এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভূমিকম্প- ত্রাণ, সাহায্য, কিছু দরকারি কথা ইত্যাদি

    pi
    অন্যান্য | ২৮ এপ্রিল ২০১৫ | ৭৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২৩:১৮673411
  • নেপালের জন্য কিছু ছাত্রছাত্রী দু'দিন ধরে ত্রাণ সংগ্রহের কাজ করছে। ওদের দুজনের অভিজ্ঞতা থেকে কিছু অংশ কোট করলাম। পাশাপাশি রইলো। আর কিছু বলা বাহুল্য।

    স্বর্ণেন্দু বর্মণঃ ঃ'গতকালকের পর আজ যাদবপুর,প্রেসিডেন্সি,সি ইউ, ডব্লু বি ইউ টি এর কিছু ছাত্রছাত্রী(তাও পরীক্ষার মার্কেটে নয় নয় করেও জনা ৪০) ও আরো কিছুজন মিলে আমরা বিকেল তিনটের দিকে পার্ক স্ট্রীট থেকে তিনটি দলে ভাগ হয়ে যাই।একটি দল যায় নন্দন-রবীন্দ্র সদনের দিকে,একটি যায় এস্প্লানেডের দিকে আর একটি দল যায় পার্ক স্ট্রীটের ভেতর দিয়ে জেভিয়ার্সের দিকে।সে এক অদ্ভুত অভিজ্ঞতা হল আজ।টাটা ডোকোমোর ইয়া বড় সেন্টার থেকে দিল শূন্য,স্যামসাং দিল ১০ টাকা আর "অক্সফোর্ড" তো জাস্ট দূর দূর করে দিল গেট থেকেই।যদিও ফুচকাওয়ালা থেকে ঝালমুড়িওয়ালা,চা-দোকানি থেকে ফলওয়ালারা নিজেদের সাধ্যমতো ৫-১০-২০-৩০ যা পারলেন দিলেন।পথচলতি মানুষজন তো ছিলেনই।
    এরপর সন্ধ্যের দিকে যখন আমরা অ্যাকাডেমির সামনে তিনটে দলই মিলিত হলাম তখন প্রচণ্ড বৃষ্টি শুরু হয়ে গেছে।গুনে দেখা গেল যে আজকে সবমিলিয়ে উঠেছে ২৭,১৬৪ টাকা(কাল আর আজ মিলিয়ে ৩৫,৩৩০+২৭,১৬৪=৬২,৪৯৪ টাকা) আর কিছু ওষুধ।
    কাল আবার ৮বি তে বিকেলে সংগ্রহ করা হবে।পরশু ফার্স্ট টিম বেরিয়ে যাবে।তাই কালই প্রাথমিক পর্বের সংগ্রহের শেষ দিন।/'
    --
    অভিষেক তুঙ্গাঃঃ 'গতকালকের পর আজ যাদবপুর,প্রেসিডেন্সি,সি ইউ, ডব্লু বি ইউ টি এর কিছু ছাত্রছাত্রী(তাও পরীক্ষার মার্কেটে নয় নয় করেও জনা ৪০) ও আরো কিছুজন মিলে আমরা বিকেল তিনটের দিকে পার্ক স্ট্রীট থেকে তিনটি দলে ভাগ হয়ে যাই।একটি দল যায় নন্দন-রবীন্দ্র সদনের দিকে,একটি যায় এস্প্লানেডের দিকে আর একটি দল যায় পার্ক স্ট্রীটের ভেতর দিয়ে জেভিয়ার্সের দিকে।সে এক অদ্ভুত অভিজ্ঞতা হল আজ।টাটা ডোকোমোর ইয়া বড় সেন্টার থেকে দিল শূন্য,স্যামসাং দিল ১০ টাকা আর "অক্সফোর্ড" তো জাস্ট দূর দূর করে দিল গেট থেকেই।যদিও ফুচকাওয়ালা থেকে ঝালমুড়িওয়ালা,চা-দোকানি থেকে ফলওয়ালারা নিজেদের সাধ্যমতো ৫-১০-২০-৩০ যা পারলেন দিলেন।পথচলতি মানুষজন তো ছিলেনই।
    এরপর সন্ধ্যের দিকে যখন আমরা অ্যাকাডেমির সামনে তিনটে দলই মিলিত হলাম তখন প্রচণ্ড বৃষ্টি শুরু হয়ে গেছে।গুনে দেখা গেল যে আজকে সবমিলিয়ে উঠেছে ২৭,১৬৪ টাকা(কাল আর আজ মিলিয়ে ৩৫,৩৩০+২৭,১৬৪=৬২,৪৯৪ টাকা) আর কিছু ওষুধ।
    কাল আবার ৮বি তে বিকেলে সংগ্রহ করা হবে।পরশু ফার্স্ট টিম বেরিয়ে যাবে।তাই কালই প্রাথমিক পর্বের সংগ্রহের শেষ দিন।/
    --
    খালি একটাই কথা বলার, ত্রাণ সংগ্রহ এখনো চলছে, কেউ পাঠাতে চাইলে পাঠাতে পারেন। আবার অভিষেককে কোট করিঃ
    ' ত্রাণ সামগ্রী নিয়ে আমি ও কয়েকজন মিলে আগামি বৃহষ্পতিবার রাতে রওনা দিচ্ছি নেপালের উদ্দেশ্যে। আমাদের বন্ধু নোরবু শেরপারর মাধ্যমে আমরা যাচ্ছি নেপালের কিছু খতিগ্রস্ত প্রত্যন্ত গ্রামের দিকে। ত্রাণ থেকে উদ্ধারকার্য সব ই চলছে মূলতঃ শহরাঞ্চলে। গ্রামগুলির অবস্থা বেশ খারাপ।
    যদি কেউ এখনো টাকা,বেডশীট,ত্রিপল,ওষুধ,শুকনো খাওয়ার বা অন্য কিছু দিয়ে সাহায্য করে চান,খুব তাড়াতাড়ি আমায় যোগা্যোগ করতে পারেন।
    ওরা অপেক্ষায় আছে আপনার ঊষ্ণ ভালোবাসার আশায়।
    ধন্যবাদ
    অভিষেক
    মোবাইল -৮০১৩০৯৩৩৭১'

    কেউ অনলাইনে পাঠাতে চাইলে স্বর্ণেন্দুর সাথে যোগাযোগ করতে পারেন। আমাকেও মেইল বা মেসেজ করতে পারেন, যোগাযোগ করিয়ে দিতে পারি।
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২৩:২৬673421
  • আগের কোরপান শাহর পরিবারের জন্য এখানে সাহায্য চাওয়ার পর আসা কিছু প্রশ্নের অভিজ্ঞতা থেকে একটা ডিসক্লেইমার দিয়ে দি। এরা অথেন্টিক কিনা, টাকা তুলে মেরে দেবে কিনা ইত্যাদি নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকতে পারে, এরা যাদবপুরের ছাত্র, কেউ চাইলে প্রোফাইল দেখে নিতে পারেন, কথা বলে নিতে পারেন, তারপর সেই বুঝে সিদ্ধান্ত নেবেন। এই নিয়ে অন্ততঃ আর তর্কে যেতে চাইনা।

    আর হ্যাঁ, আরেকটা কথা, ওরা বৃহস্পতিবার রাতে রওনা দিচ্ছে। কেউ চাইলে ওদের সাথে যেতে পারেন। ভলান্টিয়ার প্রয়োজন।
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২৩:৪২673422
  • অগ্নীশ্বরঃ Kingshuk (former JU mountaineering club member, 8420832371) will lead the team to NEPAL, just send a sms to get the account details or if you want to be a team member.
  • pi | 24.139.221.129 | ২৯ এপ্রিল ২০১৫ ০০:৪৫673423
  • মন্মথ রায়ের পোস্টঃ
    ' ইউনিভার্সিটির স্টুডেন্টরা দুর্যোগপীড়িত নেপালের পাশে আরো অন্যান্য ইউনিভার্সিটির স্টুডেন্টদের সাথে এভাবে হাতে হাত মিলিয়ে সংগ্রহের কাজে নেমেছে দেখে খুবই ভালো লাগছে। এই প্রসঙ্গে একটা কথা বলতে চাই যে আমি পার্সোনালি আমার অ্যাকাউন্ট ডিটেলস দিতে রাজি যেখানে আপনারা আপনাদের কন্ট্রিবিউশন পাঠাতে পারবেন।পরিস্থিতির আর্জেন্সি দেখে এটা মনে হল আমার।আমি টাকাটা Kingshuk Chatterjee সহ আরো যারা নেপাল যাচ্ছে তাদের হাতে হ্যাণ্ডওভার করে দেবো পরশু সকালেই।
    পুনশ্চ,এটা আমার একান্তই নিজস্ব ভাবনা।এটা কোনো পাবলিক আপিল নয়।আমার বন্ধুরা ,বিশেষ করে যারা দূরে থাকে তাদের সুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত। এছাড়া আপনারা যদি আপনাদের মতো করে বিশ্বস্ত মানুষদের থ্রু দিয়ে কিংশুক,তুঙ্গদের কাছে আপনাদের কন্ট্রিবিউশন পাঠাতে পারেন সেটাও করতে পারেন।যে যে আমার অ্যাকাউন্ট ডিটেলস জানতে চান তারা আমাকে ইনবক্স করুন,আমি চ্যাটেই মেসেজ করে আমার অ্যাকাউন্ট ডিটেলস জানিয়ে দেব
    Update: I spoke to some of my friends regarding the same. They also agreed to volunteer for this purpose. You may use their account too. They are
    Agniswar Serampore Subham Rath Tiyash Mukhopadhyay Debojit Thakur Avisek Tunga'

    মন্মথর প্রোফাইল ঃ https://www.facebook.com/manmatha.roy?fref=nf

    বাকিদের নাম দিয়ে সার্চ করলেই ফেবু তে পেয়ে যাবেন বা না পেলে, যোগাযোগ করতে চাইলে বলবেন।
  • Abhyu | 138.192.7.51 | ২৯ এপ্রিল ২০১৫ ০১:২৯673424
  • http://www.bartamanpatrika.com/content/international.html


    http://www.belurmath.org/news_archives/2015/04/27/earthquake-relief-in-nepal-2

    As on 27 April 2015

    On 25 April 2015, a massive Earthquake with magnitude of 7.9 devastated a large portion of Nepal killing thousands. Normal life there is still hampered owing to the aftershocks. Rescue operations and removal of debris is being carried out. Our Kathmandu centre has surveyed some affected areas and is initiating measures for providing primary relief. Our Kathmandu centre has offered shelter and is distributing cooked food to about 125 affected people in the vicinity. Detailed reports are awaited.
  • pi | 24.139.221.129 | ৩০ এপ্রিল ২০১৫ ০০:১৩673425
  • আচ্ছা, আগে একটা পোস্ট দিয়েছিলাম, কেউ নেপালে যেতে আগ্রহী কিনা। কেউ কেই এগিয়ে এসেছেন। কিন্তু নেপাম না, এন জে পি অব্দি গেলেই হবে, ওখান থেকেই সব কেনাকাটা করা হবে, তাতে লোকজন চাই। নেপালে বেশিজন যাওয়া যাবেনা, ওখানে ফুড ক্রাইসিস চলছে, ধস নামতে থাকায় পরিস্থিতি বিপজ্জনকও। অভিজ্ঞ লোকজন ছাড়া এখন যাওয়া মুশকিল, কিন্তু এন জে পি অব্দি যাওয়ার লোকজন আরো পাওয়া গেলে ভাল। কাল রাতের ট্রেইন । চাইলে মন্মথ, অভিষেক এদের সাথে যোগাযোগ করে নিতে পারেন।
  • pi | 24.139.221.129 | ০১ মে ২০১৫ ১১:১২673426
  • এই লেখাটা এখানে থাক।
  • pi | 192.66.3.113 | ০২ মে ২০১৫ ২২:৩২673427
  • নেপালে ছাত্রছাত্রীদের যে গ্রুপটা গেছিল, ওদের অভিজ্ঞতা নিয়েঃ
    ora ektu age thankot theke kathmandu te return korechhe. ja noye gechhlo diye esechhe. tobe oder proyojan er tulanai seta khub e kom. erakam hazar hazar gram roye gelo jekhane kono relief e pouchhochhe na. kno janina sob relief e kathmandu te jachhe. gram e kichhui giye pouchhoi na.

    এখানে কিছু ছবি আছে ঃ
    https://www.facebook.com/ipsita.pal.3/media_set?set=a.10200178041089008.688266406&type=3¬if_t=shared_album_invite
  • pi | 192.66.3.113 | ০২ মে ২০১৫ ২২:৩৮673428
  • আরো একটা টিম যাবে। এবার মেডিক্যাল।

    A medical team with medicines, food and other essentials is going to earthquake devastated Nepal. We would require your support for the same.Please come forward and support us to extend our help to the the people in Nepal who are in need of medical aids including some basic medicines and other essentials. Any help is appreciated. For further details please contact Arijit Hokkolorob - 9804561875
    Raya -9674030088, Priyas Mita -9804705600, Aveek-9836439788
    To donate money, You can transfer your money to
    Axis Bank (Saltlake branch)
    Account Number- 912010053299494
    NEFT Code- UTI-B0000025
  • pi | 192.66.12.22 | ০৪ মে ২০১৫ ০০:২৯673412
  • এটা এখানে থাক।
    http://www.deccanherald.com/content/475381/nepalese-slam-indian-media-gohomeindianmedia.html
    এটা জাস্ট দুদিন আগেই মনে হচ্ছিল। বন্ধুকে বলছিলামও। ক'দিন ধরে নেপালের কভারেজগুলো দেখতে দেখতে । ভারতীয় মিডিয়া দেখাচ্ছে সাংবাদিকেরা পৌঁছে গেছেন এমন জায়গায় যেখানে কেউ যেতে পারেনি বা যাঁদের কেউ সাহায্য করছেনা। তখন মনে হচ্ছিলো, এই মিডিয়ার সাথে রিলিফ টিম কেন পাঠায়না, পাঠালে তো এইসব জায়গার লোকজনের কিছু সাহায্য হত ! দেখে মনে হয়েছিল, এদের সাহায্য দেবার তেমন কোন সুযোগ নেই।
    এখানে পড়ে তো মনে হচ্ছে, চাইলে এরা এর মধ্যেও কিছু করতে পারতেন !
    In a blog published on CNN, Sunita Shakya of Nepali origin writes, "Your media and media personnel are acting like they are shooting some kind of family serials."

    She also goes on to describe a couple of instances where she says the reporter did not do enough to help the injured person in need.

    "Thanks to tons of reporters who came to Nepal from those rescue planes of India, you took a seat where a victim could be transported to hospitals/ health camps. Thanks to you all reporters, you took a seat where a bag of food and supplies could be placed to send to those hardly hit places," she added....

    আর যেটা মনে হিল, সেই প্রশ্নটাই এঁরা করেছেন।

    "If your media person can reach to the places where the relief supplies have not reached, at this time of crisis can't they take a first-aid kit or some food supplies with them as well,?," asked Shakya.

    ---

    এটা অবশ্য সেই পুরানো তর্কের ই অংশ। সাংবাদিকের প্রাথমিক দায়িত্ব কী ? কোন মানুষকে মরতে দেখলে, তাঁকে নিয়ে খবর করবেন নাকি খবর করা ফেলে বাঁচাতে যাবেন ?
  • pi | 24.139.221.129 | ০৬ মে ২০১৫ ১৯:৪৬673413
  • লুরুতে ড্রাইভ। শুভম এটা জানিয়েছেঃ

    'There are thousands of villagers in Nepal , who still haven't received any form of help from govt. or non govt, organizations as experienced by some of our student friends in Bengal who recently went to Nepal and distributed the necessities with the money they collected roaming through the streets of Kolkata and its suburbs.Instead of handing over to any organizations they decided to do the needful all by themselves.. They reached the villages near kathmandu and what they found were shocking.. They returned after distributing what they had.. and decided to go to Nepal once again on 8th/9th May after collecting even more funds. In this context ,we, a bunch of students , research scholars , IT professionals , here in Bangalore , who like all of you want to stand desperately beside Nepal at this juncture will be gathering funds to hand over the same in the form of foods, clothes , medicines , all by ourselves. The fundraising event for Nepal will be taking place near forum Mall , on 9th May , Saturday , from 4.30 P.M.. Please be there with your friends , relatives. You can also help by bringing clothes , medicines , if you feel necessary smile emoticon
    Thank you !!!
    For details you can contact me at 09480560704.
    Or whatsapp at 08902752932So come join us.
    Please be there with your friends , foes , kith and kin.'
  • pi | 24.139.221.129 | ০৭ মে ২০১৫ ১৯:২১673414
  • নেপালে যে টিমটা গিয়েছিলঃ
  • pi | 233.176.2.46 | ০৯ মে ২০১৫ ০৮:৩৫673415
  • দ্বিতীর পর্যায়ে আঠাশ জন ছাত্রছাত্রীর টিম নিউ জলপাইগুড়ির জন্য রওনা দিচ্ছে। এবার মোটামুটি তিন লাখের মত সংগ্রহ হয়েছে।
    বেশ কিছু ডাক্তার নিয়ে একটি মেডিক্যাল রিলিফ টিম যাবে রোববার। ওরা এখনো সংগ্রহ করছে।
  • dc | 132.164.207.170 | ০৯ মে ২০১৫ ০৯:৪১673416
  • আমিও একটু লিখে দিঃ চেন্নাই থেকেও মেডিকেল টিম গেছিল। একটা টিম ফেরত এসেছে, শুনলাম আরেকটা টিম নাকি কয়েক দিনের মধ্যে ফেরত আসছে, আবার সরঞ্জাম নিয়ে যাবে।
  • pi | 24.139.221.129 | ০৯ মে ২০১৫ ২২:৪৬673417
  • কাল চারটে থেকে আটটা , কলেজ স্কোয়ারে ( যেখানে গিল্ডের বইমেলা চলছে), ত্রাণ সংগ্রহের ড্রাইভ আছে। কেউ সংগ্রহের কাজে আসতে চাইলে চলে আসতে পারেন।
  • pi | 24.139.221.129 | ১৮ মে ২০১৫ ০০:৪৮673418
  • প্রিয়স্মিতা জানিয়েছে,
    'এতক্ষণে যোগাযোগ করা গেল টীমের সাথে। ওরা রক্সৌল থেকে ট্রেন ধরেছে। ফিরছে কোলকাতা। গোরখে আর কাবরে জেলায় মূলতঃ ত্রাণ দেওয়া হয়েছে। ঘ্যাচাক নামের একটি গ্রাম, যেখানে প্রতিদিন মাটি কেঁপে উঠছে প্রায়। গোটা গ্রামটির একটিও বাড়ি নেই যেটা ধসে পড়েনি। গ্রামের সবাই খোলা আকাশে নিচেই দিন কাটাচ্ছিলেন। সেই গ্রামটিতে পৌঁছে ওঠা গেছে। ওরা ফিরলে বাকি ছবি সহ অন্যান্য গ্রামগুলোর কি অবস্থা, দ্বিতীয় ভূমিকম্পের পরে কোন অঞ্চলগুলোর মারাত্মক খারাপ অবস্থা এইগুলো জানা যাবে।
    তবে অরিজিত, রায়া দের কথায়, নেপাল মারাত্মক খারাপ আছে, তাই খুব শিগগিরি আবারো ত্রাণ, মেডিকাল টিম নিয়ে পৌঁছে যেতে হবে নেপালের মানুষদের কাছে।
    কোনো সাহায্য নয়, এটা আমাদের দায়িত্ত্ব।'
  • নির | 122.79.38.193 | ১৮ মে ২০১৫ ০৩:২০673419
  • অনেকেই গেছে দেখা যাচ্ছে। ভালো ।

    Humans of Bombay

    "We went to Nepal to provide relief to the villages, which were inaccessible by cars. What started off as a Facebook Page (Nepali Relief) to collect resources went on to become a life changing experience.
    We were able to generate real impact in 5 villages where no help had reached before us. 4 hour treks with 30kg bag packs, an immediate downhill climb with 10 villagers to pick up supplies. We were able to assess needs and distribute 3000 kgs of medical, food and lifestyle supplies. We treated over 300 patients and vaccinated 2 villages.
    Ofcourse the last 2 days have been the craziest. 2 of us returned to one village to give them the supplies we had promised. Just as we brought the villagers down the hill, the earthquake hit (7.2), and we were at the epicenter. The road below my feet cracked open, the mountains on both sides gave way leading to major landslides, small apartments and shops on the road were crumbling as well. We found the Red Cross guys who were camping not very far away, and got picked up by the Chinese and Nepali Military 24 hours after.
    You know there is a lot of chatter about how aid workers shouldn't rush to Nepal, and while there is some merit in what the articles say, my experiences tell me otherwise. If you want to help, and are ready to stay calm in the moment to absolute devastation, you should pack your bags and go. We operated out of a tiny village called Sakhuwa; on the China-Nepal highway. In the face of such calamity, they not only offered to let us stay, but they cooked for us, became our local guides and our friends. Without them none of this would have been possible. They were our angels and our guardians as much as we were theirs.
    At the same time, I am not stupid. I knew before I left that this might be my last trip ever. Every aftershock felt like it might be my last. The last quake, well...even right now this wind that is creating a slight imbalance is seeming like a shaking earth. But, I do not regret anything...I would do this all over again.
    Why?
    Because I've seen the smile on the faces and the sparkle in the eyes of those helpless villagers and that's something I will carry with me to my grave."
    — with Bouncy Mehta.
  • নির | 122.79.38.193 | ১৮ মে ২০১৫ ০৩:৩২673420
  • "টাটা ডোকোমোর ইয়া বড় সেন্টার থেকে দিল শূন্য,স্যামসাং দিল ১০ টাকা আর "অক্সফোর্ড" তো জাস্ট দূর দূর করে দিল গেট থেকেই। যদিও ফুচকাওয়ালা থেকে ঝালমুড়িওয়ালা,চা-দোকানি থেকে ফলওয়ালারা নিজেদের সাধ্যমতো ৫-১০-২০-৩০ যা পারলেন দিলেন।"

    - পুঁজিবাদী কর্পোরেট শয়তানরা এমন যে করবে তা তো জানাই থাকে, তবু যে বার বার কেন যাওয়া আর "অদ্ভুত অভিজ্ঞতা" অর্জন করা, কে জানে। কোনো ন্যাচারাল ডিজাস্টার-এ কখনো এদের একটা ফুটো পয়সা দিতে দেখেছেন? যদি খবরের কাগজে কখনো পড়েন কোনো কর্পোরেট জায়েন্ট এই বিপর্যয়ের উদ্ধারকার্যে এত টাকা দিয়েছে, বুঝবেন স্রেফ পুঁজিবাদী রটনা ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন