এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মনোজ ভট্টাচার্য | 24.96.8.138 | ১৫ মে ২০১৫ ১৭:০৮676016
  • ভাগ্যবানের বউ মরে – - !

    হুম ! কথাগুলো তো চিরকাল ঠাট্টা রসিকতা হিসেবেই নিয়েছি !

    একথাটা তো একদম মিথ্যে ছিল না ! আগে তো এক বউ মারা গেলেই – বছর ঘুরতে না ঘুরতেই আবার বিয়ের পিঁড়িতে বসতে হত ছেলেদের । এক তো বাবা মা আত্মিয় স্বজন বড্ড কান্নাকাটি করে ছেলের দুরবস্থা দেখে । বাচ্ছা থাকলে তো কথাই নেই । তাদের দেখবে কে ! তাদের মুখে হাসি ফোটাবার পরম দায়িত্বেই তো - - !

    এ ছাড়া আছে পণ নামক এক খুড়োর কল ! অর্থনীতির একটা সাইড এফেক্ট ! এ ব্যাপারটা যতই ঢাক ঢাক গুড়গুড় করি না কেন সারা বিশ্বে এই নিয়ে চর্চিত ও নিন্দিত ! এই প্রসঙ্গে বেশ কয়েকবার আমাকে খুব বিপন্ন অবস্থার মধ্যে পড়তে হয়েছে বিদেশীদে কাছে । এদেশে যে এত বধু হত্যা – এগুলোর কারন কি – আবার বিয়ে করলে আরও টাকা পাওয়া যাবে ! এ তত্ত্বগুলো তো একেবারে প্রতিষ্ঠিত বিদেশে । – আরও প্রতিষ্ঠিত হয়েছে বিশেষ করে কন্যা ভ্রুণ হত্যার কারনে !

    যাই হোক , এসব তো হল নগদ নারায়ণ ! এসব ডিঙিয়ে এসে একসঙ্গে তিরিশ- চল্লিশ বছর দাম্পত্য জীবন কাটানোর পর – হঠাৎ যদি - !

    স্ত্রী অর্থাৎ জীবনসঙ্গী মানে কিনা সংসারের কর্ত্রী – দুম করে – রান্না রেঁধে কান্না কেঁদে – সকলের প্রান প্রানে বেঁধে কর্ত্রী ঠাকরুন গেলেন চলে ! – আজকালকার সংসারে তো শুধুই স্বামীস্ত্রী ! একমাত্র ছেলে বা মেয়ে – কাজের জন্যে হয় ভিনদেশে অথবা ভিন রাজ্যে ! এমন কি এই চরম অবস্থায় – তাদের কোনও ভুমিকা নেই । তখন প্রতিবেশীরাই অবশ্য সামাল দেয় । -খবর পেয়ে আত্মজারা - পরদিন সকালে এসে শ্মশান থেকে শ্রাদ্ধাদি সেরেই - কাজে তো ছুটি শেষ ! জয়েন করতেই হবে ! অতএব - ! এই কর্মব্যস্ত কদিনের পরেই অসহায় একাকী মা কিম্বা বাবাকে সঙ্গে করে নিয়ে যাবার তাড়া !

    ঠিক এই পরিস্থিতির কথাই কিন্তু মা/বাবা এই কদিন ধরেই চিন্তা করে যাচ্ছেন । আলোচনা করেছেন বা করেন নি । - নিজের বাড়ি- নিজের সংসার- নিজের শয্যা- নিজের রান্নাঘর – এমনকি নিজের চিন্তা । এ ছাড়াও আছে প্রতিবেশী । তারাও কেউ কম আপনার নয় ! এইসব ছেড়ে ছুড়ে অন্য কোথা – বেঁচে থাকার নামে !

    মায়েরা অনেকে ছেলে বা মেয়ে নাতী-নাতনী – এদের মায়ার লোভে বাড়ি বা সংসার ছেড়ে যায় তাদের সঙ্গে । - আরেকটা প্রলোভনও আছে – এই বয়েসে কে দেখাশোনা করবে ! – তবু তো আত্মজ !

    স্বামীরা বোধয় অন্য ধাতুর ! – সংসারে ত আগেই ছাড়া ছাড়া ছিলেন । এখন বড়ই একা । তবু জেদ – আমি কেন অন্য বাড়ি যাবো – নিজের বাড়িই তো বেশ আছি ! মাঝে মাঝে গিয়ে ঘুরে আসতে পারি । তাবলে একেবারে - ! মৃতা স্ত্রীর ওপর খানিকটা অভিমানও বটে – আগে না গেলেই চলছিল না ! – হয়ত অবুঝ ! কোনোদিন নিজের জিনিসটা নিজে গুছিয়ে রাখেন নি । কোথায় গেঞ্জি – কোথায় গামছা ! এমন কি সকালে উঠে যে ওষুধটা খান – সেটাও তো কোথায় যে রাখে !

    সকালে উঠে চা করে খেয়ে বাজার যান । কি নেবেন বা না নেবেন – বাজারের লিস্ট তো নেই ! আর লিস্ট মিলিয়ে দেখারও কেউ নেই ! ঝগড়া করারও তো কেউ নেই ! বাজার থেকে ফিরে – তারপর - !

    তারপর কি যেন করার কথা - ! কি যেন !

    ভাবতে ভাবতেই – সামনে একটা বিরাট অনিশ্চিত অসীম শূন্য গহ্বর !
  • DB | 79.142.0.116 | ১৫ মে ২০১৫ ২০:২৫676017
  • এটা সত্যিই একটা ভাবনার বিষয় । একটা সময় আসে যখন এই জাতীয় ভাবনাগুলো মনের মধ্যে ঘোরাফেরা করতে থাকে । তাড়াতে চাইলেও এরা যায়না
  • - | 109.133.152.163 | ১৬ মে ২০১৫ ২১:১২676018
  • অ্যাকচুয়ালি এই প্রবাদটা হাফ বল্লে অর্থটা উপলব্ধি হয়না। এটা একটা কম্প্যারাটিভ স্টাডি। গোরু মরলে যেমন ক্ষতি হয় বা অভাগা বলে মনে হয়, তার তুলনায় বৌ মরলে রিলেটিভলি কম অভাগা বা অন্যভাবে বলতে গেলে, ভাগ্যবান বলে মনে হয়।
    আগে গোপালনের অভিজ্ঞতা না থেকে থাকলে, চেষ্টা করে দেখতে পারেন প্রবাদটি বুঝতে।
  • | 183.17.193.253 | ১৬ মে ২০১৫ ২২:০১676019
  • http://www.imdb.com/title/tt0257360/

    এই সিনেমাটা ভাগ্যবান এবং নট সো ভাগ্যবান সবাই দেখতে পারে/ন।
  • | 24.96.178.3 | ১৭ মে ২০১৫ ০১:৫০676020
  • নেওয়া সিদ্ধান্তের স্যাম্পল সাইজ কতো? ঃ)
  • - | 109.133.152.163 | ১৭ মে ২০১৫ ০২:৩৭676021
  • কী সিদ্ধান্ত নেওয়া হল আবার এখানে!?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন