এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • '...আমি হৃদয়ের কথা বলিতে যে চাই, শুধাইলনা কেহ ...'

    কমিউনিকেশন
    অন্যান্য | ২৬ ডিসেম্বর ২০১৩ | ৪৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রূপঙ্কর সরকার | 126.203.181.66 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১০:১৯624882
  • ওপরেই একটা মিসকমিউনিকেশন হয়ে গেল। নিজের নামের জায়গায় শিরোনাম টা লিখে। না না, 'কমিউনিকেশন' কারো ছদননাম নয়, ওটা ভুল টাইপো। আমি রূপঙ্কর সরকার।

    আমি এখানে আসি কম। যাও বা আসি শুধু পড়ে চলে যাই, লিখি খুব কম। আজ এলাম একটা ফীলার নিতে।
    আমার মনে হয়, আমরা যা বলতে চাই, সে কথা প্রায় কখনই জায়গামত পৌঁছয়না। অফিসে ঊর্ধতন-অধস্তনে মিস কমিউনিকেশন হয়, বাড়িতে পিতা-পুত্র, প্রভূ-ভৃত্য, বিশেষত কর্তা -গিন্নীতে হামেশাই হয়। হতে হতে সেগুলো চূড়ান্ত পর্য্যায়েও চলে যায় প্রায়ই। লোকে বলতে চেষ্টা করে, আহা, আমি তো তা বলিনি, আমি বলতে চেয়েছিলাম যে - ততক্ষণে যা হবার হয়ে গেছে।

    আমি গতকাল একটা স্টেটাস লিখেছিলাম। ব্যাপারটা কৌতুকের(বলে আমার ধারণা ছিল)।
    নানা রকম মন্তব্য এল।
    দেখলাম, বেশিরভাগ মানুষ ব্যাপারটা বুঝলেও, কিছু মানুষ আদৌ বোঝেননি। অথচ তাঁদের মধ্যে বেশ উচ্চশিক্ষিত এবং প্রতিষ্ঠিত মানুষজন আছে।
    এবার যাঁরা বুঝেছেন, তাঁদের মন্তব্যগুলো ভাল করে পড়ে দেখলাম। তাঁদেরও অনেকে অন্যেরা বড় বড় স্মাইলি এঁকেছেন বলে, ভেবেছেন এটা মজারই হবে, তাই তাঁরাও স্মাইলি দিয়েছেন। পরের পোস্টে ধরা পড়ল।
    যাঁরা বাকি রইলেন, তাঁদের মন্তব্য স্ক্যান করে দেখলাম, অনেকেই লেখককে খুশি করতে খুব ভাল লেগেছে বললেন। ভাল লাগার চেয়েও মজাটা আসল ছিল।
    ফলতঃ দাঁড়াল এই - খুব কম মানুষ মজাটা পেলেন। কিন্তু দুর্বোধ্য কিছু তো লিখিনি।
    আসলে যে যা বলতে চায়, খুব কম মানুষের কাছেই সেটা পৌঁছয়।

    এখানে একটু দেখি। বন্ধুরা বুঝবেন নিশ্চয়ই বলে আমার ধারণা।

    এই ছিল আমার স্টেটাসের লেখা ঃ

    ‘সাহেব, তোমরা আমাদের দেশে এলে কেনে
    আমরা তো তোমাদের কোনও ক্ষেতি করি নাই’

    স্বর্গগত শ্রী উৎপল দত্ত মহাশয় একখানি নাটক রচনা করেছিলেন। মানে, তিনি অনেক নাটকই রচনা করেছিলেন, এটি তাদের মধ্যে একটি, নাম – ‘টিনের তলোয়ার’।, আমার মনে হয়, এ যাবৎ বাংলা ভাষায় যতগুলি নাটক রচনা হয়েছে, এটি তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ নাটক। অন্যতম শ্রেষ্ঠ বললাম এই কারণে, যে বাংলায় লেখা হাজার হাজার নাটকের মধ্যে ( মদীয় রচনাগুলি সমেত) সব তো আমার পড়া বা অভিনয় দেখা হয়ে ওঠেনি, তাই বেনিফিট অফ ডাউট একটা দেয়া যেতেই পারে। কিন্তু এর চেয়েও ভাল মৌলিক নাটক লেখা যেতে পারে এটাই বিশ্বাস হয়না।

    সেই নাটকে, ভাগ্যের অমোঘ পরিহাসে এই অধমের অভিনয় করার সুযোগ এসেছিল। চরিত্রটির নাম ‘বেণীমাধব চাটুজ্যে ওরফে কাপ্তেন বাবু’।, তো সেই চরিত্রের মুখে ওপরের শিরোনামের এই বাণীটি দিয়েছিলেন উৎপলবাবু। তিনি যে কত বড় ভবিষ্যৎদ্রষ্টা ছিলেন, তা এখন বোঝা যাচ্ছে নির্মমভাবে।

    কয়েকদিন আগে সুন্দরবন লাগোয়া একটি দ্বীপ ভ্রমণে গেছিলাম। কিছু মানুষের সঙ্গে পরিচয়ও হয়েছিল সেখানে। তাঁদের মধ্যে এক ভদ্রমহিলা, আমার কাছাকাছি বয়সেরই হবেন, সবসময় মুখে একটা অবজ্ঞাসূচক বাঁকা চাঁদের মত হাসি ঝুলিয়ে রাখেন। তিনি দিবারাত্র একটি হাউসকোট পরে ঘোরাফেরা করেন। তাঁর পুত্র কালাপানির পারে ইঙ্গদেশে চাকুরিরত, এটি প্রায় সর্বদা, সুযোগের অপেক্ষা না করেই বলে ফেলেন। তা ভাল, কিন্তু খাঁটি ব্রিটিশ কায়দায় দীক্ষিত এই নারীকে কেউ কেন যে বলে দেয়নি, হাউসকোট শুধু হাউসেই সীমাবদ্ধ। অবশ্য আজকাল ওসব কেউ মানেনা, সাব-অল্টার্ন না কী যেন নাম হয়েছে, তাঁরা তো নাইটি পরে কলে জল ধরেন রাস্তায়। সে কথা থাক তবে কিনা ইয়ে হয়েছে, ইনি নিজেও নাকি বেশ উচ্চপদাসীন ছিলেন টিলেন, তাই বলছিলাম আর কি।

    তা একদিন প্রাতঃকালে বেশ কজনের উপস্থিতিতেই ইনি বললেন, এই সব প্রাকৃতিক পরিবেশে এসে লোকে নানা এন্টারটেনমেন্ট খোঁজে, তবে আমি শুধু দেখতে আসি ন্যাচারাল ‘ক্যালামিটি’ গুলো। আমি চারদিকে তাকালাম, একা একা খুব জোরে হাসব, সেটা কেমন কেমন লাগবেনা? ভাবতে ভাবতে সময় চলে গেল। বেদম কান্না, হাসি, এইসব চেপে রাখলে নাকি শরীরের ক্ষতি হয়। আমার কাল থেকে বুকে ব্যথা।

    ‘আনন্দ কোথায় তুমি’

    এবারের শিরোনামে ব্যবহৃত বাক্যটি আসলে একটি কবিতার বইয়ের নাম। আমার অনুজকল্প বান্ধব সরদার ফারুক পেশায় চিকিৎসক। কিন্তু বাংলা ভাষায় আজকাল যে সব কবিতা লেখা হচ্ছে, আমার মতে তাদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ এঁর কবিতাগুলি। তবে কিনা কবিতা নিয়ে বক্তব্য রাখার মত অধিকার আমার আদৌ আছে কিনা এও এক বিরাট প্রশ্ন।

    তা যাই হোক, আনন্দ কোথায় তুমি? প্রশ্নটা মনে পাক খাচ্ছিল ক’দিন ধরেই। আজ এবিপ্যানন্দ খুলেই দেখি পার্ক স্ট্রীটে কাতারে কাতারে মানুষ। লাল টুপী পরা অগুন্তি মাথা ছাড়া আর কিছু দেখা যাচ্ছেনা। এঁরা কি সবাই খৃষ্ট ধর্মাবলম্বী? তা মনে হলনা অনেকের চেহারা দেখেই। তবে কি এঁরা বড়দিনে মদ বা কেক খেতে এসেছেন পার্ক স্ট্রীটে? তাও সম্ভবতঃ নয়। সব রেস্তোরাঁর সীট বুক করে রাখা আছে বহুদিন ধরে। অনেকেই মধ্যবিত্ত চেহারার। এঁরা এখানে এই বিপুল সংখ্যায় কেন?

    প্রতিবেদকের প্রশ্নের উত্তরে একজন জানালেন আনন্দ করতে। কিসের আনন্দ? পূজোয় যেমন একটা উপলক্ষ্য থাকে ঠাকুর ও প্যান্ডালের শিল্পকর্ম দেখা। ঈদে যেমন একে অপরের বাড়ি দাওয়াত রাখতে যান। এখানে খৃষ্ট ধর্মাবলম্বী মানুষরা চার্চ থেকে বেরিয়ে একটু আলো টালো দেখতেই পারেন। কিন্তু বাকিরা? সঞ্চালকের প্রশ্নের উত্তরে এক যুবতী জানালেন, খুব আনন্দ করছি, সকাল থেকেই ঘুরছি আর আনন্দ করছি। আমি ঠিক বুঝে উঠতে পারলামনা, ঘোরার মধ্যে আনন্দ কোথায়? মদ খাওনি, কেক কেননি, খালি ঘুরেই আনন্দ?

    তা বেশ। সঞ্চালক মশাই আর একজনকে ধরলেন। ইনিও মহিলা। যুবতীই, একটু পড়ন্ত বেলা। তাঁকে তাল বুঝে সেই মোক্ষম প্রশ্নটাই করে বসলেন, আচ্ছা, বছরে তো আরও তিনশো চৌষট্টিটা দিন আছে, আজ এত আনন্দ কিসের? তিনি বললেন, আজকের আনন্দ বাঁধন হারা, আজ কোনও ‘বাউন্ডেশন’ নেই।

    আমার বুকের ব্যথা গেল বেড়ে।

    মনে মনে সেই বত্রিশ বছর আগে আওড়ানো উৎপল বাবুর সংলাপ বলতে লাগলাম, - সাহেব, তোমরা আমাদের দেশে এলে কেনে? আমরা তো তোমাদের কোনও ক্ষেতি করি নাই -
  • Pramit | 113.21.124.77 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১১:৫৩624887
  • রূপঙ্কর দা,
    আপনার সমস্ত লেখার মতো এটাও অসাধারণ। হাসির রেশ থেকে যায় বহুক্ষণ। এখনো হেসে চলেছি ঃ)।
  • রূপঙ্কর সরকার | 126.203.193.219 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১২:০৬624888
  • প্রমিত - যাক, এবার নিশ্চিন্ত।
  • SG | 134.124.204.10 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১২:৪৫624889
  • ন্যাচারাল "calamity" ।।।।।। এখনো ফিক ফিক করে হেসে যাচ্ছি ।
  • শিবাংশু | 127.197.254.184 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৪:১১624890
  • পাক্কা লেখা .....
  • kumu | 132.161.62.168 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৪:৩৯624891
  • রূপংকর দা, ফেবুতে আমার লেখা দেখেন্নি বোধহয়।যাই হোক বাড়ীর বাইরে হাউসকোট পরাই এক ক্যালামিটি ।সায়েবদের অনুকরণ বড় দুরারোগ্য ব্যধি।
    তবে শুধু রাস্তায় ঘুরেও আনন্দ হয় তো।আর আপনার নাটক বইমেলায় পাওয়া যাবে?
  • রূপঙ্কর সরকার | 126.203.190.155 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৬:৫১624892
  • কুমু,
    ম্যাডাম, ফেসবুকে তো অবশ্যই দেখেছি। উত্তরও দিয়েছি।
    সমস্যা হ'ল আমার নাটক কেউ ছাপেনি এখনও। একজন প্রকাশক একটা গল্পের বই নিয়েছেন, নাম- 'সাপলুডো'
    তবে সেটা বইমেলায় বেরোবে এমন কথা থাকলেও এখনও কম্পোজ করা শেষ হয়নি। তবে আশা আছে।
    নাটকের ব্যাপারে কেউ উৎসাহ দেখাচ্ছেন না। ( দুঃখের ইমো)
  • | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৬:৫৭624893
  • ই-বুক বানিয়ে আমাজনে ছেড়ে দিন। যাদের আগ্রহ আছে, তারা কিনে পড়বে।
  • রূপঙ্কর সরকার | 126.203.166.15 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৮:৪৪624894
  • ধন্যবাদ।
    হ্যাঁ, তেমন পরামর্শও দিয়েছেন কয়েকজন। দেখি, কতদূর কী করা যায়। আগে ছাপা বইগুলো বেরোক।
  • ন্যাড়া | ২৭ ডিসেম্বর ২০১৩ ০৩:৪৩624883
  • চেহারা দেখে খৃষ্ট-ধর্মাবলম্বী কিনা কী করে বোঝা যায়?
  • sosen | 192.66.7.125 | ২৭ ডিসেম্বর ২০১৩ ১৮:৩৩624884
  • ঘুরে তো কেক কেনা কি মদ খাওয়ার চেয়ে অনেক বেশি আনন্দ হয়। খুশি খুশি মানুষ দেখে তো খুব ই আনন্দ হয়। তা ছাড়া, বড়দিনের আলো দেখে খুশি সবার হয়। ধর্মেরসাথে কি সম্পর্ক?
    রাস্তার কলে নাইটি পরে যারা জল ধরেন আমি নিশ্চিত সাব অল্টার্ণ মানেও তারা জানেন না।
    সব শুদ্ধু মজাটা ওয়েল-মিনিঙ্গ মনে হোলো না মোটেই।
  • Lama | 213.99.211.19 | ৩১ ডিসেম্বর ২০১৩ ১৩:৪০624885
  • যথারীতি জম্পেশ।

    'ক্যালামিটি' আর 'বাউন্ডেশন' পড়ে আমারও ব্যথা। তবে বুকে নয়, পেটে। হাসতে হাসতে।

    শুধু তিন্টি ব্যাপারে বেগ টু অল্পস্বল্প ডিফারঃ

    ১) চেহারা দেখে খ্রীষ্টধর্মাবলম্বী চেনা সম্ভবতঃ যায় না। বরং কখনোসখনো টিকি দেখে হিন্দু, পাগড়ি দেখে শিখ বা দাড়ি দেখে মুসলিম চেনা যেতে পারে (সবসময় নয়)

    ২) রাস্তার কল থেকে এককালে আমাকেও জল ধরতে হত। কিন্তু আমার কোনো নাইটি নেই।

    ৩) আমার ব্যক্তিগত ভাললাগাঃ আমার সবচেয়ে ভাল লাগে কিছু না করতে। কেক বা মদ কেনা বা খাওয়ার চেয়েও। তাহলে কারো কারো ঘুরে বেড়াতে ভাল লাগাটা আশ্চর্যের নয়।
  • রূপঙ্কর সরকার | 126.203.198.115 | ০৭ জানুয়ারি ২০১৪ ২২:২৭624886
  • লামা,

    অনেকদিন পরে চোখে পড়ল। কয়েকটা কথা বলি,

    ১) চেহারা দেখে খ্রিষ্ট বা কিষ্টো চেনা না গেলেও, ঐ বিপুল সংখ্যক লাল টুপীরা সবাই খ্রিষ্টান হলে রাজ্যের সংখ্যালঘু রেশিওটাই পালটে যেত না?

    ২) আহা, নাইটির ব্যাপারটা মিস করেছ মনে হচ্ছে। যাঁরা জল ধরেন, সবাই নাইটি না পরলেও 'নাইটি' পরে কেউ কেউ তো জল ধরেই থাকেন। অথচ ওটা শোবার ঘরের বাইরেই আসার কথা নয়। অবশ্য যাঁরা পরেন, তাঁরা কনভেনিয়েন্ট বলেই হয়তো ইম্প্রোভাইজ করে নিয়েছেন। কিন্তু উচ্চ পদাসীনা হাউসকোটিনীর প্রসঙ্গে এসেছিল ব্যাপারটা।

    ৩) ঘুরে বেড়ানোতে আমারও আপতি নেইকো। আসলে সঞ্চালক মহাশয়ের পরে কোশ্নোটার জন্য জায়গা বানাচ্ছিলুম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন