এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • গুরু র নোতুন গেট আপ

    b
    বইপত্তর | ১৮ সেপ্টেম্বর ২০০৬ | ২২১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 61.95.167.91 | ২১ সেপ্টেম্বর ২০০৬ ১৩:১২671519
  • পারমিতা, আমার লেখায় গুলিয়ে যাওয়ার সম্ভাবনা প্রচুর এবং আপনার গুলিয়েছে দেখে আশ্বস্ত হলুম যে আমি আমিতেই আছি। :-)

    তবে "দম্ভ" আর "ফলের" ব্যাপার দুটো যদি একটু আলাদা আলাদা করে দেখেন তাহলে গুলোবে না। আমি "দম্ভ" করব কারণ আমরা খুব সচেতনভাবে একটা চ্যালেঞ্জ ছোঁড়ার জায়গায় যেতে চাইছি। কারণ আমরা খুব সচেতনভাবে "বিগ ম্যাগ" হতে চাই আজ থেকে হয় তো বহু বছর পরে। এতদিন ঈশেন যে লেখাগুলো ছেপেছে তারা গড়পড়তায় লিটিল এবং বিগ ম্যাগের লেখার থেকে ভালো। কাজেই দম্ভ এই থেকে যে আমিও এই কাজের সাথে জড়িয়ে।

    কিন্তু উদ্দেশ্যটা শুধু একটা পত্রিকা বের করা নয়, উদ্দেশ্যটা হল এই পত্রিকা বহু বহু লোকজনকে নিয়মিত পড়ানো। এবং লিটিল ম্যাগাজিনের একটা ধরাবাঁধা গৎ আছে, যেই গৎ এই সাফল্য অর্জনে ব্যর্থ। কাজেই নতুন পথ ভেবে বের করতে হবে, কারণ আমি "ফল" পেতে চাই। যদি আন্তরিক প্রচেষ্টা এবং ঘাম ঝরানোটাই উদ্দেশ্য হত, তাহলে "পথ" নিয়ে এতো চিন্তা করতাম না বা "ফল" নিয়ে এত চিন্তা করতাম না।

    প্রচেষ্টা এবং প্রতিভা দুইই লাগে- এ তো অরণ্যের প্রাচীন প্রবাদ। অস্বীকার করে কে? তার সাথে লাগে নতুন করে স্বচ্ছভাবে ভাববার ক্ষমতা, ফলের দিকে নজর রেখে "স্ট্র্যাটেজাইজ" করার ক্ষমতা এবং একটি ক্লিশে যাকে "কিলার ইনস্টিংক্ট" বলা হয়ে থাকে। খুব দু:খের সাথে বলছি পশ্চিমবঙ্গে প্রকাশিত বেশির ভাগ লিটিল ম্যাগাজিনে একটি বস্তুরও বহি:প্রকাশ দেখতে পাই না। নাম নিয়ে আলোচনা করা সম্ভব নয়, তাই কোনোদিন সাক্ষাৎ হলে নাম নিয়েই আলোচনা করব।
  • vikram | 134.226.1.136 | ২১ সেপ্টেম্বর ২০০৬ ১৫:৩৪671520
  • পারমিতা-আদি,
    একটা পয়েন মিস হচ্ছে। এগুলো হলো পোত্তেকের কোনো জিনিস নিয়ে লড়ে যাবার বাঅ উদ্বুদ্ধ হবার পোকাশ মাত্র।
    অনেকে একটা জিনিস শুরু করার সময় খুব চাপ নেয়, ভাবে, কি কি পিট ফলস তাই নিয়ে ভাবে, সবসময় মাথায় রাখতে চায় আমার যেন পা মাটিতে থাকে।
    অনেকে উল্টো, ডোন্ট কেয়ার ভাবে দম ধরে, অটো-বাড় এ থাকে। যেন গা থেকে এনার্জি ঝরে পড়ছে বিশ্ব জয় হলো বলে।
    আল্টিমেটলি যা ব বললো সেটা জরুরি- এই কথা, উল্টো কথা সবই গুরুর প্রতি লোকেদের ভালোলাগা ও ভালোবাসার পোকাশ। সুতরাং ডিস্যাগ্রিমেন্ট থাক না। আল্টিমেটলি লক্ষ্য তো সবারই এক। ভালো লেখা পড়া ও পড়ানো। ছিরামকিশনো বলেচেন যত মত তত পথ।

    বিক্রম

  • Ishan | 130.36.62.139 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০০:১৪671521
  • এ বিষয়ে আমার চাট্টি ভূষিমাল:

    এক। আমি মোটেও রাগিনি। দু:খও পাইনি। অতএব অক্ষ বা অন্য কেউ যদি দু:খ পেতে পারি বলে চুপ করে যান, তার কোনো প্রয়োজন নেই।

    দুই। থ্রেডটা শুরু হয়েছিল একটা ছোট্টো জিনিস দিয়ে। অলঙ্করণ এবং স্পনসরশিপ। একটা কথা কেউ বলেননি, কিন্তু মনে হয় বিটুইন দা লাইন বার বার উচ্চারিত হয়েছে (ভুলও হতে পারে), অলঙ্করণের সঙ্গে বোধহয় স্পনশরশিপের যোগাযোগ আছে। স্পনসরশিপের চাপেই এই ভোল পাল্টানো।

    এইখানে একটা ব্যাখ্যা দেওয়া প্রয়োজন মনে হচ্ছে। পষ্টো করে বলার দরকার, যে, গপ্পোটা তা নয়। প্রথমত: ক্যালকাটাওয়েব কোনো ইয়াব্বড়ো বহুজাতিক নয়, তাদের কোনো ডেডিকেটেড গ্রাফিক ডিজাইনার এসে ছবি টবি এঁকে দিয়েছে তা ও নয়। চাপ ফাপ তো দেয়ই নি। অলঙ্করণের গপ্পোটা যা-যা ঘটেছে তা এরকম:

    গুরুচন্ডালির নামাঙ্কনটা সুমেরু এঁকে দিয়েছিল। সেটা বেগুনি ছিল। এঁকেই যখন দিয়েছে তখন না ঢোকানোর কি আছে? অতএব সেটাকে লাগিয়ে দিলাম। ঢোকাতে গিয়ে দেখলাম সাইটের রঙের সঙ্গে যাচ্ছেনা, রঙটা একটু চেঞ্জ করলাম। তখন মনে হল শুধু একটা ছবি থাকলে বেখাপ্পা লাগছে, আর চাট্টি দিলে ভালো হত। ছবি পাই কোথা থেকে, তখন এপাশ ওপাশ থেকে জোগাড় করে একটু হাত চালিয়ে নিজেই কয়েক পিস বানিয়ে ফেললাম। ছবি আঁকায় আমি পুরো মা গঙ্গা, একটা লাইনও সোজা টানতে পারিনা, নেহাৎ ফোটোশপ ছিল তাই। সে মাল যে ঝুল হবে তাতে আর কি সন্দেহ। তবুও দিয়েছিলাম, তার কারণ হচ্ছে, যে ব্যাটা বলবে ছবিটা খারাপ, তাকেই বলব তুমি ব্যাটা একটা এঁকে দাও। যখনই বলবে আঁকতে পারিনা, তখনই বলব, সেতো আমিও পারিনা, তাতে কি?

    তো, সেই পেল্যান দিব্য খেটেছে :-)। শমিক আর অজ্জিতও খুদি হয়েছে। তবে ওরাও আমার থেকে ভালো কিছু করবে বলে মনে হয়না :-)। দেখা যাক।

    এটা এতো ব্যাখ্যা করে বলার কোনো দরকার ছিলনা। কিন্তু এর মধ্যে কোনো "সাম্রাজ্যবাদী' চক্রান্ত নেই, সেটা বোঝানো দরকার। ক্যালকাটাওয়েবের স্পনসরশিপের ছবিটা আর বাকি চেঞ্জটা একসঙ্গে হয়েছে, কারণ ছোটো সাইট হলেও আমি একটা ভার্শন ম্যানেজমেন্ট মেনটেন করি। একেকটা ছোতো চেঞ্জের জন্যেও একটা বিল্ড করি। এবং সাধারণভাবে অনেকগুলো চেঞ্জ একসঙ্গে পুশ করি সার্ভারে। এগুলো সাধারণ জিনিস। সবাই জানেন।

    তো, এই হচ্ছে রঙ পাল্টানোর গপ্পো। এবং এর কোনো মরাল নাই।

    এরপরে লিটল ম্যাগাজিন ইত্যাদি নিয়েও চাট্টি কথা ছিল। এখন সময় নেই। পরে লিখছি। সঙ্গে থাকুন :-)। আর হ্যাঁ, প্রাণখুলে লিখুন।
  • Ishan | 130.36.62.139 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৪৩671522
  • হ্যাঁ, এবার লিটল ম্যাগ ইত্যাদি।

    লিটল ম্যাগাজিন বলতে তো একটা জিনিস বোঝায়না। একটা গোটা স্পেকট্রাম বোঝায়। যার একদিকে জাস্ট পি-আর পারদর্শী লোকজন, অন্যদিকে ডাকলেও বড়ো কাগজে লিখবনা টাইপ সুবিমল মিশ্র। একটি এন্ডে জাস্ট কবিতা নিয়ে এক ফর্মার কাগজ, অন্য প্রান্তে সমাজতাত্বিক গুরুগম্ভীরতা। কোনো ম্যাগাজিন দুটো সংখ্যার পরেই হেঁচকি তোলে, কিছু কিছু ম্যাগাজিন এতো ভালো চলে, যে তাদের লিটলত্ব নিয়েই অনেকে সন্দেহ প্রকাশ করেন। ফলে একথাটা একেবারেই ঠিক নয় যে, লিটল ম্যাগাজিন শুধু আমি-তুমি আর মাসীমা পড়েন। কোনো কোনো পত্রিকা হৈ হৈ করে চলে, তাদের দিব্য বিজনেস এবং কমিউনিকেশন মডেল আছে। সেটা ভালো কি মন্দ অন্য কথা, কিন্তু আছে।

    আমি শিওর, রঙ্গনও "লিটল ম্যাগাজিন' বলে সমস্ত পত্রিকার গায়েই একটা স্ট্যাম্প মেরে মুড়ি-মুড়কির এক দর বলতে চায়নি। একটা মানসিকতার কথা বলতে চেয়েছে। লিখতে গিয়ে খুব জোশ এসে যাওয়ায়, এক্সপ্রেশনটা ওরকম দাঁড়িয়েছে মাত্র :-)। কিন্তু জোশটুকু বাদ দিলেও একটি কথা সত্যিই আপত্তিকর। লিটল ম্যাগাজিনগুলির কারো কোনো চিন্তাভাবনা নেই, এবং আমরা প্রচন্ড আলাদা কিছু করছি -- এই ধারণাটা ঠিক নয়। ঠিক নয়, কারণ,

    এক। অনেক লিটল ম্যাগাজিনই ব্যবসায়িক সাফল্যও পেয়েছেন। নজ্জা কিসের, নাম ধরেই বলি, অনুষ্টুপ। এবং ব্যবসায়িক সাফল্যের প্রশ্নে আমাদের থেকে অনেক এগিয়েই আছেন।

    দুই। ব্যবসায়িক সাফল্যটাই সব সময় সাফল্যের মাপকাঠি নয়। তা যদি হত, তাহলে খেলাটা তো অন্যভাবে শুরু করতে হতো। প্রথমে বিজনেস প্ল্যান বানাও, ফিজিবিলিটি-প্রফিটেবিলিটি অ্যানালিসিস করো, তারপর ভেঞ্চার ক্যাপিটাল খোঁজো, ইত্যাদি ইত্যাদি। সে রাস্তা ধরে তো শুরু করিনি। সেই রাস্তা ধরে শেষও করবনা।

    তিন। আমরা খুব আলাদা কিছু করিওনি। একটা, কেবলমাত্র একটাই আলাদা জিনিস করেছি। সেটাও ইন্টারনেট মাধ্যমটা এই সুবিধে দেয় বলে। প্রিন্টেড কাগজ হলে করতে পারতামনা। সেটা হল, লেখক এবং পাঠকের ব্যরিয়ারটা কিছুটা হলেও ভেঙেছি। এখানে লেখকই পাঠক, এবং পাঠকই লেখক। এটা চালানোর মূল ফিলোসফিটাই হল, যিনি আসছেন, তিনি আমাদের কমিউনিটিতে ঢুকে যাবেন, লিখবেন। তিনিই পাঠক কাম লেখক হয়ে যাবেন। এইভাবেই মাছের তেলে মাছ ভাজা হবে এবং আমরা গড়গড়িয়ে এগিয়ে চলব। বস্তুত:, ব্যবসা নয়, মনোপলি ব্যবসার মুখে ঝাঁটা মেরে এইভাবে এগোবো, এরকমটাই দাবী।তো সে দিল্লী অনেক দূর। যাওয়া গেলে ভালো, নইলে, কি আর হবে, সাইট গুটিয়ে ঝালমুড়ির দোকান দেব। এই রকম অল্টারনেটিভ প্রচেষ্টা আমার জীবনে গোটা তিনেক হয়ে গেল, এটাও না দাঁড়ালে চার নম্বরটা ট্রাই করব :-)

    তো সে যাই হোক, মরুকগে, বলার কথা এই, যে, এই ফিলোজফিটা একটু নতুন-নতুন হলেও, এটাও খুব মৌলিক কিছু না। লিনাক্স কবেই করে দেখিয়ে দিয়েছে। খুব ক্রিটিক্যাল কিছু ছোটো-খাটো জায়গায় অ্যাপ্রোচের তফাত আছে, কেউ যদি ইন্টারেস্টেড থাকেন, তো লিখব, নচেৎ সেসব ডিটেলিং লেখার প্রয়োজন বোধ করছিনা। কিন্তু মোদ্দা কথা হল, এখনও পর্যন্ত মারকাটারি নতুন কিছু করে দেখানো হয়নি। তবে, আশা নিশ্চয়ই রাখি, করে দেখানো যাবে একদিন। নইলে আর লেগে থাকার মানে কি?

  • Paramita | 143.127.3.10 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৫৫671523
  • এতো ডাউন টু আর্থ পোস্ট যে ট্রেনিং রুম থেকে চুপকে সময় চুরি করে স্যালুট পাঠালাম। ভরসা থাকুক এই গুরুতে।
  • Lyadosh Chandra Mitra | 128.48.199.54 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৩:৫৬671524
  • একটা প্রশ্ন উঠেছে।

    প্রশ্ন: 'দম্ভ ছাড়া শিল্প হয় না' - বক্তা ঋত্বিক ঘটক এখানে কি বলতে চেয়েছেন - ব্যাখ্যা কর। (১০ নম্বর, তবে যতই লেখ সর্ব্বোচ্চ বরাদ্দ ৫)

    উত্তর:

    ব্যাখ্যা ১ -

    ঘটক বাবু দূরদর্শী মানুষ ছিলেন। তিনি বলতে চেয়েছেন যে, একটু রেলা বা রং-বাজি (অন্য বাজি হলেও চলবে, পেটো বা B2 বম্বার হলে বেটার) না থাকলে শুধু সিনেমা শিল্প কেন, কোনো শিল্পে কিস্যু হবে না। তাঁর দূরদর্শিতার প্রমাণ আজও পাওয়া যাচ্ছে - বাগদাদ-এ হালিবার্টন থেকে বঙ্গদেশে প্রোমোটরি শিল্পে।

    ব্যাখ্যা ২ -

    শিল্প তৈরির জন্য যে সব কাঁচামাল দরকার তার মধ্যে অন্যতম হল দম্ভ। তবে উনি এ কথা বলেন্নি যে দম্ভ-ই একমাত্র উপাদান। অর্থাৎ ঐ 'তোমরা আমাকে দম্ভ দাও, আমি তোমাদের শিল্প দেব' - এ রকম ব্যাপার নয়।

    লেখক কিন্তু বলেননি যে দম্ভ ছাড়া শিল্পী হয় না। খুব অমায়িক শিল্পীর তৈরি চরম দাম্ভিক শিল্প-ই হল আদর্শ শিল্প।

    পু: স্যর/ম্যাড্যাম-রা, বেশী হ্যাজাতে পারলাম না বলে চেপে নম্বর দেবেন না প্লিজ।

  • bozo | 70.241.116.239 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৮:২৩671525
  • সব লেখা পড়ে একটা phrase এর উৎপত্তির গল্প মনে পড়ে গেল।
    আগে যখন টি ভি ছিল না, তখন রেডিও তে ধারাবিবরনী দেবার জন্য ফুটবল মাঠ কে অনেক গুলো স্কোয়ারে ভাগ করা হত। যাতে স্কোয়ার নাম্বার কইলে বোঝা যায় বল কোথায় আছে। গোলের পরে বল এসে বসত সেন্টার লাইনে যাকে কওয়া হত 'back to square one':-)

  • S | 125.23.118.252 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৯:২৪671526
  • ঈশান,

    নিজেকে একেবারেই খুদি মনে করছি না। সুমেরুর সাথে পোচুর দফা ডিসকাশন করে কাল থেকে আমি ডিজাইনিং শুরু করেছি। দেখি কদ্দূর কী হয়।

    স্বেচ্ছায় করছি। ভালবেসে করছি।
  • Ishan | 67.173.95.163 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ০৯:৫৭671527
  • ধুর কলা ওটা ইয়ার্কি ছিল। পাশে হাসির ছবি ছিল দেখো নি? :-)
  • Samik | 125.23.117.30 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১১:০০671529
  • স্মাইলি দেওয়া আমার আসে না। আম্মো তো এর্কিই মার্চ্ছিলুম !!
  • dam | 61.246.46.32 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১১:৩৮671530
  • ঈশান লজ্জা করে বা ভদ্রতাবোধে যে কথাটা স্পষ্ট করে বলে নি, সেটা আমি বলে দিই। এখন পর্যন্ত গুরু যা ছিলেন এবং যা হইয়াছেন সেটা সম্পুর্ণই ঈশানের ব্রেনচাইল্ড। ভালবেসে এগিয়ে এসেছি অনেকেই, তবে contribution বলতে ২-৪ পিস লেখা ছাড়া আর বাকীদের তেমন কিছু এখনও নেই, এক সুমেরু ছাড়া। তবে আশা আর স্বপ্ন অনেক --- হয়ত কিছু করতে পারব। দেখা যাক।

    সাইটটা, বা বলা ভাল এর কনসেপ্টটাকে ভালবাসি বলেই গুরুতে শুধুই (এই শুধুই টা বোল্ড) 'চ'-কার দেখলে প্রচন্ড প্রতিরোধ করেছি। ভবিষ্যতেও করবো।

    আরো কিছু বলার ছিল, কিন্তু এখন মনে পড়ছে না।
  • r | 61.95.167.91 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১২:১০671531
  • ঈশেন বড়ো আর ছোটো লিটিল ম্যাগ নিয়ে যা লিখসে তা লইয়া আরও দুই এক কথা কওয়া যায়। কিন্তু তা ল্যাখব না কারণ তাইলে অনেক বড়ো ছোটো কত্তার ধুতি-লুঙ্গিতে টান পড়ব। কি কাম মানহানির মোকদ্দমায়?
  • Paramita | 64.105.168.210 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১২:১৯671532
  • তাইলে এইডা লিখ্যাই বা কি হাতিঘুড়া ফল অইল? আর ভয়ডা কারে? ব্যাবাক লোক যে সারণভূমি আর আড়ালহীন কমিউনিটি কইয়া থাকে কথায় কথায়, তারই বা মইজ্জাদাটা রইলো ক্যামনে?

    ল্যাখবেন তো ঐ টুইঙ্কল সুতায় ল্যাখেন পিলিস।
  • Rana | 83.79.110.231 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১২:৩৭671533
  • আমি ঐ 'ইয়ে'-এর ছেলে আঁতেলদের, 'ইয়ে'-তে ক্যাত ক্যাত করে দুটো লাথি মারি ... শা.. যত 'ইয়ে'-র বাচ্চা...

    ভাবছেন তো এটা আবার কিরে বাবা !!

    আসলে আমি এখানে একটা বিজনেস স্টার্ট করার প্লান করছি। তাই কি বলে ইয়ে একটু 'দম্ভ' প্রাকটিস করছি... 'দম্ভ' আর 'ইয়েমি' ছাড়া বড় কাজ হয় না কি না !!

    ডিসক্লেইমার: আমি এমনি করেই প্রাকটিস করব, কারন আমি এম্নি করেই করি (এটা বোল্ড, আন্ডারলাইন অ্যান্ড ফন্ট সাইজ ২৪)
  • Code No: 700 | 59.93.205.12 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১২:৪২671534
  • ঈশানের নতুন পোক-পার্সন থুড়ি স্পোক-পার্সন কি গুরুরও স্পোক-পার্সন? এটাকে কি গুরুর নতুন গেট-আপের অংশ হিসেবেই ধরবো আমরা?
    তা বেশ, তা বেশ!!!
    তা এনার রঙ, ডিজাইন, মাপ-ঝোঁক এট্টু সামনে এলি আলোচনা করতি সুবিধা হইত।
  • r | 59.145.136.1 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১২:৫৮671535
  • হায় রে! মুখোশ না পইর‌্যা খিস্তিও মারতে পারতায় না লোকে আজকাল। কিয়ের লাইগ্যা অ্যাত ডর?
  • Arjit | 128.240.229.6 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১৪:১০671536
  • আমি আঁকতে পারি না কে বল্ল? দিব্যি পারি - আট বচ্ছর আঁকার ইস্কুলে গেছি। কিন্তু কাগজে আঁকা আর মাউস টিপে আঁকার মধ্যে গুচ্ছ ফারাক। সেই জন্যিই শমিত রায়কে ধরতে বলেছিলুম। দেখি কদ্দুর কি হয়। টাইটেলগুলো ক্যালিগ্রাফি করার চেষ্টা করছি - কলেজে লেখা পোস্টারের মতন। কিন্তু "গ-য়ে হ্রস্ব উ" কিছুতেই ঠিক হচ্ছে না - বাকিগুলো নিয়ে চিন্তা নেই।
  • Arjit | 128.240.229.6 | ২২ সেপ্টেম্বর ২০০৬ ১৭:৪৮671537
  • গুরুচণ্ডা৯ টাইটেল-এর একটা সেট (বিভিন্ন স্টাইলে) আর একটা ছবি শমিককে পাঠিয়েছি। একটা স্যাম্পেল পাতা শমিক বানালে যদি এখানেই তুলে দেওয়া যায় (ওই ডেমো ভার্সন বা আলফা ভার্সন বলে) তাইলে ফিডব্যাক দেখে অদলবদল করা যাবে।
  • tan | 131.95.121.127 | ০৮ অক্টোবর ২০০৬ ০৪:১৫671538
  • তারপর?
  • tan | 131.95.121.127 | ০৯ অক্টোবর ২০০৬ ২০:৪৩671540
  • কিন্তু কিছুই তো হয় নি এখনো! গেটাপের কি হবে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন