এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্কুল, কলেজে র পছন্দের শিক্ষক রা


    অন্যান্য | ০৫ আগস্ট ২০১৫ | ৩৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 213.132.214.156 | ০৫ আগস্ট ২০১৫ ১৯:৩৬682693
  • আমাদের সবার জীবনে সুক্ল এবং কলেজের বিশেষ করে স্কুল শিক্ষক দের প্রভাব অনস্বীকার্য্য।এই টই তাঁদের নিয়ে । তাঁরা পড়ানোর বৈশিষ্ট্য কী ছিল, তাদের চরিত্র এবং ব্যবহার র কোন দিক আমাদের মুগ্ধ করতো। ইত্যাদি ইত্যাদি।

    সবাই লিখতে থাকুন..
  • | 213.132.214.156 | ০৫ আগস্ট ২০১৫ ১৯:৩৭682704
  • /স্কুল
  • potke | 126.202.15.57 | ০৫ আগস্ট ২০১৫ ২০:২৭682707
  • দুজনকে ভলো লাগত-অমল বাবু,অন্ক আর সুদক্ষিণাদি-ইংরেজী।

    অমল স্যার মুডি লোক ছিলেন, যেদিন পড়াতেন মন্ত্রমুগ্ধ হয়ে থাকতাম। এরকম একদিন ক্লাসে এসে ফাংশান নিয়ে চাটছেন, মনোমত কেউ উত্তর দিতে পারছেনা। খচে গিয়ে পড়াতে শুরু করলেন রিলেশন থেকে, সেট থিওরিটিক ডেফিনেশন দিয়ে লিমিট শুরু করে দিলেন ডেল্টা-এপসাইলন ইন্ট্রোডিউস করে। ক্লাসের ঘন্টা পড়ে গেছে, ফিজিক্সের দিদি এসে দাঁড়িয়ে আছেন, উনি থামছেন না।

    আজো ভুলিনি!

    সুদক্ষিণাদি সুন্দর উ্চ্চারণে পড়াতেন, ডিসকাস করে, একটা ডিসকোর্স বানাবার চেষ্টা করতেন।
  • Arpan | 125.118.170.36 | ০৫ আগস্ট ২০১৫ ২১:০২682708
  • পোটকেকে ক দিলাম।

    একবার ক্লাস নাইনে ট্রিগনোমেট্রির ক্লাসে এসে বললেন, দেখি তোরা কেমন শিখেছিস? বলেই বোর্ডে লিখলেন প্রমাণ কর সাইন স্কোয়ার থিটা প্লাস কস স্কোয়ার থিটা ইজ ইক্যুয়াল টু ওয়ান। বাঘা বাঘা ছেলে মেয়ে ইনক্লুডিং ফার্স্ট আর সেকন্ড বয় অব্দি কাত তাতে।

    অঙ্কে দুটো পেপার মিলে ১৯৯ পেয়ে স্যারকে প্রণাম করতে গেছিলাম। ইলেভেন টুয়েলভ স্ট্যাটস তুলে দিচ্ছিল বলে জেভিয়ার্সে চলে গেছিলাম আমি আর মৈনাক। খুশি হয়েছিলেন শুনে।

    ইতিহাসের কৃষ্ণাশিস স্যার।বলশালী চেহারার কারণে আমরা ম্যাকডারমট বলে ডাকতাম। ইতিহাস যে নীরস প্রবন্ধের সমাহার নয়, রীতিমত ডিসকোর্স আমদানি করে ক্রিটিকালি সব কটা ইনফর্মেশনকে অ্যাসেস করা যায়, ওনার থেকেই শেখা।

    সুদক্ষিণাদিও খুবই প্রিয় ছিলেন।

    কিন্তু প্রচুর প্রচুর অ্যাভারেজ টিচারও ছিলেন। ঝাঁকে ঝাঁকে। জেভিয়ার্সে গিয়ে আরো বেশি করে বুঝেছিলাম।
  • dg | 138.6.37.191 | ০৫ আগস্ট ২০১৫ ২১:২২682709
  • অর্পণ কে ক । physics আর chemistry তে প্রায় সবাই অ্যাভারেজ ছিল।
  • Arpan | 125.118.170.36 | ০৫ আগস্ট ২০১৫ ২১:৩৪682710
  • dg, আপনাকে কি আমি চিনি?
  • potke | 126.202.98.184 | ০৫ আগস্ট ২০১৫ ২১:৪৩682711
  • কৃষ্ণাশিস স্যারের কথা ভুলে গেছিলাম, ডিবেট শুরু করিয়ে দিতেন রীতিমত।

    অন্কে একজন রত্ন ছিলেন, আর বাদবাকি ফিজিক্স-কেমিস্ট্রির কথা না বলাই ভালো।

    পরে যখন অন্ক নিয়ে পড়ি দেখা করতে গেছিলাম অমল স্যারের সাথে। তখন জেনেছিলাম আমার স্নাতকোত্তরের স্পেপালাইজেশন আর ওনার স্নাতকোত্তরের স্পেশাল পেপার এক ঃ)
  • potke | 126.202.98.184 | ০৫ আগস্ট ২০১৫ ২১:৪৯682712
  • চিনি কিনা জানিনা, তবে বিডির তো বটেই ঃ)
  • Arpan | 125.118.170.36 | ০৫ আগস্ট ২০১৫ ২২:০২682713
  • চিনেছি, আমারই ব্যাচমেট। (নীপা)
  • Bratin | 122.79.35.65 | ০৫ আগস্ট ২০১৫ ২২:৫২682694
  • প্রথমেই বলতে হয় হৃষিকেশ স্যারের কথা। ক্লাস ফাইব। লার্নিন ইনলিশ র প্রড়ম ব্যাচ আমরা। সব তো মনে নেই।বহু দিন আগের কথা। এক দিম উনি বললেন তোমরা সহজ নাউন কে ভার্ব হিসাবে ব্যবহারের চেষ্টা করো। যেমন হি ঈ'ম ওয়াটারিন দয় প্লন্ত। হয়তো এখন খুব ঈ ট্রিভিয়াল মনে হতে পস্তে।কিন্তু সেই বয়েসে খুব ভলো লেগেছিল। ভাষা টকে ভালোবাসতে শুরু করেছিলস্ম স্যারের কল্যাণে। আরেক টা ডুবে যাওয়া ইম্রেজী একটি ছেলে ভুলে যাওয়ায় উনি বাক্য রচনা টা এই ভাবে করেছিএন দয় শিপ ওয়েন্ট অ্যান্ডার দয় ওয়াটার।
  • avi | 213.110.246.230 | ০৫ আগস্ট ২০১৫ ২৩:৩৫682695
  • আটের ক্লাসে আমাদের ইংরেজি পড়াতে এলেন জয়িতাদি। ভীষণ আত্মবিশ্বাসী ছিলেন, আর সেই আত্মবিশ্বাস অদ্ভুতভাবে আমাদের মধ্যে চারিয়ে দিতে পারতেন। ঐ কয়েক মাসের পর থেকেই আমার মাথায় ঢুকে যায়, আমি স্বভাবত ভুল করতে পারি না, কিছু সিলি মিস্টেক হতে পারে, সেটা ঠিক করা এমন কিছু ব্যাপার না।
    এগারোতে বাংলা পড়াতেন সাধুবাবু। পুরোপুরি আবেগ বর্জিত, এরকম সার্জিক্যাল প্রিশিসন নিয়ে বাংলা পড়ানো যায়, আগে ভাবি নি। বলতেন, লেখার আগে পারলে একটা রাফ কাগজে আগে এক দুই তিন করে পয়েন্ট্গুলো ভেবে নেবে, যাতে মূল লেখায় সবকটা পয়েন্ট কভার করা যায়, এরপর ভাষার দক্ষতা যার যা নিজস্ব। ফালতু হ্যাজ ব্যাপারটা একদম নিতে পারতেন না।
    তারপর ফার্স্ট ইয়ার। এ কে এম। ডা আনন্দ মুখার্জী, ফিজিওলজি। ঋজু শান্ত, একইসাথে ভীষণ ডাইনামিক উপস্থিতি। জি এল টি-এর বিরাট ছাদের তলায় কখনো ওভারহেড প্রোজেক্টর বা মাইক্রোফোন ব্যবহার করেন নি, জাস্ট চক, ডাস্টার, ব্ল্যাকবোর্ড। বিষয়টাকে ভালো বাসিয়ে দিয়েছিলেন আমাদের পুরো ব্যাচের কাছে। অন্য কলেজ থেকে জনতা আসছে জাস্ট ওনার ক্লাস করবে বলে, পুরনো যুগের শিক্ষকদের সম্বন্ধে গল্পে শুনেছি, নিজে কখনো দেখবো ভাবি নি।
  • | 213.99.211.132 | ০৬ আগস্ট ২০১৫ ১০:৪৪682696
  • বিশ্ববিদ্যালয়ের মাস্টার মশায় দের কথা বলতে গেলে প্রথমে বলতে হয় উত্তম দার কথা।
    অত্যন্ত অ্যাপ্রোচবেল অমাদের অতি প্রিয় এই অধ্যাপক আমাদের পড়াতেন রিয়েল অ্যানালিসিস মতো একটা কাঠখোট্টা বিষয়। পড়ানোর গুণে এইরকম নীরস বিষয়ে ও যে এই রকম প্রাণবন্ত হয়ে উঠতে পারে তাকে ওনার ক্লাশ না করলে বুঝতে পারতাম না। কোন দিন ওনাকে কোন বই বা নোট আনতে দেখি নি । পুরো জিনিস টাই থাকতো ওনার মাথার মধ্যে।আর পড়তে পড়াতে ছাত্রদের বিষয় সংক্রান্ত নানান প্রশ্ন করতেন এবং বাকি দের ও সেই আলোচনায় সক্রিয় অংশগ্রহন করতে বলতেন। এইভাবে আমি খুব উপকৃত হয়েছি কোন বিষয়ে কোন কনসেপ্ট ক্লিয়ার করতে। এখান মাঝে মাঝে বিশ্ববিদ্যালয়ে গেলে আর কারোর সাথে দেখ হোক আর না হোক ঊত্তম দার সাথে কিছুক্ষন আড্ডা।দিয়ে আসি। অসাধারণ স্মৃতি শক্তি সম্পন্ন উত্তম দা এমন ভাবে ১৫-২০ বছর আগের ঘটনা বলে যেন কালকেই তা হয়েছে। আর আমি ফিরে যাই ছাত্র জীবনে।
  • anag | 125.114.129.66 | ০৭ আগস্ট ২০১৫ ০০:১২682697
  • আমিও একটু লিখি?

    আম্মো বিডি। আমার অবশ্য অনেক কেই বেশ লাগ্ত। ক টু অর্পণ আর পটকে।

    দু এক জনের কথা লিখ্তে হবেই। স্বর্গীয় নোটুবাবু আমাকে আমার সামান্য ইঙ্গ্রেজি শিখিয়েছেন। দেবব্রতবাবু আমাকে শিখিয়েছেন কি করে কম লিখে সব বোঝাতে হয়। কেষ্টা তো অনবদ্য। অলকস্যর এর মত dedication এখনো খুব বেশি দেখি নি - কর্পোরেট এলাকাতেও। আরেক হিরো হলেন গিয়ে হরেকৃষ্ন বাবু।

    বিডিতে ভালো teacher এর অনুপাত JU বা ITTKGPর থেকে খারাপ ছিলো বলে মনে হয় না।

    মতামত?
  • Um | 122.79.35.73 | ৩১ আগস্ট ২০১৫ ০০:৫৬682699
  • আমার প্রিয় মিলন স্যার। ।
  • | 77.98.72.126 | ৩১ আগস্ট ২০১৫ ১৮:৫০682700
  • প্রফেসর শ্যামাপ্রসাদ মুখার্জ্জী। ছোট্খাটো চেহারা মানুষ ই প্রকৃত অর্থেই বড় মাপের। ভারত এবং ভারতের বাইরে কোয়ালিটি,রিলায়েবিলিটি ফিল্ডে সবাই এনাকে এক ডাকে চিনবে। ভারত সরকার স্ট্যাটিসটিকস সংক্রান্ত অনেক বিভাগে পরামর্শ দাতা হিসাবে ইনি আছেন।

    উনি একদম ঠিক সময় ক্লাশে ঢুকতেন। কোন দিন এক মিনিট ও দেরি দেখি নি। ঢুকেই সেই দিন যা পড়াবেন সেই বিষয় টির মূল জিনিস গুলো ব্ল্যাকবোর্ডে লিখে ফেলতেন।তারপরে উনি রোল কল করতেন। ইতিমধ্যে আমর সেই নোট টি টুকে নিতাম। অত্যন্ত সহজ কথায় উপযুক্ত উদাহরনের মাধ্যমে বিষয় টি বুঝিয়ে দেবার দুর্লভ ক্ষমতা আছে প্রফঃ মুখার্জী র। ক্লাশের বাইরে কোন বিষয়ে প্রশ্ন করলে সদাব্যস্ত এই মানুষ টি তার মধ্যেই সময় বার করে সেই বিষয় টি বুঝিয়ে দিতেন।
  • sinfaut | 69.88.165.175 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ০০:৫৪682701
  • আমিও স্কুল কলেজ ও অন্যান্য বিভিন্ন শিক্ষপ্রতিষ্ঠানে এমন অনেকানেক শিক্ষক নিয়মিত সেবনে উপকার পাইয়াছি। শিক্ষক খুব উপকারী প্রাণী।
  • জুলু সর্দার লোচবক্ষুলা | 149.72.158.28 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ০২:৩৩682702
  • আমার অক্ষরপরিচয় দায়িত্ব জলধরবাবুকে দেওয়া হয়েছিল। উদয়পুর টাউনে (রাজস্থানের উদয়পুর না কিন্তু, ত্রিপুরার),তা বোধয় ষট সত্তর বছরের ঐটাই পুরনো দস্তুর ছিল, জলধরবাবুর কাছে হাতেখড়ি। পুরনো লোকেরা জলধরবাবুকে জল্লাদ বলে উল্লেখ করতো বটে, তবে আমি কোনরকম জল্লাদ্সুলভ দোষ বা গুন তাঁর মধ্যে দেখিনি। তখন তিনি নবতিপর, মোটে কানে শোনেননা। আমার পড়াশুনোর সময় আবার টেবিল চেয়ার গুলো বের করে উঠোনে বেশ একটা আরামদায়ক কোণ দেখে পেতে দেওয়া হতো, সেখানে জলধরবাবু শ্লেটে অ আ ক খ লিখে দিয়ে হাল্কা রোদে আগেরদিনের আনন্দবাজারের হেডলাইন গুলো পড়তে পড়তে চা জলখাবার খেতেন আর আমি কাছে পিঠে গাবলু আর বাহাদুরের সঙ্গে খেলাধুলো করতাম (ওরা আমাদের পোষা কুকুর, নেড়ি হলে কি হবে, তোমরা একটু হাসো তো বললে হাসি হাসি মুখে দাঁত দেখাতে পারতো)। আর জলধরবাবু আমাকে মাঝে মাঝে বলতেন পড়ার সময় খাওয়ার জন্যে বায়না করা ঠিক নয়। কেন বলতেন কে জানে। তারপর একসময় অক্ষরজ্ঞান চমৎকারভাবে হয়ে গেছে বলে মা বাবার কাছে আমার অনেক প্রশংসা করে তিনি বিদায় নিলেন।

    তার বছরখানেকে পরে অবশ্য আমি সত্যিই অ আ কখ শিখতে শুরু করি, তবে সে অন্যগল্প। মোদ্দা কথা হচ্ছে জলধরবাবু আমার খুবই প্রিয় শিক্ষক, স্কুল কলেজের না হলেও।
  • sch | 113.44.172.164 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ০৬:১৪682703
  • arpan - হরেকৃষ্ণ স্যারের কথা বললে না? ওই মানুষতিই কিন্তু প্রথম বলেছিলেন কেন প্রশ্ন কর, কোনো কিছু মেনে নিবি না - কেন প্রস্ন করবি। এই কথাটা কিন্তু সে যুগে আর কারো মুখে আলাদা করে শুনি নি
  • | 24.96.120.216 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ০৬:৪৬682705
  • ১২ঃ৫৪ র সিঁফো কমেন্ট টা কী রকম যেন। মানে কবি ঠিক কী বলতে চেয়েছেন বোঝা গেল না। একটু ঝেড়ে কাশলে ভালো হতো ঃ)
  • Arindam | 213.132.214.155 | ০১ সেপ্টেম্বর ২০১৫ ১০:৫২682706
  • প্রভূত সংখ্যায় বিধাননগর রাষ্ট্রীয় বিদ্যালয়ের "Alumni", দেখে আনন্দ পেলাম!

    সুদক্ষিণা দির পড়ানোর style ছিলো প্রচণ্ড smart।উনি আর নন্দিতা দি - এঁরা দুজনেই বেশ প্রাঞ্জল করে ইংরাজী পড়াতেন, Higher Secondary syllabus ও।

    ফিজিক্স এর দেবব্রত স্যার আর বাংলার দুর্গা স্যার, Morning section এর হরপ্রসাদ স্যার আর মিলন স্যার - এঁদের কাছে আমি চিরঋণী। এনাদের অকাতর স্নেহ পেয়েছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন