এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফিশ ট্যাংক, প্ল্যান্টেড ট্যাংক, সিসিলিড এবং বাকি সব

    Blank
    অন্যান্য | ৩০ এপ্রিল ২০১৪ | ৪৪৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Blank | 69.93.194.182 | ০১ মে ২০১৪ ২৩:১৬640404
  • এবারে গাছ বসানো।
    প্রথমে আসি, কি গাছ বসাবেন? থাম্ব রুল হলো, সামনে খোলা জায়গায় বসান ছোট গাছ। ঘাস টাইপের। ব্যাকগ্রাউন্ডে দিন বড় গাছ। খুব দামী কিছু প্রথমেই কেনার দরকার নেই।

    পুরো সেট আপ রেডি করে, গাছ বসানো শুরু করুন। যতক্ষন গাছ বসাবেম ততক্ষন জলের ছিটে দিতে থাকুন বসানো গাছের ওপর। সবার শেষে জল ঢালা।

    সামনের দিকের জন্য - Hair grass, Lilaeopsis, Hemianthus callitricoides

    বড় পাথরের ধারে ধারে দিন Anubias nana, pellia moss, Java moss

    মাঝের এরিয়াতে বসান Java fern, windelow, alternanthera sessilis

    ব্যাকগ্রাউন্ডে থাকুক vallisneria, Lagenandra , spiralis red & green, Rotala, cabomba, Micranthemum umbrosum

    জলের ওপর ভাসিয়ে দিন Salvinia minima - এটা খুব কাজের জিনিস। এক্সট্রা লাইট, এক্সট্রা নিউট্রিয়েন্ট এরা টেনে নেয়। ফলে অ্যালগি হবার চান্স কমে।

    দেখুন গাছ হয় হাজার রকম। নানা দামের। এগুলো আমার চয়েসের কিছু দিলাম। গালিফ স্ট্রীট এ বা দোকানে গেলে আরো প্রচুর মিলবে। মোটামুটি ২০০০ টাকার এর মতন গাছ লেগেছিল আমার।

    গাছ বসাবার পর জল ঢালা। খুব আস্তে জল ঢালুন। আমি একটা পাথরের ওপরে হাত রাখি। সরু মগে করে জল ঢালি হাতে। হাত বেয়ে আস্তে আস্তে জল পরে। নইলে শরবত হয়ে যাবে মাটি।
    প্রথম বার জল ঢালার পরে দেখবেন সব ঘোলাটে। একদিন টানা ফিল্টার চলবে - পরের দিন সব ক্রিস্টাল ক্লীয়ার।
    এর পর থেকে কখনো পুরো জল ঢালতে হবে না।

    পরে লিখছি c02 নিয়ে।
  • জনৈক মচ্ছোজীবি | 212.142.114.143 | ০১ মে ২০১৪ ২৩:২৭640405
  • স্কিত্সোফ্রেনিয়া না থাকলেও আমার একটা নীলচে বেগুনী ফাইটারের বেশ ভালোরকম হাইড্রোফোবিয়া হয়েছিল। সে হয়ত ভ্যাজাল ডাফনিয়া খেয়েই খেয়েই। দিব্যি মার্পিট করে অ্যাকোয়ারিয়াম মাতিয়ে রাখতো ব্যাটা, একদিন হঠাত বেপাত্তা। নেই তো নেই। চারিদিকে খোঁজ খোঁজ, দুদিন পর বাড়ির লোক টেম্পু ভাড়া করে পাড়ায় পোচারে বেরোবে কিনা ভাবছে এমন সময় বাড়ির পুষি তাকে অ্যাকোয়ারিয়ামের তলা থেকে থাবা মেরে বের করে আনল। ডাক্তার পিসিমা পরীক্ষা করে টরে বললেন যে পরিস্কার হাইড্রোফোবিয়া কেস।
  • dd | 132.171.89.7 | ০২ মে ২০১৪ ০৯:৩৪640406
  • নাঃ,আফনের পিসীমা বোধয় ঠিক অসুখ ধত্তে পারেন্নি।

    এ তো পরিষ্কার ডিপ্রেশনের কেস । একোরিয়াম থেকে লাফিয়ে পরে সুইসাইড করেছে। একোরিয়ামের পাশেই নিয়মিত কীত্তন বাজালে হয়তো এই রোগটা কাটিয়ে উঠতে পারতো। যাগ্গে।
  • নি.পা | 37.125.200.49 | ০৬ মে ২০১৪ ২২:৩৫640407
  • *
    তুলে দিলাম
  • Ekak | 24.96.115.146 | ০৭ মে ২০১৪ ২১:০৬640408
  • লুরুর রাম টেম্পারেচার ২৬ দশমিক পাঁচ । তাই কাল থেকে হটাত নেবেচে । তাই হীটার চেক্করে দেখলুম ঠিক আছে কিনা । জল ২৮ দশমিক পাঁচে স্তেদি । এই ব্যাপার গুলো খেয়াল রাখতে হয় । মেছো দের বলছি ।
  • Blank | 69.93.245.212 | ০৮ মে ২০১৪ ০২:৩৪640410
  • কাল সিও২ লিখে দেবো। তারপর কদিন রেস্ট। আজ ঘুম পাঅচ্ছে
  • pinaki | 93.180.243.109 | ০৮ মে ২০১৪ ০৩:৩৩640411
  • এই টইটা খুব ভালো লাগছে। কখনো মাছ পুষবো কিনা জানিনা, কিন্তু পুষলে এখান থেকেই জ্ঞানসংগ্রহ করে শুরু করব।
  • Blank | 69.93.197.34 | ০৯ মে ২০১৪ ১২:৫৩640412
  • গাছ কার্বন ডাই অক্সাইড ছারা বাড়বে না। তাই আপনাকে নিয়মিত কার্বন ডাই অক্সাইড দিতে হবে। অন্তত শুরুর ৪/৫ মাস। কি ভাবে দেবেন সেটা?
    ১। সিও২ সিলিন্ডার, ডিফিউজার পাইপ সব কিনতে পাওয়া যায়। যাস্ট কিনে আনুন আর ডিফিউজার কে জলে ডুবিয়ে দিন। তারপার আস্তে করে সিলিন্ডার অন করুন। দিনে ৬ ঘন্টা মতন। আলো জ্বালাবার ১ ঘন্টা আগে অন করুন এটা আর অফ করার ১ ঘন্টা আগে বন্ধ করে দিন সিও২। সেকেন্ডে ৪/৫ টা বাবল এনাফ।
    এই সেটাপ টার দাম পরবে ৪০০০ মতন। তবে লং রানে এটা সবচেয়ে সস্তা। সিলিন্ডার চলে ৩/৪ মাস ধরে। রিফিল করতে নেয় ৩০০/৩৫০ টাকা।
    ২। সিও২ ট্যাবলেট। কৌটোয় কিনতে পাওয়া যায়। ছোট অ্যাকোরিয়ামের জন্য দু দিনে একটা ট্যাবলেট এনাফ। কিন্তু সমস্যা হলো এতে সিও২ লেভেল ফ্রাকচুয়েট করে। আর লং রানে দামী। প্রতি মাসে ৩০০/৪০০ টাকার ট্যাবলেট লাগবে। তার পরেও ভালো কাজ করবে না।
    ৩। স্টার্চ দিয়ে সিও২ বানানো। এটা খুব একটা সুবিধের না, যদিও সবচেয়ে সস্তা। গুগল করুন DIY Co2 দিয়ে। কিন্তু এটার পারফরমেন্স সবচেয়ে খারাপ।
    সিও২ না দিলে, গাছের গ্রোথ কম হবে। ধৈর্য ধরে বসে থাকল্র সিও২ না দিলেও চলে। তবে দিলে ভালো
  • de | 190.149.51.68 | ০৯ মে ২০১৪ ১৪:৪৪640414
  • এই টইটা পড়ে আমার খুব অ্যাকোয়ারিয়ামের সখ হচ্চে -- নেহাত আমার পুষ্যি নেবার থ্রেসহোল্ড প্রায় রিচ করে গেছে- নাহলে কিনেই ফেলতাম!
  • byaang | 120.224.221.97 | ১০ মে ২০১৪ ১৮:০৯640415
  • Blank | 69.93.194.39 | ১২ জুলাই ২০১৪ ০২:২৪640416
  • এই যে আমার নতুন সিকলিড ট্যাংক। সব ই mbuna Cichlid। সিকলিড কখনো ই মেশানো উচিৎ না। মানে আপনি Tanganyika লেকের সিকলিডের সাথে Malawi এর সিকলিড মেশাবেন না। চাপ হইবে।
    আমার গুলো malwai এর mbuna টাইপ। শুরু করার জন্য এগুলো ই বেস্ট, কারন এরা কম অ্যাগ্রেসিভ।

    অ্যাকোরিয়াম সাইজ ঃ ৩.৫ ইঞ্চ * ২ ইঞ্চ * ১.৫ ইঞ্চ
    সাবস্ট্রেট ঃ হোয়াইট স্যান্ড অ্যান্ড কোরাল গ্র্যাভেল
    রক ঃ তিস্তা রিভার রক, স্লেট, মার্বেক
    ফিল্টার ঃ RS এর টপ ফিল্টার একটা আর একটা ইন্টারনাল ফিল্টার
    জলের ph ঃ 8.5
    ফ্লোরা ঃ আমাজন সোর্ড
    ফনা ঃ ইয়েলো ল্যাব, ডেমা, ব্লু ডল্ফিন, স্নো হোয়াইট, স্ট্রবেরি


    ডেমা


    স্ট্রবেরি



    ইয়েলো ল্যাব



    স্নো হোয়াইট


    ব্লু ডলফিন



    <
  • Blank | 69.93.194.39 | ১২ জুলাই ২০১৪ ০২:২৫640417


  • শুভ্র গাইন | 178.235.195.156 | ১১ মে ২০১৫ ২০:৩৮640418
  • খুব ভালো লাগলো আপনার লেখা পড়তে ।অনেক ধন্যবাদ আপনাকে এমন একটা ব্লগ লেখার জন্য ।অনেক দিন খোঁজার পরে আপনাকে পেলাম ।
  • শুভ্র গাইন | 178.235.195.156 | ১১ মে ২০১৫ ২০:৪৬640419
  • আমার একটা একোরিয়াম আছে তার কিছু সমস্যা হচ্ছে ।আমি আপনার সাহায্য চাই ।
  • শুভ্র গাইন | 178.235.195.127 | ১৩ মে ২০১৫ ১৯:৩৭640420
  • Ph টা কি? জানালে উপকৃত হব ।
  • b | 24.139.196.6 | ১৩ মে ২০১৫ ২০:৫২640421
  • তরল বস্তুর অম্লত্ব-ক্ষারত্ব মাপে। আমার কেমিস্ট্রি বিদ্যা উঃ মাঃ-র উপরে নয়, তবু ফটাকসে বলে দিলাম, দেকেচেন?
    এবার জল অ্যাসিডিক হলে তাতে ডাইজিন ঢালতে হয় কিনা, ব্ল্যাংকি জানেন।
  • Blank | 113.252.77.116 | ১৫ মে ২০১৫ ১৪:৪২640422
  • হে হে। হ্যাঁ জলের অ্যাসিডিটি বোঝা যায়। আপনার কি মাছ আছে?
  • শুভ্র গাইন | 178.235.195.127 | ১৭ মে ২০১৫ ২০:০৮640425
  • আমার মলি , ছোট বড় মিলে 15 টি, ছোট টাইগার 8 টি, kissing fish 2টি, রেড ফিন 2টি, আর 4 টি বেনানা চিকলেট ছিল মারা গেছে জানিনা কেন ।আমার একোরিয়াম টা 2 ফিট এর। এটা আমার প্রথম একোরিয়াম মাছ গুলো আমার কাছে 4 মাস ধরে আছে চিকলেট গুলো চোট ছিল বেশ বড় হয়ে গেছিল তারপর খুব কষ্ট পেয়ে মারা গেল।এই বিষয়ে আমি আপনাদের সাহায্য চাই ।
  • শুভ্র গাইন | 178.235.195.127 | ১৭ মে ২০১৫ ২০:০৮640423
  • আমার মলি , ছোট বড় মিলে 15 টি, ছোট টাইগার 8 টি, kissing fish 2টি, রেড ফিন 2টি, আর 4 টি বেনানা চিকলেট ছিল মারা গেছে জানিনা কেন ।আমার একোরিয়াম টা 2 ফিট এর। এটা আমার প্রথম একোরিয়াম মাছ গুলো আমার কাছে 4 মাস ধরে আছে চিকলেট গুলো চোট ছিল বেশ বড় হয়ে গেছিল তারপর খুব কষ্ট পেয়ে মারা গেল।এই বিষয়ে আমি আপনাদের সাহায্য চাই ।
  • Blank | 24.99.131.87 | ১৭ মে ২০১৫ ২৩:২৮640426
  • বানানা সিকলিড ? ওদের আলাদা না রাখলে মরে যাবে মারামারি করে।
    আপনি ২ ফিটের ট্যাংকে রেখেছেন, ২০ টা মাছ !!! তার মধ্যে দুটো কিসিং (গোরামি) !! ওতো হু হু করে বাড়বে আর সব জায়গা খাবে।
    টাইগার কিন্তু অন্য মাছের পেছনে লাগে।
    আপনি মাছ কমান, আপনার ট্যাংকের মেন প্রবলেম ওটা। প্রতি এক গ্যালনে এক ইঞ্চি মাছ রাখার নিয়ম।
  • একক | 24.96.72.247 | ১৭ মে ২০১৫ ২৩:৪২640427
  • মাছ কমান প্রথমে । আমার দুফিট ট্যান্কে চারখান এঞ্জেল শুধু ।তাও বাচ্চা ।বড় হলেই ট্যাঙ্ক পাল্টাতে হবে বা এক্সচেঞ্জ করে গাছ নিয়ে নেবো । একোরিয়াম একধরনের কৃত্রিম মাছের বাড়ি । এটা প্রাকৃতিক না ।তাই মিনিমাম স্পেস খেয়াল রাখা জরুরি ।
  • শুভ্র | 178.235.198.231 | ১৮ মে ২০১৫ ১২:৪০640428
  • গুরুত্ব পূর্ণ সাজেশন পেলাম আপনাদের কাছ থেকে । দেখি মাছ গুলোর কি ব্যবস্থা করতে পারি ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন