এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাচ্চা দের দিয়ে ঠাকুন্ননো করানো কবে ক্রাইম বলে গন্য হবে ?

    Ekak
    অন্যান্য | ১২ জানুয়ারি ২০১৬ | ৬৬০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 113.6.157.185 | ১৩ জানুয়ারি ২০১৬ ১৯:০৪688893
  • হে হে ওরম কল্লে খেলব না । কারণ ওই নাস্তিক সংক্রান্ত উক্তি টা নিজেই এব্স্ত্রাক্ষণ :)) স্ট্রাকচারালিস্ট মডেল কে নন স্ত্রাক্চারালি ডিফাইন করা সম্ভব না বলে ওরকম কয়েছি।
    জেন্ অবশ্য একটা ডিসাইন প্যাটার্ন দেয় এই চক্করের বাইরে বেরোবার। ইফ ইউ মিট বুধ্ধা কিল হিম। কিন্তু এখানে আলোচনা বিজ্ঞানে সীমাবদ্ধ। দর্শন টানলে পুরো দইবড়া হয়ে যাবে।
  • Ekak | 113.6.157.185 | ১৩ জানুয়ারি ২০১৬ ১৯:১৩688894
  • প্রান জিনিষটা (বোধ হয়) রিসোর্স অপ্তিমায়সেষণ এর প্রিন্সিপল এ চলে । সেখান থেকেই স্ট্রাকচার -চেতনা -বুদ্ধি সবকিছু (বোধ হয়)। আপনি শেয়ার বাজার এর ক্ষেত্রে অবস্যই শেয়ার জার্নাল এর ওপর কিছুদুর অবধি ভরসা করতে পারেন যদি রিসোর্স আর রিস্ক পারমিট করে।

    মাথা জিনিষটা (বোধ হয় ) এইভাবে ভাবা যায় যে অনেক অনেক ইলেক্ট্রোড প্রাইমারি স্টেজে বাং বাং করে স্পার্ক ছাড়ছিল । এর সঙ্গে ও জুড়ছে তার সঙ্গে সে। কোনো প্রি কনসিভ নোশন নেই। এবার রিসোর্স অপ্তিমায়স করে টিঁকে থাকার জন্যে অপটিমাম পাথ নিজে থেকেই বিল্ড হতে শুরু করলো । সেগুলো নলেজ(বোধ হয় ) ।

    আবার চাট্টি এলেস্দী খেলে ওই ইলেত্রদ গুলো কেমিকালি খেপে গিয়ে পুনরায় আগের সর্তেস্ট পসিবল পাথ ছেড়ে ইদিক উদিক বাং বাং এবং গুচ্ছের হাইপার প্রায়মিং। তথা ইলুশন( বোধ হয় )
  • sm | 233.223.159.253 | ১৩ জানুয়ারি ২০১৬ ১৯:৫৪688895
  • আরে বাবা, সোজা জিনিস সোজা করে বলেনা কেন?
    একজন মানুষ তার অভিজ্ঞতায় যেটা ভালো মনে করে সেটাই ছেলে মেয়েদের শেখাতে চায়।আর ধর্ম কুনো এডাল্ট ব্যাপার না।
    আমি স্কুল লেভেলে সবচেয়ে আনন্দ পেয়েছি সরস্বতী পুজোর সময় ।বেশ রাত পর্য্যন্ত স্কুলে থেকে , মন্ডপ সাজানো, মূর্তি আনা, অঞ্জলি দেওয়া, প্রসাদ খাওয়া; সবেতেই অনাবিল আনন্দ পেয়েছি। কুনো এডাল্ট ব্যাপার মনে হয়নি।বরঞ্চ নিজে নিজে স্বাধীন ভাবে কিছু করতে পারি; এতেই গর্ব অনুভব হয়েছে।
    বাবা, মাও তাদের ভালো অনুভুতি গুলো শেয়ার করতে চায়।মন্দ বা তিক্ত অভিজ্ঞতা গুলো থেকে ছেলে মেয়েদের দুরে রাখতে চায়।
    ধরা যাক, বাবা মদ খায় ও ধুমপান করে। ছেলে জিজ্ঞেস করবেই; এসব কি ও কেন? একটু বড় হলে বাবা কে বুঝিয়ে বলতে হবেই, যে এটা নেশা।এটা তিনি অভ্যেস করে ফেলেছেন। না খেলে খারাপ লাগবে। কিন্তু স্বাস্থের পক্ষে ক্ষতিকর। ছেলে, যেন এর থেকে দুরে থাকে।
    আবার যে বাবা নেশা কে শুধু এনজয় করে; সে বলবে একটু আধটু ট্রাই করে দেখতে পারো।অবশ্যই দ্বিতীয় শ্রেনীর বাবা, সংখ্যায় কম।
    এমন পরিবার দেখেছি, মাঙ্গলিক বলে সম্মন্ধ ভেঙ্গে দিয়েছে। কারণ বাবা, মা জ্যোতিষে বিশ্বাস করে। অবশ্যই অবৈজ্ঞানিক। কিন্তু সেই বাবা -মা ওটাকেই সন্তানের মঙ্গল এর জন্য চেয়েছিলেন। দোষ দেওয়া মুশকিল। কারণ সব সময়ই জীবন টা দুয়ে দুয়ে চার নয়।
    ভগবানের সামনে মাথা ঝুঁকিয়ে প্রনাম করো।অর্থাত জীবনে কাউকে না কাউকে রেসপেক্ট করতে শেখো।এটা খারাপ শিক্ষা মোট্টেও না; যদি সেই ব্যক্তি নিজে সেটা বিশ্বাস করে থাকে।
  • sinfaut | 69.94.117.230 | ১৩ জানুয়ারি ২০১৬ ১৯:৫৯688896
  • যাই হোক একক এখন কঠিন তত্ত্বকথায় চলে গেছে। আমিই সম্ভাব্য উত্তর দিই। একক বোধহয় শিরোনামের প্রশ্ন রামকৃষ্ণ মিশন আর মিশনারি স্কুলের উদ্দেশ্যে করেছিলেন। :P
  • Ekak | 125.99.230.220 | ১৩ জানুয়ারি ২০১৬ ২০:০৪688897
  • যারা যারা ইন্স্তিতিউশোনলি -ঘরে বসে যেভাবেই হোক বাচ্চাদের কে দিয়ে রিলিজিয়াস প্রাকটিস করায় সবাইকেই । আরকে এম -বাড়ির বাপ মা -কাকু-মাসি সবাই। আমার ওই মনাস্ত্রী তে এক পাল বাচ্চা লামা দেখলেও বিরক্ত লাগে।
  • robu | 11.39.37.107 | ১৩ জানুয়ারি ২০১৬ ২০:১৪688898
  • আমার হেব্বি লাগে, ভাল ছবি হয়।
  • T | 24.100.134.82 | ১৩ জানুয়ারি ২০১৬ ২১:৫৯688899
  • আইডিয়াল ইলিউশন বলে কিছু হয় না বলেই মনে হয়। গুগুলের এই আর্টিফিশিয়াল ইল্যুশন ইত্যাদি ওদের কিছু প্রোগ্রামারের ফেভারিট পাস টাইম বলে মনে হয়। সিরিয়াসলি নেওয়ার কিছু নেই। কিন্তু সো কলড ইলিউশনের সংজ্ঞা কি? ধরে নেওয়া যেতে পারে যে ইলিউশন আমাদের লজিক্যাল চৌহদ্দির বাইরে কোনো কমপ্লিমেন্টারি সেটের এলিমেন্ট নয়, কারণ ইলিউশন আমরাই দেখি। এবার ইলিউশনকে লজিক্যাল স্ট্রাকচারে একটা অ্যানোম্যালি হিসেবে ধরলে, যে খটকাটা আসবে সেটা হ'ল, ইলিউশন বা বিভ্রমের কোনো কনসিস্টেন্ট স্ট্রাকচার নেই তো। একই ইনিশিয়াল কন্ডীশন থেকে প্রতিবার কি একই ইলিউশন তৈরী হবে? ইলিউশন মেকানিজমটি প্রতিবার একটি কয়েন টস করতে করতে এগোচ্ছে না তো! আউটকাম হয়তো হচ্ছে আলাদা, কিন্তু মেকানিজমটার হয়তো একটা স্ত্রাকচারাল চেহারা রয়েছে।

    এই মেকানিজম যদি থেকে থাকে তাহলে আল্টিমেট প্রাইম ইলিউশন (আইডিয়াল বলতে প্রাইম বুঝিয়েছ বলে মনে হয়) বলে কিছু হয় না বলেই মনে হয়। কারণ যত ডেপথে যাবে তত কয়েন টস চলতেই থাকবে এবং প্রতিবার নতুন নতুন ইলিউশন। শেষ হবে না কখনো। অঙ্কটা নিজেই নিজেকে কষতে থাকবে।

    মেকানিজমের যদি এমন কোনো কনসিস্টেন্ট স্ট্রাকচারাল চেহারা না থাকে তাহলে বলতে হয় মেকানিজমের কাছে চয়েস হচ্ছে ইনফাইনাইট। এইবার বোঝাই যাচ্ছে যে চয়েস ইনফাইনাইট হ'লে বাঁদিকের রাস্তাটার কোনো স্পেশাল প্রিভিলেজ নেই। সিলেকশন প্রবাবিলিটি জিরো। সেক্ষেত্রে মেকানিজমের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়ে কারণ সে কোনো ইলিউশন জেনারেট করতে পারছে না।

    কিন্তু আমি ইলিউশনের এগজিস্টেন্সই মানি না। ইলিউশন বলে কিছু হয় না, আইডিয়াল ইলিউশন তো নয়ই, (বুঝতেই পারছ অ্যানথ্রোমরফিক প্রিন্সিপল থিয়োরী সাবস্ক্রাইব করি)। ইলিউশন নিতান্তই কনসিকোয়েন্সস। আমরা সেটাকে জাস্ট অ্যাকসেপ্ট করি না, অ্যানোম্যালি ভাবি, আমাদের দৈনন্দিন কন্ডিশনিং অনুযায়ী।

    যাক গে। দুলিরাম এই টইতেও এসে পড়েছে তাই এরপর সিরিয়াস কিছু আর মনে হয় না চলবে। আমিও কী সব আলবাল লিখে দিলুম।
  • Rupert Hentzau | 24.99.127.41 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:০৪688900
  • রাইট। রোবুর কথাটা আম্মো লিখতে যাচ্ছিলুম।
  • T | 24.100.134.82 | ১৩ জানুয়ারি ২০১৬ ২২:১৯688901
  • অন্য টই ডোবাচ্ছি তাই...
  • ranjan roy | 24.99.104.16 | ১৩ জানুয়ারি ২০১৬ ২৩:২৫688903
  • টি,
    এটা ঠিক হল না। আমার অহংকার ছিল যে ঘুরে ঘুরে সব টই ডোবাই বা ঘেঁটে দিই। সেটা আপনি ভেঙে দিলেন।
    তাতে কী লাভ হল, বলুন তো?

    দমু,
    ঃ)))।
  • Abhyu | 85.137.14.155 | ১৪ জানুয়ারি ২০১৬ ০২:২৩688904
  • টইটা হেব্বি কঠিন হয়ে গেছে...
  • TB | 118.171.131.186 | ১৪ জানুয়ারি ২০১৬ ০৩:৪৮688905
  • বাচ্চারা সহজ জিনিষ পচন্দ করেন না
  • Atoz | 161.141.84.176 | ১৪ জানুয়ারি ২০১৬ ০৫:৪০688906
  • জটিল ব্যাপার সব।
    কিন্তু ভালো, খুবই ভালো হচ্ছে।
    চালিয়ে যান প্লীজ।
  • Atoz | 161.141.84.176 | ১৪ জানুয়ারি ২০১৬ ০৬:০২688907
  • ধর্মের সামাজিক দিকটাও একটু দেখবেন।

    এই যেমন বাচ্চাদের স্কুলে পাঠানো হয়, খেলতে পাঠানো হয়, নাচগান আঁকা ইত্যাদি শিখতে পাঠানো হয়, তেমনি দুর্গাপূজা লক্ষ্মীপূজা কালীপূজা ঈদ মহরম স্ক্রীসমাস ইস্টার ইত্যাদি অনুষ্ঠানেও --- এগুলো তো কিছুটা সামাজিকতার রাস্তাও, সেকুলারগুলোতেও যেমন তেমনি কালচার অনুযায়ী বিভিন্ন ধর্মীর অনুষঙ্গের উৎসবগুলোতেও --- সব কিছুই দেখে রাখা আরকি- কখন কোন্‌টা কী কাজে লাগে কে বলতে পারে?

    আস্তে আস্তে নিজে নিজেই বিচার বিশ্লেষণ করতে শিখবে না কি? যেমন, জোরজার করে যাকে নাচের স্কুলে ভর্তি করা হয়, সে কি বেশিদিন নাচে? একসময় ঠিক কেটে পড়ে।

    স্কুলের ব্যাপারটা কঠিন, কারণ সেটা আরো বেশী বাধ্যবাধকতা, টিঁকতে পারবে না ওটা চালিয়ে না গেলে, তাই মেনে নেয় স্কুল ভালো না লাগলেও।

    সেরকমই বুঝেশুনে ধর্ম টর্ম একদিন হয় সে ছেড়েছুড়ে দেবে বা তেড়ে ধরবে। নিজের মন এর গতি অনুযায়ী।

    ঃ-)
  • lcm | 83.162.22.190 | ১৪ জানুয়ারি ২০১৬ ০৮:৩১688908
  • অ্যাডাল্ট ওনলি টেম্প্‌ল্‌-এ চাই - যেখানে ঠাকুরের সামনে বসে ধেরে অ্যাডাল্টরা হাতেখড়ি দেবে।
  • aranya | 83.197.98.233 | ১৪ জানুয়ারি ২০১৬ ১০:৪৯688909
  • sm-এর সেশ পোস্টটা ভাল লাগল।

    'বাবা, মাও তাদের ভালো অনুভুতি গুলো শেয়ার করতে চায়।মন্দ বা তিক্ত অভিজ্ঞতা গুলো থেকে ছেলে মেয়েদের দুরে রাখতে চায়' - ঠিক কথা
  • Ekak | 125.99.230.220 | ১৪ জানুয়ারি ২০১৬ ১৩:১৫688910
  • " যে খটকাটা আসবে সেটা হ'ল, ইলিউশন বা বিভ্রমের কোনো কনসিস্টেন্ট স্ট্রাকচার নেই তো"

    না , আছে। ড্রাগ ইন্দিউসদ ইলিউশন নিয়ে এই কারণেই গবেষণা চলছে। এরকম নয় যে ধুম গাঞ্জা খেয়ে নিলুম আর সামনের পেতলের ঘটি একটা সিংহ হয়ে হালুম করে তেরে এলো। একেক ধরনের নেশা (জৈব উপক্ষার বা ল্যাব এ তৈরী যাই হোক ) একে ধরনের ইলিউশন ইন্দিউস করে। আমরা মেঘ এর দিকে তাকালে এমনিতেই অনেকসময় অনেক শেপ দেখতে পাই কোনটা হাঁসের মত কোনটা হাতির মত। কিন্তু ঐপর্জন্তই। কেমিক্যাল এই ক্লোসার লেভেল আর কানেক্টিং এবিলিটি বাড়িয়ে দেয়। কোনো একটা দরজার হাতল যেটা হয়ত একটু স্নেক লাইক শেপ সেটাকে একেবারে সাপ হিসেবে হাজির করে । সিওরলি একটা প্যাটার্ন ম্যাচিং চলে মাথার মধ্যে এল এস ডি খেলে। ক্যানাবিনল আবার ভিজ্যুয়াল ইলিউশন ট্রিগার করে না। কিন্তু সায়নেস্থেসিয়া থাকলে সেটা বাড়িয়ে দেয়। অন্যদিকে , নরমাল স্টেজ এ আন্রিলেতেদ দুটো থট প্যাটার্ন কে কানেক্ট করে। মানে এদ্দুর অবধি মানুষ জানতে পেরেছে আর কি।

    এবার তুমি বলতে পারো যে এ আবার ইলিউশন কোথায় , এগুলো তো জাস্ট ডিফারেন্ট লেভেল অফ কগনিটিভ টিউনিং। নরমাল স্টেট এর সঙ্গে মেলাতে পারছিনা বলে ইলিউশন মনে হচ্ছে। কিন্তু ওভাবে ভাবলে পুরো ব্যাপারটা কেমন দর্শন-দর্শন হয়ে যাচ্ছে :(( আলটিমেটলি সমস্ত স্টেট ই কগনিটিভ রেঞ্জ কেও আলটিমেট নয় এরকম ভয়ঙ্কর ঘোলাটে জগত। সেটা থেকে সরে ভাবার জন্যে নরমাল স্টেট বলে একটা মাত্রা সেট করে নিয়ে যেখানে এক্সেপশন থ্রো করছে তাকে ইলিউশন ভাবছি।
  • sm | 233.223.159.253 | ১৪ জানুয়ারি ২০১৬ ১৩:৩৭688911
  • এটার কান একটু ধরে মুলে দিলে হয় না?
  • Ekak | 53.224.129.52 | ০৪ জুন ২০১৬ ০৩:২৮688912
  • ন্যান , ঠাকুন্ননো রিসেন্ট এডিশন । দুনিয়া কাঁপানো গ্রাফিক আর্ট মেকার পিক্সার এবার রাম-সীতা -হনুমানের হাত ধরে হারিয়ে দিলো ওয়েস্টার্ন সুপার হিরো কে !!

    https://www.facebook.com/chamaxamanica/videos/1771673329712454/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন