এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হিং টিং ছট প্রশ্ন এ সব মাথার মধ্যে কামড়ায়

    রৌহিন
    অন্যান্য | ৩০ জুলাই ২০১৫ | ৪৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | 233.223.135.194 | ৩০ জুলাই ২০১৫ ০১:২৪682822
  • দেশভক্তির বান ডেকেছে। মনে হচ্ছে এবার প্রমাণ করেই ছাড়বে যে সে ধর্মের চেয়ে বড় আফিম। এবং দেশভক্তির জন্য সময়টা বড় অনুকুলও বটে – দেখ না দেখ একই সঙ্গে কার্গিল শহীদ দিবস, ওদিকে সন্ত্রাসবাদী হানা, আবার দেশদ্রোহী মেমনকে (আসলটা না হোক ভাই তো বটে) পাওয়া গেছে বাগে (বেশিদিনের কথা তো নয়) – ফাঁসিতে ঝুলবে – দেশপ্রেমের ত্র্যহস্পর্শ – তাতে আবার মহান দেশপ্রেমিক প্রাক্তন রাষ্ট্রপতিও বেশ কনভেনিয়েন্ট টাইমে চোখ বুজলেন। জনগণের হিস্টিরিয়া দেখে মনে হল রোজ সকালে এরা সবাই এপিজে বাবার নাম না করে অফিস যেতেন না – এক আমোদগেঁড়ে ছুটি পাওয়ার আনন্দটা ভুল করে বলে ফেলেছিল – আর যায় কোথায় – ডাবল খোরাক। তাকে সোশ্যাল মিডিয়ায় তো বে-আব্রু করা গেলই – মেইনস্ট্রীমই বা বাদ যায় কেন – এলিট বলে কি মিডিয়া নয়! বিশ্বাসভঙ্গ, পিছন থেকে ছুরি – এসব কো-ল্যাটারাল ড্যামেজ – দেশপ্রেমের আগে এরা শিশু। দেশ বলে কথা – এ কি চাট্টিখানি কথা? দেশ বলতে মানে যাকে বলে ইয়ে হচ্ছে হল গিয়ে ওই ইয়ে আর কি – একটা পুঁদুচ্চেরী ব্যপার। একদম বেগড়বাঁই করলে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হবে। আমরা বলে কিনা হিন্দু ধর্মনিরপেক্ষ সনাতন ভারতীয় সমাজবাদী ইত্যাদি ইত্যাদি... দেখো যাকে নিয়ে এত ভক্তি দেখাচ্ছি সে কিন্তু মোছলমান ছিল – কিন্তু তার সেই পরিচয় আমরা বড় করে ধরেছি? না – কারণ তিনি গীতা পড়তেন – সাধুসঙ্গ করতেন – মানে একদম ভারতীয়দের মতই ছিলেন আর কি - কত ভালো ভালো কোটেশন দিয়ে গেছেন – যা দেননি সেগুলোও মনে হয় যেন উনিই দিয়েছেন। আর কিছু দেশদ্রোহী আছে যারা সব সময়ে এই মহান দেশের নিন্দা করে বেড়ায়। সবেতে খুঁত ধরবে। কার্গিলে নাকি দু পক্ষই নিজ নিজ রাষ্ট্রবাসীর ট্যাক্সের পয়সায় খুনোখুনি করেছিল – দীর্ঘমেয়াদী পারস্পরিক ঘৃণা নাকি মাঝে মাঝে বেরিয়ে আসার পথ খোঁজে – সীমান্তে তাকেই কার্গিল বলে। যত্তসব। বলে কি না সন্ত্রাসবাদী নাকি ধর্ম ও রাষ্ট্রেরই সন্তান। আমরা যে কবেই বলে দিয়েছি সন্ত্রাসের কোন ধর্ম বা রাষ্ট্র হয় না তার কোন মূল্য নেই! সন্ত্রাস হলেই কেলাব – সন্ত্রাসের সৃষ্টি নিয়ে মাথা ঘামানোর সময় আছে দেশের? দেশদ্রোহীগুলো বলে ফাঁসি নাকি অনৈতিক! কী দুঃসাহস – ইয়াকুবের মত খুনী সন্ত্রাসবাদী ঝুলবে, তাতেও মানবতা? শালা ওর ভাইটাকে পাচ্ছি না – কাউকে না কাউকে তো ঝুলতে হবে! আত্মসমর্পন করেছিল বলে প্রতিশোধ নেওয়া হবে না? আমাদের মানুষ বানিয়েই ছাড়বে? ইল্লি আর কি। ঝুলুক কাল – ঝোলাটা দরকার – এদিকে আমাদের ঝোলা সামলাতে হবে তো। শালা ইস্তফা না দিলে সংসদ বসতে দিবি না? দেখ কেমন লাগে দেশপ্রেমের কামান। আবার ঝড় তুলে দেব। ব্যপম দেখাচ্ছিলি না? এই দেখ এক সাথে চার ব্যাপক অস্ত্র – নে এবার সামলা। ট্রাম্প কার্ড।
  • apps | 122.79.36.124 | ৩০ জুলাই ২০১৫ ০৫:১৫682823
  • ফাটিয়ে দেছো . ভাবছি আজ স্টেটাস দেব #হ্যাংনরেনমোদী . পুলিশে ধরতে পারে কি?
  • ranjan roy | 192.69.53.253 | ৩০ জুলাই ২০১৫ ১২:০০682824
  • ন্যাশনাল ল ইউনিভার্সিটি , দিল্লি ও ন্যাশনাল লিগাল এইড সার্ভিসেস অথরিটি সন ২০০০ থেকে ২০১৫ অবধি এই ১৫ বছরে ভারতে মৃত্যুদন্ডের শাস্তি দেওয়া হয়েছে এমন কেসগুলো নিয়ে তথ্য সংকলন করেছে। তার কিছু আলোকপাতঃ
    মোট ডেথ সেন্টেন্স= ১,৬০০।
    ঝোলানো হয়েছে= ৪ জনকে; ধনঞ্জয়
    চ্যাটার্জি, আফজল গুরু ও আজমল কাসভ, এবং আজকে ভোরে ইয়াকুব মেমন।

    নিম্ন আদালত মৃত্যুদন্ড দিলেও সর্বোচ্চ আদালত কত কেসে প্রাণদন্ড বহাল রেখেছে?= ৫%।

    ২০১৩ থেকে ২০১৫ পর্য্যন্ত প্রাণদন্ডের ঘোষিত সাজা = ৩৮৫ জন।
    তারমধ্যে গরীব, অনুন্নত জাত ও ধার্মিক অল্পসংখ্যকের অনুপাত=৭৫%।

    আতংকবাদী অভিযোগে প্রাণদন্ডের শাস্তিপ্রাপ্ত লোকের মধ্যে দলিত ও ধার্মিক অল্পসংখ্যকের অনুপাত= ৯৪%।

    গত দু'বছরে প্রাণদন্ডের শাস্তিপ্রাপ্তদের মধ্যে প্রথম বার কোন অপরাধ করেছে= ৯০%। বাকি ১০% এর মধ্যে অধিকাংশই আগে কোন পেটি অফেন্সে শাস্তি পেয়েছে।

    একটি গুরুত্বপূর্ণ আইনি প্রশ্নঃ
    ==================
    রাষ্ট্রপতি ক্ষমাভিক্ষার আবেদন খারিজ করার পরেও কি আদালত প্রাণদন্ডের আদেশ বাতিল করে যাবজ্জীবন বা অন্য কোন শাস্তি দিতে পারে? এমন কি আগে হয়েছে?

    --- হ্যাঁ পারে। এই দশকেই হয়েছে। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি প্রথম বছরে ২০টি মার্সি পিটিশন খারিজ করেন, আজ অব্দি মোট ৩৩টি, ২৪ কেসে।
    কিন্তু ২১ জানুয়ারি, ২০১৪তে তৎকালীন প্রধান বিচারপতি পি সদাশিবন তাঁর ল্যান্ডমার্ক জাজমেন্টে (শত্রুঘ্ন চৌহান প্রকরণ) ১৫ জনের প্রাণদন্ড মকুব করে আজীবন কারাবাস করে দেন। ওগুলো ওই ৩৩ এর মধ্যে, অর্থাৎ , যাদের পিটিশন রাষ্ট্রপতি খারিজ করে দিয়েছেন। এদের মধ্যে রাজীব গান্ধীর হত্যায় অভিযুক্ত মুরুগন, শান্থন , আরিবুও রয়েছে(১৮/০২/১৪); দেবেন্দ্র পাল সিং ভুল্লারের ক্ষেত্রেও প্রাণদন্ড মকুব করা হয় (৩১/০৩/২০১৪)।

    কিছু বিশেষ কেসঃ
    কেস-১ঃ
    ====
    সুরেন্দ্র কোহলি, নিঠারি কান্ডে ছোট বাচ্চাদের ধর্ষণ করে খুন করে মাংস খাওয়ার সিরিয়াল কিলার। ২০০৯ এ এলাহাবাদ হাইকোর্ট প্রাণদন্ডের সাজা কনফার্ম করে, সুপ্রীম কোর্ট ২০১১ তে।
    রাষ্ট্রপতি ওর মার্সি পিটিশন খারিজ করেন ২০/০৭/২০১৪তে। চারদিন পরে ওর রিভিউ পিটিশন ডিসমিস হয়।
    কিন্তু এলাহাবাদ হাইকোর্টই তারপর প্রাণদন্ড মকুব করে আজীবন কারাবাস করে দেয়। কেন্দ্র সুপ্রীম কোর্টে আপীল করেছে।

    কেস-২
    ======
    সীমা ও রেণুকা দুবোন মিলে ৯টি বাচ্চাকে কিডন্যাপ করে খুন করে। ২৯ /০৬/২০০১ এ প্রাণদন্ডের আদেশ হয়। মার্সি পিটিশন ৭/৭/২০১৪তে খারিজ হয়। এখন বোম্বে হাইকোর্টে রিটের শুনানি চলছে।
    কেস-৩
    =====
    জ্গদীশের বৌ ও পাঁচটি শিশু সন্তানকে হত্যার অভিযোগে প্রাণদন্ডের আদেশ হয়। ৩১/৭/২০১৪তে মার্সি পিটিশন রিজেক্ট হয়, এখন সুপ্রীম কোর্টে রিভিউ পেন্ডিং।
    কেস--৪
    =====
    ধর্মপালঃ সোনপতে ধর্ষণের অভিযোগে ১০ বছরের জেল হয়। দু'বছর পরে প্যারোলে বেরিয়ে দুভাই মিলে অভিযোগকারিণী, ওর বাবা-মা এবং দু'ভাইকে খুন করে। ১৯৯৭ এ ফাঁসির সাজা শোনানো হয়। ১৯৯৯ এ সুপ্রীম কোর্ট শাস্তি বহাল রাখে। মার্সি পিটিশন খারিজ হয় ২৫/৩/২০১৩তে। কিন্তু তারপর আবার হরিয়ানা হাইকোর্ট ওই শাস্তি মকুব করে আজীবন করে দেয়।
    ============================
    বড় বড় মানবতার তত্ত্ব বাদ দিলাম।
    প্রাক্তন বিচারপতি অজিত শাহের মত লোকেদের বক্তব্য যে সুপ্রীম কোর্টের প্রাণদন্ড দেওয়ার মাপকাঠি অনেক inconsistent। ফলে কাকে দেওয়া হবে আর কাকে না তা অনেক সময়ই বিচারপতিদের caprice বা মাইন্ডসেটের উপর নির্ভর করে।

    একটি নমুনাঃ
    রবীন্দ্রপাল ওরফে দারা সিং অস্ট্রেলিয়ান পাদ্রী গ্রাহাম স্টেইন্স ও তাঁর দুই শিশুসন্তানকে পুড়িয়ে মারল। দোষ প্রমাণিত, কিন্তু বিচারপতিরা প্রাণদন্ডের বদলে আজীবন কারাবাস দিলেন। কেন? না, ঐ পাদ্রী যে ধর্মপ্রচার করতেন, ক্রিশ্চান বানাতেন -এটাই এই কেসে সাজা কম করার mitigating circumstances।
  • apps | 122.79.35.186 | ৩০ জুলাই ২০১৫ ১৬:৩৫682825
  • মানে পুরোটাই খুশি মতো. নির্দিষ্ট কোনো লজিক নেই. আজব.
  • Rouhin Banerjee | ০১ আগস্ট ২০১৫ ১৫:৫৪682826
  • হ্যাঁ কোন নির্দিষ্ট কোড নেই যার ভীত্তিতে মৃত্যুদন্ড হয়। আগে জুরিরা বিচার করতেন - সংখ্যাগুরু জুরির আবেগ জয় করতে পারলে রায় পক্ষে আসতো এবং ভাইসি ভার্সা - এখন একজন বিচারকের আবেগ জয় করতে পারা না পারার ব্যপার। অপরাধের চেয়ে তার পারসেপশনটাই বড় হয়ে দাঁড়ায় অধিকাংশ সময়ে।
  • - | 186.126.237.214 | ০১ আগস্ট ২০১৫ ১৭:১৩682827
  • ছ্যা ছ্যা ভারতের বিচারব্যবস্থা তো একেবারে অযোগ্য!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন