাচি গামা হন্ডুরাস মনে পড়ে যাচ্ছিল। একটা চরিত্রের নামও দেখলাম ঝিকু - এই ঝিকু সর্দারও ছিল পাগলা সাহেবের কবর উপন্যাসে। :)

    বেঁচে থাক বাবা, সোনার ড্রোন হোক, প্ল্যাটিনামের কীবোর্ড।
  • গপ্পোটা | 15.2.65.224 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:৪২691758
  • খাসা হয়েছে, তবে দুয়েকটা সুতো গুটনো হয়নি। যেমন রুয়াৎ কি জিনিসঃ খুড়ো কাষ্ঠহাসি হেসে বললেন, ‘রুয়াৎ কি জিনিস তা আমি বিশদে জানি না, তবে কিছু কিছু জানি। সে সব যেতে যেতে বলছি।' এটা আর বলা হয়নি।
  • T | 24.100.134.161 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:০৮691759
  • ইবাবা, একটা গোটা চ্যাপ্টারে শুধু রুয়াৎ এর বর্ণনাই দেওয়া আছে। রুয়াৎ একটা ডিফেন্স মেকানিজম যেটা ঐ বালিঘড়ীটাকে উলটে যাওয়া থেকে প্রোটেকশন দেয়। মোহরগুলো হচ্ছে ট্র্যাপ। কেউ লোভী হয়ে পড়লেই সে মুছে যাবে জাস্ট। রুয়াৎ কি জিনিস সেটা অমন গোদা করে লিখে দিতে চাইনি। শেষমেশ খুড়ো যখন বলছে যে রুয়াৎ এর কবল থেকে বেরোতে পারলে ওরা কোথায় উপস্থিত হবে সেটা জানেন এবং সেখানেই নিয়ে যাচ্ছেন, তখন এইটা ধরতে হবে যে বনের মধ্যে যা যা ঘটছে সেটা রুয়াৎ এর জন্যই ঘটছে।

    লেখার সময় চরিত্র ও ঘটনাগুলোর মধ্যে 'আমি' ঢুকে পড়তে চাই না। চরিত্রগুলো যেন নাই জানতে পারে যে এইখানে ক্যাপিটাল টি উপস্থিত আছে এবং সমস্তকিছু সে রিলে করে চলেছে। গুহ্য কথা সমস্ত ক্যাপিটাল টি মারফত বাকিদের জানানোর কোনো দায় চরিত্রদের নেই। তারা তাদের মতো খেলছে। ফলে রুয়াৎ কি ডাইরেকটলি লিখে দিলে ইন্ট্রুশন ঘটত। শীর্ষেন্দুর লেখায় যেমন প্রত্যেক চরিত্র 'সাঁটে' কথা বলে, এও তেমনি 'সাঁটে' বলা আছে।

    ও, আরেকটা ব্যাপার। রুয়াৎ একটা হিব্রু শব্দ থেকে নেওয়া, যার মানে হচ্ছে 'স্পিরিট'। সেরকম খসরুৎ এর কাছাকাছি হিব্রু শব্দের মানে 'প্রপার'। ইমেৎ এর কাছাকাছি হিব্রু শব্দটার মানে হচ্ছে 'ট্রুথ'। আমি কিছু উদ্ভট ধরণের শব্দ খুঁজছিলাম। ধরে বেঁধে বসিয়েছি।

    কিন্তু সব্বাইকে ধন্যবাদ। একশ ছাব্বিশ কি সিকি? সোনার ড্রোনের ব্যাপারে যারপরনাই পুলকিত। এটলিস্ট গলালে কিছু উপকার হবে। :)
  • :) | 218.87.237.201 | ০৯ ফেব্রুয়ারি ২০১৬ ১৮:১২691760
  • :)
  • শ্রী সদা | 113.16.71.15 | ১১ ফেব্রুয়ারি ২০১৬ ০০:৩৭691761
  • অনবদ্য লেখা। কতদিন পরে এরকম এক নিঃশ্বাসে একটা গল্প পড়ে ফেললাম, মনমেজাজ ভালো হয়ে গেল ঃ)
  • aranya | 154.160.226.96 | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ০৬:০৬691762
  • পোচুর কাজের মাঝেও পড়তে শুরু করে সেশ না করে ছাড়া গেল না।
    টি দ্রোণাচার্য হওয়ায় বাংলা সাহিত্য বঞ্চিত হল, কাজের ফাঁকে আর কতই বা লিখতে পারবে..
  • + | 175.246.93.159 | ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৪:০২691763
  • চরম ভালো
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন