এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলকাতার সাংস্কৃতিক বিবর্তন: ১৯৭৭-

    r
    অন্যান্য | ২৭ জুন ২০০৬ | ৪২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r | 61.95.167.91 | ২৭ জুন ২০০৬ ১৬:৪৯635074
  • এই থ্রেডটা "এম এল এ ফাটাকেষ্ট" থ্রেডে সুমেরুর প্রশ্নের জবাব খুঁজতে তৈরি হল।
  • vikram | 134.226.1.136 | ২৭ জুন ২০০৬ ১৬:৫৪635085
  • সবই তো বদলে গেছে। কি আর বলবো। আমাদের সময় আছিলো সে এক দিন। সেই সময় আর এই সময়। ছো:! আজ আমাদের সংস্কৃতি যে কোথায় চলে গেছে তা ভাবলেও ভয় করে। এই যে অবক্ষয়। এই যে অবস্থা তা ঠেকাবে কে? দেশের সমস্ত পলিটিশিয়ান তো করাপ্ট। দেশ তো বিক্কিরি হয়ে গেলো। ৭৭ এর আগে এসব ছিলো, কিন্তু এত না।

    বিক্রম
  • J | 192.6.178.101 | ২৭ জুন ২০০৬ ১৬:৫৮635096
  • ৮১ নাকি ৮২ তে, উষা উত্থুপকে অপসংস্কৃতির বাহক বলে মহাজাতিসদনে গাইতে দেওয়া হয় নি। উষার প্রকোপে বাংগালী ছেলেপুলেরা নষ্ট হতে বসেছিলো।
  • Samik | 202.131.141.197 | ২৭ জুন ২০০৬ ১৭:০৩635098
  • সে বলতে বাপু মনে পড়ে সেই চোলি কে পিছে ক্যা হ্যায় গান নিয়ে সে কী উত্তাল তাল তাল বিতর্ক! খুদ্দার সিনেমায় সেক্সি সেক্সি গানের লিরিক রাতারাতি পাল্টে করে দেওয়া হল বেবি বেবি। স-অ-ব অপোসমোস্কিতি।

    সত্যি, তখনকার যুবসমাজ কত অল্পেই নষ্ট হয়ে যেত। এখন আর হয় না।
  • Somnath | 59.145.225.101 | ২৭ জুন ২০০৬ ১৭:০৮635099
  • ইয়ে, ফাটাকেষ্টর ইঙ্গবঙ্গ সু কিন্তু সুমেরু নয়। রাঙাদা অনেক পরে এসে বোকা বনেছে।

    প্রভু নষ্ট হয়ে যাই - সে তো অনেক আগে থেকে। অশ্লীলতার অভিযোগ নিয়ে বলতে গেলে জীবনানন্দ, রবীন্দ্রনাথ কি আরো আগে থেকে শুরু করতে হবে।

    পপুলার কালচার বনাম সিরিয়াস .....'র সমস্যা তেই কি ফিরে আসবে নাকি?
    আগে দেখো পপুলার কেন। তারপর সিরিয়াস কিনা আদৌ।
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ১৭:১১635100
  • চোলিকে পিছে গানের লিরিক যাই হোক, তাতে ছেঁড়া যায়। তবে গানটা অতি খাজা। ওটা গান না বন্দুক? ইলা অরুণের প্রায় সব গানই তাই - গলা খারাপ, কিন্তু সে তো শুভা মুদগলের গলাও মিঠে নয় - কিন্তু ওই ভাঙা গলা, তায় বোকা বোকা লিরিক, তায় উৎকট সুর, সবচেয়ে বিরক্তিকর হল কোন একটা শব্দের আধিক্য - হয় কুক্‌-কুক্‌-কুক্‌-কুক্‌ করেই চল্ল (কুক্কু ক্লকের মতন), নয় বকম-বকম পায়রার মতন...ওই দালের মেহেন্দী-ও তাই - চুইমুই-চুইমুই শুরু করলো তো বাস - গোটা গানে অন্য শব্দ দুটো, আর বাকি সব চুইমুই...

    তবে এটা তো কলকেতার সমোস্কিতির বিবর্তন নিয়ে থ্রেড। এগুলো তো আসার কথা নয়।
  • Samik | 202.131.141.197 | ২৭ জুন ২০০৬ ১৭:৪৬635101
  • গানের কথা কে বলেছে? চোলি কে পিছের ইশারাটা অশ্লীল ছিল, তাচ্চেয়েও অশ্লীল ছিল, নাচের এক জায়গায় মাধুরীর অনেকখানি পা তুলে ফেলা, যাতে করে কিনা শাড়ির নিচে পরে থাকা থ্রি কোয়ার্টার লাল প্যান্টুল দেখা গেছিল। তাতেই যুবসমাজ পচা টমাটর।

    * থ্রি কোয়ার্টার হল যে প্যান্ট হাঁটুর নিচে পায়ের ডিম পর্যন্ত ঢাকে, গোড়ালি পর্যন্ত নয়।
  • Paramita | 213.94.228.210 | ২৭ জুন ২০০৬ ১৮:৩২635102
  • আচ্ছা তোমরা যখন সংস্কৃতির-টিতির কথা বলো তখন সেটা কোলকাতাতেই শেষ হয়ে যায় কেন বল তো ?
    আমি বাকি পশ্চিমবঙ্গবাসীর হয়ে তীব্র পোতিবাদ করলুম ।

  • Parolin | 213.94.228.210 | ২৭ জুন ২০০৬ ১৮:৩৪635103
  • ধুস্‌স সা- , পোতিবাদটা ছড়িয়ে গেল। ওটা পারোলিনের পোতিবাদ ছেল।
  • r | 61.95.167.91 | ২৭ জুন ২০০৬ ১৮:৩৯635075
  • কারণ কলকাতা ছাড়া বাকিটুকু তো আমরা খুব কম চিনি। এখানে কলকাতা মানে কলকাতা এবং কলকাতা প্রভাবান্বিত শহর-মফ:স্বল। অজানা অচেনা জিনিষ নিয়ে পোঁয়াপাকামি করতে গেলে ছড়িয়ে লাট হবে।
  • J | 192.6.178.101 | ২৭ জুন ২০০৬ ১৮:৪৩635076
  • উষা গাইছিলো, ওয়ান টু চ্যা চ্যা চ্যা, যতীন চক্কোত্তি বলছিলো ছ্যা ছ্যা ছ্যা, উষা উত্থুপ কে বুড়োর দল নাম দিছিলো উষা উৎপাত। মিস্টার নাইডুও ভরত নাট্যম করেছিলো চ্যাচ্যাচ্যাতে।
    খলনায়কে, চোলিকে পিছে ক্য হ্যায়, তা নিয়ে বেশি উত্তেজিত হয়েছিলো তারা, যারা ছবিটা দেখেই নি।
    ইয়ে বাৎ সুনে না মেরী নিগোড়ি ক্যায়সি হারামি হ্যায়! এটা অশ্লীল? শ্লীল?
  • s | 141.80.168.31 | ২৭ জুন ২০০৬ ১৯:১৪635077
  • পারোলিন, কলকেতার বাইরে বৃহত্তর বঙ্গের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা জিনিসটির নাম সংস্কৃতিও নয় অপসংস্কৃতিও নয় - লোকসংস্কৃতি। এটি একটি ত্রিশঙ্কু দশা বলতে পারেন। একমাত্র কলকেতাবাসী নাগরনাগরীরা যখন বটু হয়ে এইসব উলুক মুলুকে পদধূলি দেন আর গেরাম সমোস্কিতির বিশিষ্ট নমুনা দেখে পুলকিত হয়ে 'ওম্মা, কি সুইট না' ইত্যাদি বিশেষণে ভূষিত করেনই কেবল তখনই এই সমস্কিতি গাঁয়ের কূপমণ্ডূকতা কাটিয়ে 'লোকসংস্কৃতির' জাতে ওঠার পড়চি পায়। নতুবা 'যতসব গেঁয়ো ব্যাপার স্যাপার'এই মর্মেই কালাতিপাত করে। পিতিবাদ বৃথা।
  • vikram | 134.226.1.62 | ২৭ জুন ২০০৬ ১৯:৩৫635078
  • চোলি কে পিছে বহুত ভালো গান। ইলা আর শুভার গলাও অসম্ভব ভালো। ইনফ্যান্টাইল গলা নয়।
    শুভঙ্কর বাবু ভয়ঙ্কর হয়ে মেয়েদের সালোয়ার জিন্স পড়া বন্ধ করেছিলো।
    ২০০৩ সাল অবধি ছেলেদের কলারহীন গেঞ্জী বা কোনো কায়দার পোষাক আশুতোষ কলেজে ব্যান ছিলো।
    বিক্রম

  • dd | 202.122.18.241 | ২৭ জুন ২০০৬ ২০:০৬635079
  • টি সার্ট পরলে পুলিশ ধরতো, চোঙা প্যান্ট পরলে তো অবশ্যই। circa 1966-69

  • Parolin | 213.94.228.210 | ২৭ জুন ২০০৬ ২০:২২635080
  • স , কি দিলেন । বহুত খুব।
  • bozo | 129.7.152.68 | ২৭ জুন ২০০৬ ২২:১৪635081
  • s, ডিট্টো দিলাম। কলকাতার বাইরে যেন ঘনঘোর অন্ধকার-:)

    দীপ্তেন দা চোঙা প্যান্টে পায়ের দিক থেকে বোতল ঢুকিয়ে পুলিশ টেস্ট করত?

    ৭০ এর মাঝামাঝি রাজেশ খান্নার দৌলতে লোকে খুব সাফারী স্যুট পড়তো। বিশ্বজিতের মতন টেরী বাগানোর জন্য ব্রিলক্রিম লাগাতো চুলে। এই করে কত্ত লোকের চুল অকালে সাদা হয়ে গেল।

    চোলির আগে ছিল ওয়ে ওয়ে। তখন তো আমাদের ছোট টাউনে পুলিশ ভ্যান নিয়ে ঘুরত, নাসিরুদ্দিন স্টাইলে ওয়ে ওয়ে বলে সিটি দিলে এক রাতের হাজতবাস শিওর শট।

  • kali | 160.36.205.19 | ২৭ জুন ২০০৬ ২২:২৪635082
  • আমিও স এর কথায় ডিটো,পারোলিনের সাথে হ্যান্ডশেক।
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ২২:২৬635083
  • ডিটো দিয়ে কি লাভ? ডিটো জমিয়ে একটা বিড়িও হয়না। বরং দু পয়সা দাও, কাজে দেবে - এক বাণ্ডিল লালসুতো। এটা তো ফ্যাক্টো - আমরা কলকেতার বাইরে বেরোতে গেলে ছড়িয়ে লাট করবো।
  • kali | 160.36.205.19 | ২৭ জুন ২০০৬ ২২:৩১635084
  • অরিজিৎ,

    কথাটা ঠিক। তবে তোমাদের কলকাতার বাইরে বেরোবার দরকার কি? তোমরা কলকাতার ভেতরেরটাই লিখবে, বাইরেরটা লিখবে যারা বাইরের তারা। কিন্তু থ্রেডের নামই শুরু করছো কেন কলকাতা দিয়ে? শুধুই 'সাংস্কৃতিক বিবর্তন' নয় কেন? বা নিদেন পক্ষে 'বাংলার সাংস্কৃতিক বিবর্তন'?
  • Arjit | 128.240.229.6 | ২৭ জুন ২০০৬ ২২:৩৩635086
  • গুড কোশ্চেন। র-রে শুদোও। এম এল এ ফাটাকেষ্টর সঙ্গে কলকেতার সম্পক্কো কি?
  • s | 141.80.168.31 | ২৭ জুন ২০০৬ ২২:৫১635087
  • না অরিজিত, কলকাতার লোকেরা বাইরে বেরোয় যখন তখন চোখ দুটো তো খোলা রাখে কিন্তু মনের দরজা বন্ধ করে রাখে তাই চোখে ধরা পড়ে অনেক কিছুই কিন্তু মস্তিষ্কে কোন সিগন্যাল পৌঁছে দেয় না। সামান্য উদাহরণ দেই। কলকাতার অনেক বাবুবিবির কাছে বছরে একবার অন্তত শান্তিনিকেতন যাওয়াটা আজকাল প্রায় ফ্যাশনে পৌঁছে গেছে। অনেকেই আছেন যাঁরা অনেকদিন ধরে যাচ্ছেন কিন্তু তাঁরাও বলতে পারবেন না শান্তিনিকেতনের সংস্কৃতি কেমন চোখের উপর বদলে গেছে, যাচ্ছে। তাঁরা দেখছেন কিন্তু খেয়াল করছেন না।
    খারাপ লাগে এটাই। কলকাতার সংস্কৃতির রূপরেখার পরিবর্তন দলিল দস্তাবেজ সহ লিপিবদ্ধ করাটা তূলনামূলক ভাবে অনেক সোজা এবং রসদও অপ্রতুল নয় কিন্তু গ্রামবাংলার সংস্কৃতির পেক্ষাপট পরিবর্তন নিয়ে যেহেতু লোকের আগ্রহ নেই (ওটা খায় না মাথায় দেয় গোছের ভাবনাচিন্তা) তায় সর্বস্তরের লোকের কলকাতামুখীনতা আর কলকাতার অনুকরণপ্রিয়তা ইতিহাসের উপাদান সংগ্রহেও বড় বাধা হয়ে দাঁড়ায়। গ্রামবাংলার লোকসংস্কৃতি বলতেই তাই আমরা খালি বুঝি ছৌ নাচ কিম্বা সাঁওতাল পল্লীর কিছু বিশিষ্ট নাচগান। তবুও অস্বীকার করা যাবে না এগুলো যে উঠে এসেছে লোকচক্ষুর সামনে তার পিছনেও কলকেতার বাবুদেরই অবদান বেশী।

  • Arjit | 82.39.106.111 | ২৮ জুন ২০০৬ ০১:৫৩635088
  • হয়তো। তবে আমি শুধু আমার কথাই বলতে পারি - কলকাতার বাইরের সংস্কৃতি বলতে আমার দৌড় শুধু নির্মলেন্দুর গলায় ভাটিয়ালি আর টিভিতে দেখা ছৌ-নাচ। কোথায় সংস্কৃতি বদলে যাচ্ছে কিনা সে খবর রাখতে গেলে রেগুলার সেই জায়গার সঙ্গে যোগাযোগ দরকার - সেটা তো কোনদিনই ছিলো না। এটাও ঠিক যে এই কলকাতা-কেন্দ্রিকতা আমি ভালো চোখে দেখি না - কিন্তু এর মধ্যেই বড় হয়েছি বলে এই সীমাবদ্ধতা আমার থেকেই যাবে।
  • dri | 199.106.103.254 | ২৮ জুন ২০০৬ ০৩:২৯635089
  • একটা কথা মনে রাখা দরকার, 'চোলি কে পিছে' গানটা কিন্তু মেয়েদের মধ্যে অসম্ভব পপুলার হয়েছিল। অন্য যে সমস্ত গানগুলোকে এই ক্যাটেগরিতে ফেলা হয় সেগুলো সাধারনত ইভ-টিজিং মার্কা গান -- যেখানে মেয়েটি হবে অবজেক্ট অব ডিজায়ার (প্যাসিভ অর্থে) এবং পুরুষ তা ডিজায়ারের কথা ঘোষনা করবে। 'চোলি কে পিছে' তে কিন্তু একটি মেয়ে তার সেক্সুয়ালিটি ফ্লন্ট করেছে অ্যাকটিভ পোজিশনে থেকে। আমার মনে হয় আমাদের দেশ এখনও এই ব্যাপারটা মেনে নেবার জন্য রেডি নয়। আমার যদ্দুর মনে পড়ে এই গানের ব্যাপারে আপত্তি ছিল মুলত ছেলেদের।
  • Arjit | 129.215.30.230 | ২৮ জুন ২০০৬ ১৩:৩৭635090
  • না বাপু - গানের এফেক্ট কি তাই নিয়ে আমি বিন্দুমাত্র চিন্তিত নই - ওই গানটা গান হিসেবে মোটেও ভাল্লাগেনি - স্টেনগান হিসেবে চল্লেও চলতে পারে। শুধু ওইটা নয়, ইলা অরুণের কোন গানই ভাল্লাগেনি। ওই যে লিখেছিলুম - উৎকট ভাঙা গলা, উদ্ভট লিরিক (কুক্কু ক্লক)...মনে হয় কেউ চিৎকার কচ্চে।
  • r | 61.95.167.91 | ২৮ জুন ২০০৬ ১৩:৪৯635091
  • উত্তর দিতেই হচ্ছে।

    ১) কেন কলকাতার সাংস্কৃতিক বিবর্তন এবং কেন বাংলার সাংস্কৃতিক বিবর্তন নয়? কারণ এই থ্রেডে আমরা কলকাতার সাংস্কৃতিক বিবর্তন নিয়েই আলোচনা করতে চাইছি। বাংলার সাংস্কৃতিক বিবর্তন নিয়ে আর একটা থ্রেড খোলাই যেতে পারে। কিন্তু এই থ্রেড খোলার মানে কলকাতার শ্রেষ্ঠত্ব স্বীকার করা নয়। কেউ ধরুন একটা প্রবন্ধ লিখলেন- পশ্চিমবঙ্গের রাজনীতিতে ফরোয়ার্ড ব্লকের ভূমিকা। এখন কেউ যদি প্রশ্ন করেন- কেন ফরোয়ার্ড ব্লক নিয়ে লিখলেন? কেন বামফ্রন্ট নিয়ে লিখলেন না? বাজে দাবী হয়ে যাবে না কি?

    ২) এই কথা বলার জন্য মার খেতে পারি, কিন্তু তাও বলব। একান্ত ব্যক্তিগত মত- এখানে যারা কথাবার্তা বলেন তারা রক্তেমজায় নাগরিক- দেশে বা বিদেশে।
    সে আপনি জলপাইগুড়ি-বাঁকুড়া-বীরভূম যে প্রান্ত থেকেই আসুন না কেন। আমাদের গ্রাম দূর থেকে ছুঁয়ে দেখা শহুরে ফ্যাশন। কিংবা অনেকের ছোটোবয়সের নস্টালজিয়া। খুব কম সংখ্যকের হয় তো ছুটি কাটাতে দেশের বাড়ি যাওয়া। কিন্তু আমার মনে হয় নি, এই পরিচিতির সূত্রে আমরা কেউই এই বিশাল সাংস্কৃতিক ভান্ডারের বিবর্তন নিয়ে ঠিকঠাক আলোচনার ক্যাপা রাখি। কলকাতা অনেক সুবিধা কারণ ইহা সংবাদপত্রে সদা প্রতীয়মান। কিন্তু যদি কেউ ভাবেন এই আলোচনার ধক তার আছে, তাহলে তিনি আর একটা থ্রেড খুলুন। আমি সব থেকে খুশি হব।

    ৩)কেউ যদি ব্যারাকপুর-হাওড়া-চুঁচড়ো-চন্দন্নগর-কেষ্টনগরকে বলেন উহা কলকাতা নয়, তাহলে আমি নাচার। আগের একটা পোস্টে বলেই দিয়েছি- কলকাতা প্রভাবান্বিত শহর-মফ:স্বল। এইবার এই কেন্দ্র এবং সীমানা এবং মধ্যবর্তী জনপদ- অর্থাৎ কলকাতা, মফ:স্বল, শহরতলি, সদর শহর, গঞ্জ, গ্রাম- এদের সংস্কৃতির অনেকটা ওভারল্যাপিং জায়গা রয়েছে। কিন্তু তা নিয়ে আলোচনা করতে গেলে খেই পাওয়া যাবে না। একসাথে টাইম-সিরিজ আর ক্রস-সেকশন তথ্য নিয়ে কাজ করা প্রচুর ঝাড়।
  • Samik | 202.131.141.197 | ২৮ জুন ২০০৬ ১৬:০৪635092
  • অপ্রাসঙ্গিক, তবুও প্রশ্ন করছি, অরিজিৎ, ইলা অরুণের কোনও গানই ভালো লাগে নি? লম্বি জুদাই শুনেছো? মওত না আয়ি মেরি য়ার, কিঁউ আয়ি, হায়, লম্বি জুদাই?

    আর ম্যায়নে প্যার কিয়ার সেই গানটাও তো ইলা অরুণেরই গাওয়া, না? লিরিক ভুলে গেছি, কেবল সুরটা মনে আছে। কব তক ... কী যেন!
  • J | 192.6.178.101 | ২৮ জুন ২০০৬ ১৬:২৩635093
  • এছাড়াও ইলা অরুণের ঘাগরা গানটা বেশ লাগতো। আর গলাটাও দারুণ লাগতো। মিহি গলা নয়।
  • dam | 199.244.214.30 | ১৩ জুলাই ২০০৬ ১৯:৪৫635094
  • খবরে প্রকাশ সি পি এমের স্থানীয় নেতা পুরুলিয়ায় 'অম্বুবাচী' উপলক্ষ্যে বিধবাদের মধ্যে আম কাঁঠাল বিলি করেছেন। লোকাচার!! লোকসংস্কৃতি?? ২৯ বছর পরেও? এবং কলকাতার উদারচেতা নেতারা এখনও চুপচাপ!
  • Su | 59.93.243.249 | ২৮ জুলাই ২০০৬ ০৯:৩১635095
  • এই মাস কয়েক আগে কী একটা ভয়ানক কাজে বাংলার ভিতরে ভিতরে অনেক ঘুরতে হয়েছিল, ঠিক বটু হয়ে নয়। তখন কয়েকটা জিনিস নজর করেছিলাম। যেমন মিঠুন সত্যি সত্যি দাদা, পোসেনজিত বেশ পপুলার, ঋতুপর্ণাকে সব্বাই চেনে, ""কটা চোখের নায়িকা'' বলে, ঋতুপর্ণকে কেউ না। ইলা অরুণ টরুণ নয়, এই মুহূর্তে অ-কলকাতায় সব থেকে পপুলার গান হল এক অসমিয়ার গাওয়া "চটুল' লোকগীতি। (গায়কের নাম ভুলে গেছি, পরে মনে পড়লে/ খোঁজ নিয়ে জানিয়ে দেব।) মজার কিন্তু কাইন্ড অব অশ্লীল। কলকাত্তাই বেহ্ম ভাবধারায় সে সব গান শুনলে জাত যাবে। সেই সমস্যা : প্রায় তিরিশ বছর বামফ্রন্ট শাসনে লোকসংস্কৃতি মানে কি বাবা তারকনাথ টু ফাটাকেষ্ট? সি পি এম কি এমনি এমনি অম্বুবাচিতে কলা বিতরণ করে? এই তো সত্যিকারের কলাকৃষ্টি।
    সু
  • shyamal | 24.117.233.39 | ০২ আগস্ট ২০০৯ ০৪:২৭635097
  • এই পুরোনো থ্রেডটা পড়ছিলাম। আমার যদ্দুর মনে পড়ে, ৬৭-৬৮ সালে নক্‌শাল ভাবাপন্ন কিছু লোক টীন এজ ছেলেদের প্যান্টে বোতল ঢুকিয়ে দেখত ড্রেনপাইপ প্যান্ট কিনা। হলে প্যান্ট কেটে দিত।

    অপসংস্কৃতি, অনাচার, অবাধ্যতার কাহিনী তো আজকের নয়। একবার এন পি আরে শুনছিলাম এক ভদ্রলোককে অ্যাঙ্কর মহিলা এনেছিলেন। ভদ্রলোক বললেন, দেখুন আমি একটা বই থেকে পড়ছি।
    "" আজকালকার ছেলেরা উদ্ধত, বাবা মায়ের কথা শোনেনা। নিজের ইচ্ছেমত যা খুশী করে। নিয়ম কানুন মানেনা, আমাদের ট্র্যাডিশন সব নষ্ট হয়ে গেল।""
    এবার বলুন তো এটা কোন সময়ের ছেলেদের নিয়ে লেখা?
    অ্যাঙ্কর মহিলা বললেন, জানিনা। মনে হয় সত্তরের দশকের ছাত্রদের নিয়ে। তখন তো বিশ্বময় আইন ভাঙার চল হয়েছিল।
    ভদ্রলোক হেসে বললেন, না। যেটা পড়লাম সেটা পাওয়া গেছে মিশরের পিরামিডে ছয় হাজার বছরের পুরোনো একটি পাথর থেকে। তাতে খোদাই করা ছিল।
    কাজেই নিয়ম না মানা শাশ্বত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন